সকাল ৬:৪০, সোমবার, ২৭শে মার্চ, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক

করতোয়া ডেস্ক ঃ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বিচ্ছিন্ন হওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর মাত্র চার দিন আগে লন্ডনে হাজার হাজার  মানুষ ব্রেক্সিট বিরোধী মিছিলে অংশ নিয়েছে। ২৯ মার্চ আনুষ্ঠানিকভাবে ব্রেক্সিট প্রক্রিয়া শুরুর ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে। যার মাধ্যমে ৪৪ বছরের সম্পর্কে ইতি টানা হবে। শনিবারের বিক্ষোভে বিক্ষোভকারীদের অনেকের হাতে ইইউর পতাকা ছিল। গত বুধবার ব্রিটিশ পার্লামেন্ট প্রাঙ্গণে হামলায় নিহত চারজনের স্মরণে বিক্ষোভকারীরা প্রথম এক মিনিট নিরবতা পালন করে। তারা ‘তাহলে পরিকল্পনা কি’ ‘ব্রেক্সিট বন্ধ করো’ স্লোগান দিতে দিতে ওয়েস্টমিনিস্টারে পার্লামেন্ট ভবনের দিকে অগ্রসর হয়।
৬০ বছর আগে ২৫ মার্চ ইউরোপীয় ইউনিয় সংগঠিত হয়েছিল।

এ উপলক্ষ্যে ইতালির রাজধানী রোমে জড়ো হয়েছেন ইইউভূক্ত দেশগুলোর নেতারা। তবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী মে সেখানে যাননি। লন্ডনে ব্রেক্সিট বিরোধী বিক্ষোভকারীদের অনেকের হাতে ‘হ্যাপি বার্থডে ইইউ’ লেখা প্ল্যাকার্ডও দেখা যায়। নয় মাস আগে ঐতিহাসিক গণভোটে ইইউ থেকে বিচ্ছিন্ন হওয়ার পক্ষে রায় দেয় যুক্তরাজ্যবাসী। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫১ দশমিক ৯ শতাংশ ভোট ব্রেক্সিটের পক্ষে এবং ৪৮ দশমিক ১ শতাংশ ভোট বিপক্ষে পড়ে। ইউরোপীয় ইউনিয়ন গঠনের পর যুক্তরাজ্যই প্রথম দেশ, যারা এই জোট ছেড়ে বেরিয়ে যাচ্ছে; এই প্রক্রিয়াকে সংক্ষেপে বলা হচ্ছে ব্রেক্সিট।

ওবামা হাসছেন ট্রাম্পের পরাজয় হারের শঙ্কায় ট্রাম্পের স্বাস্থ্য সেবা বিল প্রত্যাহার

করতোয়া ডেস্ক: যাকে বলে মরার আগেই মৃত্যু। ট্রাম্পের বহুল আলোচিত ওবামা কেয়ার স্বাস্থ্য বিল বাতিল করার জন্য ভোটাভুটিতে পরাজয়ের শঙ্কার মধ্যেই প্রত্যাহার করা হলো ট্রাম্পের স্বাস্থ্য সেবা বিল বা আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট। অথচ নির্বাচিত হওয়ার ৪৫ দিনের মধ্যেই এটি করার কথা বলেছিলেন ট্রাম্প।

জয়ের পর প্রথম কোনো বড় লড়াইয়ে নিজ দলের মধ্যেই প্রচন্ড বিরোধিতায় থেমে গেল ওবামা কেয়ার বাতিলের তোড়জোড়। ফলে অনির্দিষ্টকালের জন্য এখন ওবামা কেয়ারকেই রাষ্ট্রের স্বাস্থ্য আইন হিসেবে বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে রিপাবলিকান দল।

 রিপাবলিকান দলের দলীয় মনোনয়ন যেদিন নিশ্চিত হয় সেদিন আমেরিকাকে পরিবর্তন করার জন্য যেসব এজেন্ডা নিয়ে পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প, সেগুলো করতে নিজে একাই যথেষ্ট বলে দম্ভ করেছিলেন। ‘দেশ কীভাবে চলে আমার চেয়ে বেশি কেউ জানেনা…।

তাই আমি একাই অসঙ্গতিগুলো দূর করতে পারি, ওয়াশিংটন ডিসির দুর্নীতিগ্রস্ত ব্যবস্থা দূর করতে পরিবর্তন দরকার, সেটা সিদ্ধান্ত নিতে পারেন আপনারাই’- সেদিন প্রায় লক্ষাধিক রিপাবলিকান কর্মি-সমর্থকদের সামনে বক্তৃতায় বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই অঙ্গীকারের প্রথম দফা ছিল ওবামার স্বাস্থ্য সেবা বিষয়ক ওবামা কেয়ার।

সিনেট, কংগ্রেস এবং হোয়াইট হাউসের সব জায়গায় সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দল। তারপরও নিজ দলের মধ্যেই প্রয়োজনীয় ২১৬টি ভোট পাওয়ার নিশ্চয়তা না পাওয়ায়, শেষ মুহূর্তেই বাতিল ঘোষণা করা হয়েছে স্বাস্থ্য বিলের ভোটাভুটি। বিলের স্বপ্নদ্রষ্টা হাউস স্পিকার পল বায়ান এই ঘোষণা দিতে গিয়ে বলছেন, বড় কাজ করা সত্যিই কঠিন। এখন বিমর্ষ ট্রাম্প, আর ক্ষমতা থেকে দূরে থেকেও, সকল আলোচনায় সরব এখনো প্রেসিডেন্ট ওবামা!

অস্ট্রেলিয়ায় ধেয়ে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডেবি’

করতোয়া ডেস্ক: মৌসুমী ঘূর্ণিঝড় ‘ডেবি’র প্রভাবে অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় কুইন্সল্যান্ডের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হচ্ছে। গতকাল নাগাদ এটি ক্যাটাগরি ৪ ঝড়ে রূপান্তরিত হবে।

আজ রোববার বা সোমবার উপকূলে আঘাত হানার সময় এটি ক্যাটাগরি ৫ ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এরইমধ্যে ঝড়ের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার ছুঁয়েছে।

যুক্তরাষ্ট্রে ভারতীয় মা-ছেলেকে গলাকেটে হত্যা

করতোয়া ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে সাত বছরের এক ছেলেসহ ভারতীয় এক নারী সফটওয়্যার প্রকৌশলী নিজ বাড়িতে খুন হয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। ৩৮ বছর বয়সী এন শশিকলা ও তার সন্তানকে বহুবার ছুরিকাঘাত করে হত্যা করা হয়েছে বলে যুক্তরাষ্ট্রের আইনরক্ষা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন।

