রাত ৮:৪০, শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক

করতোয়া ডেস্ক: মালয়েশিয়ায় ১৬ বাংলাদেশিসহ ১১৩ অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে সে দেশের পুলিশ। এদের মধ্যে ১০ জনই শিশু। সেগেমবাত দালামের বুকিত প্রিমা পেলাংগি এলাকায় অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে চালানো অভিযানে তাদের গ্রেফতার করা হয়। মালয়েশিয়ান সংবাদমাধ্যম দ্য স্টারের খবরে এ তথ্য জানানো হয়েছে।
কুয়ালালামপুর ইমিগ্রেশন দপ্তর বৃহস্পতিবার স্থানীয় সময় মধ্যরাত তিনটায় ওই অভিযান চালিয়েছে। স্থানীয় প্রায় ১শটি বাড়িতে অতর্কিত অভিযান চালিয়ে অবৈধ অভিবাসীদের গ্রেফতার করা হয়। ইন্দোনেশিয়া এবং বাংলাদেশিসহ গ্রেফতার হওয়া ১১৩ অবৈধ অভিবাসীর মধ্যে ২৯ নারী এবং ১০ শিশু রয়েছে।

গ্রেফতার হওয়া ৯৪জন ইন্দোনেশিয়ার, ১৬ জন বাংলাদেশি এবং বাকিরা মিয়ানমার এবং শ্রীলঙ্কার। কুয়ালালামপুর ইমিগ্রেশন ইন্টিলিজেন্স অ্যান্ড অপারেশন ইউনিটের প্রধান মোহাম্মদ শারুলনিজাম ইসমাইল এবং কুয়ালালামপুর ইমিগ্রেশন ডিপার্টমেন্ট ইনফোর্সমেন্টের প্রধান মোহাম্মেদ ইউসুফ খান মোহম্মদ হাসান ওই অভিযানের নেতৃত্ব দিয়েছেন।

এই বিভাগের আরো খবর

গ্রীস ও তুরস্ক উপকূলে ভূমিকম্পে নিহত ২

করতোয়া ডস্কে: গ্রীস ও তুরস্কের ঈজিয়ান উপকূলে শুক্রবার ৬ দশমিক ৭ মাত্রার এক ভূমিকম্পে গ্রীসের কোস দ্বীপের একটি পর্যটন রিসোর্টে দু’জন নিহত হয়েছে। খবর এএফপি’র।মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল তুরস্কের বদ্রাম রিসোর্ট থেকে  ১০ দশমিক ৩ কিলোমিটার দক্ষিণে এবং গ্রীসের কোস দ্বীপ থেকে ১৬ দশমিক ২ কিলোমিটার দূরে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।ভূমিকম্পে ভবনের ছাদ ধসে গ্রীসের কোস দ্বীপে দু’জন নিহত হয়েছে বলে হাসপাতাল সূত্র জানায়।

 

এই বিভাগের আরো খবর

আলাদা পতাকার দাবিতে উত্তাল কর্ণাটক

করতোয়া ডেস্ক: দক্ষিণ ভারতের রাজ্য কর্নাটক নিজস্ব পতাকার দাবিতে নয় সদস্যের কমিটি গঠন করেছে। তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে তা নিয়ে মতভেদ দেখা দিয়েছে। তবে শেষ পর্যন্ত কর্নাটক নিজস্ব পতাকা পেতে সক্ষম হলে, জম্মু ও কাশ্মিরের পর তারাই হবে ভারতের দ্বিতীয় রাজ্য যাদের নিজস্ব পতাকা থাকবে।

কর্ণাটকের কংগ্রেস মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়া গণমাধ্যমকে বলেন, ভারতের সংবিধানে কোথাও কি বলা আছে যে, একটা রাজ্যের আলাদা পতাকা থাকতে পারবে না কর্ণাটকের লোকজন কন্নড় অধিকারের দাবিতে আন্দোলন করার সময় তাদের হাতে অবধারিতভাবে লাল-হলুদ পতাকা দেখা যায়। কর্নাটকের একজন আইনি বিশেষজ্ঞের দাবি, সংবিধানে একটি রাজ্যের আলাদা পতাকা নিয়ে কিছু বলা না-থাকলেও সুপ্রিম কোর্ট কিন্তু প্রকারান্তরে এই দাবি মেনে নিয়েছে।

এই বিভাগের আরো খবর

সিরিয়ায় আসাদবিরোধীদের সমর্থন বন্ধের নির্দেশ ট্রাম্পের

করতোয়া ডেস্ক: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে সশস্ত্র লড়াইরত গ্রুপগুলোকে অস্ত্র ও প্রশিক্ষণ দেয়া বন্ধের সিদ্ধান্ত নিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ একটি প্রকল্পের আওতায় তাদেরকে অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে আসছিল।

বুধবার দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। ২০১৩ সাল থেকে ওবামা প্রশাসন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদকে ক্ষমতাচ্যুত করতে বিদ্রোহীদের অস্ত্র ও প্রশিক্ষণ দেয়ার কর্মসূচি হাতে নেয়। তবে এ ক্ষেত্রে তাদের সফলতা খুব কমই অর্জিত হয়েছে।

 গত ৭ জুলাই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের আগে সিআইএ প্রধান মাইক পোম্পেও এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। সেখানেই এ সিদ্ধান্ত হয়। সিরিয়ার বিদ্রোহীদের প্রতি সিআইএ’র সমর্থন বন্ধের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার চেষ্টা করছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এই পদক্ষেপের মাধ্যমে ট্রাম্প প্রশাসন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ বার্তা দিতে চায় যে, ওয়াশিংটন মস্কোর সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করতে আগ্রহী। তবে বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি সিআইএ। হোয়াইট হাউজের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে মুখপাত্র সারাহ স্যান্ডার্সও কোনো মন্তব্য করতে চাননি।

এই বিভাগের আরো খবর

সিনেটের জিজ্ঞাসাবাদে ডোনাল্ড ট্রাম্প পরিবার

করতোয়া ডেস্ক: গত বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হ্যাকিংয়ের অভিযোগের বিষয়ে সিনেটের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প পরিবারের সদস্যরা। মার্কিন এই প্রেসিডেন্টের বড় ছেলে, জামাতা ও সাবেক নির্বাচনী ক্যাম্পেইন ম্যানেজার সিনেটের শুনানির মুখোমুখি হচ্ছেন।

রুশ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের বিষয়ে প্রেসিডেন্টের ছেলে জুনিয়র ডোনাল্ড ট্রাম্প, জামাতা জারেড কুশনার ও ম্যানেজার পল মানাফর্টকে সিনেটে জিজ্ঞাসাবাদ করা হবে। এদিকে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন,  রুশ সংযোগ থেকে জেফ সেশন  নিজের নাম সরিয়ে  নেবেন জানলে তাকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দিতেন না।

