মাঠে সেরাটা দেয়ার চেষ্টা করবেন রাব্বি

মাঠে সেরাটা দেয়ার চেষ্টা করবেন রাব্বি

২০০৪ সাল থেকে ক্রিকেটের সঙ্গে সক্ষতা থাকলেও মাঝপথে সেই সম্পর্কে কিছুটা টানা-পোড়েন দেখা দেয়। ২০০৮ সাল থেকে ফের সেই সম্পর্ক জোড়া লাগে। স্বপ্ন দেখতে থাকেন জাতীয় দলে সুযোগ পাওয়ার। তবে এই পথটা মোটেও সহজ নয়। তবে আশা হারান নি। হারান নি বলেই ১০ বছর প্রতীক্ষার পর অবশেষে ভাগ্যের শিকে ছিঁড়েছে।

সবাইকে অবাক করে দিয়ে গত বৃহস্পতিবার (১১ অক্টোবর) ৩০ বছর বয়সে জাতীয় দলের জার্সিতে খেলার জন্য ডাক পেয়েছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার ফজলে মাহমুদ রাব্বি। আসন্ন জিম্বাবুয়ে সিরিজের স্কোয়াডে তার নাম যোগ করা হয়।

হুট করে ডাক পাওয়ায় দেশের অনেক ক্রিকেটভক্তদের অনেকেই হয়তো জানেন না কে এই রাব্বি? ১৪ বছর অপেক্ষার পর জাতীয় দলে ডাক পাওয়া রাব্বি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার দীর্ঘা ইউনিয়নের রামনগর গ্রামের সন্তান। তবে বেড়ে উঠেছেন বরিশাল শহরে। বাবা আবদুল গাফফার পেশায় সমবায় কর্মকর্তা ও মা হাসিনা আক্তার গৃহিণী।

বাবার চাকরির সুবাদে শৈশব থেকে বরিশাল নগরের বৈদ্যপাড়া এলাকায় বেড়ে ওঠেন রাব্বি। আর বৈদ্যপাড়া এলাকা ঘেষে সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের মাঠে খেলাধুলার হাতেখড়ি। সেখান থেকেই বরিশালের শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়াম হয়ে আজ জাতীয় দলের সদস্য রাব্বি।

প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়ে যারপরনাই আনন্দিত ফজলে মাহমুদ রাব্বি। বললেন, দেশের জন্য খেলার সুযোগ পাওয়ায় আমি গর্বিত। আমার প্রথম লক্ষ্য হচ্ছে খেলায় নিজের সেরাটা দেয়ার চেষ্টা করব।

শুক্রবার বরিশালের স্থানীয় সংবাদকর্মীদের সঙ্গে আলাপকালে ৩০ বছর বয়সী এই ক্রিকেট খেলোয়াড় আরো বলেন, বরিশালেও অনেক খেলোয়াড় তৈরি হচ্ছে। তারা ভালো খেলছে। তাদের প্রতি এটুকু আশা থাকবে যে, তারা যেন কখনো হতাশায় না ভোগে। হতাশা অনেক খেলোয়াড়কে ভালো পর্যায়ে যেতে দেয়নি।

তিনি বলেন, একটা সময় ছিলো খেলা নিয়ে বেশি টেনশন থাকলে আমি ভালো খেলতে পারতাম না। পরে যখন টেনশনবিহীন খেলাধুলা করতাম, আর তখন আমার পারফরম্যান্স বেশ ভালো ছিল। শুক্রবার নিজ এলাকার বন্ধু ও স্বজনদের সঙ্গে সাক্ষাৎ এবং কুশল বিনিময় করেন রাব্বি। সেসময় তিনি সকলের কাছে দোয়া কামনা করেন। বন্ধু ও স্বজনরাও তার উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

আজ শনিবার ফজলে মাহমুদ রাব্বি ঢাকার উদ্দেশ্যে বরিশাল ছেড়ে যাবেন বলে জানিয়েছেন।

জাতীয় ক্রিকেট লিগের চলমান আসরে রংপুর বিভাগের বিপক্ষে করেন ১৯৫ রান। মূলত তাকে ইনজুরিতে আক্রান্ত টাইগার বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসানের বদলি হিসেবে পরখ করার জন্য দলে ডাকা হয়েছে।

প্রসঙ্গত, স্বাগতিক টাইগারদের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে  আগামি ১৬ অক্টোবর বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে। বাংলাদেশে পৌঁছে ১৯ অক্টোবর বিকেএসপিতে একদিনের একটি প্রস্তুতি ম্যাচে অংশ নেবে তারা।

২১ অক্টোবর মিরপুর শের ই বাংলা জাতীয় ক্রি‌কেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে স্বাগতিক ও সফরকারীরা। সিরিজের শেষ দুটি ওয়ানডে গড়াবে ২৪ ও ২৬  অক্টোবর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। প্রতিটি ওয়ানডে ম্যাচই বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে শুরু হবে।