জুনে উত্তর-পূর্বাঞ্চলে বন্যার শঙ্কা

জুনে উত্তর-পূর্বাঞ্চলে বন্যার শঙ্কা

মৌসুমি বৃষ্টিপাতের কারণে জুন মাসে দেশে উত্তর, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্প ও মধ্যমেয়াদি বন্যা হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একইসঙ্গে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপও সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়া অধিদফতরে রোববার (০৩ জুন) কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন।
 
বিশেষজ্ঞ কমিটির পূর্বাভাস প্রতিবেদনে বলা হয়েছে, জুন মাসের প্রথমার্ধের মধ্যে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বিস্তার লাভ করতে পারে। মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশে উত্তর, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য স্থানে নদ-নদীর প্রবাহ স্বাভাবিক থাকবে।
 
অবশ্য এরইমধ্যে জুনের শুরু থেকেই মৌসুমি বায়ু চট্টগ্রাম, সিলেট, ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলে বিরাজ করেছে। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হচ্ছে।
 
আবহাওয়া অফিস জানিয়েছে, মে মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে ১৪ দশমিক ৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট ও রংপুর বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।
 
আবহাওয়া অধিদফতরের তিন মাসের দীর্ঘ পূর্বাভাস প্রতিবেদনে জুলাই মাসের প্রথমার্ধে সুরমা, কুশিয়ারা, তিস্তা ও ব্রহ্মপুত্র অববাহিকাসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনার কথা বলা হয়েছে।  
 
সোমবার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার পথে রয়েছে। পশ্চিমা লঘুচাপ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।
 
মৌসুমি বায়ু সাধারণত তিন মাস বাংলাদেশের উপর সক্রিয় প্রভাব বিস্তার করে থাকে। এ সময়ে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পায় বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।
 
আবহাওয়ার পূর্বাভাসে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
আবহাওয়ার তারতম্যের মধ্যে ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।