নিহত শশিকলার স্বামী এন হনুমান্থা রাও পুলিশকে জানিয়েছেন, রাত নয়টায় কর্মস্থল থেকে বাসায় ফিরে নিজ স্ত্রী ও সন্তানের মৃতদেহ দেখতে পান তিনি। কিন্তু কিন্তু ভারতে শশিকলার মা কৃষ্ণা কুমারি বার্তা সংস্থা এএনআইকে বলেছেন, ‘আমাদের সন্দেহ, সেখানে আমার জামাতার সঙ্গে অন্য এক নারীর সম্পর্কের জেরে তাদের হত্যা করা হয়েছে।’

আইএসের ‘রাজধানী’ রাক্কা দখলে অভিযানের প্রস্তুতি ফ্রান্সের

করতোয়া ডেস্ক: ইসলামিক স্টেটের (আইএস) কথিত রাজধানী শহর সিরিয়ার রাক্কা দখলে অভিযানে নামছে ফ্রান্স। এমনই ইঙ্গিত দিয়েছে দেশটির সরকার। সেই শহর পুনরুদ্ধারে বিশাল আক্রমণে যাবে সেনা জোট। জানিয়ে দিয়েছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জাঁ ইভেস লে ড্রাইয়ান।

তিনি বলেন, রাক্কা পুনরুদ্ধার খুবই গুরুত্বপূর্ণ। এরই মধ্যে শহরটিকে চারপাশ থেকে ঘিরে ফেলা হয়েছে। কয়েক দিনের মধ্যেই চূড়ান্ত লড়াই শুরু হবে। এ লড়াই হবে ভয়ঙ্কর। ২০১৬ সালের অক্টোবর থেকে আইএস জঙ্গিদের হাত থেকে সিরিয়ার রাক্কা ও মোসুল পুনরুদ্ধারে চেষ্টা চলছে। গত বৃহস্পতিবার রাক্কায় বিমান হামলা চালায় মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট সেনা। এতে নিহতের সংখ্যা বহু।

ব্রিটিশ অভিনেত্রীকে প্রেমের প্রস্তাব ট্রাম্পের

করতোয়া ডেস্ক: ব্রিটিশ অভিনেত্রী এমা থমসনকে প্রেমের প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এমা থমসন। এমা থমসন বলেন, প্রেসিডেন্ট হওয়ার বেশ কয়েক বছর আগে আমাকে প্রেমের প্রস্তাব দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে ট্রাম্পের এ প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলাম। সুইডিশ টিভি চ্যানেল এসভিটির এক শোতে সাক্ষাৎকারে থমসন বলেন, ১৯৯৮ সালে লস এঞ্জেলেসে তার ‘প্রাইমারি কালার্স’ সিনেমার শুটিং করার সময় হঠাৎই তার ফোন বেজে ওঠে।

ফোন কানে তুলতেই ওপাশ থেকে একটি পুরুষ কণ্ঠ বলে ওঠে, ‘হ্যালো, আমি ডোনাল্ড ট্রাম্প বলছি। ‘অভিনেত্রী জানান, ১৯৯৫ সালে ফোনে ট্রাম্প তাকে ডিনারের দাওয়াত ও তার টাওয়ারে থাকার প্রস্তাব দিয়েছিলেন। সেই সময় সবেমাত্র স্বামী কেনেথ ব্রানাগের সঙ্গে তার ছাড়াছাড়ি হয়েছে।

এমন পরিস্থিতিতে ট্রাম্পের ওই প্রস্তাব তাকে আহত করে। তিনি বলেন, ‘ওই মুহূর্তে বুঝতে পারছিলাম না আমি কি বলব। ‘ট্রাম্পের সেই প্রস্তাবে তাকে ধন্যবাদ জানিয়ে থমসন বলেছিলেন, ‘আচ্ছা, ঠিক আছে, আমি এক সময় আপনার সঙ্গে দেখা করব।’

ইউক্রেনের অস্ত্র গুদামে বিস্ফোরণ, ঘরছাড়া ২০ হাজার মানুষ

করতোয়া ডেস্ক: ইউক্রেনের একটি অস্ত্র গুদামে ভয়ংকর বিস্ফোরণের পর দেশটিতে সতর্কতা জারি করা হয়েছে। ঘটনাস্থল থেকে দশ কিলোমিটার দূর পর্যন্ত থাকা প্রায় ২০ হাজার বাসিন্দাকে সরিয়ে দেওয়া হয়েছে। হাজার হাজার টন গোলাবারুদ মজুদ ছিল ওই অস্ত্র গুদামে। ইউক্রেন সরকার এই বিস্ফোরণকে নাশকতা বলেই দাবি করেছে।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী স্টেপান পোলটোরাক বলেছেন, ড্রোন দিয়ে আকাশ থেকে কিছু ফেলে এই বিস্ফোরণ ঘটানো হয়ে থাকতে পারে। ২০১৫ সালে এভাবে ড্রোন ব্যবহার করে এই অস্ত্র গুদামে হামলার চেষ্টা হয়েছিল।

 ঘটনাস্থল পূর্ব ইউক্রেনের খারকিভ শহরের কাছে বালাক্লিয়া সেনা ঘাঁটি। প্রায় সাড়ে তিনশো হেক্টর এলাকা জুড়ে এই গুদাম। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, অস্ত্র গুদামটিতে ক্ষেপণাস্ত্র, আর্টিলারি সহ হাজার হাজার টন গোলাবারুদ ছিল। ফলে বিস্ফোরণের মাত্রা অত্যাধিক। আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গেছে। ঘন পোড়া বারুদের গন্ধে এলাকার বাতাস ভারি হয়েছে। আতঙ্কিত এলাকাবাসী।

ট্রাক চালকের আসনে ট্রাম্প! ছবি ভাইরাল

করতোয়া ডেস্ক: মার্কিন প্রেসিডেন্টকে ট্রাক চালকের আসনে বসতে হয়তো এর আগে কখনো দেখেন নি। তবে সম্প্রতি তাকে দেখা গেল ট্রাক চালকের আসনে বসতে। ৭০ বছর বয়সি প্রেসিডেন্ট, স্যুট পরে ট্রাকে চালকের আসনে বসে বিভিন্ন ধরনের মুখ ভঙ্গি করেন। প্রেসিডেন্ট ট্রাম্পের এমন একটি ছবিই টুইটারে ভাইরাল হয়ে যায়।

