ফৌজদারহাট ক্যাডেট কলেজ’র প্রতিষ্ঠার ৬০ বছরে গাইবেন রুনা লায়লা

ফৌজদারহাট ক্যাডেট কলেজ’র প্রতিষ্ঠার ৬০ বছরে গাইবেন রুনা লায়লা

অভি মঈনুদ্দীন: ফৌজদারহাট ক্যাডেট কলেজের প্রতিষ্ঠার ষাট বছর উপলক্ষ্যে চট্টগ্রামে অবস্থিত ফৌজদার হাট ক্যাডেট কলেজে তিনদিন ব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ১৮,১৯ ও ২০ জানুয়ারি তিনদিন ব্যাপী ক্যাডেট কলেজ প্রাঙ্গনে তিনদিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ‘ওল্ড ফৌজিয়ান’স এসোসিয়েসন’র চেয়ারম্যান হেলাল মোকলেস আলম। তিনি জানান এবারের পুণঃমিলনী অনুষ্ঠানের নামকরণ করা হয়েছে ‘ডায়ম- জুবলি রিইউনিয়ন’। আগামী ১৯ জানুয়ারি সন্ধ্যায় তিনদিন ব্যাপীর বর্ণাঢ্য এই অনুষ্ঠানের দ্বিতীয় দিনে সঙ্গীত পরিবেশন করবেন উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী রুনা লায়লা। বিষয়টির নিশ্চিত করেছেন রুনা লায়লা নিজেও। রুনা লায়লা বলেন,‘ এবারই প্রথম ক্যাডেট কলেজ আয়োজিত কোন অুনষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবো। অভিনন্দন ফৌজিয়ানস’দের। কারণ ফৌজদারহাট ক্যাডেট কলেজ ষাট বছরে পদার্পণ করছে। এই কলেজের ডায়ম- জুবলি রিইউনিয়নে আমি থাকতে পারবো, গাইতে পারবো এমন একটি বিশেষ মুহুর্তে , এটা নিঃসন্দেহে আমার জন্যও অনেক ভালোলাগার, আনন্দের। ফৌজিয়ানস’দের জন্য রইলো শুভ কামনা।

’ রুনা লায়লা সর্বশেষ গেলো ২০ নভেম্বর রাজধানীর অফিসার্স ক্লাবের প্রতিষ্ঠা বার্ষিকীতে সঙ্গীত পরিবেশন করেছেন।  বিরতির পর ফৌজদারহাট ক্যাডেট কলেজেই তিনি সঙ্গীত পরিবেশন করতে যাচ্ছেন। এদিকে প্রথমবারের মতো সুরকার ও সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন রুনা লায়লা। চিত্রনায়ক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ চলচ্চিত্রের একটি গানের সুর করেছেন তিনি। গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার এবং গানটিতে কন্ঠ দিয়েছেন আঁখি আলমগীর। গানের কথা হচ্ছে ‘গল্পকথার ঐ কল্পলোকে জানি , একদিন চলে যাবো’।

২০১৫ সালে রুনা লায়লা তার সঙ্গীত জীবনের পঞ্চাশ বছর পূর্ণ করেছেন। ১৯৭৭ সালে আব্দুল লতিফ বাচ্চু পরিচালিত ‘জাদুর বাঁশি’ চলচ্চিত্রে প্লে-ব্যাক করে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এরপর তিনি একই সম্মাননায় ভূষিত হন ‘এক্সিডেন্ট’, ‘অন্তরে অন্তরে’, ‘তুমি আসবে বলে’, ‘দেবদাস’ ও ‘প্রিয়া তুমি সুখী’ হও চলচ্চিত্রে প্লে-ব্যাক করে। গত মে মাসে তিনি যুক্তরাষ্ট্রে রুনা লায়লা ‘ডিস্টিনগুইস সেলিব্রেটি লিজে- অ্যাওয়ার্ড’ লাভ করেন। সঙ্গীতে অসাধারণ অবদান এবং নিজের দেশের পাশাপাশি এশিয়া ও বিশ্বব্যাপী নারীদের সৃজনশীলতা উন্নয়নে দৃষ্টান্তমূলক অবদানের জন্য রুনা লায়লাকে এই সম্মাননা দেয়া হয়। ছবি ঃ মোহসীন আহমেদ কাওছার।