দুপুর ২:১৫, বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং
/ খেলাধুলা

কদিন আগে বিসিবি জানিয়েছিল স্পিন বোলিং কোচ হিসেবে স্টুয়ার্ট ম্যাকগিল তাদের প্রথম পছন্দ। কিন্তু অসুস্থতার কারণ দেখিয়ে দায়িত্ব নিতে অপারগতা প্রকাশ করেন প্রাক্তন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার। শেষ পর্যন্ত ভারতের প্রাক্তন বাঁহাতি স্পিনার সুনীল যোশিকে স্পিন বোলিং পরামর্শকের দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী  জানিয়েছেন, প্রাথমিকভাবে যোশির সঙ্গে চুক্তি হয়েছে অস্ট্রেলিয়া সিরিজ পর্যন্ত, ‘কাল (সোমবার) রাতে আমাদের সঙ্গে যোশির চুক্তি হয়েছে। অস্ট্রেলিয়া সিরিজে তিনি আমাদের দলের স্পিন উপদেষ্টা হিসেবে কাজ করবেন। যদি ক্রিকেটাররা উনার কাজে উপকৃত হয়, তাহলে উনার সঙ্গে বড় সময়ের জন্য চুক্তি করা হবে। ২-১ দিনের মধ্যে তিনি ঢাকায় চলে আসবেন।’ 

ভারতীয় ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকবাজ’কে যোশি বলেছেন, ‘হ্যাঁ, আমি অস্ট্রেলিয়া সিরিজের জন্য স্পিন পরামর্শক হিসেবে কাজ করব। আমি শিগগিরই বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেব।’

যোশি ভারতের হয়ে ১৫টি টেস্ট ও ৬৯টি ওয়ানডে খেলেছেন। তার অলরাউন্ড পারফরম্যান্সেই ২০০০ সালে বাংলাদেশ অভিষেক টেস্টে ভারতের কাছে হেরেছিল। যোশি হয়েছিলেন ম্যাচসেরা। সেই ম্যাচে তার একমাত্র ইনিংসে ৯২ রানের পাশাপাশি বল হাতে ম্যাচে নিয়েছিলেন ৮ উইকেট।

রুয়ান কালপাগেকে বরখাস্ত করার পর থেকেই স্পিন বোলিং কোচ ছাড়া চলছে বাংলাদেশ দল। ২০১৬ সালের জুলাইয়ে গুলশানের হলি হার্টিজানে হামলার পর নিরাপত্তার অজুহাতে বাংলাদেশে না ফেরায় পরের মাসে এই শ্রীলঙ্কানকে বরখাস্ত করে বিসিবি।

গেইল-লুইসের ব্যাটে প্লে-অফে প্যাট্রিয়টস

 

আগের দিনই বড় সুখবর পেয়েছেন। প্রায় আড়াই বছর পর ওয়েস্ট ইন্ডিজের ওয়ানডে দলে ফিরেছেন। পরদিনই ব্যাট হাতে ঝড় তুললেন ক্রিস গেইল। ঝড় তুললেন এভিন লুইসও। এই দুজনের নৈপুণ্যে জ্যামাইকা তালাওয়াসকে ৩৭ রানে হারিয়ে প্রথমবারের মতো ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) প্লে-অফে উঠল সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস।

সেন্ট কিটসে বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে টস জিতে প্যাট্রিয়টসকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল জ্যামাইকা। প্রথম ওভারেই ছক্কা হাঁকানো গেইল ১৫ রানে জীবন পেয়েছিলেন। বাঁহাতি ব্যাটসম্যান সেটিই কাজে লাগিয়েছেন দারুণভাবে। শেষ পর্যন্ত অপরাজিত থেকে ৫৫ বলে ৪টি করে চার ও  ছক্কায় করেছেন ৭১ রান। সিপিএলে এটি ছিল গেইলের ৫০তম ম্যাচ। মাইলফলকের ম্যাচে টি-টোয়েন্টি ক্রিকেটে ৬৩তম ফিফটি করলেন ‘দ্য ইউনিভার্স বস’।