জানা যায়, ট্রাম্প গতকাল হোয়াইট হাউসে ট্রাক চালক এবং ট্রাক এক্সিকিউটিভদের সঙ্গে একটি আলোচনায় বসেন। এবং সেই বৈঠকের মাঝেই কয়েক মুহূর্তের জন্যে হোয়াইট হাউসের বাইরে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে উঠে চালকের আসনে বসে পড়েন মার্কিন প্রেসিডেন্ট। তারপর হর্ন বাজিয়ে ট্রাকটি চালানোর চেষ্টা করেন। সেই ছবিই এই হ্যাশট্যাগ নিয়ে সোশ্যাল মিডিয়ায়ে ভাইরাল হয়ে যায়।  

 

ইয়েমেনি সেনাদের পাল্টা হামলায় সৌদি বাহিনীর ১০০ সদস্য হতাহত

করতোয়া ডেস্ক: সৌদি আরবে পাল্টা হামলা চালিয়েছে ইয়েমেনের সেনাবাহিনী। ইয়েমেনিদের গত দুই দিনের হামলায় অন্তত একশ’ জন সৌদি সেনা হতাহত হয়েছে বলে আল-মাসিরা টিভি চ্যানেল জানিয়েছে। হতাহতদের মধ্যে সৌদি সেনাবাহিনীর সদস্য ছাড়াও বিভিন্ন দেশ থেকে ভাড়া করে আনা অস্ত্রধারী রয়েছে। ইয়েমেনে আগ্রাসন চালাতে সৌদি আরব বিভিন্ন দেশের সাবেক সেনাদেরকেও ভাড়া করে এনেছে বলে খবর পাওয়া গেছে।

 সীমান্তবর্তী জিযান, নাজরান ও আসিরে এসব হামলার ঘটনা ঘটেছে। ইয়েমেনি সেনারা জিযান প্রদেশের আল-দাফিনা, আল-কার্স ও আল-কার্ন, কায়েম যুবাইদ ও আল-বাহতিত সেনা ঘাঁটিতে হামলা চালালে সেখানে অন্তত ৪০ জন আগ্রাসী সেনা হতাহত হয়। সেখানে আমেরিকার তৈরি সাতটি সাজোয়া যান ধ্বংস হয়। এছাড়া, ওই প্রদেশে ইয়েমেনিরা যেলযাল-১ সহ বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

কৃত্রিম সূর্য!


করতোয়া ডেস্ক: বিশ্বের বৃহত্তম কৃত্রিম সূর্য জ্বলে উঠেছে তার আপন আলোয়। ২৩ মার্চ থেকে আলো আর উত্তাপ ছড়াতে শুরু করেছে সে। জার্মানিতে বৃহস্পতিবার এই কৃত্রিম সূর্যের উদ্বোধন করা হয়েছে। এর নাম দেয়া হয়েছে সিনলাইট। সৌরশক্তির ব্যবহারই ভবিষ্যৎ শক্তির উৎস।

যে সব এলাকায় সূর্যের আলো বা সৌরশক্তি পৌঁছায় না সে সব স্থানের কথা মাথায় রেখেই এই কৃত্রিম সূর্য তৈরি করা হয়েছে। এখানে ১৪০ জেনন শর্ট আর্ক ল্যাম্প জ্বলছে। ৩ হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তাপ তৈরি করতে পারে এই সিনলাইট। এই প্রচণ্ড তাপমাত্রায় গবেষকরা হাইড্রোজেন গ্যাস প্রস্তুত করছেন।

ভূমধ্যসাগরে নৌকাডুবি নিহত দুই শতাধিক

করতোয়া ডেস্ক: ভূমধ্যসাগরে নৌকাডুবিতে দুই শতার্ধিক শরণার্থীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। লিবিয়া উপকূলে শরণার্থী বোঝাই দুটি নৌকা ডুবে গিয়েছে বলে জানিয়েছে প্রোঅ্যাকটিভা ওপেন আর্মস (পিওএ) নামে এক সংগঠন। প্রত্যেক নৌকায় কম করে ১০০ যাত্রী ছিলেন। পিওএএর মুখপাত্র লরা লানুজা জানিয়েছেন, ৫ জন যুবকের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। ইতালির উপকূলরক্ষী বাহিনীর পক্ষ থেকেও পাঁচ জন নিহতের খবর স্বীকার করা হয়েছে। তবে প্রোঅ্যাকটিভার দেওয়া তথ্যের সঙ্গে সহমত হতে পারেনি ইটালি।

 তুরস্ক এবং গ্রিস উপকূল বন্ধ করে দেওয়ার পর লিবিয়ার শরণার্থীরা ইতালি দিয়ে ইউরোপ পৌঁছনোর চেষ্টা করছেন। গত এক বছরে এই পথে শরণার্থীদের যাতায়াত অনেক বেড়ে গিয়েছে। বেআইনিভাবে অতিরিক্ত যাত্রী বোঝাই করার ফলে নৌকাডুবির ঘটনাও বেড়েছে। আর যাত্রাপথও অনেক ঝুঁকির।

ইটালিয়ান কোস্ট গার্ড সূত্রে জানানো হয়েছে এ বছর তারা কমপক্ষে ৪০টি উদ্ধারকার্য চালিয়েছে। ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত কুড়ি হাজার শরণার্থী ইটালি এসেছেন। আর ৫৫৯ জনের হয় মৃত্যু হয়েছে নয়তো নিখোঁজ।

লন্ডনে হামলাকারীর নাম খালিদ মাসুদ

করতোয়া ডেস্ক: লন্ডনের ওয়েস্টমিনস্টারে পার্লামেন্ট প্রাঙ্গণে হামলার জন্য দায়ী ব্যক্তির নাম খালিদ মাসুদ বলে জানিয়েছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। হামলার পর পুলিশের গুলিতে নিহত মাসুদ সম্প্রতি গোয়েন্দাদের নজরদারিতে ছিলেন না। তার সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা সম্পর্কেও কোনও আগাম গোয়েন্দা তথ্য পাওয়া যায়নি। তবে অতীতে তার অপরাধমূলক কর্মকান্ড এবং প্রাণঘাতী অস্ত্র বহনের রেকর্ড আছে।

 ৫২ বছর বয়সী মাসুদের জন্ম লন্ডনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কেন্ট- এ। কিছুদিন তিনি ওয়েস্ট মিডল্যান্ডে ছিলেন বলে ধারণা গোয়েন্দাদের। হানিকারক একটি অপরাধের অভিযোগে মাসুদ প্রথম ১৯৮৩ সালের নভেম্বরে দোষী সাব্যস্ত হন। এরপর ২০০৩ সালের ডিসেম্বরে ছুরি বহনের অভিযোগে আবারও দোষী সাব্যস্ত হন তিনি। তবে সন্ত্রাসী কোনও হামলার অভিযোগে মাসুদ কখনও দোষী সাব্যস্ত হননি।