 এছাড়া মার্কিন এই প্রেসিডেন্ট জার্মানির হামুবর্গে জি-২০ সম্মেলনে অংশ নিয়ে রুশ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একটি গোপন বৈঠক করেছিলেন বলেও স্বীকার করেছেন। বৈঠকের বিষয়ে ট্রাম্প বলেন, রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক ছিল কুশল বিনিময়ের।

মার্কিন সিনেট ও দেশটির বিচার বিভাগের কর্মকর্তারা ডোনাল্ড ট্রাম্পের পক্ষে গত নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল কি না সেবিষয়ে তদন্ত করছেন। এছাড়া ট্রাম্পের নির্বাচনী টিমের সঙ্গে রাশিয়ার গোপন যোগাযোগ ছিল কিনা সেবিষয়েও তদন্ত চলছে। তবে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ অস্বীকার করে আসছে উভয় দেশই।

এই বিভাগের আরো খবর

কোবিন্দ ভারতের নতুন রাষ্ট্রপতি

করতোয়া ডেস্ক: ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন রামনাথ কোবিন্দ। তিনি হচ্ছেন ভারতের ১৪তম রাষ্ট্রপতি। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টা নাগাত প্রকাশিত ভোটের ফলে বিরোধী জোটের মীরা কুমারকে বিপুল ভোটে হারিয়ে জয়ী হন তিনি। নির্বাচনের আগে থেকেই রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে মীরা কুমারের চেয়ে এগিয়ে ছিলেন এনডিএ প্রার্থী কোবিন্দ। ফলে তার জয় একরকম নিশ্চিতই ছিল। শুধু দুজনের মধ্যে ভোটের ব্যবধানটা কত হয় সেদিকেই সবার নজর ছিল। বিকাল ৫ টায় ভোটের আনুষ্ঠানিক ফল ঘোষণার আগেই দুইজনের মধ্যে ভোটের ব্যবধান ষ্পষ্ট হয়ে ওঠে। দেখা যায় বিশাল ব্যবধানেই জয়ী হয়েছেন কোবিন্দ। তিনি পেয়েছেন ৬৫ দশমিক ৬৫ শতাংশ ভোট। আর মীরা কুমার পেয়েছেন ৩৪ দশমিক ৩৫ শতাংশ ভোট। ফলে ভারতের বর্তমান বাঙালি রাষ্ট্রপতি প্রণব ম্খুার্জির পর রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা হতে যাচ্ছেন কোবিন্দই।

মেয়াদ শেষে ২৫ জুলাই রাষ্ট্রপতি পদ ছাড়বেন কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের সময় দায়িত্ব পাওয়া প্রণব মুখার্জি। নতুন রাষ্ট্রপতি কোবিন্দকে ইতোমধ্যেই তাকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কে এই কোবিন্দ?
১৯৪৫ এর পহেলা অক্টোবর উত্তরপ্রদেশের কানপুরের দেহাত জেলার একটি ছোট্ট গ্রামে জন্মগ্রহণ করেন রামনাথ কোবিন্দ। তিনি দলিত সম্প্রদায়ের মানুষ। মূলত কৃষক পরিবারের ছেলে কোবিন্দ কমার্স নিয়ে স্নাতক পড়েন।  এরপর কানপুর বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পড়াশুনা শেষ করে দিল্লি হাই কোর্টে কেন্দ্রীয় সরকারের উকিল পদে কাজ করেন ১৯৭৭ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত। ১৯৮০ থেকে ৯৩ সাল পর্যন্ত তিনি  সুপ্রিম কোর্টের স্টান্ডিং কাউন্সিলে ছিলেন। তৎকালীন প্রধানমন্ত্রী মুরারজি দেশাইয়ের ব্যক্তিগত সহকারীও ছিলেন কোবিন্দ। প্রথম থেকেই তিনি দলিত সম্প্রদায়ের জন্য লড়ে এসেছেন। 

ভারতীয় জনতা পার্টির হাত ধরে তিনি রাজনীতিতে আসেন ১৯৯১ সালে।  ১৯৯৮ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত তিনি বিজেপি’র দলিত মোর্চার প্রেসিডেন্ট ছিলেন। ১৯৯৪ সালে উত্তর প্রদেশে রাজ্য সভার সদস্যও হন কোবিন্দ।  ২০১৫ সালে তৎকালীন রাষ্ট্রপতি তাঁকে বিহারের গভর্নর নিযুক্ত করেন। এ বছর  ভারতের ১৪ তম রাষ্ট্রপতি পদে মনোনয়ন পাওয়ার পর তিনি বিহারের গভর্নর পদে ইস্তফা দেন। আর তারপর এ নির্বাচনে জয়ী হলেন তিনি। কোবিন্দ এমন একটি সময়ে নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন যখন তার দলের বিরুদ্ধে দলিত সম্প্রদায়কে অবহেলার অভিযোগ উঠেছে।

 

 

 

 

এই বিভাগের আরো খবর

ভিয়েতনামে ঘূর্ণিঝড়ে ৮ জনের মৃত্যু, নিখোঁজ ৪

করতোয়া ডস্কে:ভিয়েতনামের মধ্যাঞ্চলীয় প্রদেশগুলোতে সোমবার ঘূর্ণিঝড় তালাসের আঘাতে আট জনের প্রাণহানি ও আরো চার জন নিখোঁজ হয়েছে।চলতি বছর এখন পর্যন্ত এটা ভিয়েতনামে আঘাত হানা দ্বিতীয় গ্রীষ্মম-লীয় ঝড়।

খবর সিনহুয়া’র। বৃহস্পতিবার ভিয়েতনামের সেন্ট্রাল স্টিয়ারিং কমিটি ফর নেচারাল ডিজাস্টার প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল বার্তা সংস্থা সিনহুয়াকে জানায়, এই ঘূর্ণিঝড়ের আঘাতে ১৭৫টি বাড়িঘর ধসে গেছে এবং প্রায় ৬ হাজার ২শ’ বাড়ির ছাদ উড়ে গেছে। এছাড়াও এই প্রাকৃতিক দুর্যোগে ৫৭টি মাছ ধরার জাহাজ ও নৌকা ডুবে গেছে, বহু রাস্তাঘাট ও সেতুর ক্ষতি হয়েছে।

 দেশটির জেনারেল স্ট্যাটিস্টিকস অফিস জানায়, চলতি বছরের প্রথম ভাগে ভিয়েতনামে প্রাকৃতিক দুর্যোগে ২৭ জন মারা যায় বা নিখোঁজ হয়, অপর ৩০ জন আহত হয় এবং ৫ হাজার ৯শ’ বাড়িঘর ক্ষতিগ্রস্ত ও ১১ হাজার ৪শ হেক্টর ফসলী জমি পানিতে তলিয়ে যায়

