আকস্মিক তফসিল একতরফা নির্বাচনের ইঙ্গিত : রিজভী

আকস্মিক তফসিল একতরফা নির্বাচনের ইঙ্গিত : রিজভী

স্টাফ রিপোর্টার : একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে আকস্মিক উল্লেখ করে বিএনপি বলেছে, রাজনৈতিক সংকট সমাধানের আগেই ঘোষিত এই তফসিল একতরফা নির্বাচন অনুষ্ঠানেরই সুস্পষ্ট ইঙ্গিত। গতকাল শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এই মন্তব্য করেন। তিনি বলেন, সকল বিরোধী দলের দাবি ছিল- মাঠ সমতল এবং সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ নিশ্চিত করে যেন তফসিল ঘোষণা করা হয়। এমনকি পর্যাপ্ত সময়ও রয়েছে কমিশনের হাতে। রাজনৈতিক দলগুলোর অনুরোধে নির্বাচন পিছিয়ে দিলে আইনের কোনো ব্যত্যয় ঘটতো না। রিজভী বলেন, সকল রাজনৈতিক দলের মতামতকে উপেক্ষা করে শুধু সরকারের নির্দেশে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বলতে কিছু নেই। বিএনপিসহ বিরোধী দলের নেতা-কর্মীদের পাইকারি হারে গ্রেফতার অব্যাহত রয়েছে।

 পুলিশি তল্লাশির নামে বাড়িতে বাড়িতে তান্ডব চলছে। চারদিকে শুধু আতঙ্ক আর ভয়। তিনি বলেন, সর্বোচ্চ আদালত কর্তৃক আওয়ামী লীগের কয়েকজন মন্ত্রী ও সংসদ সদস্য দন্ডিত হলেও তারা স্বপদে বহাল আছেন। কিন্তু সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়ে কারাবন্দী করে সুচিকিৎসার অধিকারও কেড়ে নেওয়া হয়েছে। আবারও একতরফা নির্বাচন করতে খালেদা জিয়াকে চিকিৎসা না দিয়ে জোরপূর্বক কারাগারে পাঠানো হয়েছে। বিএনপির এই নেতা বলেন, সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে অবিলম্বে জাতীয় ঐক্যফ্রন্টের সাত দফা দাবি মেনে নিতে হবে। খালেদা জিয়ার মুক্তিসহ সকল রাজবন্দীকে মুক্তি দিয়ে দেশের সংকট সমাধান করতে হবে। সরকারের উদ্দেশে রিজভী বলেন, সময় অত্যাসন্ন- যে কারাগার অন্যের জন্য তৈরি করা হয়, সেই কারাগারে নিজেদেরকে ঢুকতে হয়, এটাকেই বলে প্রকৃতির প্রতিশোধ। নিজের খোঁড়া গর্তে নিজেদেরকেই পড়তে হয়, এ বিষয়টি ভাবার জন্যও ক্ষমতাসীনদের অনুরোধ করছি।

রিজভীর নেতৃত্বে ঝটিকা বিক্ষোভ : বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবি এবং তারেক রহমানের সাজা ও একতরফা নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার প্রতিবাদে গতকাল শুক্রবার দুপুরে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিলে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেয়। ঝটিকা মিছিলটি জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে প্রেসক্লাবের সামনেই শেষ হয়। এর আগে গত ২৭ অক্টোবর খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবি এবং তারেক রহমানের সাজার প্রতিবাদে রাজধানীতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়।