ঘরের মিষ্টি বেশিই মিষ্টি

ঘরের মিষ্টি বেশিই মিষ্টি

স্পঞ্জ মিষ্টি

উপকরণ

ছানা: দুধ ১ লিটার, ভিনেগার ৩ টেবিল চামচ, এলাচগুঁড়া িসকি চা চামচ, ময়দা ১ টেবিল চামচ।

শিরা: পানি ৫ কাপ, চিনি ১ কাপ।

প্রণালি

১ লিটার দুধ জ্বাল দিন, দুধ ফুটে উঠলে অল্প অল্প করে ভিনেগার দিন। ছানা জমে পানি আলাদা হয়ে এলে চুলা থেকে নামিয়ে পানি ঝরিয়ে সামান্য পানি দিয়ে ধুয়ে নিন, যাতে ভিনেগারের টক না থাকে। একটা পাতলা সুতি কাপড়ের ভেতর ছানা এক ঘণ্টা ঝুলিয়ে নিন, যাতে কোনো পানি না থাকে। ছানার সঙ্গে এলাচগুঁড়া ও ময়দা হাতের তালু দিয়ে ভালোভাবে মেখে নিন। গোল গোল বল তৈরি করুন। একটি পাত্রে চিনি ও পানি দিয়ে বলক আসার পর বলগুলো দিয়ে অল্প আঁচে রান্না করুন। মিষ্টি ফুলে বড় হয়ে গেলে চুলা বন্ধ করে দিন।

সন্দেশ

উপকরণ

ছানা দেড় কাপ, আইসিং সুগার ২ টেবিল চামচ, এলাচগুঁড়া িসকি চা–চামচ, কনডেন্সড মিল্ক ৩ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি

ছানা, আইসিং সুগার, এলাচগুঁড়া একসঙ্গে মেশান। একটি প্যানে অল্প আঁচে ছানা ও কনডেন্সড মিল্ক দিয়ে নাড়ুন। লক্ষ রাখবেন যেন সাদা রং থাকে, বাদামি রং যেন না হয়। একটি প্লেটে ঘি ব্রাশ করে চার কোনা করে জমিয়ে নিন। ঠান্ডা হলে সন্দেশ আকারে কেটে নিন।

গোলাপজাম

উপকরণ

গুঁড়া দুধ ১ কাপ, সুজি দেড় টেবিল চামচ, ময়দা ২ টেবিল চামচ, বেকিং সোডা আধা চা–চামচ, ঘি ২ টেবিল চামচ, ডিম ১টি।

শিরার জন্য: চিনি ১ কাপ, পানি ১ কাপ, এলাচগুঁড়া সামান্য, লেবুর রস ১ চা–চামচ।

ভাজার জন্য: তেল।

প্রণালি

গুঁড়া দুধ, সুজি, ময়দা, বেকিং সোডা দিয়ে একসঙ্গে মিশিয়ে ঘি ও ডিম দিয়ে ভালোভাবে হাত দিয়ে মেশান। এবার ছোট ছোট বল তৈরি করুন। প্যানে তেল গরম করে কাপ কমিয়ে বলগুলো তে​লে ছেড়ে দিন, সোনালি রং না হওয়া পর্যন্ত ভাজুন। চিনি, পানি দিয়ে শিরা তৈরি করে ভাজা বল এতে ঢেলে দিন। ১ ঘণ্টা শিরায় ডুবিয়ে রাখুন।

পানতোয়া

উপকরণ

ছানা ২ কাপ, ময়দা ৩ টেবিল চামচ, মাওয়া ৩ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, বেকিং সোডা কোয়ার্টার চা–চামচ, ভাজার জন্য তেল (পরিমাণমতো)

শিরার জন্য: চিনি ২ কাপ, পানি ২ কাপ।

প্রণালি

ছানার সঙ্গে ময়দা, মাওয়া, ঘি, বেকিং সোডা ভালোভাবে মেশান। এবার পানতোয়া আকারে ছোট ছোট বল তৈরি করুন। তেলে সোনালি রং করে ভেজে নিন। চিনির শিরায় অল্প আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামিয়ে আরও ৩০ মিনিট শিরায় রাখুন। শিরা থেকে তুলে মাওয়া ছড়িয়ে পরিবেশন করুন।

মালাই চপ

উপকরণ

তরল দুধ দেড় লিটার, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, বেকিং পাউডার আধা চা–চামচ, ঘি ১ টেবিল চামচ, ডিম ১টা, এলাচ ২টা।

প্রণালি

দেড় লিটার দুধ থেকে ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে ১ কাপ করে রাখুন। গুঁড়া দুধ, বেকিং পাউডার, ঘি, ডিম ভালোভাবে মেখে ১০ মিনিট রেখে দিন। এবার ছোট ছোট বল করে একটু চেপে মালাই মিষ্টির মতো লম্বা করে আকার তৈরি করুন। বাকি আধা লিটার দুধে চিনি ও এলাচ দিয়ে চুলায় দিন। বলক এলে মালাই চপগুলো দিয়ে ১০ মিনিট অল্প আঁচে রান্না করুন। মিষ্টি ফুলে উঠলে ঘন দুধ বা মালাই ঢেলে দিন। আরও কয়েক মিনিট চুলায় রেখে নামিয়ে নিন।