এই বিভাগের আরো খবর

ভারতে বাস দুর্ঘটনায় ২৮ জন নিহত

করতোয়া ডস্কে:উত্তর ভারতের হিমালয় অঞ্চলে বৃহস্পতিবার এক বাস দুর্ঘটায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। পর্যটকদের কাছে জনপ্রিয় এ অঞ্চলে বাসটি গভীর গিরিখাদে পড়ে গেলে এ মর্মান্তিক ঘটনা ঘটে। পুলিশ একথা জানায়। খবর এএফপি’র।পুলিশ সুপারিনটেনডেন্ট সৌমিয়া সাম্বাসিভান জানান, হিমাচল প্রদেশের শিমলা অবকাশ কেন্দ্র থেকে প্রায় ১শ’ কিলোমিটার দূরে এই দুর্ঘটনা ঘটে।

তিনি বলেন, ‘এতে ২৮ জন নিহত ও সাতজন আহত হয়। লাশগুলো সনাক্ত করা হয়েছে।’বাসটি কিনৌর জেলা থেকে সোলানে যাওয়ার সময় প্রায় ২শ’ মিটার গভীর গিরিখাতে বাসটি পড়ে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। বাসটিতে প্রায় ৪০ জন যাত্রী ছিল।

ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে জরুরি বিভাগের কর্মীদের স্থানীয় লোকজনের সহায়তায় সেখানে উদ্ধার তৎপরতা চালাতে দেখা যাচ্ছে।গত সপ্তাহে পার্শ্ববর্তী জম্মু ও কাশ্মীর রাজ্যে এক বাস দুর্ঘটনায় ১৬ তীর্থযাত্রী নিহত হয়। গত এপ্রিলে হিমাচল প্রদেশে একই ধরনের দুর্ঘটনায় ৪৪ জন নিহত হয়।

 

এই বিভাগের আরো খবর

আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত

করতোয়া ডস্কে: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগড়হার প্রদেশে মাইন বিস্ফোরণে কট্টরপন্থী ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের অনুগত সাত জঙ্গি নিহত হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় এক কর্মকর্তা একথা জানান। খবর সিনহুয়া’র। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা জানান, মঙ্গলবার পাচিরাগাম জেলার গোদারি গ্রামে এ ঘটনা ঘটে।

নিরাপত্তা বাহিনীর গাড়ি বহর লক্ষ্যকরে হামলা চালাতে রাস্তার পাশে পেতে রাখার জন্য মাইন তৈরি করার সময় এ বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলেই সাত জন নিহত হয়।তবে এ ঘটনা সম্পর্কে এখন পর্যন্ত আইএসের কোন মন্তব্য পাওয়া যায়নি।কাবুলের প্রায় ১২০ কিলোমিটার পূর্বে নানগড়হার প্রদেশের  কয়েকটি এলাকায় আইএস জঙ্গিরা সক্রিয় রয়েছে।

 

এই বিভাগের আরো খবর

জাপানের ফুকুশিমা উপকূলে ভূমিকম্প

করতোয়া ডস্কে:জাপানের হনশু দ্বীপের তোহোকু অঞ্চলের ফুকুশিমা উপকূলে বৃহস্পতিবার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫.৬। তবে এতে সুনামির কোন সতর্কতা জারি করা হয়নি। খবর সিনহুয়ার।জাপানের আবহাওয়া সংস্থা জানায়, স্থানীয় সময় সকাল ৯টা ১১ মিনিটে ৩৭.৩ ডিগ্রী উত্তর অক্ষাংশ ও ১৪১.৬ ডিগ্রী পূর্ব দ্রাঘিমাংশে ভূমিকম্পটি আঘাত হানে। তারা আরো জানায়, এর উৎপত্তিস্থল ছিল প্রশান্ত মহাসাগরের তলদেশের ৪০ কিলোমিটার গভীরে।তোহোকু ও জাপানের পূর্বাঞ্চলের বিস্তীর্ণ এলাকাজুড়ে ভূমিকম্পটি অনুভূত হয়।

 

এই বিভাগের আরো খবর

চীনে দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে ২ লাখ ১০ হাজার কর্মকর্তাকে সাজা

করতোয়া ডস্কে:চীনে ২০১৭ সালের প্রথম ছয় মাসে কমিউনিস্ট পার্টির ‘আচরণ বিধি’ ভঙ্গের দায়ে ২ লাখ ১০ হাজার লোককে সাজা দেয়া হয়েছে।  কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি)’র শীর্ষ ডিসিপ্লিনারি কমিটি একথা জানিয়েছে।

 খবর সিনহুয়া’র।সিপিসি’র সেন্ট্রাল কমিশন ফর ডিসিপ্লিনারি ইন্সপেকশন (সিসিডিআই)’র ওয়েবসাইটে বৃহস্পতিবার এ সংখ্যা প্রকাশ করা হয়। শাস্তিপ্রাপ্তদের মধ্যে ৩৮ জন প্রাদেশিক পর্যায়ের কর্মকতা রয়েছেন। এছাড়া এক হাজারের বেশি আঞ্চলিক, ৮ হাজার ৪শ’ জনের বেশী কাউন্টি  এবং  ১ লাখ ২৯ হাজার গ্রামীণ পর্যায়ের  কর্মকর্তা। ২০১৬ সালে দলের আচরণ বিধি ভঙ্গসহ বিভিন্ন অনিয়মের দায়ে ৪ লাখ ১৫ হাজার লোককে শাস্তি দেয়া হয়।

এই বিভাগের আরো খবর

নতুন মার্কিন নিষেধাজ্ঞা পরমাণু চুক্তির লঙ্ঘন: ইরান

ইরানে যুক্তরাষ্ট্রের নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু চুক্তির লঙ্ঘন বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তেহরান এ নিষেধাজ্ঞা প্রতিহত করবে বলেও জানিয়েছেন তিনি। রাষ্ট্রীয় টিভি এ খবর দিয়েছে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং সন্ত্রাসী সংগঠনগুলোকে মদদ দেওয়ার অভিযোগে মঙ্গলবার ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে দেশটির অপতৎপরতা সমর্থনকারী ১৮ প্রতিষ্ঠান ও ব্যক্তি এ নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়বে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ।

ইরানের রাষ্ট্রীয় টিভি রুহানির বরাত দিয়ে  বলেছে, “আমেরিকানদের কিছু কর্মকান্ড পরমাণু চুক্তির শক্তির বিরুদ্ধে। আমরা এই সমস্ত পরিকল্পনা এবং কর্মকান্ড প্রতিহত করব।”

রুহানি আরও বলেন, “আমেরিকানদের একটি চক্রান্ত হচ্ছে এমনভাবে কাজ করা যাতে ইরানকে বলতে হয় যে, তারা তাদের প্রতিশ্রুতি মেনে চলছে না… আমি মনে করি আমেরিকানরা ব্যর্থ হবে। কারণ আমরা সবসময়ই আমাদের আন্তর্জাতিক প্রতিশ্রুতি মেনে চলব।”

