ইতিহাস গড়লেন রামোস

ইতিহাস গড়লেন রামোস

লা লিগায় সবচেয়ে বেশিবার লাল কার্ড দেখার রেকর্ড গড়েছেন আগেই। এমন রেকর্ড নিয়ে অবশ্য গর্বের কিছু নেই। তবে সার্জিও রামোস এবার যে রেকর্ডটা গড়লেন, তা নিয়ে গর্ব করতেই পারেন। লা লিগার প্রথম ডিফেন্ডার হিসেবে টানা ১৫ মৌসুমে গোলের দেখা পেলেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক।

লা লিগায় রামোসের অভিষেক ২০০৩-০৪ মৌসুমে সেভিয়ার হয়ে। সেবার সাত ম্যাচ খেলেও কোনো গোল করতে পারেননি স্প্যানিশ ডিফেন্ডার। গোল করাটা অবশ্য তার কাজও নয়। কিন্তু পরের মৌসুম থেকে সেই কাজটা তিনি করছেন নিয়মিতই।

রামোস নিজের প্রথম লিগ গোল করেন ২০০৪ সালের সেপ্টেম্বরে, রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে সেভিয়ার হয়ে তার শেষ মৌসুমে। পরের মৌসুমে সেভিয়া ছেড়ে যোগ দেন রিয়ালে। মাদ্রিদের ক্লাবটির হয়ে প্রথম মৌসুমেই করেন চার গোল।

রোববার জিরোনার বিপক্ষে পেনাল্টি থেকে করা গোলটিসহ রিয়ালের জার্সিতে ১৪ মৌসুমের সবকটিতেই গোল পেলেন রামোস। সব মিলিয়ে টানা ১৫ মৌসুমে। এই সময়ে প্রতি মৌসুমেই একের অধিক গোল করেছেন। সবচেয়ে বেশি সাত গোল করেছেন ২০১৬-১৭ মৌসুমে। সব মিলিয়ে ৪৩২ লিগ ম্যাচে তার গোলসংখ্যা হলো ৫৬টি।

রামোসের সামনে এখন লা লিগায় টানা সবচেয়ে বেশি মৌসুমে গোল করার রেকর্ডের হাতছানি। টানা ১৯ মৌসুমে গোল করার রেকর্ড আছে অ্যাথলেটিক বিলবাও কিংবদন্তি অগাস্টিন গাইনজার। পরের চার মৌসুমে গোল করলেই গাইনজাকে ছুঁয়ে ফেলবেন রামোস।

টানা ১৭ মৌসুমে গোল করার কীর্তি আছে রিয়াল মাদ্রিদ কিংবদন্তি সান্তিয়ানার। পরের মৌসুমে গোল করলে আনসোলা, আরজা, মার্সিয়াল, পিররি, কিনি, রাউল, জেন্তোর মতো কিংবদন্তিদের ছোঁবেন রামোস।