রোহিঙ্গা ক্যাম্পে ওআইসি প্রতিনিধিদল

রোহিঙ্গা ক্যাম্পে ওআইসি প্রতিনিধিদল

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা পরিস্থিতি দেখতে কক্সবাজারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেছেন ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) অন্তর্ভুক্ত সংসদীয় ইউনিয়নের ২০ সদস্যের একটি প্রতিনিধিদল।

বুধবার (১২ সেপ্টেম্বর) সকাল পৌনে ১১টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান তারা। এরপর সড়ক পথে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছেন তারা।

রোহিঙ্গা ক্যাম্প সূত্র জানায়, দুপুর সোয়া ১২টার দিকে প্রতিনিধিদল উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে ইউনিএইচসিআর’র ট্রানজিট সেন্টারে পৌঁছান। সেখানে ইউনিসেফ’র শিশুবান্ধব কেন্দ্রগুলো পরিদর্শন এবং রোহিঙ্গা শিশুদের সঙ্গে হেসে-খেলে সময় কাটাচ্ছেন। পাশাপাশি বয়স্ক রোহিঙ্গা আবাল-বৃদ্ধ-বণিতার সঙ্গেও আলাপ করছেন তারা। এখান থেকে  নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমে অবস্থিত রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য নির্মিত ট্রানজিট সেন্টার পরিদর্শন করার কথা রয়েছে প্রতিনিধি দলের। সেখান থেকে ফিরে কুতুপালং লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্পের ই-ব্লকে ইউএনএফপিএ’এর নারীবান্ধব কেন্দ্রে নির্যাতিত রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলবেন তারা।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) মো. খায়রুরজ্জামান  বলেন, প্রতিনিধিদল এখনো ক্যাম্পেই অবস্থান করছেন। বিকেলে ক্যাম্প থেকে ফিরে কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাদের। এরপরই ঢাকার উদ্দেশে রওয়ানা দেবেন তারা।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসাইন এ তথ্য নিশ্চিত করেন।