রোনালদোহীন পর্তুগাল হারাল ইতালিকে

রোনালদোহীন পর্তুগাল হারাল ইতালিকে

ক্রিস্টিয়ানো রোনালদো ছিলেন না। তবে দলের সেরা তারকাকে ছাড়াই উয়েফা নেশনস লিগে শুভ সূচনা করেছে পর্তুগাল। আন্দ্রে সিলভার একমাত্র গোলে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে হারিয়েছে ফার্নান্দো সান্তোসের দল।

সোমবার রাতের এই জয়ে ৩ পয়েন্ট নিয়ে ‘এ’ লিগের গ্রুপ ৩-র পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে পর্তুগাল। পোল্যান্ড ও ইতালির সমান ১ পয়েন্ট করে।

গত শুক্রবার নেশনস লিগে নিজেদের প্রথম ম্যাচে ঘরের মাঠে পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল ইতালি। সেই ম্যাচ থেকে সোমবার রাতে লিসবনে পর্তুগালের বিপক্ষে নয়টি পরিবর্তন আনেন ইতালির কোচ রবার্তো মানচিনি।

আগের ম্যাচ থেকে একাদশে জায়গা ধরে রাখেন শুধু গোলরক্ষক জিয়ানলুইজি ডোনারুম্মা ও চেলসি মিডফিল্ডার জর্গিনহো। এসি মিলানের টিন-এজার ডোনারুম্মার সুভাগ্য যে প্রথমার্ধে কোনো গোল হজম করতে হয়নি।

ম্যাচের শুরু থেকেই আধিপত্য দেখিয়েছে পর্তুগাল। চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারত স্বাগতিকরা। কিন্তু পোস্টের খুব কাছে অরক্ষিত থেকেও বাইরে দিয়ে হেড নেন ব্রুমা।

২৯ মিনিটে গোল প্রায় পেয়েই এগিয়েছিল পর্তুগাল। কিন্তু বার্নাদ্রো সিলভার শট গোললাইন থেকে ফিরিয়ে দেন ইতালির ডিফেন্ডার অ্যালেসিও রোমাগনোলি। একটু পর ইতালির এক খেলোয়াড়ই বল নিজেদের জালে জড়িয়ে দিচ্ছিলেন প্রায়। সেটি ফিরে আসে ক্রসবারে লেগে।

দ্বিতীয়ার্ধের শুরুতে এগিয়ে যায় পর্তুগাল। ৪৮ মিনিটে বক্সের ভেতর ব্রুমার পাস থেকে বাঁ পায়ের দারুণ এক শটে বল জালে জড়ান গত আগস্টে এসি মিলান থেকে ধারে সেভিয়াতে খেলতে আসা সিলভা।

শেষ পর্যন্ত অনেক চেষ্টা করেও অবশ্য আর কোনো গোল পায়নি পর্তুগাল। ইতালি যে আর গোল হজম করেনি এর বড় কৃতিত্ব গোলরক্ষকের। ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড সিলভা ও বদলি হিসেবে নামা রেনাতো সানচেজের শট রুখে দেন ডোনারুম্মা।

ডমেনিকো বেরার্দি ও এমারসন পালমেরি বদলি হিসেবে নামার পর শেষ দিকে অবশ্য ভালো খেলেছে ইতালি। কিন্তু তেমন কোনো পরিষ্কার সুযোগ তৈরি করতে পারেনি।