দুপুর ২:১৩, বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক

যুক্তরাষ্ট্রে রাশিয়ার নতুন রাষ্ট্রদূত হিসেবে কট্টরপন্থি আনাতোলি অ্যান্তোনভকে নিয়োগ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এমন সময় এই নিয়োগ দিলেন পুতিন, যখন খারাপ অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পটিমের সঙ্গে রাশিয়ার আঁতাতের অভিযোগ যুক্তরাষ্ট্রে তদন্তাধীন রয়েছে। একই অভিযোগে রাশিয়ার ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়েছে মার্কিন কংগ্রেস।

আনাতোলি অ্যান্তোনভ রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ওয়াশিংটনে রাশিয়ার বর্তমান রাষ্ট্রদূত সের্গেই কিসলিয়াকের স্থলাভিষিক্ত হবেন তিনি। যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত হয়ে সবচেয়ে বেশি সময় দায়িত্ব পালনের রেকর্ড করে দেশে ফিরছেন কিসলিয়াক। রাশিয়ার সঙ্গে ট্রাম্পটিমের আঁতাত ও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ মাথায় নিয়ে দায়িত্ব শেষ করছেন তিনি।

৬২ বছর বয়সি অ্যান্তোনভ উপ-পররাষ্ট্রমন্ত্রী হিসেবে গত বছর ডিসেম্বর মাসে দায়িত্ব নেওয়ার আগে উপপ্রতিরক্ষামন্ত্রী ছিলেন। কূটনীতি ও অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ে তার দীর্ঘদিনের অভিজ্ঞতা রয়েছে। রুশ গণমাধ্যম জানিয়েছে, ট্রাম্পের বিজয়েরও আগে যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্রদূত হিসেবে অ্যান্তোনভের নিয়োগের পরিকল্পনা চূড়ান্ত হয়।

রাশিয়ার ওপর চাপানো যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে দুই দেশের সম্পর্কের উন্নয়ন ঘটানো নতুন রাষ্ট্রদূত অ্যান্তোনভের সামনে বড় চ্যালেঞ্জ।

এই বিভাগের আরো খবর

ইউক্রেন থেকে সরিয়ে নেয়া হল লেলিনের ১ হাজার ৩২০টি ভাষ্কর্য

করতোয়া ডেস্ক: ইউক্রেনের প্রতিটি শহর থেকে বলশেভিক নেতা ভøাদিমির ইলিচ লেলিনের ভাস্কর্য সরিয়ে নিল দেশটির কিয়েভ-ভিত্তিক সরকার। ইউক্রেন প্রশাসনের সাবেক সোভিয়েত ইউনিয়নের সব প্রতীক মুছে ফেলার সিদ্ধান্তের প্রেক্ষিতে সরিয়ে নেয়া হয় এই কমিউনিস্ট বিপ্লবীর সব চিহ্ন। তিন বছর আগে পাশ করা একটি বিলের প্রেক্ষিতে রুশ-বিরোধী ইউক্রেন প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ দেশের প্রতিটি শহর ও গ্রাম থেকে কমিউনিস্ট বিপ্লবি লেলিনের ভাষ্কর্য সরিয়ে ফেলার আদেশ দেন।

২০১৫ সালের মে’তে সোভিয়েত বিরোধী প্রেসিডেন্ট পেত্রো পোরোসেনকো ইউক্রেনের সব শহর ও রাস্তার পুন: নামকরণের আদেশ দেন। বেশিরভাগ জায়গার নামকরণ করা হয় ইউক্রেনের বিখ্যাত ব্যক্তিদের নামে। দেশটির পশ্চিমাঞ্চলের জাকারপাটিয়ায় অবস্থিত ‘লেলিন স্টেট’র নাম বদলে রাখা হয় ‘বিটলেস’। জাতীয় স্মৃতিসৌধ ইনস্টিটিউটের প্রধান ভলোদেয়মেয়ার ভিয়াতরোভিচ বলেন, লেলিনের ভাস্কর্যসহ সোভিয়েত সম্পর্কিত মোট
১ হাজার ৬৯টি ভাস্কর্য সরিয়ে ফেলা হয়েছে।

এই বিভাগের আরো খবর

সৌদি আরবে ছেলের খুনিকে মাফ করলেন বাবা

করতোয়া ডেস্ক: সৌদি আরবের খামিশ মুসহাইত প্রদেশে শিরñেদের মাত্র মিনিটখানেক আগে ছেলের হত্যাকারীকে মাফ করে দিয়েছেন এক বাবা। শনিবার আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, শুক্রবার আছরের নামাজের পর মসজিদের সামনে মৃত্যুদণ্ড প্রাপ্তদের শিরñেদ করার নির্ধারিত স্থানে লোকজন জড়ো হয়। অপরাধীকে শিরñেদের জন্য মঞ্চে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছিল। আর মিনিটখানেক পরই জল্লাদের তলোয়ার নেমে আসবে।ঠিক সেই মুহূর্তে একদল লোক সঙ্গে নিয়ে ঘটনাস্থলে হাজির হন নিহতদের বৃদ্ধ বাবা।

 উপস্থিত জনতাকে অবাক করে দিয়ে ছেলের খুনিকে ক্ষমা করার ঘোষণা দেন তিনি। ওই ব্যক্তির এমন ঘোষণার পর সেখানে উপস্থিত জনতা তাকে কাঁধে তুলে নিয়ে উল্লাস করতে থাকেন। সবাই এমন উদার মানবিকতার দৃষ্টান্ত স্থাপনের জন্য ওই বৃদ্ধ বাবার প্রশংসা করতে থাকেন। হত্যার অভিযোগে মৃত্যুদন্ডাদেশ পাওয়া ব্যক্তি এর আগে দুই বছর কারাগারে ছিলেন।

এই বিভাগের আরো খবর

মক্কার হোটেলে আগুন, সরিয়ে নেয়া হলো ৬০০ হজযাত্রী

পবিত্র নগরী মক্কার আল-আজিজিয়া জেলার একটি হোটেলে আগুন ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় ওই হোটেল থেকে জরুরি সার্ভিসের সদস্যরা অন্তত ছয়শ তুর্কি ও ইয়েমেনি হজযাত্রীকে উদ্ধার করেছেন। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ এক প্রতিবেদনে সোমবারের এ অগ্নিকাণ্ডের তথ্য জানিয়েছে।

মক্কার বেসামরিক প্রতিরক্ষা মহা-অধিদফতরের মুখপাত্র মেজর জেনারেল নায়েফ আল-শরিফ বলেন, ১৫ তলা বিশিষ্ট হোটেলটির অষ্টম তলার একটি কক্ষের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র থেকে আগুনের সূত্রপাত। ওই হোটেলটিতে ইয়েমেন এবং তুরস্কের অন্তত ৬০০ হজযাত্রী ছিলেন।