 

এই বিভাগের আরো খবর

কঠোর অবস্থান থেকে পিছু হটল সৌদি জোট

করতোয়া ডেস্ক : সংকট নিরসনে এবার সন্ত্রাসবাদ এবং চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ে কাতারকে নতুন ছয়টি নীতিমালা গ্রহণ ও বাস্তবায়নের শর্ত দিয়েছে সম্পর্কচ্ছেদকারী মধ্যপ্রাচ্যের চার দেশ। একই সঙ্গে কাতার সংকট সমাধানে আগের কঠোর অবস্থান থেকে সরে এসেছে সৌদি জোট। নতুন নীতিমালার বিষয়ে আলোচনা ও নির্দিষ্ট পদক্ষেপ বাস্তবায়নের আহ্বান জানানো হয়েছে।

বুধবার মার্কিন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।  জাতিসংঘে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দাল্লাহ আল-মুয়াল্লিমি সাংবাদিকদের বলেন, গত ৫ জুলাই কায়রোতে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে কাতার সংকট সমাধানে নতুন ছয়টি নীতিমালার ব্যাপারে একমত হয়েছে; আশা করছি কাতার এসব বাস্তবায়নে সমর্থন দেবে।

 নতুন ছয় নীতিমালার মধ্যে চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই, এ ধরনের গোষ্ঠীগুলোকে অর্থায়ন ও তাদের নিরাপদ আশ্রয় বন্ধের কথা বলা হয়েছে। এছাড়া সহিংসতা ও বিদ্বেষ ছড়াতে এমন উস্কানিমূলক সব ধরনের কার্যক্রম ও বক্তৃতা-বিবৃতি দেয়া থেকে বিরত থাকার শর্ত জুড়ে দেয়া হয়েছে। তবে আগের কঠোর শর্তগুলো থেকে কিছুটা সরে এসে সৌদি জোটের নমনীয় অবস্থান জানিয়ে দিয়েছেন আল-মুয়াল্লিমি।

সহিংসতা ও চরমপন্থা ছড়ানোর অভিযোগ এনে কাতারের রাষ্ট্রীয় প্রভাবশালী টেলিভিশন চ্যানেল আল-জাজিরার সম্প্রচার বন্ধের শর্ত দেয়া হলেও এবার সেই শর্ত থেকে পিছু হটল সৌদি জোট। জাতিসংঘে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দাল্লাহ আল-মুয়াল্লিমি উস্কানি ও সহিংসতা বন্ধ করা জরুরি বলে মন্তব্য করে সৌদি জোটের অবস্থানের বিষয়ে বলেন, আল-জাজিরা বন্ধ করা আবশ্যক নয়।

এই বিভাগের আরো খবর

স্বাস্থ্যসেবা বিল ফের ব্যর্থ, রিপাবলিকান শিবিরে বিভক্তি

করতোয়া ডেস্ক: যুক্তরাষ্ট্রের সিনেটে ওবামাকেয়ারের স্থলে রিপাবলিকানদের আনা নতুন স্বাস্থ্যসেবা বিল পাসের চেষ্টা ফের ব্যর্থ হয়েছে। বিভক্ত হয়ে পড়েছেন কংগ্রেসের রিপাবলিকানরা। প্রেসিডেন্ট ট্রাম্প এখনও ওবামাকেয়ার বাতিল করে দেওয়ারই আহ্বান জানাচ্ছেন। যাতে করে রিপাবলিকানরা একেবারে নতুন করে তাদের পরিকল্পনা নিয়ে এগুতে পারে। কিন্তু মধ্যপন্থি রিপাবলিকানরা সাধারণ মানুষদের ওপর নতুন স্বাস্থ্যসেবা বিলের প্রভাব নিয়ে উদ্বিগ্ন। আবার অন্যান্য রিপাবলিকানদের কেউ কেউ বিলটি নিয়ে দ্বিদলীয় প্রচেষ্টার পথে যাওয়ার পক্ষপাতি।

 সোমবার রাতে সিনেটের দুই রিপাবলিকান প্রস্তাবিত স্বাস্থ্যসেবা বিলে ভোট দেওয়ার বিরোধিতা করলে বিলটি পাসের চেষ্টা ব্যর্থ হয়। সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল এক বিবৃতিতে বলেছেন, “দুঃখজনকভাবে এটি এখন পরিষ্কার যে, ওবামাকেয়ারের ব্যর্থতা দূর করা কিংবা রাতারাতি এটিকে বদলে ফেলার চেষ্টা সফল হবে না।”

ট্রাম্প নির্বাচনের সময়ই ওবামাকেয়ার বাতিল করে এর জায়গায় নতুন একটি স্বাস্থ্যসেবা পরিকল্পনা চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন। ওবামাকেয়ারের আওতায় স্বাস্থ্যসুরক্ষা পেয়েছে ২ কোটির বেশি মানুষ। দুই রিপাবলিকান সিনেটর মাইক লি এবং জেরি মোরান এ স্বাস্থ্যসেবা পরিকল্পনা নিয়ে সন্তুষ্ট নন। মোরান বলেছেন, “আমরা একটি খারাপ নীতিতে ভোট দিতে পারি না।”

এই বিভাগের আরো খবর

ইসলাম মানেই একতা -মিস ওয়ার্ল্ড

করতোয়া ডেস্ক: ইসলাম হচ্ছে শান্তির ধর্ম। এই ধর্মের মূল বাণীই হল ঐক্যবদ্ধ হয়ে কাজ করে সবাইকে শান্তির পথে এগিয়ে নিয়ে যাওয়া। এমনটাই বললেন মিস ওয়ার্ল্ড অস্ট্রেলিয়া ২০১৭ এসমা ভলোডপার (২৫)। অনেক বাধা বিপত্তি অতিক্রম করে মেলবোর্নে স্থানীয় সময় শুক্রবার অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিজয়ীর মুকুট ধারণ করলেন বসনিয়া শরণার্থী ক্যাম্পে পালিয়ে আসা একজন মুসলিম নারী। তিনি তার সকল প্রতিবন্ধকতার কথাও বললেন।

এই বিভাগের আরো খবর

তিব্বতে ঢুকছে হাজার হাজার চীনা সৈন্য!

