সাইকেল লেইনের দাবিতে শোভাযাত্রা

সাইকেল লেইনের দাবিতে শোভাযাত্রা

স্টাফ রিপোর্টার: সাইকেলের জন্য আলাদা লেইনের দাবিতে সাইকেল নিয়ে শোভাযাত্রা হয়েছে রাজধানীতে। গতকাল শুক্রবার সকালে মানিক মিয়া এভিনিউয়ে কয়েকশ মানুষ এই শোভাযাত্রায় অংশ নেন। এ সময় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা সংলগ্ন সড়কের কিছু অংশে ঘণ্টাখানেক যানবাহন চলাচল বন্ধ থাকে। সপ্তম সাইকেল লেইন দিবস উপলক্ষে ‘ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ ও সাইক্লিং উৎসাহিত করুন, জ্বালানি সাশ্রয়, যানজট রোধে সাইকেল লেইন হোক বাস্তবায়ন’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশ সাইকেল লেইন বাস্তবায়ন পরিষদ এই শোভাযাত্রার আয়োজন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক অনুষ্ঠানে বলেন, বিনোদন বা সুস্বাস্থ্যের জন্য প্রতিদিন সাইকেল চালানো যেতে পারে। এটা যানজট দূর করতেও বড় ভূমিকা রাখতে পারে। আমাদের ঢাকা শহরে এখন যে অসহনীয় যানজট, তা নিরসনে সাইকেল চালানোকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে। আমরা যদি এ ব্যাপারে ছেলেমেয়েদের উৎসাহিত করি তবে যানজটও অনেকটা কমিয়ে আনতে পারব।

 দ্রুতগামী যানবাহনের সঙ্গে সাইকেল চালালে দুর্ঘটনার আশঙ্কার কথা তুলে ধরে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, এজন্যই সাইকেলের জন্য আলাদা লেইন জরুরি। একটি গবেষণা প্রতিবেদনের তথ্য তুলে ধরে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক অনুষ্ঠানে বলেন, যানজটের কারণে ত্রিশ হাজার কোটি টাকার ক্ষতি হচ্ছে, এটা থেকে আমরা মুক্তি পেতে চাই। সাইকেলের জন্য আলাদা লেইন করার দাবি সরকারের কাছে জোরালোভাবে উপস্থাপনের পরামর্শ দেন তিনি। সরকারকে বলতে হবে আমাদের সাইকেল লেইন দরকার। এটা করা হলে আমাদের শহরে যানজট অনেক কমে যাবে, আমাদের পরিবেশ দূষণও কমবে।

 মেয়র নির্বাচিত হলে ঢাকায় সাইকেলের জন্য আলাদা লেইন নির্মাণকে প্রাধান্য দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলাম বলেন, প্রয়াত মেয়র এ ব্যাপারে কিছু কাজ শুরু করেছিলেন। আনিস (প্রয়াত মেয়র আনিসুল হক) ভাই চেষ্টা করে গেছেন। আমাকে উত্তর থেকে মেয়র পদে প্রার্থী হওয়ার জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। যদি সেখানে নির্বাচন হই, আর মেয়র নির্বাচিত হতে পারি, আমি প্রথমেই আলাদা সাইকেল লেইন কিছুটা অংশে হলেও বাস্তবায়ন করব। আগামীর ঢাকার জন্য আমাদের এসব বাস্তবায়ন করতে হবে। বাংলাদেশ সাইকেল লেইন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুসের সভাপতিত্বে অনুষ্ঠানে সাবেক ফুটবলার কায়সার হামিদ, উৎসব কমিটির আহ্বায়ক তানজীম এলাহি বক্তব্য রাখেন।