 

বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেন, হোটেলের সব অতিথিকে উদ্ধার করা হয়েছে। কোনো ধরনের হতাহত ছাড়াই আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে অগ্নিকাণ্ডের এ ঘটনার কারণ জানতে তদন্ত শুরু হয়েছে বলে জানান শরিফ। সৌদি এই কর্মকর্তা বলেন, হজযাত্রীদের হোটেলটিতে ফিরে যাওয়ার অনুমতি দেয়া হয়েছে। ইসলামের পঞ্চম স্তম্ভ পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন দেশের লাখ লাখ মুসলিম মক্কায় সমবেত হবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

গত মঙ্গলবার জেদ্দার ছয়টি ভবনে একই ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডে তিনটি ভবন পুরোপুরি ধসে যায়। অগ্নিকাণ্ডের শিকার ভবন থেকে ৬০ জনকে নিরাপদে সরিয়ে নেয়া হয়। তবে এতে কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

এই বিভাগের আরো খবর

হাসতে গিয়ে মৃত্যু

 

হাসতে হাসতে ছাদের কিনারা থেকে পড়ে গিয়ে যুক্তরাষ্ট্রে এক স্কুল শিক্ষিকার মৃত্যু হয়েছে। গত সোমবার মেক্সিকোতে এ ঘটনা ঘটেছে বলে রোববার জানিয়েছে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া।

পেনসেলভানিয়ার চার্লস এ হস্টন মিডল স্কুলের শিক্ষিকা শ্যারন রেজলি তার মেয়েকে নিয়ে ছুটি কাটাতে মেক্সিকোতে এক বন্ধুর বাসায় গিয়েছিলেন।

শ্যারনের ভাই ডেভিড রেজলি ফক্স নিউজকে জানিয়েছেন, সোমবার তিনি মেয়েকে নিয়ে ছাদের সীমানা প্রাচীরের ওপরে বসে ছিলেন। কথাবার্তার এক পর্যায়ে তিনি প্রচণ্ড হাসতে শুরু করেন এবং ভারসাম্য হারিয়ে নিচে পড়ে যান। এতে তিনি মস্তিস্কে ও দেহের কয়েকটি স্থানে গুরুতর আঘাত পান। হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

ডেভিড জানান, এ ঘটনায় মদের কোনো প্রভাব ছিল না। বরঞ্চ যুক্তরাষ্ট্রের মতো মেক্সিকোতে ভবন নির্মাণ কোড কঠোরভাবে মেনে চলা হয় না। ছাদের ওই সীমানা প্রাচীরে আলাদা কোনো বেষ্টনি ছিল না। এ কারণেই তার বোন পড়ে গেছে।

ট্রাম্পের ‘ইনার সার্কেল’: একজন বাদে সবাই এখন সাবেক

করতোয়া ডেস্ক: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার এক সময়ের ইনার সার্কেলের সদস্যরা, এদের চারজনই ছিটকে পড়েছেন।যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর যে ঘনিষ্ঠ ব্যক্তিদের নিয়ে নিজের ‘ইনার সার্কেলে’ গড়ে তুলেছিলেন ডোনাল্ড ট্রাম্প, সাত মাসের মধ্যে তাদের একজন বাদে বাকীরা সাবেক হয়ে গেছেন।

 সর্বশেষ শুক্রবার হোয়াইট হাউজের চিফ স্ট্র্যাটেজিস্ট পদ থেকে স্টিভ ব্যাননকে বরখাস্তের পর শুরুর সময়কার ‘ইনার সার্কেলের’ শুধু একজন, ভাইস প্রেসিডেন্ট মাইক পেইন্সই এখন শুধু ট্রাম্পের সঙ্গে আছেন; তবে তিনিও তেমন স্বস্থিতে নেই।

ব্যাননের আগে দায়িত্ব ছাড়তে হয় (সাবেক) চিফ অব স্টাফ রেইনস প্রিবাস, (সাবেক) জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন, শন স্পাইসার: কমিউনিকেশন ডিরেক্টর অ্যান্থনি স্কারামুচ্চি যোগ দেওয়ার পর শুরু হওয়া অস্থিরতায় জুলাইয়ের শেষে পদত্যাগ করেন শন স্পাইসার, যিনি গণমাধ্যমের সঙ্গে শীতল আচরণের জন্য পরিচিত ছিলেন।

এই বিভাগের আরো খবর

যে কারণে ট্রাম্পের সঙ্গে রাত্রিবাস করছেন না মেলানিয়া

করতোয়া ডেস্ক : মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প তার স্বামী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সবসময় রাত্রিবাস করছেন না এবং ফার্স্ট লেডির জীবন তার কাছে ‘ক্লান্তিকর’ বলেই মনে হচ্ছে। তার এক ঘনিষ্ট বন্ধু এমন তথ্য দিয়েছেন। স্লোভিনিয়ায় জন্মগ্রহণকারী ট্রাম্পের স্ত্রী মডেলিং ক্যারিয়ারের শুরু থেকেই ক্যামরার সামনে সহজেই নিজেকে উপস্থাপন করেন।

কোনো ইতস্তত বা আড়ষ্ঠতা মেলানিয়ার মধ্যে এব্যাপারে কখনো কাজ করেনি। ৪৭ বছর বয়সে জিকি পত্রিকায় সম্পূর্ণ নগ্ন হয়ে পোজ দিয়ে সারাবিশ্বে আলোড়ন তোলেন মেলানিয়া। কিন্তু তার খুব ঘনিষ্ট বন্ধু ৫৩ বছরের ফেদেরিকো পিনেটিলেই বলছেন, মার্কিন ফার্স্ট লেডি হিসেবে মেলানিয়া নিজেকে মানিয়ে নিতে পারছেন না।

পিনেটিলেই একজন ইতালিয় যুবরাজ ও ফটোগ্রাফি স্টুডিওর বস। নিউ ইয়র্কে ট্রাম্পের বাসায় নিয়মিত পার্টিতে দাওয়াত পেয়ে থাকেন তিনি। তিনি বলেন, হোয়াইট হাউজে মেলানিয়া ফার্স্ট লেডি হিসেবে প্রচন্ড চাপ অনুভব করছেন। লাইফ এন্ড স্টাইল ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাতকারে পিনেটিলেই বলেন, ফার্স্ট লেডি হিসেবে সবসময় কেতাদুরস্ত, টিপটপ, নিখুঁত থাকার বিষয়টি তাকে কঠিন চাপে ফেলে দিয়েছে।