আরেক ওপেনার লুইস ৩৯ বলে ৫ চার ও ৬ ছক্কায় ৬৯ রানের এক টর্নেডো ইনিংস খেলেন। এ ছাড়া কার্লোস ব্রাফেটের ১৩ বলে ২৬ ও মোহাম্মদ নবীর ১২ বলে অপরাজিত ২৯ রানের সুবাদে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২০৮ রান তোলে প্যাট্রিয়টস। এবারের সিপিএলে এটিই সর্বোচ্চ রান। স্কোরবোর্ডের চাপে ২০ ওভারে ৭ উইকেটে ১৭১ রানের বেশি করতে পারেনি জ্যামাইকা। প্যাট্রিয়টসের চায়নাম্যান বোলার তাবরাইজ শামসি ৩৫ রানে নেন ৩ উইকেট।

বেনোনি জালমির কোচ গ্রায়েম স্মিথ

 

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি গ্লোবাল লিগে বেনোনি জালমি ফ্র্যাঞ্চাইজির কোচ হয়েছেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ।

বেনোনি জালমির মালিক জাভেদ আফ্রিদি সোমবার স্মিথকে কোচ হিসেবে নিয়োগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। পাকিস্তান সুপার লিগের ফ্র্যাঞ্চাইজি পেশোয়ার জালমির মালিকও এই জাভেদ আফ্রিদি।

স্মিথ সর্বশেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছেন ২০১৪ সালের মে মাসে, অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের শেষ টেস্টের দুই মাস পর সমারসেটের হয়ে টি-টোয়েন্টিতে। এই প্রথম স্বীকৃত ক্রিকেটে কোচের দায়িত্ব পালন করছে যাচ্ছেন ৩৬ বছর বয়সি প্রাক্তন প্রোটিয়া ব্যাটসম্যান।  

বেনোনি জালমিতে স্মিথের সহযোগী হিসেবে কাজ করবেন জিওফ টোয়ানা। একসঙ্গে তাদের প্রথম অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে এই সপ্তাহেই, ৪০০ ক্রিকেটারের প্লেয়ার ড্রাফট থেকে দল গঠন করতে হবে। 

এ ছাড়া ডারবান কালান্দার্স ফ্র্যাঞ্চাইজি প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাড্ডে উপটনকে। আকিব জাভেদ দলটির বোলিং কোচ। স্টেলেনবোস ফ্র্যাঞ্চাইজি প্রধান কোচ করেছে প্রাক্তন নিউজিল্যান্ড অধিনায়ক স্টিফেন ফ্লেমিংকে। তার সহযোগী হিসেবে আছেন এরিক সিমনস।

রুনির মাইলফলকের ম্যাচে সিটিকে বাঁচালেন স্টার্লিং

তিনি ফুরিয়ে গেছেন। তিনি গোল করতে পারেন না। দলে অবদান রাখতে পারেন না। টাকার জন্য চীনে কিংবা যুক্তরাষ্ট্রে যেতে চান। প্রিমিয়ার লিগ ফুটবলে দেওয়ার মতো তার কাছে আর কিছুই নেই। কত সমালোচনা! টানা দুই ম্যাচে দুই গোল করে সব সমালোচনার জবাব দিলেন ওয়েইন রুনি। তার নৈপুণ্যেই লিগ শিরোপার অন্যতম দাবিদার ম্যানচেস্টার সিটির কাছ থেকে পয়েন্ট কেড়ে নিয়েছে এভারটন। রাহিম স্টার্লিংয়ের গোলে কোনোমতে পরাজয় এড়িয়েছে পেপ গার্দিওলার দল।

অথচ সোমবার রাতে ইতিহাদ স্টেডিয়ামে সহজেই তিন পয়েন্ট তুলে নেওয়ার লক্ষ্যে মাঠে নেমেছিল ম্যানচেস্টার সিটি। কিন্তু ম্যাচের অর্ধেকটা সময় ১০ জন নিয়ে খেলা গার্দিওলার দলকে একটা সময় উল্টো পরজয়ই চোখ রাঙাচ্ছিল। ম্যাচ শেষ হওয়ার ৮ মিনিট বাকি থাকতে গোল করে সিটিকে বাঁচিয়েছেন স্টার্লিং। ম্যাচ ড্র হয়েছে ১-১ গোলে। ২০০৬ সালের পর প্রথমবারের মতো প্রিমিয়ার লিগে ঘরের মাঠে প্রথম ম্যাচে পয়েন্ট হারাল সিটি।