 মাসুদের অনেক ছদ্মনামও আছে বলে জানিয়েছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ। বুধবার  লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতুতে পথচারীদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে গিয়ে ব্রিটিশ পার্লামেন্ট প্রাঙ্গণে ছুরি নিয়ে হামলা চালান মাসুদ।  এ ঘটনায় চারজন নিহত ও প্রায় ৪০ জন আহত হয়। আহতদের ৭ জনের অবস্থা গুরুতর।

বাকি আরও ২৯ জনকে এখনও হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। গাড়ি ভাড়া কোম্পানি ‘এন্টারপ্রাইজ রেন্ট-এ-কার’ বলেছে, হামলায় ব্যবহৃত গাড়িটি বার্মিংহামে তাদের স্প্রিং হিল ডিপো থেকে ভাড়া করা হয়েছিল। মাসুদ খুব সম্ভবত পেশায় একজন শিক্ষক পরিচয় দিয়ে ব্যক্তিগতভাবে হায়ুন্ডাই এসইউভি গাড়ি ভাড়া করেন।

লন্ডন হামলায় নিহত ৫ আইএসের দায় স্বীকার

করতোয়া ডেস্ক: লন্ডনে ব্রিটিশ পার্লামেন্টের কাছে গুলি এবং ওয়েস্টমিন্সটার ব্রিজের ওপর গাড়ি হামলায় এক পুলিশ কর্মকর্তাসহ ৫ জন নিহত হন। হামলাকারী পুলিশের গুলিতে নিহত হয়েছেন। এ ঘটনায় আরো অন্তত ৪০জন আহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার বিকেল পৌঁনে ৩টার দিকে পার্লামেন্ট ভবনের বাইরে এবং ওয়েস্টমিন্সটার ব্রিজে এ ঘটনা ঘটে।লন্ডনের মেট্রোপলিটন পুলিশ এই ঘটনাকে সন্ত্রাসী ঘটনা বলে আখ্যায়িত করেছে।


লন্ডন পুলিশ কর্তৃপক্ষ বলছে, পার্লামেন্ট ভবনের কাছে এবং ওয়েস্টমিন্সটার ব্রিজের ওপর সন্ত্রাসী হামলায় এ পর্যন্ত ৫ জন মারা গেছেন। তাদের মধ্যে একজন পুলিশ অফিসার, হামলাকারী আততায়ী এবং তিনজন পথচারী রয়েছেন। এ সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত সন্দেহে ৭ জনকে আটক করেছে পুলিশ। আইএস নিয়ন্ত্রিত সংবাদসংস্থা আমাক জঙ্গিসংগঠনটির এক বিবৃতি প্রকাশ করেছে।

 এতে বলা হয়েছে, ইসলামিক স্টেটের এক সৈনিক হাউস অব পার্লামেন্টের পাশে ওই হত্যাযজ্ঞ চালিয়েছে। আমাক বলছে, সিরিয়া এবং ইরাকে মার্কিন নেতৃত্বাধীন জোটের মিত্র যুক্তরাজ্যে বেসামরিক নাগরিক ও নিরাপত্তাবাহিনীর সদস্যদের ওপর হামলা চালানোর আহ্বান জানিয়েছিল আইএস। এই আহ্বানে সাড়া দিয়ে হামলায় অংশ নিয়েছে ওই ব্যক্তি।

যেভাবে ঘটনা সূত্রপাত: স্থানীয় সময় বুধবার বিকেল পৌঁনে ৩টার দিকে  লন্ডনে পার্লামেন্টের অদূরে ওয়েস্টমিনস্টার ব্রিজের কাছে একটি গাড়ি দিয়ে পথচারীদের চাপা দেয়। এতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন একজন নারীর মৃত্যু হয়েছে। ওই হামলাকারী পুলিশের এক কর্মকর্তাকে পার্লামেন্ট ভবনের সামনে ছুরিকাঘাত করেন। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে হামলার এক বছর পূর্তিতে ব্রিটিশ পার্লামেন্টের বাইরে এমন ঘটনা ঘটল।

 পুলিশ জানিয়েছে, সন্দেহভাজন যে হামলাকারীকে গুলি করা হয়েছে, তিনিই গাড়িতে করে আসার সময় ওই সেতুতে বেশ কয়েকজনকে চাপা দেন। পরে পার্লামেন্ট ভবনের বাইরের রেলিংয়ে ধাক্কা খায় তার গাড়ি। সেখান থেকে নেমে তিনি পুলিশের ওপর হামলা করেন। এ ঘটনার পর আহত কয়েকজনকে লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই হাসপাতালের একজন চিকিৎসক গণমাধ্যমকে বলেন, আহত কয়েকজনের অবস্থা গুরুতর।

লন্ডনের সন্ত্রাসী হামলায় পুলিশকে বাঁচাতে ব্রিটিশ এমপির বীরত্ব

করতোয়া ডেস্ক: নিজের নিরাপত্তার কথা না ভেবে পার্লামেন্টের বাইরে সন্ত্রাসী হামলায় আহত পুলিশ কর্মকর্তা কিথ পামারকে সহায়তা করতে এগিয়ে গিয়েছিলেন যুক্তরাজ্যের ফরেন অফিস মিনিস্টার টবিয়াস এলউড। আর অতিরিক্ত রক্তক্ষরণের ফলে কিথ পামারকে বাঁচাতে না পারলেও সর্বশক্তি দিয়ে তার এই মানবতার বহিঃপ্রকাশের কারণে দেশটির গণমাধ্যম তাকে হিরো বলে সম্বোধন করছে।

লন্ডনের স্থানীয় সময় গত বুধবার দুপুরে ওই হামলা হয়। সে সময় পার্লামেন্টে যৌথ অধিবেশন চলছিল। প্রধানমন্ত্রী থেরেসা মে সংসদ ভবনের ভিতরেই ছিলেন। প্রধানমন্ত্রীকে দ্রুত সংসদ ভবন থেকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়। এমপিদের নিরাপত্তায় পুরো সংসদ ভবন এলাকা ঘিরে ফেলা হয়। কয়েক ঘণ্টার জন্য অবরুদ্ধ হয়ে পড়ে পার্লামেন্ট ভবন।