 কঠিন সময়সূচি মেনে প্রথমে একজন ভদ্রমহিলা, তার পর একজন মা, একজন পুরুষের স্ত্রী হওয়া তার কাছে ক্লান্তিকর হয়ে উঠেছে। পিনেটিলেই বলেন, ফলে মেলানিয়া হোয়াইট হাউজে তার স্বামী প্রেসিডেন্ট ট্রাম্পের কাছ থেকে কিছুটা দূরে থাকছেন। বরং মেলানিয়া কেনাকাটাই পছন্দ করছেন। দিনে ৭১ বছর স্বামীর সঙ্গে মেলানিয়ার দুই /একবার দেখা হয় মাত্র। এমনকি পিনেটিলেই নিশ্চিত করেন, এক বিছানায় ট্রাম্প ও মেলানিয়া খুব কমই ঘুমান।

এই বিভাগের আরো খবর

শরণার্থী শিবিরে টর্নেডোতে উড়ে গেল শিশু

করতোয়া ডেস্ক: যুদ্ধবিধ্বস্ত ইরাকের মসুল শহরের একটি শরণার্থী শিবিরে আঘাত হানা টর্নোডো উড়িয়ে নিয়েছে এক শিশুকে। এতে শিশুটি গুরুতর জখম হয়েছে। গত ১১ আগস্ট ওই শরণার্থী শিবিরে আঘাত হানে টর্নেডো।

সম্প্রতি ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়েছে। টর্নেডোর আঘাতে শিবিরের কয়েকটি তাবুসহ বিভিন্ন জিনিসপত্র উড়িয়ে নিয়ে যায় তীব্র বাতাস। এ সময় তাবুতে থাকা এক শিশুকে উড়িয়ে নিয়ে ছুঁড়ে ফেলে ঘূর্ণিবায়ু। গুরুতর অবস্থায় শিশুটিকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

এবারও ধ্বংসের হাত থেকে বেঁচে যাবে পৃথিবী

করতোয়া ডেস্ক: ভ্যাটিকান অবজারভেটরি থেকে পোপ ফ্রান্সিস এর আধিকারিক জ্যোতির্বিজ্ঞানী, ব্রাদার গাই কনসোলমাগনো পূর্ণগ্রাস সূর্য গ্রহণ পর্যবেক্ষনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র যাচ্ছেন। পোপ ফ্রান্সিসের মত খ্রীষ্টধর্মের যাজক ও ডেট্রয়েট অভিবাসী গাই কনসোলমাগনো, রোমের অদুরে ভ্যাটিকান অবজারভেটরি’র নির্দেশক হিসেবে কর্মরত আছেন। তিনি একজন গ্রহাণু ও উল্কি বিশেষজ্ঞ। বৃহস্পতিবার কেনটাকি’র হপকিন্সভিল-এ পৌছান কনসোলমাগনো।

 তিনি বলেন, ‘যখন সব সাধারন বিষয়, রাজনীতিবিদ ও পপ তারকাদের ভুলে যাবে, তখনও মহাবিশ্ব থাকবে এবং মহাবিশ্ব তাদের সবার উপর ছায়া হিসেবে থাকবে। সাম্প্রতিক পূর্ণগ্রাস সূর্য গ্রহণটি খুব রাজনৈতিক উত্তেজনাপূর্ণ সময়ে ঘটতে যাচ্ছে। এখন থেকে ৪৮ বছর আগে একই সময় অন্যরকম রাজনৈতিক অন্ধকারে ঢেকে ছিল পৃথিবী। তখন মানুষ চাঁদে পদার্পনের বিষয়টিকে বেশি প্রাধান্য দিয়েছিল।

এই বিভাগের আরো খবর

এবার ফিনল্যান্ডে হামলা হামলাকারী গুলিবিদ্ধ

করতোয়া ডেস্ক: স্পেনে সন্ত্রাসী হামলার রেশ কাটতে না কাটতে এবার ফিনল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি শহরে ছুরিকাঘাতে বেশ কয়েকজন আহত হয়েছেন। পুলিশের গুলিতে বিদ্ধ হয়েছেন ওই হামলাকারী, তাকে পাকড়াও করা হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার রাজধানী হেলসিংকি থেকে ১৪০ কিলোমিটার পশ্চিমে সুইডিশভাষী তুর্কু শহরে এ ঘটনা ঘটে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ঘটনাটির বিষয়ে তাৎক্ষণিক কিছু বলতে পারছে না পুলিশ। তবে শহরের কেন্দ্রস্থল এড়িয়ে চলতে নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে। ছুরিকাঘাতের পরই আশপাশের এলাকায় দায়িত্বপ্রাপ্ত পুলিশ ওই ব্যক্তিকে গুলি করে ধরে ফেলে। তবে এটি কোনো সন্ত্রাসী হামলা ছিল কিনা সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। স্পেনের বার্সেলোনায় গাড়ি হামলার পর এমনিতেই সতর্কাবস্থায় রয়েছে ইউরোপের নিরাপত্তা বাহিনী। তার মধ্যেই গতকাল স্ক্যান্ডিনেভিয়ান দেশটিতে এই ঘটনা ঘটলো।

বার্সেলোনায় বাংলাদেশিরা নিরাপদে
স্পেনের বার্সেলোনায় ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে সন্ত্রাসী হামলার ঘটনায় কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সেরি এম হারুণ আল রাশিদ বলেন, বার্সেলোনায় উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছেন। তাই আমরা নিয়মিত যোগাযোগ রাখছি। এখন পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহতের খবর আমাদের কাছে আসেনি। প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থেকে চলফেরা করার পরামর্শ দিয়েছেন দূতাবাসের এই কর্মকর্তা।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে সাদা রঙের একটি ভ্যান পর্যটন শহর বার্সেলোনার লা রাম্বলা সড়কে ভিড়ের মধ্যে উঠিয়ে দেওয়া হলে অন্তত ১৪ জন নিহত হন। স্থানীয় পুলিশ মসোসের তালিকা অনুযায়ী, ওই হামলায় আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মানুষ, যাদের মধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর। স্পেনের প্রেসিডেন্ট মারিয়ানো রাখোই এ ঘটনায় তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন।

 এই তিন দিন স্পেনের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি দল ইসলামিক স্টেট (আইএস) দাবি করেছে, তাদের এক যোদ্ধা এই হামলা চালিয়েছে। হামলায় ব্যবহৃত ওই ভ্যানটি ভাড়া করা হয়েছিল এদ্রিস আকবর নামে মরক্কান বংশদ্ভূত এক স্প্যানিশ নাগরিকের নামে। বার্সেলোনার প্রায় ২৫ কিলোমিটার উত্তরের শহর সান্তা পেরপেতোয়া দে মগোদা থেকে তাকে গ্রেপ্তার করেছে কাতালান পুলিশ। আরেকটি গাড়ির ভেতরে পাওয়া গেছে সন্দেহভাজন আরও একজনের লাশ। তার গাড়ি থামাতে ব্যর্থ হয়ে পুলিশ গুলি করেছিল।

