নিজেকে এগিয়ে রাখতে ভোটারদের শেষ আহ্বান ট্রাম্পের

নিজেকে এগিয়ে রাখতে ভোটারদের শেষ আহ্বান ট্রাম্পের

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টিকে আবারও এগিয়ে রাখতে ভোটারদের প্রতি নির্বাচনের আগ মুহূর্তে শেষ আহ্বান জানিয়েছেন দেশটির এ দল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এসময় তিনি বলেছেন, আমরা যা কিছু অর্জন করেছি, তা এ নির্বাচনের মাধ্যমেই মূল্যায়ন হবে। দেশটিতে মধ্যবর্তী নির্বাচন উপলক্ষে প্রচারাভিযানের সমাবেশে প্রেসিডেন্ট দেশের ভোটারদের প্রতি এ আহ্বান জানান।

মঙ্গলবার (০৬ নভেম্বর) যুক্তরাষ্ট্রব্যাপী এ ভোট ট্রাম্পের প্রেসিডেন্সি একটি গণভোট হিসেবে দেখছে। তার এবং এ প্রশাসনের মেয়াদের শেষ দুই বছরে শাসন করার ক্ষমতা কেমন হবে, সেটা নির্ভর করছে এ নির্বাচনের ফলাফলে। এছাড়া গত দুই বছরের শাসন এবং সফলতাও নির্ভর করছে এতে।

আরও পড়ুন>> ‘ভোটে’ বর্ণবাদীদের চাপের মুখে ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে কেমন দেশ চালিয়েছেন, তার মূল্যায়ন করা হবে এ নির্বাচনে। সেইসঙ্গে দেশটির নাগরিকরা কংগ্রেসের উভয় কক্ষের সদস্যদেরও যাচাই করবেন নির্বাচনটিতে।

এ নির্বাচনে উচ্চ কক্ষ সিনেটের ১০০ আসনের মধ্যে ভোট হবে ৩৫টিতে। আর নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সব আসন ৪৩৫টিতেই ভোট হবে। এছাড়া ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৬টিসহ যুক্তরাষ্ট্রের তিনটি অঞ্চলের গভর্নর হবেন এ নির্বাচনের মধ্য দিয়ে।

যদিও এখন কংগ্রেসের দুই কক্ষেই রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ। তারপরও বর্ণবাদীদের সঙ্গে নিয়ে বিরোধী দল ডেমোক্র্যাট পার্টির প্রার্থীরা হাড্ডাহাড্ডি লড়াই করবেন বলে জরিপ বলছে। তবে এগিয়ে যাওয়াটা তাদের জন্য অনেক কঠিন।