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর হামলায় পুলিশসহ নিহত ৪

করতোয়া ডেস্ক: যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে বন্দুকধারীদের সিরিজ হামলায় এক পুলিশসহ কমপক্ষে ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় সন্দেহভাজন এক হামলাকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। বুধবার ৩টি পৃথক স্থানে এ সিরিজ হামলা চালানো হয়েছে।

ওই দিন স্থানীয় সময় দুপর সাড়ে বারোটার দিকে স্থানীয় রথচাইল্ড এলাকার ম্যারাথন সেভিংস ব্যাংকের শাখায় প্রথম হামলা চালানো হয়। রথচাইল্ডে হামলাকারীর গুলিতে ২ ব্যক্তি নিহত হয়। এর ঠিক ১০ মিনিট পরেই স্থানীয় একটি আইনি পরামর্শ কেন্দ্রেও হামলার ঘটনা ঘটে।

 এখানে নিহত হন ১ জন। দুপুর দেড়টা নাগাদ তৃতীয় হামলাটি হয় ওয়েসটন এলাকার একটি অ্যাপার্টমেন্ট ভবনে। এখানে হামলাকারীর গুলিতে একজন পুলিশ কর্মকর্তা নিহত হন।

পুলিশের সঙ্গে হামলাকারীর গুলি বিনিময় হয়। পুলিশের গুলিতে হামলাকারী আহত হলে, সেখান থেকে তাকে আটক করে হাসপাতালে পাঠানো হয়। হামলাকারী ও নিহতদের পরিচয় প্রকাশ করা হয়নি। তবে স্থানীয় মেট্রোপলিটন পুলিশ প্রধান ওয়ালি স্পার্কস জানান, প্রাথমিক তদন্ত শেষে ধারণা করা হচ্ছে পারিবারিক বিবাদের জেরে এ সিরিজ হামলার ঘটনা ঘটেছে।

৯/১১ এর ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে ৮শ মার্কিনির মামলা

করতোয়া ডেস্ক: সৌদি আরবের বিরুদ্ধে ৮শ মার্কিন নাগরিক ক্ষতিপূরণ মামলা করেছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে যে সন্ত্রাসী হামলা হয়েছিল ঐ হামলায় ক্ষতিগ্রস্তরা সৌদির কথিত ভূমিকার কথা তুলে ধরে এ মামলা করা হয়েছে।

ম্যানহাটানের ফেডারেল আদালতে এ মামলা করা হয়েছে। ৯/১১ এর ঐ সন্ত্রাসী হামলার ঘটনায় আল-কায়েদার সন্ত্রাসীরা চালিয়েছে দাবি করে মামলার বাদিপক্ষ বলেছে, হামলাকারীদের তহবিল এবং সমর্থন যুগিয়েছে সৌদি আরব। বাদিপক্ষ আরও বলছে, হামলায় জড়িত অন্তত তিন জনের সঙ্গে আল-কায়েদার সম্পর্ক ছিল। এ ক্ষেত্রে সৌদি আরবের ভূমিকা শঠতাপূর্ণ বলে দাবি করেন তারা।

আল-কায়েদার বিরুদ্ধে লড়াই করছে বলে এখন দাবি করে সৌদি আরব। অন্যদিকে সৌদি সরকারের সঙ্গে জড়িত ব্যক্তিরা আল-কায়েদাকে বস্তুগত সহায়তা এবং সম্পদের যোগান দিয়েছে। বাদিপক্ষ আরো দাবি করেছে, সৌদি রাজপরিবার জড়িত না হলে ৯/১১’র হামলা চালানো সম্ভব হতো না।

মামলায় বলা হয়, ফলে ৯/১১ ঘটনায় নিহত এবং আহতদের পুরোপুরি ক্ষতিপূরণ দিতে সৌদি আরব বাধ্য। ৯/১১ ঘটনায় জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর ১৫ জনই সৌদি নাগরিক বলে দাবি করা হয় । প্রাপ্ত আলামতের ভিত্তিতে আরো মনে করা হয় যে, তাদের কারো কারো সঙ্গে সৌদি উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের যোগসাজশ ছিল। ৯/১১’র ধারাবাহিক হামলায় প্রায় তিন হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

সিরিয়ার স্কুলে মার্কিন হামলায় নিহত ৩৩

করতোয়া ডেস্ক: সিরিয়ায় বাস্তুহারাদের আশ্রয়ে ব্যবহৃত একটি স্কুলে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট। এতে অন্তত ৩৩ জন নিহত এবং কয়েক ডজন লোক আহত হয়েছে। মঙ্গলবার সকালের দিকে ইসলামিক স্টেট (আইএস) নিয়ন্ত্রিত দক্ষিণাঞ্চলের আল মনসুরা শহরের ওই স্কুলে এ হামলা হয়।

তবে এ খবর গতকাল দিয়েছে সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা এসওএইচআর। সংস্থাটির প্রধান রামি আবদেল রেহমান সাংবাদিকদের বলেন, আমরা নিশ্চিত হয়েছি, সেখানে হামলায় ৩৩ জন নিহত হয়েছে। এরা আলেপ্পো, হোমস ও রাকা শহরের বাস্তুহারা। সর্বস্ব হারিয়ে এখানে আশ্রয় নিয়েছিল।

১ মিনিটে ১০ লক্ষ রাউন্ড বুলেট ছুঁড়তে সক্ষম যে মরণাস্ত্র !

করতোয়া ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার যৌথ উদ্যোগে ‘মেটাল স্ট্রম’ নামে একটি অটোমেটেড আগ্নেয়াস্ত্রটি তৈরি হয়েছে। ‘মেটাল স্ট্রম’ এক মিনিটে ১০লক্ষ বুলেট ছুঁড়তেই যে শুধু সক্ষম তা নয়, প্রতি মিনিটে শত্রুপক্ষকে লক্ষ্য করে ১৮০টি মাঝারি মানের বিস্ফোরণ ঘটিয়ে দিতে পারে এই মরণাস্ত্র।

বিশ্বের সব থেকে ধ্বাংসাত্মক অটোমেটেড মেশিন গান হিসেবে ‘মেটাল স্ট্রম’-কেই ধারণা করা হচ্ছে। অস্ত্রটি তৈরি করতে যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার প্রযুক্তিবিদরা একযোগে কাজ করেছেন। আপাতত প্রাথমিক পরীক্ষায় সফল হয়েছে এই মেটাল স্ট্রম।

জানা গেছে, প্রত্যেক সেকেন্ডে ১৬,০০০ রাউন্ড বুলেট ছুঁড়তে পারে এই মেটাল স্ট্রম। তাও আবার একেবারে সুপারসনিক স্পিডে অটোমেটেড মেশিন গানটি স্টার্ট হওয়ার আগে একটি ওয়ার্নিং সাইরেন বাজে। সাইরেন শেষ হতেই ঝড়ের গতিতে শুরু করে দেয় বুলেট বৃষ্টি।