 তবে পুলিশের গুলিতে তার মৃত্যু হয়েছে, নাকি তিনি আত্মহত্যা করেছেন, তা এখনও স্পষ্ট নয়। লা রাম্বলায় ভিড়ের মধ্যে ভ্যান চালিয়ে দেওয়ার ঘটনার সময় কাছেই ছিলেন আলী হাসান আজমল নামের একজন প্রবাসী বাংলাদেশি। তিনি বলেন, আমি পাশ দিয়ে বাই সাইকেল চালিয়ে যাচ্ছিলাম। হঠাৎ দেখলাম দ্রুত গতিতে একটা গাড়ি রাম্বলার উপর উঠল।

আতঙ্কে মানুষ চিৎকার আর ছুটোছুটি শুরু করল। আমি তখন সাইকেল নিয়ে নিরাপদ দূরত্বে সরে গেলাম। আজমল জানান, দূর থেকেও মানুষের রক্তাক্ত দেহ ঘটনাস্থলে পড়ে থাকতে দেখা যাচ্ছিল। তখনকার পরিস্থিতি মোবাইল ফোনে ভিডিও করেছেন তিনি। এর আগে ২০০৪ সালে স্পেনের মাদ্রিদে পাতাল রেলের সন্ত্রাসী হামলায় আটজন নিহত হয়েছিলেন।

 

এই বিভাগের আরো খবর

মার্কিন অপরাধ বন্ধ করতে বলুন: জাতিসংঘকে সিরিয়া

সিরিয়ায় বেসামরিক লোকজনের ওপর মার্কিন নেতৃত্বাধীন কথিত আন্তর্জাতিক জোটের অব্যাহত অপরাধ বন্ধ করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছে দামেস্ক।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা দুটি চিঠিতে এ আহ্বান জানিয়েছে। দামেস্ক বলেছে, আন্তর্জাতিক অঙ্গনে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার যে দায়িত্ব রয়েছে নিরাপত্তা পরিষদের ওপর -সংস্থাটির তা পালন করা উচিত। বুধবার জাতিসংঘ মহাসচিব আন্টোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি আমর আবদুল লতিফ আবুল আত্তাকে দেয়া চিঠিতে এসব কথা বলেছে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

১৬ আগস্ট রাকা প্রদেশে মার্কিন জোটের বিমান হামলায় অন্তত ১৭ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার কথাও উল্লেখ করা হয়েছে চিঠিতে। ওই হামলায় নারী-শিশুসহ বহু মানুষ আহত হয়। এছাড়া, বহু সংখ্যক বেসামরিক অবকাঠামো ধ্বংস হয়েছে। মার্কিন জোট গাইডেড বোমা ও আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ফসফরাস বোমা ব্যবহার করছে বলেও অভিযোগ করেছে সিরিয়া।

এই বিভাগের আরো খবর

ভেনেজুয়েলায় কারাগারে দাঙ্গায় নিহত ৩৭

করতোয়া ডেস্ক: ভেনেজুয়েলার একটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছে। দক্ষিণাঞ্চলীয় একটি কারাগারে ওই দাঙ্গার ঘটনা ঘটেছে বলে নিশ্চিত করেছেন স্থানীয় প্রসিকিউটররা। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ একটি বাহিনীকে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আমাজোনাস রাজ্যের রাজধানী পুয়েরতো আয়াকুকোর কারাগারে পাঠানো হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেশ কয়েক ঘণ্টা ধরে তারা গোলাগুলির শব্দ শুনেছেন। তবে রাজ্যের গভর্নর লিবোরিও গুয়ারুলা এই ঘটনাকে গণহত্যা বলে উল্লেখ করেছেন।

এই বিভাগের আরো খবর

কাতারিদের বিনা খরচে হজে নিচ্ছেন সৌদি বাদশাহ

হজ গমনেচ্ছু কাতারিদের জন্য দরজা খুলে দিচ্ছে সৌদি আরব। কেবল তা-ই নয়, কাতারের হজ গমনেচ্ছুদের সৌদিতে উড়িয়ে নিতে দোহায় উড়োজাহাজ পাঠানোর নির্দেশও দেওয়া হয়েছে। সব কাতারির হজের খরচ বহন করবেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ।

দোহার ওপর রিয়াদের নেতৃত্বে উপসাগরীয় রাষ্ট্রগুলোর অবরোধ ঘিরে স্নায়ুযুদ্ধের মধ্যে বৃহস্পতিবার (১৭ আগস্ট) আকস্মিক এই ঘোষণা দিয়েছেন বাদশাহ সালমান। অবরোধের ফলে কাতারিরা হজ করতে পারবেন কি পারবেন না, এমন উদ্বেগের মধ্যে বাদশাহর এই ঘোষণা উপসাগরের স্নায়ুযুদ্ধে নতুন মোড় তৈরি করেছে।

বাদশাহর আদেশ অনুযায়ী সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, হজ গমনেচ্ছু কাতারি নাগরিকদের জন্য সীমান্তের পারস্য উপসাগর তীরবর্তী সালওয়া বন্দর খুলে দেওয়া হচ্ছে। অন্যদের ই-অনুমতিপত্র লাগলেও কাতারিদের লাগবে না তাও।

বিবৃতিতে জানানো হয়, সৌদি বাদশাহ কাতারের মুসল্লিদের তার নিজ খরচে হজ পালনের আমন্ত্রণ জানিয়েছেন। সীমান্ত ছাড়া যারা আকাশপথে আসতে চান, তাদের আনার জন্য বাদশাহ দোহায় সৌদি এয়ারলাইন্সের বিশেষ প্লেন পাঠানোরও নির্দেশ দিয়েছেন।

দোহার বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে গত ৫ জুন তাদের সঙ্গে কূটনেতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে সৌদির নেতৃত্বে মিশর, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, ইয়েমেনসহ আট দেশ। এসব অভিযোগ কাতার অস্বীকার করে এলেও সম্পর্ক ছিন্ন করার অংশ হিসেবে সালওয়া সীমান্তসহ দোহার সঙ্গে সবরকমের যোগাযোগপথও বন্ধ করে দেয় সৌদি।

এই প্রেক্ষাপটে হজ মৌসুম আসার পর কাতারি নাগরিকদের পবিত্র মক্কা-মদিনা গমন অনিশ্চিত হয়ে পড়ে। তবে বাদশাহর নতুন এই আদেশের ফলে তাদের সামনে আর কোনো বাধা দেখছেন না বিশ্লেষকরা।