রাতরা ছিল আসলে রুনির। ইংলিশ তারকা এ মৌসুমেই ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে শৈশবের ক্লাব এভারটনে ফিরেছেন। প্রথম ম্যাচেই স্টোক সিটির বিপক্ষে গোল করে দলকে জয় এনে দিয়েছিলেন। কাল টানা দ্বিতীয় ম্যাচেও গোল করলেন। ৩৪ মিনিটে রুনির গোলেই এগিয়ে যায় এভারটন। ডি-বক্সের ভেতর তাকে বল বাড়িয়েছিলেন ম্যাসন। সেই বলে রুনির সোজাসুজি শট সিটির গোলরক্ষকের গায়ে লেগে জাল খুঁজে নেয়।

 

 

এই গোলেই দারুণ এক মাইলফলক ছুঁয়েছেন রুনি। মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগে ২০০ গোল করলেন ৩১ বছর বয়সি তারকা। ২৬০ গোল করে তার ওপরে প্রাক্তন ইংলিশ তারকা অ্যালান শিয়েরার। রুনির পেছনে আছেন ম্যানচেস্টার সিটির প্রাক্তন দুই খেলোয়াড় অ্যান্ডি কোল (১৮৭ গোল) ও ফ্রাঙ্ক ল্যাম্পার্ড (১৭৭ গোল)।

রুনির গোলের এক মিনিট আগে এগিয়ে যেতে পারত সিটিই। কিন্তু আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরোর শট পোস্টে লেগে ফিরলে হতাশ হতে হয় স্বাগতিক দর্শকদের। উল্টো বিরতিতে যাওয়ার আগে বড় ধাক্কা খায় স্বাগতিকরা। দুই মিনিটের ব্যবধানে দুই হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন এ মৌসুমেই সিটিতে আসা ইংলিশ ডিফেন্ডার কাইল ওয়াকার।

দ্বিতীয়ার্ধে একটা সময় সিটির যখন পরাজয় অনিবার্য মনে হচ্ছিল, তখনই ত্রাণকর্তা হয়ে দেখা দেন স্টার্লিং। ৮২ মিনিটে ডান দিক থেকে ডানিলোর ক্রস হেড করে ফিরিয়েছিলেন ম্যাসন। কিন্তু বিপদমুক্ত হয়নি। বল এসে পড়ে স্টার্লিয়ের পায়ে। জোরালো ভলিতে বল জালে পাঠিয়ে সিটিকে সমতায় ফেরান ২২ বছর বয়সি ইংলিশ মিডফিল্ডার।

৮৮ মিনিটে মরগান শ্নাইডারলিন দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে এভারটনও ১০ জনের দলে পরিণত হয়েছিল। তাতে অবশ্য সিটির ভাগ্য ফেরেনি।

এই বিভাগের আরো খবর

শেষ পর্যন্ত প্রস্তুতি ম্যাচ খেলবে না অস্ট্রেলিয়া

স্মিথ বাহিনী ফতুল্লায় দুদিনের প্রস্তুতি ম্যাচ নাও খেলতে পারে গুঞ্জন শোনা যাচ্ছিল দুদিন আগে থেকেই। কিন্তু বিসিবি শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চালিয়ে যাচ্ছিল ম্যাচটি মাঠে গড়ানোর। গতকাল (রোববার) বোর্ড সিইও নিজাম উদ্দিন চৌধুরী এবং গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান হানিফ ভূঁইয়া জানান, সোমবার জানা যাবে অস্ট্রেলিয়ানরা খেলবে কি না?

আজ (সোমবার) সকাল পৌনে ৮টা বাজতেই ফতুল্লা যান অজি অধিনায়ক স্মিথ, কোচ ড্যারেন লেহম্যান ও ক্রিকেট অস্ট্রেলিয়ার নিরাপত্তা প্রধান শন ক্যারলসহ ছয় প্রতিনিধি দল। এ সময় ফতুল্লার কিউরেটর বেলাল উপস্থিত ছিলেন। তারা বেলালের কাছ থেকে মাঠ ও উইকেট সম্পর্কে ধারণা নেন এবং উইকেট পরিদর্শন করনে। তাৎক্ষণিকভাবে সেখানে কিছু না জানালেও ফতুল্লার কিউরেটরকে ধন্যবাদ দেন ক্যারল। বলেন, শেষ চার-পাঁচদিনে আমি কয়েকবার আসলাম, তোমরা অনেক পরিশ্রম করেছ। আমরা ঘণ্টা খানিকের মধ্যে সিদ্ধান্ত জানিয়ে দেব।