করতোয়া ডেস্ক: ভারতের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সামরিক প্রস্তুতি সেরে ফেলতে উদ্যোগী হল চীন। তিব্বত সীমান্তে হাজার হাজার সামরিক সরঞ্জাম, ফৌজ মোতায়েন করছে বেইজিং। জারি রয়েছে সড়ক ও রেলপথে আরও সামরিক সরঞ্জাম নিয়ে আসার কাজও।  স্থানীয় এক প্রতিবেদন মোতাবেক, ভারতের সঙ্গে সীমান্ত সংক্রান্ত বিবাদ চরমে ওঠায় এবার চূড়ান্ত পদক্ষেপের প্রস্তুতি নিচ্ছে বেইজিং। হংকং থেকে প্রকাশিক আন্তর্জাতিক গণমাধ্যম চীনা সেনার মুখপাত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, ওয়েস্টার্ন কমান্ডের নির্দেশে তিব্বতের উত্তরে কুনলুন পর্বতমালায় পাড়ি দিয়েছে প্রচুর চীনা সেনা।

 তাঁদের সঙ্গে রয়েছে ভারী অস্ত্রশস্ত্র। ডোকা লা সীমান্তে যখন ভারত ও চীন – দুই দেশের সেনাই একে অপরের বিরুদ্ধে যুদ্ধংদেহী মনোভাব নিয়ে দাঁড়িয়ে, এমন পরিস্থিতিতে এ ঘটনা দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি করল ।  সম্প্রতি দক্ষিণ পশ্চিম চীনের তিব্বতের মালভূমিতে ব্যাপক সামরিক মহড়া চালিয়েছে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। আনুমানিক দশ হাজারের মতো সেনা এই ‘লাইভ’ ড্রিলে অংশ নেয়। পিএলএ-র তিব্বত মিলিটারি কমান্ড এবং দুটি মাউন্টেন ব্রিগেড মহড়া নিয়ন্ত্রণ করেছে।

 ব্রহ্মপুত্র নদীর উৎসস্থলে এই দুটি ব্রিগেডকে পাকাপাকিভাবে মোতায়েন করা হয়েছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের অনুমান, সিকিম ও অরুণাচল সীমান্তে ভারতীয় সেনার বিরুদ্ধে যুদ্ধে রসদ ও সেনা পাঠানোর ক্ষেত্রে বড় ভূমিকা নেবে এই দুটি ব্রিগেড। সেজন্যই তাদের দক্ষিণ তিব্বতে ব্রহ্মপুত্রের অববাহিকায় মোতায়েন করা হয়েছে। তবে চুপ করে বসে নেই ভারতও। এযাবৎকালের মধ্যে বিশ্বের বৃহত্তম নৌমহড়ায় অংশ নিয়েছে ভারত, আমেরিকা ও জাপানের নৌবাহিনী। গত কয়েকদিন ধরে বঙ্গোপসাগরে দাপিয়ে বেড়াচ্ছে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস নিমিৎজ। সঙ্গে রয়েছে ভারতের বিমানবাহী বিশালাকায় যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্য এবং জাপানি যুদ্ধজাহাজ জেএস ইজুমো। অংশ নিয়েছে তিন দেশের নৌবাহিনীর ১০০টি যুদ্ধবিমান। চেন্নাই থেকে ১০০ নটিক্যাল মাইল দূরে এই মহড়া চলছে। 

মিনিস্কার্ট পরা সেই সৌদি তরুণী আটক

করতোয়া ডেস্ক: অল্প কাপড় পরে প্রকাশ্যে ঘুরে বেড়ানোর অপরাধে খুলুদ নামের সেই সৌদি তরুণীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। সম্প্রতি সৌদি তরুণী খুলুদের একটি ভিডিও ভাইরাল হয়।

তাতে দেখা যায়, মিনি স্কার্ট পরে রাজধানী রিয়াদের ৯৬ মাইল উত্তরে নেজদ প্রদেশের ঐতিহাসিক দুর্গ উশায়কিরের ভেতর ঘুরে বেড়াচ্ছেন তিনি। খুলুদ দাবি করেছেন, ‘ভিডিওটি তিনি আপলোড করেননি। ‘ সৌদি আরবে নারীদের কোথাও যেতে হলে সঙ্গে অভিভাবক রাখতে হয়। খুলুদ বলছেন, ‘তার সঙ্গে অভিভাবকও ছিল।

এই বিভাগের আরো খবর

কর্মীদেরকে ধর্ম ছাড়ার নির্দেশ চীনের কমিউনিস্ট পার্টির

করতোয়া ডেস্ক ঃ দলের কর্মিদেরকে ধর্ম ছাড়ার নির্দেশ দিয়েছে চীনের ক্ষমতাসীন রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টি। ধর্মীয় বিশ্বাস না ছাড়লে শাস্তির মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে। চীনের ধর্মবিষয়ক প্রশাসনের পরিচালক বলেছেন, দলের কর্মিদের ধর্মীয় বিশ্বাস থাকা উচিত নয়।

চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি আনুষ্ঠানিকভাবে কোনো ধর্মে বিশ্বাসী নয়; তবে দেশটির সংবিধানে ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতার অনুমতি দেয়া আছে। “দলের কর্মিদের ধর্মীয় বিশ্বাস থাকা উচিত নয়। দলের সদস্যদেরকে কট্টর মার্ক্সবাদী নাস্তিক হতে হবে।

এই বিভাগের আরো খবর

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং সন্ত্রাসী সংগঠনগুলোকে মদদ দেওয়ার অভিযোগে ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে দেশটির অপতৎপরতা সমর্থনকারী ১৮ টি প্রতিষ্ঠান ও ব্যক্তি এ নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়বে বলে এক বিবৃতিতে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র বিভাগ।

বিবৃতিতে সিরিয়া সরকার এবং হিজবুল্লাহ ও হামাসের মতো গোষ্ঠীগুলোর প্রতি ইরানের সমর্থনের সমালোচনাও করা হয়েছে। এতে বলা হয়, “মধ্যপ্রাচ্যজুড়ে ইরানের ক্ষতিকর কর্মকান্ডে আঞ্চলিক স্থিতিশীলতা, নিরাপত্তা এবং সমৃদ্ধি ক্ষুন্ন  হওয়া নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।”

বিবৃতিতে আরও বলা হয়, “ইরান হিজবুল্লাহ, হামাস, ফিলিস্তিন ইসলামিক জিহাদের মতো দলগুলোকে সমর্থন দিয়ে যাচ্ছে। যাতে করে ইসরায়েল এবং মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা হুমকির সম্মুখীন হচ্ছে। সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ তার নিজ জনগণের ওপর নৃশংসতা চালিয়ে যাওয়ার পরও ইরান আসাদ সরকারকে সমর্থন দিয়ে যাচ্ছে।”

অন্যদিকে, ইয়েমেনে হুতি বিদ্রোহীদেরকে সমর্থন দিয়েও ইরান সেখানকার যুদ্ধ প্রলম্বিত করছে বলেও বিবৃতিতে অভিযোগ করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের এ সমস্ত অভিযোগ এবং নতুন নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে ইরান এখনও কোনও মন্তব্য করেনি।

 