সংবাদমাধ্যম জানাচ্ছে, সীমান্ত দিয়ে সৌদি গমনের পাশাপাশি কাতারিরা এখন নির্ধারিত জেদ্দার বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর ও ইহসা বিমানবন্দরে অবতরণ করে হজের জন্য মক্কায় যেতে পারবেন।

বাদশাহর এই আদেশের বিষয়ে কাতারের আমির পরিবার বা সরকারের শীর্ষ পর্যায়ের কোনো বক্তব্য মেলেনি।

গত মাসেই সৌদি আরব জানিয়েছিল, যেসব কাতারি হজ করতে চান, তারা সৌদি আরবে আকাশপথে ঢুকতে হলে রিয়াদের সঙ্গে চুক্তিবদ্ধ এয়ারলাইন্স হয়ে আসতে হবে। দোহার সরকারের এয়ারলাইন্স ‘কাতার এয়ারওয়েজ’ এই চুক্তিবদ্ধ ছিল না বিধায় অনিশ্চয়তার অন্ধকারেই ছিলেন কাতারিরা।

এই বিভাগের আরো খবর

রাখাইনে আবারও সামরিক অভিযান শুরু, শত শত রোহিঙ্গার বাংলাদেশে প্রবেশ

পশ্চিম রাখাইন রাজ্যে কথিত মুসলিম বিদ্রোহী এবং বিচ্ছিন্নতাকামীদের নির্মূল করতে সার্জিক্যাল অপারেশন শুরু করেছে মিয়ানমার সামরিক বাহিনী। দক্ষিণ এশীয় অনলাইন সংবাদমাধ্যম সাউথ এশিয়া মনিটর এই খবর জানিয়েছে। এদিকে রাখাইনের অভিযান থেকে বাঁচতে আবারও শত শত রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আসছে আশ্রয়প্রার্থী হয়ে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা অন্তত ৫০০ জন। তবে বিজিবি থেকে এখনও ‍কিছু জানানো হয়নি।

মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা চলতি মাসের ১২ তারিখ জানিয়েছিল, মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের সুনির্দিষ্ট অঞ্চলে নতুন করে কারফিউ জারির সিদ্ধান্ত নিয়েছে সেখানকার সেনা-গণতান্ত্রিক ডিফ্যাক্টো সরকার। কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলেছিল, নতুন করে অভিযান চালানোর স্বার্থে সেখানে মোতায়েনকৃত সেনার সংখ্যা বাড়ানো হচ্ছে। এবার সাউথ এশিয়া মনিটর-এর প্রতিবেদক ল্যারি জাগান জানাচ্ছেন, বৃহস্পতিবার ৩৩তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনের মোতায়েন শুরু হয়। খারাপ আবহাওয়ার মধ্যেও হেলিকপ্টারে করে এসব সৈন্যকে রাজ্যের রাজধানী সিত্তইতে নামানো হয়। পরদিন তাদেরকে মোতায়েন করা হয় মাংডুতে। ল্যারি জাগান স্থানীয় প্রত্যক্ষদর্শীদের বরাতে জানিয়েছেন, মংডুতে নামার পর থেকেই তারা ওই এলাকায় নিয়মিত অভিযান চালাচ্ছে।

 

সামরিক বাহিনীর অক্টোবর অভিযানে রাখাইনে পরিকল্পিত ধর্ষণ, খুন ও অগ্নিসংযোগের অভিযোগ তদন্তের জন্য আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে মিয়ানমার।এমন সময় সামরিক অভিযান শুরু হলো। গত বছর নিরাপত্তা চৌকিতে হামলার পর সামরিক বাহিনী ওই অভিযান চালিয়েছিল। অক্টোবরের সেই দমন অভিযানে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার খবরে রোহিঙ্গাদের ওপর হত্যা-ধর্ষণ আর বাড়ি পুড়িয়ে দেওয়ার তথ্যপ্রমাণ হাজির হয়। বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয় নিপীড়নের শিকার প্রায় ৭৫ হাজার রোহিঙ্গা। পরে ইউএনএইচসিআর-এর বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের রাখাইনে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশসহ বিভিন্ন দেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের যথাযথ সহায়তা না দিলে তারা আবারও নিপীড়িত হতে পারে। নোবেল বিজয়ী অং সান সুচির নেতৃত্বাধীন সরকার অবশ্য রোহিঙ্গা নিপীড়নের যাবতীয় অভিযোগ অস্বীকার করে আসছেন।

অক্টোবরের অভিযান সত্ত্বেও ওই অঞ্চলে থেমে থেমে সহিংসতা চলছে। সরকারের দালাল সন্দেহে গ্রামে ডজন খানেক খুন এবং অপহরণের জন্য বিদ্রোহীদের অভিযানের অজুহাত হিসেবে হাজির করেছে মিয়ানমার।
বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে জানা গেছে, মিয়ানমার থেকে আরও কয়েকশ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানিয়েছেন স্থানীয় নেতারা। সম্প্রতি অন্তত ৫০০ রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে এসেছে বলে জানিয়েছেন তারা। প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের উপর মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের কারণে অনেকেই বাংলাদেশে পালিয়ে আসছেন। জাতিসংঘের আশঙ্কা, মিয়ানমার ‘এথনিং ক্লিনজিং’ করতে পারে।
সাউথ এশিয়া মনিটরের প্রতিবেদন অনুযায়ী, মিয়ানমার সেনাবাহিনী বা তাতমাদাও মৌখিকভাবে উত্তর রাখাইনের গ্রামবাসীদেরকে উত্তরের ম্যায়ু পার্বত্য এলাকায় প্রবেশ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। কারণ তারা ওই অঞ্চলে শুদ্ধি অভিযান চালাতে যাচ্ছে। সামরিক বাহিনী মনে করছে, এখানেই ‘সন্ত্রাসীরা’ লুকিয়ে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করছে। কয়েক মাস ধরে সরকারি নিরাপত্তা বাহিনী এই এলাকায় অভিযান চালাচ্ছে। তারা সন্দেহভাজন মুসলিম জঙ্গিদের খুঁজছে বলে সামরিক সূত্র জানিয়েছে। বর্তমানে এসব অভিযানে নতুন করে ৫০০-এর বেশি সৈন্য যোগ দিয়েছে।
মিয়ানমার রোহিঙ্গাদের আলাদা কোনও জাতিগোষ্ঠীই মনে করে না। বিশ্বের সবচেয়ে নিপীড়িত ওই জনগোষ্ঠীকে তারা বাংলাদেশের নাগরিক হিসেবে প্রমাণের চেষ্টা করে দায়িত্ব অস্বীকার করতে চায়। তবে রোহিঙ্গারা নিজেদের মিয়ানমারের নাগরিক বলেই জানে। নাগরিকত্বকে তারা অধিকার হিসেবেই দেখে। তবে নাগরিকত্ব নিশ্চিত করতে গিয়েও তারা অজ্ঞাত হামলার শিকার হচ্ছেন বলে জাতিসংঘের পর্যবেক্ষণে উঠে এসেছে।
চলতি মাসে দেশটির তথ্য মন্ত্রণালয় রয়টার্সসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের সাংবাদিককে সেখানে নিয়ে যাওয়া হয়। মংদাওয়ের বুথিদংয়ের দুই দিন ছিলেন সাংবাদিকরা। এরপর অভিযুক্ত এলাকায় নিয়ে যাওয়া হয় তাদের। সাংবাদিকদের অনুরোধে দেখানো হয় কিয়ার গং তং এলাকাও। তবে সময়ের অভাবের অজুহাত দেখিয়ে সব স্থানে নেওয়া হয়নি তাদের।