 

এইটুকু বলে ফতুল্লা থেকে শেরেবাংলার উদ্দেশ্যে রওনা দেন। সকাল সাড়ে ৯টায় অনুশীলন ছিল অস্ট্রেলিয়া দলের। মিরপুর এসে সকাল সাড়ে ১০টায় আনুষ্ঠানিকভাবে প্রস্তুতি ম্যাচ না খেলার কথা জানান অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট। বিসিবি মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘প্রস্তুতি ম্যাচ খেলার চেয়ে একাডেমি মাঠে দুদিন সেন্টার উইকেটে অনুশীলন করাকেই শ্রেয় মনে করছে অজিরা।’

এদিকে গ্রাউন্ডস কমিটির চেয়ারম্যান হানিফ ভূঁইয়া দাবি করেন, ‘মাঠ-ড্রেসিং রুম শতভাগ খেলার উপযোগী করা হয়েছে। মাঠের বাইরে জমে থাকা পানি নিষ্কাশন এবং দুর্গন্ধ কমাতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সহায়তায় সম্ভাব্য সব কিছু করা হয়েছিল। এখন অজিরা যদি খেলতে না চায়, আমাদের তো কিছু করার নেই।’

এই বিভাগের আরো খবর



অন্যান্য খেলা

মৌসুমটা তার নিজের ছিল না। যার প্রমাণ আগেই পাওয়া গিয়েছিল বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে। যদিও তাতে চোটে আক্রান্ত হওয়ার মতো কিছুই ছিল না। কিন্তু ৪x১০০ মিটার রিলেতে একেবারে চোট নিয়েই ক্যারিয়ার শেষ করতে হয়েছে জ্যামাইকান গতি দানবকে!

লন্ডন স্টেডিয়ামে সবার শেষে ব্যাটনটা হাতে ঠিকই দৌড় দিয়েছিলেন জ্যামাইকান গতিদানব। দৌড়ও শুরু করেছিলেন ক্ষিপ্র গতিতে। কিন্তু শুরুর কিছুক্ষণ পরই লাফিয়ে-খুঁড়িয়ে জানান দিলেন-হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন তিনি! শেষ পর্যন্ত দৌড় আর শেষ করা হয়নি তার। তার জায়গায় স্বর্ণ জিতে নেয় গ্রেট ব্রিটেন। ৩৭.৪৭ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করে তারা।  এরপরেই ৩৭.৫২ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জেতে যুক্তরাষ্ট্র তৃতীয় হয়ে ব্রোঞ্জ জেতে জাপান।
দীর্ঘদিন বিশ্ব কাঁপানো এই দৌড়বিদ ঘোষণা দিয়েছিলেন এই আসরেই ১০০ মিটার ও রিলেতে দৌড়ে শেষ করবেন ক্যারিয়ার। হয়তো লক্ষ্য ছিল রাঙানোর। শেষ পর্যন্ত হতাশাকে সঙ্গী করেই বিদায় নিলেন তিনি!

এই বিভাগের আরো খবর

দেরি হওয়ায় ইনজুরিতে বোল্ট!

লন্ডনে অনেক আশা নিয়ে ৪x১০০ মিটার রিলের শেষ ল্যাপে ব্যাটন হাতে নিয়েছিলেন বোল্ট। লক্ষ্য ছিল সবার আগে পৌঁছে রঙিন এক ক্যারিয়ার শেষ করার দিকে।  ভাগ্যদেবী হয়তো সহায় ছিলেন না। ক্ষিপ্র গতিতে দৌড় শুরুর পরই পেশিতে টান লেগে পড়ে যান মাটিতে। দৌড় শেষ না করে সতীর্থদের সহায়তায় ট্র্যাক ছেড়ে যেতে হয় জ্যামাইকান তারকাকে। সেই সতীর্থরাই বোল্টের ইনজুরির দায় চাপাচ্ছেন কর্তৃপক্ষের ঘাড়ে! সতীর্থ ইয়োহান ব্লেকের দাবি , ‘দৌড় ১০ মিনিট দেরিতে শুরু হয়েছিল। আমরা প্রায় ৪০ মিনিটের মতো ছিলাম। আমাদের অনেকক্ষণ রেখে দিয়েছিল।’

 