এই বিভাগের আরো খবর

চীন আর ধৈর্য্য ধরতে পারছে না ভারতকে কড়া হুঁশিয়ারি

করতোয়া ডেস্ক: ভারত-চীন সম্পর্ক ক্রমশই উত্তপ্ত হচ্ছে। সম্প্রতি ডোকলাম নিয়ে ভারতকে একের পর হুমকি দিচ্ছে চীন। একের পর এক শর্ত রাখছে চীন। সূত্রের খবর, এরই মাঝে একবার ফের ভারতকে কড়া ভাষায়? হুমকি চীনের, এমনকি চীনের সংবাদপত্রেও স্পষ্ট বলা হয়েছে, চীন যেকোন ধরনের সংঘাতের জন্য প্রস্তুত। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ডোকালাম ইস্যুতে চীন যে পিছিয়ে আসবে না সেই বার্তা আগেই তুলে ধরেছে চীন। পাশাপাশি ভারতকে হুমকি দিয়ে জানিয়েও দিয়েছে সংঘাতের পথে এগোলে ভারতকে এর ফল ভুগতে হবে।

 ১৯৬২ সালের পর ভারত বারবার উত্তেজিত করছে বলে অভিযোগ উঠেছে চীনের সরকারি মুখপত্র গ্লোবাল টাইমসে। সঙ্গে এও জানানো হয়েছে ভারতকে খঅঈ-এও চীনের মুখোমুখি হতে হবে। ডোকালামে চীনের এগোনো উচিৎ নিঃসঙ্কোচে, পাশাপাশি সেনা সংখ্যাও বৃদ্ধি করা উচিৎ, একথা তুলে ধরা হয়েছে চীনের সরকারি মুখপত্রে। ভারতের সঙ্গে কোনও ধরনের সংঘাতকে চীন ভয় পায় না বলে হুঁশিয়ারি চীনের পক্ষ থেকে। সম্প্রতি চীনের সংবাদ মাধ্যম চীনের যুদ্ধের প্রস্তুতিরও ইঙ্গিত দিয়েছে। চীনের পক্ষ থেকে ডোকালাম থেকে ভারতীয় সেনা সরিয়ে নেওয়ার কথা বারবার বলা হচ্ছে।

এই বিভাগের আরো খবর

৭০ ভাগ ভোট পেয়ে ভারতের প্রেসিডেন্ট হচ্ছেন কোবিন্দ

করতোয়া ডেস্ক: বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দই যে ভারতের রাষ্ট্রপতি পদে নির্বাচিত হচ্ছেন- তা এক রকম নিশ্চিতই ছিল। কিন্তু বিরোধী জোটের প্রার্থী মীরা কুমারের সঙ্গে কত ব্যবধানে জয়ী হবেন সেটা জানার অপেক্ষায় ছিল সবাই। বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ৬৯ শতাংশ ভোট পেয়েছিলেন। গত সোমবার সারা দেশের ২৯টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভাতে ভোট গ্রহণ করা হয়। দেখা যায়, ক্রস ভোটিংয়ে এগিয়ে দলিত নেতা রামনাথ কোবিন্দ। বিজেপির দাবি, প্রায় ৭০ শতাংশ ভোট পেয়ে রাইসিনা হিলসে প্রবেশ করবেন কোবিন্দ।

 ক্রস ভোটিংয়ের আশঙ্কায় ভোট শুরু থেকেই উদ্বিগ্ন ছিলেন বিরোধী প্রার্থী মীরা কুমার। তার সেই আশঙ্কাই সত্যি হয়েছে। সমাজবাদী পার্টির প্রেসিডেন্ট মুলায়ম সিং যাদবসহ অনেক নেতাই কোবিন্দকে ভোট দিয়েছেন। আর দলীয় প্রধানের আমন্ত্রণে সাড়া দিয়েই আরও অনেক নেতা কোবিন্দকে ভোট দিয়েছেন। তাই স্পষ্টতই ক্রস ভোটে এগিয়ে রয়েছেন কোবিন্দ। ভোট গণনা করা হবে আগামী ২০ জুলাই। নতুন রাষ্ট্রপতি শপথ নেবেন ২৫ জুলাই।

ল্যাপটপ বহনে নিষেধাজ্ঞা প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র

করতোয়া ডেস্ক: মধ্যপ্রাচ্য ও আফ্রিকার ৮টি মুসলিম প্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী যাত্রীদের ল্যাপটপ বহনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ট্রাম্প প্রশাসন। মঙ্গলবার দেশটির ট্রান্সপোর্টেশন সিকিউরিটি কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে।  যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বাইরে থেকে যুক্তরাষ্ট্রে আসা ফ্লাইটগুলোর নিরাপত্তা বৃদ্ধিতে নতুন পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়ার পর এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করল তারা।

প্রসঙ্গত, ট্রাম্প প্রশাসন গত মার্চে জর্ডান, মিসর, তুরস্ক, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, সোমালিয়াসহ আটটি মুসলিমপ্রধান দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটের কেবিনের ভেতর ল্যাপটপ, ট্যাবসহ অন্যান্য ইলেকট্রনিকস যন্ত্রপাতি বহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। অবশ্য ল্যাপটপসহ অন্যান্য যন্ত্রপাতি উড়োজাহাজের মূল লাগেজে নেয়া যেত।

এই বিভাগের আরো খবর

স্ত্রীর টেক্সট মেসেজ উপেক্ষা করায় বিয়ে বিচ্ছেদ

করতোয়া ডেস্ক: তাইওয়ানে স্ত্রীর পাঠানোর মোবাইল বার্তা উপেক্ষা করায় ওই দম্পতিকে বিচ্ছেদের অনুমতি দিয়েছে আদালত। টেক্মট মেসেজ পড?া হয়েছে কি না, সেই ইন্ডিকেটর ব্যবহার করে ওই স্ত্রী প্রমাণ করতে পেরেছেন যে, তার স্বামী তাকে উপেক্ষা করছিলেন। ওই বিশেষ ধরনের অ্যাপটির সাহায্যে দেখা গেছে তার স্বামী মেসেজগুলো খুলেছিলেন, কিন্তু কোনটারই উত্তর দেওয়ার প্রয়োজন বোধ করেননি।

এ মাসের শুরুতে তাই আদালতের বিচারক স্ত্রীর অনুকূলেই রায় দিয়েছেন। টেক্মট মেসেজ পড?া হয়েছে কি না, যাচাইয়ের সেই পদ্ধতিকে বলে ব্লু-টিকিং। যা থেকে বোঝা যায় স্মার্টফোনে পাঠানো কোনও বার্তা পড়া হয়েছে কি না। হোয়াটসঅ্যাপ বা লাইনের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপ থেকে এসেছে ব্লু-টিকিংয়ের ধারণা।