জেদ্দার ছয়টি বহুতল ভবনে আগুন

করতোয়া ডেস্ক: সৌদি আরবের জেদ্দায় ছয়টি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এর মধ্যে তিনটি ভবন আগুন লেগে সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে।আগুন লাগার স্থান থেকে অন্তত ৬০ জন লোককে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার জেদ্দা শহরের প্রাণকেন্দ্র ‘আল বালাদ’ হিস্টোরিক সেন্টারে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে অ্যারাব নিউজ।

তবে প্রাথমিকভাবে এখনো কোনও হতাহতে খবর পাওয়া যায়নি। অগ্নিকাণ্ডে আল কুমসানি, আল আসমায়ি এবং আবদেল আল নামের তিনটি ভবন পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। উল্লেখ্য, আল বালাদ হচ্ছে পবিত্র নগরী মক্কা ও মদিনা শহরের মূল প্রবেশদ্বার।

এই বিভাগের আরো খবর

নর্থ ক্যারোলিনায় বর্ণবাদি জেনারেলের স্ট্যাচু ভেঙে ফেলেছে বিক্ষোভকারীরা

করতোয়া ডেস্ক: ভার্জিনিয়ার শার্লোটসভিলেতে শেতাঙ্গ উগ্রবাদীদের হামলার নিন্দা জানাতে যুক্তরাষ্ট্রের প্রত্যেকটি অঙ্গরাজ্যে একযোগে বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ওই বিক্ষোভের অংশ হিসেবে স্থানীয় সময় মঙ্গলবার নর্থ ক্যারোলিনার ডুরহামে অবস্থিত আদালত চত্বরে জড়ো হওয়া বিক্ষোভকারীরা শ্বেতাঙ্গ উগ্রবাদীদের উপাস্য জেনারেল রবার্ট ই লি’র একটি স্ট্যাচু ভেঙে ফেলেছে।

রাশিয়ান টেলিভিশনে প্রচারিত একটি ভিডিওতে দেখা যায়, বিক্ষোভকারীদের একজন স্ট্যাচু স্থম্ভের উপর উঠে এটিকে একটি নাইলনের দড়ি দিয়ে বেঁধে ফেলেছে। তারপর একটি ট্রাকের সঙ্গে বেঁধে দড়িটিকে টান দিলে স্ট্যাচুটি ভেঙে নিচে পড়ে যায়। ভাঙা স্ট্যাচুর উপরও বিক্ষোভকারীদের ক্ষোভ ঢালতে দেখা গেছে। তাদের কেউ কেউ এসে এটিকে লাথি মারছিলো। সমবেত সবাই শ্বেতাঙ্গ আধিপত্যের বিরুদ্ধে সেøাগান দিচ্ছিলো।

নর্থ ক্যারোলিনার ঘটনা ছাড়া যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যগুলোতে শান্তিপূর্নভাবেই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। পুলিশ জানায়, ডুরহামে শতাধিক বিক্ষোভকারীর অনেকেই ট্রাম্পের বিরুদ্ধেও সেøাগান দিয়েছে। এসময় তারা ক্লু ক্লুক্স ক্লুন এবং নব্য নাজিদের বিরুদ্ধেও স্লোগান দেয়। অপ্রিতিকর ঘটনা এড়াতে পুলিশ নিরাপদ দূরত্ব বজায় রেখেছিলো।

এই বিভাগের আরো খবর

লাদাখ সীমান্তে চীন-ভারত সেনা সংঘর্ষ

করতোয়া ডেস্ক: ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে মঙ্গলবার চীনা সেনাবাহিনীর সংঘাত হয়েছে। ভারতের স্বাধীনতা অর্জনের ৭০তম বার্ষিকীর দিনেই লাদাখ সীমান্তে এ সংঘাত ঘটল। ভারতীয় সংবাদ মাধ্যম দাবি করেছে, চীনা গণমুক্তি ফৌজ সত্যিকার নিয়ন্ত্রণ রেখা বা এলএসি নামে রপরিচিত অভিন্ন সীমান্ত অতিক্রম করার চেষ্টা করলে এ হাতাহাতি বা সংঘর্ষের সূচনা হয়। লাদাখ সীমান্তের কাছে বিখ্যাত পানগোংসো হৃদের পাড়ে এ সংঘাত হয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যম বলছে, সংঘর্ষ অন্তত আধা ঘণ্টা স্থায়ী হয়েছে।

চীনা বাহিনীকে ঢুকতে দেয়া হয়নি এবং তাদের ফিরে যেতে বাধ্য করা হয়েছে বলেও খবরে দাবি করা হয়েছে। চীনা সেনারা মানব বন্ধন তৈরি করেছিল। সংঘর্ষ চলাকালে উভয়পক্ষের সেনারাই পাথর ছুঁড়েছে। এতে আহত দু’পক্ষের সেনারা সামান্য আহত হয়েছে। লাদাখ সীমান্তের এ এলাকা নিয়ে অনেক দিন ধরেই দু’পক্ষের মধ্যে বিরোধ চলছে এবং উভয় দেশই ওই এলাকাকে নিজ ভূখণ্ড বলে দাবি করছে। অবশ্য, পরিস্থিতি এখন শান্ত রয়েছে বলে জানিয়েছে ভারত। লাদাখ সীমান্ত সংঘর্ষের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজী হয়নি ভারতীয় সেনাবাহিনী।

এই বিভাগের আরো খবর

নাইজেরিয়ায় আত্মঘাতী হামলায় নিহত ২৮

করতোয়া ডেস্ক: নাইজেরিয়ায় তিন নারী আত্মঘাতীর হামলায় কমপক্ষে ২৮ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়েছে। ওই হামলায় আরো বেশ কয়েকজন আহত হয়েছে।