এর আগে ১০০ মিটারেও স্বর্ণ জিততে পারেননি বোল্ট। গতি দিয়ে দীর্ঘদিন মোহাচ্ছন্ন করে রাখা বোল্ট সেই জায়গায় জিতেছেন ব্রোঞ্জ! তাই রিলেতে সেই আক্ষেপ ঘোচানোর ইচ্ছা থাকলেও শেষটায় সঙ্গী হয়েছে হতাশা। তার আক্ষেপটা এভাবেই প্রকাশ করেছেন ১০০ মিটারের সাবেক এই চ্যাম্পিয়ন, ‘এটা আসলেই আঘাত করে। যখন একজন কিংবদন্তিতে এমন পরিস্থিতির মুখোমুখি হতে হয়।’

এক নজরে বোল্টের কীর্তি

২০০৭ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ-রৌপ্য (২০০ মিটার), রৌপ্য (৪x১০০ মিটার)

২০০৮ অলিম্পিক-স্বর্ণ (১০০ মিটার), স্বর্ণ (২০০ মিটার)

২০০৯ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ-স্বর্ণ (১০০ মিটার), স্বর্ণ (২০০ মিটার), স্বর্ণ (৪x১০০ মিটার)

২০১১ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ-স্বর্ণ (২০০ মিটার), স্বর্ণ (৪x১০০ মিটার)

২০১২ অলিম্পিক- স্বর্ণ (১০০ মিটার), স্বর্ণ (২০০ মিটার), স্বর্ণ (৪x১০০ মিটার)

২০১৩ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ-স্বর্ণ (১০০ মিটার), স্বর্ণ (২০০ মিটার), স্বর্ণ (৪x১০০ মিটার)

২০১৫ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ-স্বর্ণ (১০০ মিটার), স্বর্ণ (২০০ মিটার), স্বর্ণ (৪x১০০ মিটার)

২০১৬ অলিম্পিক- স্বর্ণ (১০০ মিটার), স্বর্ণ (২০০ মিটার), স্বর্ণ (৪x১০০ মিটার)

২০১৭ বিশ্ব অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ- ব্রোঞ্জ (১০০ মিটার)

এই বিভাগের আরো খবর

এশিয়া কাপের আগে চীনের সঙ্গে প্রস্তুতি ম্যাচ?

এশিয়া কাপ হকি সামনে রেখে চীনের গানসু প্রদেশে ৮টি প্রস্তুতি ম্যাচ খেলতে গেছে বাংলাদেশ দল। টুর্নামেন্ট শুরুর আগে চীন জাতীয় দলের সঙ্গে অন্তত তিনটি ম্যাচ খেলার চেষ্টা করছে বাংলাদেশ হকি ফেডারেশন। মঙ্গলবার জাগো নিউজকে এ পরিকল্পনার কথা জানিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুস সাদেক।

চীন ঢাকায় অনুষ্টিতব্য এশিয়া কাপে খেলবে। দলটিকে কয়েকদিন আগে ঢাকায় এনে ম্যাচ খেলাতে চায় ফেডারেশন। এ পরিকল্পনার পেছনে আরেকটি উদ্দেশ্য আছে ফেডারেশনের। গত ওয়াল্ড হকি লিগে ওমানের বিপক্ষে ম্যাচে শৃঙ্খলাভঙ্গের কারণে ৩ ম্যাচ নিষিদ্ধ হয়েছেন ফরোয়ার্ড সারোয়ার হোসেন। চীনের সঙ্গে ৩টি ম্যাচ খেলতে পারলে সাসপেনশন উঠে যাবে সারোয়ারের।

আগামী ১১ অক্টোবর ঢাকায় শুরু হবে দশম এশিয়া কাপ হকি। ৮ জাতির এ টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে ভারত, পাকিস্থান ও জাপানের সঙ্গে, ‘এ’ গ্রুপে।

লন্ডনে গ্যাটলিনের পর টোরি বোয়ি

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে উসাইন বোল্টকে পেছনে ফেলে জাস্টিন গ্যাটলিনের সেরা হওয়ার কথা সবারই জানা। একদিন বিরতিতেই এই আসরে দৌড়ে সেরা হলেন আরেক মার্কিন অ্যাথলেট। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের টোরি বোয়ি।