 তাইওয়ানের শিনচু ডিস্ট্রিক্টের পারিবারিক আদালতের বিচারক বলেন, টেক্সট মেসেজগুলো যেভাবে উপেক্ষিত হয়েছে তাতে স্পষ্ট এই বিয়ে আর মেরামত করার জায়গায় নেই। লিন পদবীধারী স্ত্রী ছয় মাস ধরে তার স্বামীকে বহু বার্তা পাঠিয়ে ছিলেন। একবার গাড?ি দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পরও বার্তা পাঠিয়ে ছিলেন।

একটা মেসেজে তিনি এও লেখেন যে, তাকে ইমার্জেন্সিতে ভর্তি করা হয়েছে এবং কেন তার স্বামী কোনও বার্তার জবাব দিচ্ছেন না? তার স্বামী অবশ্য একবার তাকে হাসপাতালে দেখতে গিয়েছিলেন। তবে তারপর তিনি আবার স্ত্রীর পাঠানো বার্তাগুলো উপেক্ষা করতে শুরু করেন। ওই দম্পতি ২০১২ সাল থেকে বিবাহিত ছিলেন। স্বামী অবশ্য বিবাহ বিচ্ছেদের এই রায়ের বিরুদ্ধে আদালতে আপিলের সুযোগ পাবেন।

এই বিভাগের আরো খবর

কানাডায় ভয়াবহ দাবানল ॥ এলাকা ছেড়েছে হাজার হাজার লোক

করতোয়া ডস্কে:কানাডায় দাবানল ভয়াবহভাবে ছড়িয়ে পড়ায় প্রাণভয়ে প্রায় ৪০ হাজার স্থানীয় বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছে। এর মধ্যে ব্রিটিশ কলাম্বিয়ায় স্মরণকালের সবচেয়ে বেশি লোককে অন্যত্র সরিয়ে নিতে হয়েছে। সোমবার দেশটির কর্মকর্তারা একথা জানান।

জননিরাপত্তামন্ত্রী  রাল্ফ গুডালে জানান, পশ্চিমাঞ্চলীয় প্রদেশটির দাবানল নিয়ন্ত্রণে সারা দেশ থেকে কয়েক হাজার দমকল কর্মী ও কয়েকশ’ আকাশ যান মোতায়েন করা হয়েছ। এমনকি অস্ট্রেলিয়া থেকেও অতিরিক্ত দমকল কর্মী আনা হচ্ছে।
খবর এএফপি’র।

তিনি বলেন, দেশটিতে এই দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলটিতে এখন পর্যন্ত ৩৯ হাজার মানুষ বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছে। প্রাকৃতিক দুর্যোগটির কারণে নিরাপত্তামূলক পদক্ষেপ হিসেবে মানুষকে অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে। এটা ব্রিটিশ কলাম্বিয়ায় স্মরণকালে সবচেয়ে বেশি লোককে অন্যত্র সরানোর ঘটনা।ব্রিটিশ কলাম্বিয়ার দক্ষিণ ও মধ্যাঞ্চল ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়েছে।

 বিগত ১০ দিন ধরে প্রদেশটিতে উচ্চ সতর্ক বার্তা বহাল রাখা হয়েছে। চলতি সপ্তাহের শেষ নাগাদ দাবানলটি নিয়ন্ত্রণ আসবে বলে কর্তৃপক্ষ আশা করছে। এদিকে বজ্রপাতে নতুন করে কয়েকটি স্থানে দাবানল সৃষ্টি হয়েছে। তাই সপ্তাহান্তে শক্তিশালী বাতাসের প্রভাবে দাবানল নতুন করে ছড়িয়ে পড়তে পারে বলেও আশংকা করা হচ্ছে।

 

এই বিভাগের আরো খবর

কেরালায় ডেঙ্গুতে মৃত ২১

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ডেঙ্গু জ্বর ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে, গত তিন সপ্তাহে এতে আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ২১ জন। জ্বর মোকাবেলায় প্রয়োজনীয় ওষুধ এবং স্বাস্থ্যকর্মীর অভাবও আছে বলে এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

মশাবাহিত ভাইরাসটিতে মে মাস থেকে এখন পর্যন্ত ১১ হাজারেরও বেশি লোক আক্রান্ত হওয়ার পর রাজ্য সরকার হাসপাতালগুলোর জন্য নতুন বেড কিনতে বাধ্য হয়েছে, বাতিল হয়েছে স্বাস্থ্যকর্মীদের সব ধরনের ছুটি।

“আমরা এক ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির মধ্যে আছি; ওষুধ ও স্বাস্থ্যকর্মীর স্বল্পতা থাকায় অবস্থার মোকাবেলায় বেগ পেতে হচ্ছে,” বলেন কেরালার স্বাস্থ্যবিভাগের পরিচালক আর এল সারিতা।

পর্যটকধন্য এই রাজ্যে ৪০ হাজারেরও বেশি মানুষ উচ্চমাত্রার জ্বরে ভুগছে বলে জানান সারিতা; মন্দির ও স্কুলগুলোতে বসানো হয়েছে জরুরি মেডিকেল ক্যাম্প।

সমুদ্রসৈকত, নদীবন্দর ও চা-বাগানের কারণে কেরালা অনেকদিন ধরেই পর্যটকদের পছন্দের স্থান।

সমুদ্রের কাছে হওয়ায় রাজ্যটিতে ঝড়-বৃষ্টি লেগেই থাকে। বিশেষজ্ঞরা বলছেন, বৃষ্টির পর পড়ে থাকা বদ্ধ পানিতে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা বংশবৃদ্ধির সুযোগ পায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, গত অর্ধশতকে বিশ্বের উষ্ণমণ্ডলীয় এলাকাগুলোতে ডেঙ্গুর প্রকোপ বেড়েছে ৩০ গুণ; এই সময়ের মধ্যে একশরও বেশি দেশে প্রাণঘাতি এই জ্বরে আক্রান্ত হয়েছে অন্তত ১০ কোটি লোক।

 

এই বিভাগের আরো খবর

নওয়াজ শরিফের বিরুদ্ধে নতুন করে মামলা শুরু

করতোয়া ডেস্ক: পকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে মামলা শুরু হল দেশটির সুপ্রিম কোর্টে। তার বিরুদ্ধে কয়েক কোটি টাকার দুর্নীতির অভিযোগ রয়েছে। মামলায় দোষী সাব্যস্ত হলে প্রধানমন্ত্রীর পদ হারাতে পারেন শরিফ। ‘হাইপ্রোফাইল’ মামলার জেরে পাকিস্তান সুপ্রিম কোর্ট চত্বরে কড়া পুলিশি নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে। সব মিলিয়ে প্রায় ৭০০ পুলিশ কর্মী মোতায়েন রয়েছে আদালত চত্বরে।

 গত বছর ‘পানামা পেপার্স কেলেঙ্কারিতে’ নাম জড়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের একাধিক সদস্যের মোটা অঙ্কের কর ফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে। জানা যায়, আইটি অফশোর কোম্পানি রয়েছে নওয়াজ কন্যা মরিয়াম ও ছেলে হাসান ও হুসেন নওয়াজ এর নামে। সেই কোম্পানির নাম করেই বহু টাকা আত্মসাত করা হয়েছিল। ঘটনা প্রকাশ্যে আসতেই নওয়াজের বিরুদ্ধে সরব হয় বিরোধীরা। মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত।

এই বিভাগের আরো খবর

১২ হাজার কিলোমিটার গতির হাইপারসোনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা যুক্তরাষ্ট্রের !