বোর্নো প্রদেশের মাইদুগুরি শহরের একটি শরণার্থী শিবিরের কাছে তিন নারী নিজেদের বোমা মেরে উড়িয়ে দেয়। ওই এলাকাটি ইসলামি জঙ্গি গোষ্ঠী বোকো হারামের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত। গত বছর নাইজেরিয়া সরকার বলেছিল, বোকো হারামকে পরাজিত করা হয়েছে। কিন্তু গণমাধ্যম এবং সংবাদমাধ্যমগুলোর সংবাদদাতারা বলছেন, সেনা বাহিনী জঙ্গিদের হামলা বন্ধ করতে পারছে না।

এই বিভাগের আরো খবর

ইতিহাসের সর্বোচ্চ ‘লাইক’ পেল যে টুইট’টি

করতোয়া ডেস্ক: একটা ছবিতে একটি জানালা দিয়ে কয়েকটি শিশুকে দেখছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। শিশুগুলো একসাথে আছে কিন্তু তাদের গায়ের রং ভিন্ন। ছবিটির ক্যাপশনে লেখা নেলসন ম্যান্ডেলার উক্তি, “কোন শিশুই অন্য কারো বর্ণ, ধর্ম কিংবা অতীতকে ঘিরে ঘৃণা নিয়ে জন্মায় না।” ভার্জিনিয়ার শার্লোটসভিলে হামলার পর গত ১৩ই অগাস্ট বারাক ওবামার পোস্ট করা এই টুইটটিতে এখন পর্যন্ত লাইকের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে গেছে।

বলা হচ্ছে মাইক্রোব্লগিং সাইট টুইটারের ইতিহাসে এত লাইক এর আগে আর কোন টুইট-ই পায়নি।টুইটারের তরফ থেকে জানানো হয়েছে, মাইলফলকটি অর্জিত হয় গতকাল বুধবার বাংলাদেশ সময় আনুমানিক সকাল ৭ টার দিকে। এর আগে সর্বোচ্চ লাইক পাওয়া টুইটটি পোস্ট করেছিলেন আরিয়ানা গ্রান্ডে, বিষয় ছিল ম্যাঞ্চেস্টারের সন্ত্রাসী হামলা।

এই বিভাগের আরো খবর

অবশেষে আদালতের রায় চ্যালেঞ্জ শরীফের

করতোয়া ডেস্ক: পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করে দেয়া আদালতের রায়কে তিনি চ্যালেঞ্জ করেছেন। গত মঙ্গলবার তিনি তার আইনজীবী ব্যারিস্টার খাজা হারিসের মাধ্যমে তিনটি রিভিউ পিটিশন দায়ের করেন। গত কয়েকদিন নানা সভা-সমাবেশে আদালতের রায় নিয়ে একের পর এক বক্তব্য দেয়ার পর তিনি শেষ পর্যন্ত আদালতে ওর রায়কে চ্যালেঞ্জ করলেন।

কথিত পানামা পেপার্স মামলায় নির্বাচনী ঘোষণাপত্রে সম্পদের তথ্য গোপন করার অভিযোগে গত ২৮ জুলাই পাকিস্তানের সুপ্রিম কোর্ট সংবিধানের ১৮৮ ধারা অনুসারে জাতীয় সংসদের সদস্য হিসেবে নওয়াজ শরীফকে অযোগ্য ঘোষণা করে। এরপর তিনি দেরি না করে পদত্যাগ করেন।

এই বিভাগের আরো খবর

মুগাবের স্ত্রীকে খুঁজছে পুলিশ

করতোয়া ডেস্ক: আন্তর্জাতিক ডেস্ক: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের স্ত্রী গ্রেস মুগাবেকে খুঁজছে দক্ষিণ আফ্রিকার পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ জোহানেসবার্গের একটি হোটেলে অবস্থানকালে তিনি এক নারীকে আঘাত করেছেন। দক্ষিণ আফ্রিকার পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, মুগাবের স্ত্রী কোথায় আছেন তারা এখনো জানতে পারেননি। তবে এর আগে দেশটির পুলিশমন্ত্রী জানিয়েছিলেন, পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন গ্রেস। তিনি বলেছিলেন, মঙ্গলবার বিকেলেই গ্রেসকে আদালতে হাজির করা হবে।

এই বিভাগের আরো খবর

মরিচ খাওয়ার অদ্ভূত প্রতিযোগিতা

করতোয়া ডেস্ক: চীনের হুনান প্রদেশের নিংজিয়াং এলাকায় মরিচ খাওয়া অদ্ভূত এক প্রতিযোগিতা হয়। প্রতিযোগীদের মরিচ খেয়ে দেখাতে হয়।এক মিনিটে কে কয়টা মরিচ খেতে পারে সেটাই মূলত প্রতিযোগিতা। যে বিজয়ী হয় তাকে ‘চিলি কিং’ বা ‘চিলি কুইন’-এর শিরোপা দেওয়া হয়।প্রতিযোগিতায় যেসব মরিচ খেতে দেয়া হয় সেগুলো এতো ঝাল যে, প্রতিযোগীদের বসার জন্য বঙ বঙ পানির ড্রাম তৈরি করা হয়।

সেই পানির মধ্যে বসেই মরিচ খাওয়ার প্রতিযোগিতা হয়। অংশগ্রহণকারীদের মুখ দেখলেই বোঝা যায় যে মরিচগুলো কত ঝাল। সম্প্রতি নিংজিয়াংয়ে এই প্রতিযোগিতা হয়ে গেল। সেখানে অনেকেই অংশ নিয়েছিলেন। বিজয়ী হয়েছেন সু নামের একজন। এক মিনিটে তিনি ১৫টি মরিচ খেয়ে দেখিয়েছেন। পুরস্কারও পেয়েছেন। তবে তিনি এখন কেমন আছেন তা জানা যায়নি।

এই বিভাগের আরো খবর

মালয়েশিয়ায় দুই কোটি টাকার মাদকসহ ৫ বাংলাদেশি গ্রেফতার

মালয়েশিয়ায় ১৫০ কেজি মাদকসহ সাতজনকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে পাঁচজনই বাংলাদেশি। ওই মাদকের মূল্য বাংলাদেশি টাকায় প্রায় ২ কোটি টাকা।

সেরি কেমবানগান এলাকার একটি গুদামে অভিযান চালিয়ে ছয়টি বস্তা থেকে ওই মাদক উদ্ধার করা হয়। স্টার অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