লন্ডনে রোববার রাতে ১০.৮৫ সেকেন্ড সময় নিয়ে দ্রুততম মানবী হয়েছেন টোরি বোয়ি। সোনা জিততে তিনি পেছনে ফেলেন কোত দি ভোয়ার মারি-জোজে তাল লুকে।

রোমাঞ্চকর ফাইনাল লড়াইয়ে ১০.৮৬ সেকেন্ডে ফিনিশিং লাইন স্পর্শ করেন লু। আপাত দৃষ্টিতে তাকেই প্রথম মনে হলেও ফিনিংশ লাইনে মাথা ঝুঁকিয়ে এক সেকেন্ডের একশ ভাগের এক ভাগ সময়ে লুকে পেছনে ফেলেন বোয়ি। আর ১০.৯৬ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন নেদারল্যান্ডসের ডাফনে স্কিপার্স।

শ্বাসরুদ্ধকর লড়াইয়ে সোনা জয়ের পর অনুভূতি ব্যক্ত করে টোরি বোয়ি বলেন, ‘আমি মনে করি কঠোর পরিশ্রমের ফলাফল শেষপর্যন্ত পাওয়া যায়। আমি এর চেয়ে বেশি সুখি আগে কখনো হইনি। আমার এখনও বিশ্বাস হচ্ছে না। আমি কি সত্যিই বিশ্বচ্যাম্পিয়ন।’

এই বিভাগের আরো খবর

ক্যান্সারে আক্রান্ত শিশুদের পাশে ব্রেট লি

বল হাতে বিশ্বের বড় বড় ব্যাটসম্যানদের কাছে দারুণ এক আতঙ্কের নাম ছিল ব্রেট লি। তবে পেশাদার ক্যারিয়ার শেষে এবার মানবতার পাশে দাঁড়িয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন এ গতি তারকা।

মানবতার ডাকে ভারতে ছুটে এসেছেন নরম হৃদয়ের ব্রেট লি। সম্প্রতি মুম্বাইয়ে স্যান্ট জুড চাইল্ড সেন্টার পরিদর্শনে আসেন তিনি। সেখানে ক্যান্সারে আক্রান্ত শিশুদের সঙ্গে বেশ কিছু আনন্দঘন মুহূর্ত কাটান ব্রেট লি।

শিশুদের আনন্দ দিতে তাদের সামনে গিটার বাজিয়েছেন ব্রেট লি। সেন্ট জুড চাইল্ড কেয়ার সেন্টারে মিউজিক থেরাপি প্রোগ্রামের উদ্বোধন করেন অস্ট্রেলিয়ার প্রাক্তন এ ক্রিকেটার। এটি ছিল ম্যাগনেসিক ফাউন্ডেশন ও জামনা অটো ইন্ডাস্ট্রিজের একটি যৌথ উদ্যোগ।

মিউজিক থেরাপি প্রোগ্রাম উদ্বোধন প্রসঙ্গে ব্রেট লি বলেন, ‘শৈশব থেকে মিউজিক আমার জীবনের একটি অংশ। আমার এই অবস্থানে আসার পেছনেও এর অনেক অবদান রয়েছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এটি জীবনকে বদলে দিতে পারে। অনেক গবেষণায় দেখানো হয়েছে এটা তরুণ ক্যান্সার রোগীদের সচেতনতার জন্য অনেক উপকারী। জীবন বদলে দেওয়া ইতিবাচক মিউজিক থেরাপি প্রোগ্রামে আমি আরও বেশি মানুষের সম্পৃক্ততা  প্রত্যাশা করছি।’

একই দিনে দুবার বিশ্ব রেকর্ড ভাঙলেন পিটি!

সাঁতারের ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে বিশ্ব রেকর্ডটা তার আগে থেকেই। অ্যাডাম পিটি নিজের সেই বিশ্ব রেকর্ডটা এবার একই দিনে দুবার ভেঙে দিলেন!