রাইফেলটি পুরোপুরি অটোমেটেড হওয়ায় ম্যানুয়ালি ট্রিগার করার কোনও প্রয়োজন নেই। অনেকটাই রিমোটের অন অফ বাটন প্রেস করে মেশিন গানটিকে নিয়ন্ত্রণ করা যাবে। কোনও ম্যাগজিন নয়। মেশিনগানে ব্যারেল ভর্তি বুলেট লাগে। আর সেই ব্যারেলের মধ্যে থরে থরে সারিবদ্ধভাবে বুলেট সাজানো থাকে। যা মেশিনগানের মাধ্যমে ঝড়ের গতিতে বেরিয়ে আসে।

ইহুদী বসতি নর্মিাণ বন্ধ হবে না : নতোনয়িাহু

করতোয়া ডেস্ক: জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও ফিলিস্তিনি ভূমিতে অবৈধ ইহুদি বসতি নির্মাণের কাজ চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছে তেল আবিব। ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘অধিকৃত পূর্ব জেরুজালেম আল-কুদসে বসতি নির্মাণের কাজ বন্ধ করার কোনো পরিকল্পনা তার সরকারের নেই।’

চীন সফররত নেতানিয়াহু বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, ‘হোয়াইট হাউসে ইসরাইলি ও মার্কিন আলোচকদের মধ্যকার বৈঠক থেকে বসতি নির্মাণ বন্ধ করা সংক্রান্ত আলোচ্যসূচি বাদ দেওয়া হয়েছে।

এর আগে গত সপ্তাহে নেতানিয়াহু জানিয়েছিলেন, অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরে গত ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো একটি নতুন ইহুদি বসতি নির্মাণের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবেন তিনি। সম্প্রতি ইসরাইলি সুপ্রিম কোর্টের নির্দেশে ফিলিস্তিনি ভূমিতে স্থাপিত একটি বসতি ভেঙে ফেলা হয়। নেতানিয়াহু বলেন, ‘ভেঙে ফেলা বসতিটির পরিবর্তে নতুন আবাসন নির্মাণ করা হবে।’

নির্বাচনে রাশিয়ার প্রভাব নিয়ে তদন্ত চলছে: এফবিআই প্রধান

করতোয়া ডেস্ক: রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শিবিরের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য আঁতাত নিয়ে তদন্ত চলছে বলে প্রথমবারের মতো নিশ্চিত করলেন এফবিআই প্রধান জেমস কোমি। কোমি এবং যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির পরিচালক অ্যাডমিরাল মাইক রজার্স পরিষ্কার করে জানিয়েছেন, নভেম্বরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ও তাতে মস্কোর সম্ভাব্য ভূমিকা নিয়ে তদন্ত কয়েক মাস স্থায়ী হতে পারে।


বিষয়টি নিয়ে সাক্ষ্য দিতে এই দুই কর্মকর্তা সোমবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির সামনে হাজির হন। কমিটির সামনে সাড়ে পাঁচ ঘন্টা ধরে সাক্ষ্য দেন তারা। এ সময় কোমি বলেন, নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন পরাজিত হোক, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুধু এটাই চাননি, তিনি চেয়েছেন নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়। রাশিয়া, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করেছিল কিনা, তা নিয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসের বেশ কয়েকটি প্যানেল তদন্ত করছে।

 এসব প্যানেলের মধ্যে গোয়েন্দা কমিটির প্যানেলটি অন্যতম। অভিযোগ উঠেছে, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে ডেমোক্রেট নির্বাচনী শিবিরের সার্ভার হ্যাক করে তাদের জন্য বিতর্ক তথ্য ফাঁসের কাজটি করেছে রাশিয়ার হ্যাকাররা, এ ক্ষেত্রে পুতিন সরকারের সরাসরি মদদ ছিল।যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, ডেমোক্রেট দলের নেতাদের তথ্য হ্যাক করে ট্রাম্পকে সাহায্য করতে চেয়েছে রাশিয়া। এ বিষয়ে কোমি বলেছেন, “কথিত আঁড়িপাতার বিষয়ে প্রেসিডেন্টের টুইটের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমার কাছে এমন কোনো তথ্য নেই যা ওই টুইটকে সমর্থন করে।”

বিশ্বের সেরা ধনী বিল গেটস ট্রাম্পের অবস্থান ৫৪৪!

করতোয়া ডেস্ক : ফোর্বস সাময়িকীর বিচারে বিশ্বের সেরা ধনী নির্বাচিত হয়েছেন বিল গেটস। গত চার বছর ধরেই তালিকায় শীর্ষ স্থানটি দখলে রেখেছেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা। গেটসের সম্পদের পরিমাণ ৮৬ বিলিয়ন ডলার। তালিকায় আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২২০ ধাপ পিছিয়েছেন।

৩.৫ বিলিয়ন সম্পদ নিয়ে বিশ্বের সেরা ধনীদের তালিকায় তার অবস্থান এখন ৫৪৪। গত বছর ট্রাম্পের সম্পদ এক বিলিয়ন ডলার কমে গেছে। ফোর্বস জানায়, ট্রাম্পের সম্পদের মূল উৎস ম্যানহাটন রিয়েল এস্টেট মার্কটের ব্যবসা গত বছর খুব একটা ভালো করতে পারেনি।

 সেজন্যই পিছিয়েছেন পড়েছেন ট্রাম্প। ৭৫.৬ বিলিয়ন ডলার নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে আছেন ওয়ারেন বাফেট। আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস আছেন তৃতীয় স্থানে। তার সম্পদের পরিমাণ ৭২.৮ বিলিয়ন ডলার। চতুর্থ স্থানে আছেন স্প্যানিশ ব্যবসায়ী আমানসিও ওর্তেগা।

তার সম্পদের পরিমাণ ৭১.৩ বিলিয়ন ডলার। তালিকার পঞ্চম ও সপ্তম অবস্থানে আছে যথাক্রমে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং ওরাকলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি অ্যালিসন। ষষ্ঠ স্থানে আছেন কার্লোস স্লিম হেলু। খনি, টেলিযোগাযোগ, রিয়েল এস্টেট, মিডিয়া, আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের মালিক কার্লোসের সম্পদের পরিমাণ ৫৪.৫ বিলিয়ন।