করতোয়া ডেস্ক: যুক্তরাষ্ট্র এমন এক হাইপারসোনিক এয়ারক্রাফ্ট মিসাইল পরীক্ষা করছে যা সেকেন্ডে এক মাইল পর্যন্ত উড?তে সক্ষম। আমেরিকা এবং অস্ট্রেলিয়া দুই দেশ যৌথভাবে এই মিসাইল পরীক্ষায় এগিয়ে এসেছে। এ হাইপারসোনিক মিসাইলের গতি শব্দের গতিবেগের থেকে ৫গুণ বেশি। এর গতি প্রতি ঘন্টায় ৬,২০০ থেকে ১২,৩৯১কিলোমিটারের মধ্যে। ঢ-৫১অ ওয়েবরাইডার নামের এই মিসাইলকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এর গতি বেড?ে ১২,৩৯১কিলোমিটার হয়েছে প্রতি ঘন্টায়।

 হাইপারসোনিক ইন্টারন্যাশনাল ফ্লাইট রিসার্চ এক্সপেরিমেন্টশন নাম রাখা হয়েছে এই প্রোগ্রামের। দক্ষিণ অস্ট্রেলিয়ার বুমেরা পরীক্ষা কেন্দ্র থেকে এখনও পর্যন্ত হাইপারসোনিকের সফল পরীক্ষার কথাই জানা গেছে। গত ১২জুলাই এই পরীক্ষার বিষয়টি সম্পূর্ণ হয়েছে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী মরিস পেন এই বিষয়ে জানান, অস্ট্রেলিয়ার ইঅঊ সিস্টেমের পক্ষ থেকে বলা হয়েছে এই হাইপারসোনিকের পরীক্ষা সফল হয়েছে। পাশাপাশি এও জানানো হয়েছে যে, এখনও পর্যন্ত যতগুলি পরীক্ষা হয়েছে তার মধ্যে এই হাইপারসোনিকের পরীক্ষা সবথেকে জটিল ছিল।

এই বিভাগের আরো খবর

ভারতের সীমান্ত ঘেঁষে ট্যাংক-মিসাইল নিয়ে চীনের যুদ্ধ প্রস্তুতি

করতোয়া ডেস্ক: সীমান্ত নিয়ে অশান্তির মাঝেই যুদ্ধের ইঙ্গিত দিয়ে তিব্বতে সেনা সাজাল বেইজিং। একদিকে যখন ডোকলাম নিয়ে ভারতের সঙ্গে অশান্তি চলছে, তার মাঝেই প্রচুর যুদ্ধাস্ত্র নিয়ে তিব্বতে লাইভ-ফায়ারের মহড়া চীনা সেনারা। দক্ষিণ-পশ্চিম চীনের তিব্বতে এই মহড়া হয়েছে বলে জানিয়েছে চিনের সংবাদমাধ্যম চায়না চ্যানেল টেলিভিশন। তবে ঠিক কবে বা কখন এই মহড়া হয়েছে তা জানা যায়নি। তবে একটি ফুটেজ দেখিয়ে বলা হয়েছে, চীনা সেনাদের তিব্বত মিলিটারি কমান্ড এই মহড়া চালিয়েছে। এটি চীনের অন্যতম মাউন্টেন ব্রিগেড।

 এই তিব্বত কমান্ডই ভারত-চিন সীমান্ত বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের দায়িত্বে রয়েছে। রিপোর্ট অনুযায়ী, ভারত-বাংলাদেশের মধ্যে বয়ে চলা ব্রহ্মপুত্রের ধারে দীর্ঘদিন ধরে ছিল এই বাহিনী। হামলা হলে কিভাবে একসঙ্গে চীনের সব বাহিনী লড়াই করবে, সেটাই ছিল এই মহড়ার মূল বিষয়। অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, চীনা সেনা অ্যান্টি-ট্যাংক গ্রেনেড, মিসাইল ও কামান নিয়ে এই ড্রিল চালাচ্ছে। ১১ ঘণ্টা ধরে চলেছে এই মহড়া। এর আগে তিব্বতের রাজধানী লাসায় গত ১০ জুলাই একটি ড্রিল করে তিব্বতের মোবাইল কমিউনিকেশন এজেন্সি।

 সেখানে একটি অস্থায়ী মোবাইল নেটওয়ার্ক তৈরি করে জরুরিকালীন অবস্থার যোগাযোগ ব্যবস্থা খতিয়ে দেখা হয়। চীনের এই সেনা মহড়ায় ছিল চীনের তৈরি লাইট ব্যাটল ট্যাংক ও আরও অনেক অত্যাধুনিক অস্ত্র। গত প্রায় এক মাস ধরে ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে ভারতের সঙ্গে অশান্তি চলছে চীনের। বারবার ভারতকে যুদ্ধের হুমকি দিয়ে চলেছে বেইজিং।

এই বিভাগের আরো খবর

চীনে বন্যায় ১৮ জনের মৃত্যু, নিখোঁজ ১৮

করতোয়া ডস্কে :চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় নগরী জিলিনে বন্যায় ১৮ জন প্রাণ হারিয়েছে এবং আরো ১৮ জন নিখোঁজ রয়েছে। সোমবার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানিয়েছে।জিলিন প্রদেশের মধ্য ও পূর্বাঞ্চলীয় অংশে বৃহস্পতিবার ও শুক্রবার ভারী বর্ষণ হয়েছে। এতে প্রদেশের অধিকাংশ অংশই পানিতে তলিয়ে গেছে।নগরীর বন্যা নিয়ন্ত্রণ ও খরা ত্রাণ কার্যালয় জানায়, জিলিন নগরীতে ভয়াবহ বন্যা হয়েছে।

এতে এক লাখ ১০ হাজারের বেশি লোক বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে।ধ্বংসস্তুপ অপসারণ, সেতু মেরামত ও বাসাবাড়িতে পুনরায় বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ করতে নগরীতে ৩২ হাজার ৩৬০টি শক্তিশালী তল্লাশী ও উদ্ধারকারী দলকে মোতায়েন করা হয়েছে।

 

এই বিভাগের আরো খবর



Go Top