দিনাজপুরে অস্ত্র-গুলিসহ জেএমবির ২ সদস্য আটক

দিনাজপুরে অস্ত্র-গুলিসহ জেএমবির ২ সদস্য আটক

দিনাজপুরে অভিযান চালিয়ে বিদেশি অস্ত্র, গুলি, লিফলেট ও উগ্রবাদী বইসহ নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) দুই সদস্যকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সদস্যরা।

আটক জঙ্গি সদস্যরা হলেন- শহরের মুন্সিপাড়ার মোকাররম হোসেনের ছেলে জেএমবির রংপুর বিভাগের সামরিক কমান্ডার রাহাত হোসেন (৩৫) ও তার সহযোগী সদর উপজেলার রানীগঞ্জে গুড়িয়াপাড়া এলাকার মৃত গোমির উদ্দিনের ছেলে রিয়াজুল ইসলাম (৩০)।

বুধবার (৭ নভেম্বর) রাত থেকে বৃহস্পতিবার (৮ নভেম্বর) ভোর পর্যন্ত দিনাজপুর শহরের মুন্সিপাড়া ও সদর উপজেলার রানীগঞ্জ গুড়িয়াপাড়ায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

বৃহস্পতিবার বেলা ৩টার দিকে র‍্যাব-১৩ দিনাজপুর ক্যাম্পের অধিনায়ক মেজর সোহেল রানা প্রিন্স এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, পৃথক দু’টি অভিযানে তাদের কাছ থেকে তিনটি বিদেশি পিস্তল, দুই রাউন্ড গুলি, উগ্রবাদী বই ও লিফলেট জব্দ করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক জঙ্গিরা জানায়, তারা প্রায় ৮-৯ বছর ধরে গোপনে জেএমবির সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছিল। বিভিন্ন নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনা করছিল তারা। জঙ্গি সংগঠনে তরুণদের উদ্বুদ্ধকরণ, নতুন সদস্য সংগ্রহ, সংগঠনের জন্য চাঁদা সংগ্রহ এবং সংগৃহীত অর্থ দ্বারা অস্ত্রশস্ত্র সংগ্রহ ইত্যাদি কর্মকাণ্ডে তারা লিপ্ত থাকার কথা স্বীকার করেছে।

তাদের দেওয়া তথ্যমতে রংপুর বিভাগের বিভিন্ন জেলার বিভিন্ন এলাকায় তাদের একাধিক নাশকতার পরিকল্পনা ছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।