মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগের নির্দেশ

মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগের নির্দেশ
মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগের নির্দেশ

বর্তমান মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (০৬ নভেম্বর) দুপুরে গণভবনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের একথা জানান।

তিনি বলেন, আজকের মন্ত্রিসভার আনুষ্ঠানিক সমাপ্তি শেষে অনানুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার টেকনোক্র্যাট মিনিস্টারদের পদত্যাগ করতে নির্দেশ দিয়েছেন, অন্যরা স্ব-পদে বহাল থাকবেন। তাদের পদত্যাগ করতে হবে না।

‘একই সঙ্গে সংলাপের সারসংক্ষেপ নিয়ে প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে কথা বলবেন।’ আর ৭ নভেম্বরের পর আওয়ামী লীগ আর কোনো সংলাপে যাবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রিসভার চার টেকনোক্র্যাট মন্ত্রী। ফাইল ফটো বর্তমান মন্ত্রিসভায় চারজন টেকনোক্র্যাট সদস্য রয়েছেন। তারা হলেন- ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

সংশ্লিষ্টরা বলছেন, মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করার নির্দেশের মধ্যে দিয়ে অনেকটা স্পষ্ট হলো- জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের মধ্য থেকে টেকনোক্র্যাট কোটায় গুরুত্বপূর্ণ কয়েকটা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে নির্বাচনকালীন সরকার গঠিত হতে যাচ্ছে।

জাতীয় ঐক্যফ্রন্টের দাবি- সংসদ ভেঙে দিয়ে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন করা। তবে এ দাবি মানার বিষয়ে অনড় সরকারি জোট। বিদ্যমান সাংবিধানিক কাঠামোর মধ্যে নির্বাচনকালীন সরকারের নতুন রূপরেখা আলোচনায় আসে।

সংবিধানের ৫৭ (২) অনুচ্ছেদ অনুযায়ী, প্রধানমন্ত্রীসহ এক–দশমাংশ মন্ত্রী অনির্বাচিতদের মধ্য থেকে মনোনীত হতে পারবেন।