ব্যবসায়ীদের হয়রানি করবে না এনবিআর

 ব্যবসায়ীদের হয়রানি করবে না এনবিআর

নির্ধারিত হারে কর দিলে ব্যবসায়ীদের কোনো ধরনের অশান্তি কিংবা হয়রানি করা হবে না বলে আশ্বাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারমান মোশাররফ হোসেন ভূঁইয়া।  বৃহস্পতিবার রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে বাজেট ২০১৮-১৯ উপলক্ষে আয়োজিত প্রাক বাজেট আলোচনায় তিনি এ আশ্বাস দেন। রাজস্ব নীতিমালা, আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) ও আয়কর এবং মাঠ পর্যায়ে মূসক ও কর সম্পর্কিত নানাবিধ সমস্যা নিয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

তৈরি পোশাক রফতানি ও প্রস্তুতকারক মালিকদের সংগঠনের (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমানসহ ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান এই আশ্বাস দেন। এফবিসিআইয়ের সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্ব আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান।

মোশাররফ হোসেন বলেন, জাতীয় রাজস্ব র্বোড (এনবিআর) হবে ব্যবসাবান্ধব। ব্যবসায়ীরা নির্ধারিত হারে কর দিলে তাদের কোনো ধরনের অশান্তি কিংবা হয়রানি করা হবে না। বরং যারা কর ফাঁকি দেয় তাদের করের আওতায় আনা হবে। তাদের বিষয়ে কঠোর হবে এনবিআর। আসছে বাজেটে সরকার রাজস্ব আয়ে লক্ষ্যমাত্রা ২ লাখ ৪৮ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সরকারের উন্নয়নে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আসছে বাজেটের এই লক্ষ্যমাত্রা পূরণ করতে করের আওতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। সভায় সংসদ সদস্য (এমপি) গোলাম দস্তগীর গাজী, বিজিএমইএ এর সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমসহ বিভিন্ন ব্যবসায়ীরা তাদের দাবি তুলে ধরেন।