চোটে ছিটকে গেলেন নাদাল, ফাইনালে জোকোভিচ-ডেল পোর্তো

চোটে ছিটকে গেলেন নাদাল, ফাইনালে জোকোভিচ-ডেল পোর্তো

ইউএস ওপেনের ফাইনালে রোববার মুখোমুখি হবে নোভাক জোকোভিচ এবং জুয়ান মার্টিন ডেল পোর্তো।

সেমিফাইনালে জোকোভিচ উড়িয়ে দেয় জাপানের কেই নিচিকোরিকে। ৬-৩, ৬-৪ এবং ৬-২ সেটে জয় পায় দুবারের ইউএস ওপেন জয়ী জোকোভিচ। আরেক সেমিফাইনালে জুয়ান মার্টিন ডেল পোর্তো ও রাফায়েল নাদাল মুখোমুখি হয়েছিল। কিন্তু হাঁটুর চোটে দ্বিতীয় সেটের পর নিজেকে সরিয়ে নেন ওয়ার্ল্ড নম্বর ওয়ান। প্রথম দুই সেটেই পিছিয়ে ছিল নাদাল। ৭-৬ এবং ৬-২ গেমে প্রথম দুই সেট জিতে নেন ডেল পোর্তো। নাদাল ইনজুরিতে না পরলে রোমাঞ্চকর আরেকটি ম্যাচ দেখতে পেত টেনিস বিশ্ব।



২০১১ এবং ২০১৫ সালে ইউএস ওপেন জেতেন জোকোভিচ। অষ্টমবারের মতো এ টুর্নামেন্টের ফাইনালে উঠেছেন সার্বিয়ার এ তারকা। ক্যারিয়ারে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ৩১ বছর বয়সি জোকোভিচ। এবার আমেরিকার মাটিতে জোকোভিচ আরেকটি শিরোপা জিততে পারেন কিনা সেটাই দেখার।

শেষ ১০ বছরে ডেল পোর্তোর বিপক্ষে ১৮ ম্যাচ খেলেছেন জোকোভিচ। ১৪-৪ ব্যবধানে এগিয়ে আছেন ওয়ার্ল্ড নম্বর টু। তবে এই প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন তারা।



আর্জেন্টিনার ডেল পোর্তো ২০০৯ সালে ইউএস ওপেন জিতেছিলেন। সেমিফাইনালে নাদাল এবং ফাইনালে রজার ফেদেরারকে হারিয়ে শিরোপা পেয়েছিলেন ২৯ বছর বয়সি ডেল পোর্তো। ৯ বছর পর ইউএস ওপেনের ফাইনালের মঞ্চে ডেল পোর্তো কি পারবেন আরেকটি গ্র্যান্ড স্ল্যাম জয় করতে? তার স্বপ্ন পূরণে একমাত্র বাঁধা জোকোভিচ।