৩১৫ রানে প্রথম দিন শেষ করল বাংলাদেশ

৩১৫ রানে প্রথম দিন শেষ করল বাংলাদেশ

প্রথমদিন শেষে ৮ উইকেটে ৩১৫ রান জমা হলো বাংলাদেশের স্কোর বোর্ডে। অভিষিক্ত নাঈম হাসান ও টেলএন্ডার তাইজুল উসলামের ব্যাটে দিনের শেষে বেশ ভালই রান যোগ করে বাংলাদেশ।

দিন শেষে তাইজুল অপরাজিত থাকেন ৫৭ বলে ৩২ রানে। তার সঙ্গী হিসেবে আছেন তরুণ ক্রিকেটার নাঈম। তিনি অপরাজিত আছেন ৬০ বলে ২৪ রানে।

টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরির পাশাপাশি মুমিনুল হকের নামের পাশে যোগ হয়েছে একাধিক রেকর্ড। কিন্তু ১২০ রান করে বিদায় নেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তার ঠিক তিন বল পর ফেরেন মুশফিকুর রহিমও। দুই ওভার পর বোল্ড হয়ে ফেরেন মাহমুদউল্লাহ। মাত্র ৫ রান যোগ করে ফেরেন অধিনায়ক সাকিবও। ৬৮ বলে ৩৪ করে সাজঘরে ফেরেন তিনি।

১৫৩ রানে বাংলাদেশ তৃতীয় উইকেট হারালেও। মুমিনুল হক পূরণ করেন তার টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি। আর এক্ষেত্রে একই ভেন্যুতে পূর্ণ হলো তার ৬টি সেঞ্চুরি। তার সঙ্গী হয়ে উইকেটে আছেন অধিনায়ক সাকিব আল হাসান।

খেলা শুরুর মাত্র তৃতীয় বলেই সৌম্য সরকার ফেরেন। রানের খাতা খোলার আগেই ক্রেমার রোচের বলে ডোরিচের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। তবে এরপর ইমরুল কায়েস ও মুমিনুল হকের ব্যাটে রানের চাকা সচল রাখে বাংলাদেশ।

কিন্তু মধ্যাহ্ন বিরতির ঠিক আগের বলেই ফেরেন ইমরুল কায়েস। বিরতি থেকে ফিরে দলীয় ৪৩ ওভারে ফেরেন মোহাম্মদ মিঠুন। ৫০ বলে ২০ রান করে শেন ডওরিচের বলে সুনীল আম্ব্রিসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

কায়েস ফিরে যাওয়ার পরই আম্পায়ার লাঞ্চের ঘোষণা দেন। এর আগেও দুইবার জীবন পান কায়েস। তবু নিজের স্কোর খুব একটা বড় করতে পারেননি এই বাঁহাতি ব্যাটসম্যান। ৮৭ বলে হাফসেঞ্চুরি থেকে ৬ রান পিছিয়ে থেকে জোমেল ওয়ারিকেনের বলে সুনীল আম্ব্রিসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জয় দিয়ে শুরু করেছে বাংলাদেশ। বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

চলতি বছরের জুলাইয়ে ওয়েস্ট উইন্ডিজ সফরের দুঃস্বপ্নের রেশ এখনও কিছুটা পাওয়া যায়। স্টিভ রোডসের কোচের দায়িত্ব নেওয়ার পর সে প্রথম সফরে ভয়ঙ্কর বাজে পারফরম্যান্স ছিল বাংলাদেশের। মাত্র ৪৩ রানে গুটিয়ে যাওয়ার লজ্জা নিয়ে শুরু হয় সিরিজ।

পুরো সিরিজেই তেমন ভাবে ঘুরে দাঁড়াতে পারেনি টাইগাররা। হতে হয় হোয়াইটওয়াশ। এবার ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ উইন্ডজ। এবারও দুই ম্যাচের সিরিজ। আর রোডসও নিজের দক্ষতা ও শিক্ষার প্রভাব ভালোভাবেই ফেলেছেন দলের উপর।

নিজেদের সর্ব শক্তি নিয়েই লম্বা সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে উইন্ডিজের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ।
৯৩তম বাংলাদেশি টেস্ট ক্রিকেটার হিসেবে এই ম্যাচে অভিষেক হতে যাচ্ছে নাঈম হাসানের। অধিনায়ক সাকিবের পাশাপাশি দীর্ঘদিন পর টেস্টে ফিরেছেন সৌম্য সরকার।