বুদাপেস্টে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে মঙ্গলবার রাতে সেমিফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পিটি সময় নিয়েছেন ২৫.৯৫ সেকেন্ড। এদিন সকালে তিনি হিটে সাঁতার শেষ করেছিলেন ২৬.১০ সেকেন্ডে।

এমন কীর্তির পর ২২ বছর বয়সি এই ব্রিটিশ সাঁতারু বিবিসিকে বলেছেন, ‘সত্যি কথা বলতে আমি বিশ্বাস করতে পারছি না এটি। এমনকি আমি ভাবতেই পারছি না। আমি শুধু ওখানে (পুলে) গেলাম এবং যা করি সেটাই করলাম।’

৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকের ফাইনাল হবে বুধবার।

পিটি দুই বছর আগে কাজানে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়নশিপে ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে ২৬.৪২ সেকেন্ড সময় নিয়ে সোনা জিতেছিলেন। সেই টাইমিংটা তিনি বুদাপেস্টে একই দিনে দুবার ছাড়িয়ে গেলেন।

এর আগে সোমবার রাতে ১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে তিনি সোনা জেতেন ৫৭.৪৭ সেকেন্ড সময় নিয়ে। এই ইভেন্টেও বিশ্ব রেকর্ডটা তারই। গত বছর রিও অলিম্পিকে তার টাইমিং ছিল ৫৭.১৩ সেকেন্ড। এই ইভেন্টে সেরা ১০ টাইমিংই পিটির!

শ্বাসরুদ্ধকর ম্যাচে ভিক্টোরিয়াকে ১ রানে হারাল ব্রাদার্স

ভিক্টোরিয়ার জয়ের জন্য প্রয়োজন ২৩৬। শ্বাসরুদ্ধকর পরিস্থিতি। শেষ ওভারে উইকেটে সেট হওয়া ব্যাটসম্যান মইনুল ইসলাম; শেষ ২ বলে প্রয়োজন ৫ রান। শেষ ওভারের পঞ্চম বলে আবু সায়েমকে ফিরিয়ে দিলেন নিহাদুজ্জামান। তবে তিনটি রান সংগ্রহ হয়ে গেলো ভিক্টোরিয়ার।

শেষ বলে প্রয়োজন ২ রান। উইকেটে মইনুল আর মাহবুবুল আলম। নাটকীয়তা তখনও যে বাকি ছিল! শেষ বলে দুই রান নিতে পারলেন না মইনুল। উল্টো হয়ে গেলেন রানআউট। শ্বাসরুদ্ধকর ম্যাচটির পরিসমাপ্তিটা হলো অতি নাটকীয়। নিশ্চিত পরাজয়ের মুখ থেকে ফিরে এসে মাত্র ১ রানের জয়ে মেতে উঠলো ব্রাদার্স ইউনিয়নের ক্রিকেটাররা।

বিকেএসপির চার নম্বর মাঠে জয়ের জন্য ২৩৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিল রুবেল মিয়া এবং উত্তম সরকার। ৬৫ রানের জুটি গড়েন তারা দু’জন। যদিও ৬১ বলে ২৬ রান করে আউট হন রুবেল মিয়া। উত্তম সরকার করেন ৫৩ বলে ৪৯ রান।

দুই ওপেনারের পর আর কোনো জুটি ঠিকভাবে দাঁড়াতে পারেনি। অরুণ কার্তিক ২২, শফিউল হায়াত ২৪ রান করে আউট হন। ৬ নম্বরে ব্যাট করতে নামা মইনুল ইসলাম এবং ৯ নম্বরে ব্যাট করতে নামা আবু সায়েমের দৃঢ়তায় জয়ের স্বপ্নই দেখছিল ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব। ৩১ বলে ৩৪ রান করে ভিক্টোরিয়ার জয় প্রায় নিশ্চিত করে দিয়েছিলেন সায়েম।

কিন্তু শেষ ওভারের ৫ম বলে নিহাদুজ্জামানের বলে কাজী কামরুলের হাতে ক্যাচ দিয়ে সায়েম ফেরার পর জয়ের স্বপ্নটা ফিকে হয়ে যায়। শেষ বলে মইনুল রানআউট হওয়ার পর পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয়েছে ভিক্টোরিয়াকে।

এর আগে টস জিতে ব্রাদার্সকে ব্যাট করার আমন্ত্রণ জানায় ভিক্টোরিয়া। ভারতীয় ক্রিকেটার মানভিন্দর বিসলার ৮৭ বলে ৭৮ রানের ওপর ভর করে ৪৯.১ ওভারে অলআউট হওয়ার আগে ২৩৫ রানের সংগ্রহ পায় ব্রাদার্স ইউনিয়ন। ৩৮ রান করেন মায়শুকুর রহমান। ৪২ বলে ৩৫ রান করেন অলক কাপালি। ২২ বলে ২৬ রান করেন মিজানুর রহমান।