হোয়াইট হাউসে বসবেন ইভাংকা

করতোয়া ডেস্ক : কিছুদিনের মধ্যেই হোয়াইট হাউসে বসবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাংকা ট্রাম্প। এর আগে বাবার প্রশাসনে কোনো আনুষ্ঠানিক ভূমিকা গ্রহণ করবেন না বলে ঘোষণা দিলেও হোয়াইট হাউসে কাজ শুরু করতে যাচ্ছেন তিনি। তবে সেটা কোন ধনের দায়িত্ব সে বিষয়ে কোনো স্পষ্ট তথ্য দেয়া হয়নি। ইভাংকার নতুন ওয়েস্ট উয়িং অফিস হোয়াইট হাউসে নেয়ার কথা রয়েছে। তিনি এই মুহূর্তে নিরাপত্তা ছাড়পত্রের অপেক্ষায় রয়েছেন।

বাবরি মসজিদ বিতর্ক : আলোচনায় সমঝোতা চায় ভারতীয় সুপ্রিম কোর্ট

করতোয়া ডেস্ক : ভারতের অযোধ্যায় রাম মন্দির এবং বাবরি মসজিদ বিতর্কে ভারতের সুপ্রিম কোর্ট বলেছেন, দুই পক্ষ আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করুক। দেশটির শীর্ষ আদালত মনে করেন, ধর্ম আর বিশ্বাসের সঙ্গে এই সমস্যা জড়িত।

তাই এরকম একটি সংবেদনশীল বিষয়ের সমাধান একমাত্র আলাপ আলোচনার মাধ্যমেই হতে পারে। ১৯৯২ সালে অযোধ্যার বাবরী মসজিদ ভেঙ্গে ফেলা হয়। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট এক রায়ে জানান, যে জায়গায় রামচন্দ্রের মূর্তি স্থাপিত হয়েছে, সেখানে মূর্তি-ই থাকবে। পুরো জমি তিনভাগ হবে। একটা অংশ সুন্নি ওয়াকফ বোর্ডকে দেয়ার নির্দেশ দেয় আদালত।

ভারতের চেয়ে সুখী বাংলাদেশ

করতোয়া ডেস্ক : বিশ্বের সুখী দেশের তালিকায় ভারতকে পেছনে ফেলেছে বাংলাদেশ। জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭ অনুযায়ী সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১১০ এবং ভারতের অবস্থান ১২২। জাতিসংঘের উদ্যোগে বিশ্বের ১৫৫ সুখি দেশের তালিকা তৈরি করা হয়েছে। ওই তালিকার শীর্ষে রয়েছে নরওয়ে। এর আগে ২০১৫ সালের রিপোর্ট অনুযায়ী ভারতের অবস্থান ছিল ১১৮। কিন্তু চলতি বছরের রিপোর্ট অনুযায়ী নিজের অবস্থান থেকে ছিটকে নিচে নেমে গেছে দেশটি।
সুখী দেশের তালিকায় পাকিস্তানও পেছনে ফেলেছে। এই তালিকায় চীন রয়েছে ৭৯, পাকিস্তান ৮০, নেপাল ৯৯, বাংলাদেশ ১১০, ইরাক ১১৭ এবং শ্রীলঙ্কার অবস্থান ১২০।তালিকার শীর্ষ দশ দেশের মধ্যে নরওয়ের পরেই রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও সুইডেন। এই তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান ১৪তম।

ট্রাম্পের জনপ্রিয়তায় ধস

করতোয়া ডেস্ক: গ্যালোপ পোলের মতামত জরিপ বলছে, আবারো মার্কেন পেসিডেন্ট ট্রাম্পের সমর্থন কমে ৩৭ শতাংশে দাঁড়িয়েছে। এই নিয়ে তোর জনপ্রিয়তা আরো এক ধাপ কমলো। রোববার প্রকাশিত মতামত জরিপের ফলাফলে দেখা গেছে, এর আগের মতামত জরিপে ট্রাম্পের জনপ্রিয়তা ৪২ শতাংশ ছিল। গোটা যুক্তরাষ্ট্রের ১৫শ ব্যক্তির ওপর সর্বশেষ জরিপ চালানো হয়েছে।

 এ ছাড়া এতে ট্রাম্পের প্রতি অসন্তোষ প্রকাশ করেছেন ৫৮ শতাংশ। হাওয়াইয়ের ফেডারেল বিচারক যখন ট্রাম্পের সংশোধিত ভিসা নিষেধাজ্ঞার প্রতি আইনি চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন তখন এ মতামত জরিপের ফলাফল প্রকাশিত হলো।

 এ ছাড়া, রিপাবলিকানরা যখন ওবামাকেয়ার বাদ দিয়ে নতুন স্বাস্থ্য নীতি গ্রহণের জন্য পর্যাপ্ত জন সমর্থন যোগাড়ের চেষ্টা করছে তখন ট্রাম্পের জনপ্রিয়তা হ্রাসের বিষয়টি প্রকাশ করা হলো। অপরদিকে আমেরিকার ৫৭ ভাগ তরুণ দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবৈধ মনে করেন। এ তরুণদের তিন চতুর্থাংশই কৃষ্ণাঙ্গ, লাতিনো ও এশীয় নাগরিক।

 ‘জেনারেশন ফরোয়ার্ড পোল’ শিরোনামের সাম্প্রতিক করা এক জরিপে এ তথ্য উঠে এসেছে। ১৮ থেকে ৩০ বছর বয়সী তরুণরা ওই জরিপে অংশ নেয়। আমেরিকার স্বনামধন্য শিকাগো বিশ্ববিদ্যালয়ের ব্ল্যাক ইউথ প্রজেক্টের অধীনে বার্তা সংস্থা দ্যা অ্যাসোসিয়েট প্রেস ও নর্ক সেন্টার ফর পাবলিক অ্যাফেয়ার্স রিচার্স জরিপটি পরিচালনা করে।

  জরিপে শ্বেতাঙ্গ তরুণরাও অংশ নেন। এসব তরুণের ৫৩ ভাগ ট্রাম্প বৈধ প্রেসিডেন্টই মনে করেন তবে তাদের ৫৫ ভাগই ট্রাম্পের কার্যক্রমকে সমর্থন করেননি। এসব শ্বেতাঙ্গ তরুণ মনে করেন,  ট্রাম্প যা করছেন তা ঠিক নয়।

