চ্যাম্পিয়ন হতে আশরাফুলদের চাই ৩৫৪ রান

চ্যাম্পিয়ন হতে আশরাফুলদের চাই ৩৫৪ রান

রাজধানী শহর ঢাকার মিরপুরে একমাত্র টেস্টে লড়ছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। অন্যদিকে বন্দর নগরী চট্টগ্রামে বাংলাদেশ ক্রিকেট লিগের ফাইনালে মুখোমুখি হয়েছে মোহাম্মদ আশরাফুল, ইমরুল কায়েসদের পূর্বাঞ্চল ও আব্দুর রাজ্জাক, মাহমুদউল্লাহ রিয়াদদের দক্ষিণাঞ্চল।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চলমান এ ম্যাচ জিতে শিরোপা ঘরে তুলতে আশরাফুলদের পূর্বাঞ্চলের সামনে লক্ষ্য ৩৫৪ রানের। এ লক্ষ্য তাড়া করতে তাদের হাতে রয়েছে প্রায় ১৭০ ওভার। নিজেদের দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪০ রানে অলআউট হয়ে পূর্বাঞ্চলের সামনে সহজ সুযোগ তুলে দিয়েছে দক্ষিণাঞ্চল।


 
ম্যাচের প্রথম ইনিংসে ফরহাদ রেজা ১০৩, ফজলে মাহমুদ রাব্বি ৮৬, শামসুর রহমান শুভ ৭৯ ও এনামুল হক বিজয় ৭৬ রান করলে ৪৮৬ রানের বড় সংগ্রহ পায় দক্ষিণাঞ্চল। বল হাতে ২টি করে উইকেট নিয়েছিলেন মোহাম্মদ আশরাফুল, সাকলাইন সজীব ও রুয়েল মিয়া।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে ২৭৩ রানে অলআউট হয়ে যায় পূর্বাঞ্চল। আব্দুর রাজ্জাক একাই নেন ৭টি উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অভিষেক ম্যাচ খেলতে নেমে মাত্র ৮৭ বলে ৮২ রান করেন তানজিদ হাসান তামিম। তবু অন্যদের ব্যর্থতায় ২১৩ রানে পিছিয়ে থাকে পূর্বাঞ্চল। আশরাফুলের ব্যাট থেকে আসে ২৮ রান।

তবে দ্বিতীয় ইনিংসে বল হাতে ঘুরে দাঁড়ায় পূর্বাঞ্চল। দুই পেসার হাসান মাহমুদ ও আবু হায়দার রনি ৪টি করে উইকেট নিলে মাত্র ১৪০ রান তুলতেই অলআউট হয়ে গেছে দক্ষিণাঞ্চল। এ ইনিংসে তাদের পক্ষে সর্বোচ্চ ৪২ রান করেছেন মেহেদি হাসান। দুই ইনিংসেই ব্যর্থ হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ (১ ও ১৭)।

দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪০ রান করলেও, প্রথম ইনিংসে ২১৩ রানের বিশাল লিড থাকায় পূর্বাঞ্চলের সামনে ৩৫৪ রানের লক্ষ্য ছুড়ে দিতে পেরেছে দক্ষিণাঞ্চল। ম্যাচের প্রায় দুই দিন তথা ১৭৩ ওভার খেলে এ রান করতে হবে আশরাফুল-ইমরুলদের পূর্বাঞ্চলকে।


এরই মধ্যে রান তাড়া করতে নেমে গেছে পূর্বাঞ্চল। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৫ ওভারে তাদের সংগ্রহ বিনা উইকেটে ১৯ রান। বাঁহাতি ওপেনার পিনাক ঘোষ ২০ বলে ১৪ এবং তার সঙ্গী মোহাম্মদ আশরাফুল ১০ বলে করেছেন ৫ রান।