এই ম্যাচে দারুণ এক হ্যাটট্রিক করেছেন বাঁ-হাতি অর্থোডক্স মনির হোসেন। ধিমান ঘোষ, নিহাদুজ্জামান এবং ইফতিখার সাজ্জাদের উইকেট নিয়ে হ্যাটট্রিক পূরণ করেন তিনি।

শেষ বলে হার সাকিব-তামিমদের

আগের ম্যাচে ব্যাট হাতে আলো ছড়ানো তামিম ইকবাল এবার ফিরলেন দ্রুত। আঁটসাঁট বোলিংয়ে ১ উইকেট নেওয়া সাকিব আল হাসান ব্যাটিং-ফিল্ডিংয়ে করলেন হতাশ।

সাকিবের হাতে ব্যক্তিগত ৪৫ রানে জীবন পাওয়া ডোয়াইন স্মিথের ব্যাটে ভর করে পেশাওয়ার জালমিকে শেষ বলে ৫ উইকেটে হারিয়েছে ইসলামাবাদ ইউনাইটেড।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে শনিবার টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৩৬ রান করে পেশাওয়ার। ৮ বলে ৪ রান করে ফিরেন তামিম। ৭ বলে ৫ রান করেন সাকিব। জ্বলে উঠতে পারেননি অন্যরাও।

সর্বোচ্চ ২৮ রান ওয়েন মর্গ্যানের। শেষের দিকে ২৩ রানের ঝড়ো ইনিংস খেলেন ওয়াহাব রিয়াজ।

২৬ রানে ৩ উইকেট নিয়ে ইসলামাবাদের সেরা বোলার মোহাম্মদ সামি। দুটি করে উইকেট নেন রুম্মান রাইস ও শাদাব খান।

লক্ষ্য তাড়ায় শেষ বলে লক্ষ্যে পৌঁছায় ৫ উইকেট হারানো ইসলামাবাদ।

এক প্রান্তে অবিচল ছিলেন স্মিথ। কিন্তু অন্য প্রান্তে দ্রুত ফিরেন রাফাতুল্লাহ মোহাম্মদ, ব্র্যাড হ্যাডিন, স্যাম বিলিংস ও মিসবাহ-উল-হক। ৭ ওভার স্থায়ী ৬৩ রানের জুটিতে দলকে জয়ের কাছে নিয়ে যান স্মিথ-শেন ওয়াটসন।

জয়ের জন্য শেষ ওভারে ইসলামাবাদের প্রয়োজন ছিল ৬ রান। জুনায়েদের দারুণ বোলিংয়ে জেগেছিল আশা। পঞ্চম বলে দুই দলের স্কোর সমান হওয়ার পর ওয়াটসন (৩০) রান আউট হলে বেঁচে থাকে সুপার ওভার রোমাঞ্চের আশা। কিন্তু আমাদ বাট শেষ বলে ১ রান নিয়ে দলকে দারুণ জয় এনে দেন।

৭২ রানে অপরাজিত থাকেন স্মিথ। ওয়েস্ট ইন্ডিজের এই উদ্বোধনী ব্যাটসম্যানের ৫৯ বলের ইনিংসটি গড়া ৬টি চার ও ৪টি ছক্কায়।

৪ ওভারে ২৪ রানে ১ উইকেট নেন সাকিব।

 

মিয়ানমারকে হারিয়ে রোলবল বিশ্বকাপের শেষ ষোলোয় বাংলাদেশ


রোলবল বিশ্বকাপে জয়রথে রয়েছে বাংলাদেশের ছেলেরা। পুল ডি-তে নিজেদের তৃতীয় ম্যাচে মিয়ানমারকে হারিয়ে শেষ ষোলোয় উঠেছে আসিফরা।

রোববার মিরপুর ইনডোর স্টেডিয়ামে মিয়ানমারকে ১১-০ গোলে উড়িয়ে দেয় বাংলাদেশ। দলের জয়ে সর্বোচ্চ তিন গোল করেন হৃদয়।

এ নিয়ে রোলবল বিশ্বকাপে বাংলাদেশের ছেলেরা টানা তিন জয় পেলো। হংকংকে ১৯-১ ব্যবধানে উড়িয়ে চতুর্থ আসর শুরু করা আসিফরা দ্বিতীয় ম্যাচে ভুটানকে হারিয়েছিল ৯-২ ব্যবধানে।

 

Go Top