রানী এলিজাবেথ নিজেই কেন পার্স বহন করেন

করতোয়া ডেস্ক: ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ প্রকাশ্যে সবসময় তার পার্স বহন করেন। রাজকীয় জীবনীকার স্যালি বিডেল স্মিথের মতে, রানী তার হ্যান্ডব্যাগে সবসময় একটি আয়না, একটি লিপস্টিক, একটি কলম, বিভিন্ন টাকশাল, এবং তার পড়ার জন্য চশমা বহন করে থাকেন। রবিবারে গির্জার অনুদানের জন্য তিনি কাগজগুলোও সঙ্গে নেন।

 রানী তার এই পার্সের মাধ্যমে সামাজিক অনুষ্ঠান ছেড়ে যাওয়ায় নানা ধরনের সংকেতও প্রদান করে থাকেন। যা তার স্টাফরা বুঝতে পারেন। যেমন, কারও সঙ্গে কথা বলার সময় রানী যখন তার ব্যাগ এক হাত থেকে অন্য হাতে নেন, তখন সভাসদরা এটা বুঝে নেয় যে তিনি এই বিশেষ আলোচনা শেষ করার জন্য প্রস্তুত। সবকিছু এত সূক্ষ্ম যে, আপনি তা কোনোভাবে বুঝতে পারবেন না।

 যেমন রানীর এই সংকেত দেখে কেউ একজন আপনার কাছে এসে বলবে যে, ‘স্যার, অমুক আপনার সঙ্গে কথা বলতে পারলে খুশি হবে। ‘ এই কৌশলে আপনাকে সরিয়ে নেবে। রানী যদি ডিনার টেবিলের ওপর তার পার্স রাখেন, তাহলে সে বর্তমান বিষয় নিয়ে আলোচনা আগামী পাঁচ মিনিটের মধ্যে শেষ করতে চান। রানী তার পার্স ফ্লোরে রাখার মাধ্যমে বুঝায় যে, সে আলাপচারিতায় কোনো আনন্দ খুঁজে পাচ্ছে না।

হোয়াইট হাউসে নিরাপত্তা জোরদার

করতোয়া ডেস্ক: মার্কিন সিক্রেট সার্ভিস শনিবার রাতে হোয়াইট হাউসে নিরাপত্তা জোরদার করেছে। হোয়াইট হাউসের একটি চেকপয়েন্টে হুমকি দেয়ার কারণে এক ব্যক্তিকে গ্রেফতারের পর এ পদক্ষেপ নেয়া হয়েছে। এক কর্মকর্তা একথা জানান। আন্তর্জাতিক গণমাধ্যমে জানিয়েছে, লোকটি তার গাড়িতে একটি বোমা রয়েছে বলে হুমকি দেয়। এর পরপরই তাকে গ্রেফতার এবং গাড়িটি আটক করা হয়।

 ঠিক ওই মুহূর্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডায় ছিলেন। সিক্রেট সার্ভিসের একজন মুখপাত্র বলেন, ‘২০১৭ সালের ১৮ মার্চ আনুমানিক রাত ১১টা ৫ মিনিটে ফিপটিনথ স্ট্রিট ও ই স্ট্রিট এনডব্লিউ এ অবস্থিত সিক্রেট সার্ভিসের একটি চেকপয়েন্টের দিকে এ ব্যক্তি একটি গাড়ি চালিয়ে আসে।’ তিনি আরো বলেন ‘লোকটির সঙ্গে কথা বলার পর মার্কিন সিক্রেট সার্ভিসের ইউনিফর্ম বিভাগের কর্মকর্তারা লোকটিকে আটক করে এবং গাড়িটিকে সন্দেহজনক হিসেবে চিহ্নিত করে।’

মোবাইল নম্বর গোপন রেখেই রিচার্জ করতে পারবেন নারীরা

করতোয়া ডেস্ক: নারীদের মোবাইলে রিচার্জের জন্য ব্যক্তিগত রিচার্জ সুবিধা চালু করছে ভারতের বৃহত্তম মোবাইল অপারেটর কোম্পানি ভোডাফোন ও আইডিয়া সেলুলার। বিশেষ এই পদ্ধতিতে নারীরা তাদের মোবাইল নম্বর প্রকাশ ছাড়াই রিচার্জ করতে পারবেন। সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে নারীদের মোবাইল নম্বর পুরুষদের কাছে বিক্রি করতে দেখা যায় বলে দেশটির জাতীয় দৈনিক দ্য হিন্দু এক প্রতিবেদনে জানিয়েছে।

 প্রদেশের বিভিন্ন দোকানে মোবাইলে রিচার্জ করতে আসা নারীদের নম্বর পুরুষদের কাছে ৫০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত বিক্রি করা হতো। নারীদের সৌন্দর্যের ওপর ভিত্তি করে সিমের দাম নির্ধারণ করত দোকানিরা। যেভাবে রিচার্জ করা যাবে: গোপনে রিচার্জ করার জন্য নারী গ্রাহককে একটি শর্ট কোড নম্বরে টোল ফ্রি এসএমএস পাঠাতে হবে।

 এর পরই একটি কোড ওই নারীর মোবাইলে চলে আসবে; যা রিচার্জ করতে হবে নির্দিষ্ট কয়েক ঘণ্টার মধ্যে। পরে খুচরা দোকানির কাছে এই কোড জমা দিয়ে রিচার্জ সম্পন্ন করতে হবে। ওই নম্বর প্রকাশ করবে না মোবাইল অপারেটর কর্তৃপক্ষ। এছাড়া অন্য কোনো নম্বর এবং অপারেটরেও ওই নম্বর ব্যবহার করা যাবে না।

আফগানিস্তানে সৈন্যদের সঙ্গে সংঘর্ষে ১৫ জঙ্গি নিহত

করতোয়া ডেস্ক: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় তিনটি প্রদেশে ২৪ ঘণ্টায় সৈন্যদের সঙ্গে একাধিক সংঘর্ষে অন্তত ১৫ তালেবান জঙ্গি নিহত ও ১২ জন আহত হয়েছেন। আজ রবিবার সেনাবাহিনীর এক সূত্র একথা জানায়। ওই অঞ্চলের সেনাবাহিনীর কর্পস ২০৯ শাহিনের প্রেস অফিসার নাস্তরাউল্লাহ্ জামশিদি বলেন, ‘শনিবার কুন্দুজ প্রদেশের দাশত-ই-আর্চি জেলায় সৈন্যদের সঙ্গে সংঘর্ষে এক জঙ্গি নিহত ও অপর দুই জন আহত হয়েছে।ফারইয়াব প্রদেশের পাশতোন কোত জেলায় সৈন্যদের সঙ্গে সংঘর্ষে অপর সাত জঙ্গি নিহত হয়েছে। তবে এসব হতাহত সম্পর্কে তালেবানের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি।



Go Top