কাস্টমস অধিদপ্তর ওই অভিযান চালিয়েছে। মাদক বিভাগের কর্মকর্তারা অভিযান চালানের সময় ছয় শ্রমিককে ওই গুদামে কাজ করতে দেখেন। তারা একটি কন্টেইনার থেকে মাদক রাখা ও বস্তাগুলো বের করছিল।

শ্রমিকদের পাশে দাঁড়িয়ে থাকা আরো একজনকে গ্রেফতার করেছে পুলিশ। বস্তাগুলো খোলার পরেই সেগুলোর ভেতর মাদকদ্রব্য দেখতে পান কর্মকর্তারা।

তবে ওই গুদামে থাকা আরো সাতশোর বেশি বস্তায় কি ছিল তা নিশ্চিত করা হয়নি। ডেঞ্জারাস ড্রাগস অ্যাক্ট ১৯৫২য়ের ৩৯বি সেকশনের অধীনে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

ইয়েমেন যুদ্ধ থেকে সরে যেতে চান সৌদি ক্রাউন প্রিন্স

করতোয়া ডেস্ক: ইয়েমেনে শুরু করা যুদ্ধ থেকে সরে যেতে চান সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান। সম্প্রতি ফাঁস হওয়া এক ইমেইলে এ তথ্য পাওয়া গেছে।  সেখানে দুই সাবেক মার্কিন কর্মকর্তাকে তার এ ইচ্ছার কথা জানান তিনি। উদ্ধার করা ইমেইল থেকে জানা যায়, ইয়েমেনের প্রেসিডেন্টের ক্ষমতা পুনরুদ্ধারের ব্যাপারে সংশয় প্রকাশ করেন সৌদি ক্রাউন প্রিন্স।

 তাছাড়া ইরানের সাথে মার্কিন সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিরোধী নন বলেও জানিয়েছেন মোহাম্মাদ বিন সালমান।  যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত মার্টিন ইন্ডিক এবং প্রেসিডেন্ট থাকাকালে জর্জ ডব্লিউ বুশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায?িত্ব পালনকারী স্টিভেন হ্যাডলিকে মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত এক আলোচনায় এ মনোভাব ব্যক্ত করেন ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমান।

ওয়াশিংটনে আরব আমিরাতের অ্যাম্বাসেডর ইউসুফ আল ওতাইবা ও সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্টিন ইন্দ্রিকের মধ্যে কথোপকথনের ফাঁস হওয়া ইমেইলের মাধ্যমে সাবেক মার্কিন কর্মকর্তা ও ক্রাউন প্রিন্সের এ আলোচনার বিষয়ে জানা যায়।

এই বিভাগের আরো খবর

ইরানের অস্ত্র ভান্ডারে অত্যাধুনিক মিসাইল আইআরজিসি’র হুশিয়ারি

করতোয়া ডেস্ক: ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য বিভিন্ন শ্রেণির ক্ষেপণাস্ত্র, ড্রোন ও স্মার্টবোমা তৈরিতে স্বয়ংসর্ম্পূণতা অর্জন করেছে পারস্য উপসাগরীয় দেশ ইরান। সুতরাং, ইরানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে সাবধান।

এমনটাই হুঁশিয়ারি দিলেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র একজন সিনিয়র কমান্ডার। তিনি বলেন, ‘ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র, পাইলটবিহীন বিমান, স্মার্টবোমা, রাডার এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নির্মাণে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে ইরান।

‘ সামরিক ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে সাম্প্রতিক সময়ে বড় ধরনের সাফল্য অর্জন করেছে ইরান। তেহরান বারবার বলেছে, অন্য কোনও দেশের জন্য হুমকি সৃষ্টি করার কোনও ইচ্ছে তেহরানের নেই। তবে ইরানের বিরুদ্ধে কেউ আগ্রাসন চালানোর চেষ্টা করলে তাকে উপযুক্ত জবাব দেওয়া হবে।

এই বিভাগের আরো খবর

সিয়েরা লিওনে পাহাড়ধসে প্রাণহানি ৩ শতাধিক

করতোয়া ডেস্ক: স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে আফ্রিকার পশ্চিমাঞ্চলের দেশ সিয়েরালিওন। দেশটির রাজধানী ফ্রিটাউনসহ বিভিন্ন এলাকা যেমন পানিতে তলিয়ে গেছে, তেমনি শহরাঞ্চলের সড়কগুলোও রূপ নিয়েছে ‘কাদার নদীতে’, বিভিন্ন এলাকায় চলছে ভূমিধস। এখন পর্যন্ত সেখানে প্রায় সোয়া ৩শ মানুষের প্রাণহানির খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছে আরও অসংখ্য মানুষ।

প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।সিয়েরা লিওনে ভারীবর্ষণে সৃষ্ট বন্যা ও পাহাড় ধসে এখনো বহু মানুষ ভূমিধসে চাপা পড়া স্বজনের লাশ খুঁজে বেড়াচ্ছে, রাজধানী ফ্রি টাউনে মর্গগুলো লাশে ভরে উঠেছে। খবর আন্তর্জাতিক গণমাধ্যমের।  সারারাতব্যাপী ভারীবর্ষণের পরে রিজেন্ট এলাকার পাহাড়ের একাংশ ভেঙে লোকালয়ে কাঁদার নিচে চাপা পড়ে।

 প্রত্যক্ষদর্শীরা এই পাহাড়ধসকে, কাঁদার নদী বলে অভিহিত করেন। ময়নাতদন্তকারী এক কর্মকর্তা জানিয়েছে, শহরের মর্গে ২০০ জনের লাশ এসেছে। রেডক্রস জানিয়েছে, মৃতের সংখ্যা বেড়ে ৩১২ জন হয়েছে। তবে এখনো মৃতর প্রকৃত সংখ্যা পাওয়া যায়নি। পাহাড়ধসের সময় মানুষ ঘুমন্ত অবস্থায় থাকায় নিহতের সংখ্যা আরো অনেক বাড়তে পারে।

বন্যায় আরো ২ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ঘটনাস্থলে গিয়ে সিয়েরা লিওনের ভাইস প্রেসিডেন্ট ভিক্টর ফোহ বলেন, আশঙ্কা করা হচ্ছে আরো ১০০ মানুষ ধ্বংসাবশেষের নিচে আছে। পরিস্থিতি এতটাই খারাপ যে নিজেকে বিদীর্ণ মনে হচ্ছে। আমরা এলাকাটি ঘিরে রেখেছি এবং জায়গাটি খালি করার চেষ্টা করছি।

এই বিভাগের আরো খবর

বন্ধ হচ্ছে বিগ বেন

করতোয়া ডেস্ক: আগামী সপ্তাহ থেকে চার বছরের জন্য বন্ধ হয়ে যাচ্ছে লন্ডনের ঐতিহ্যবাসী বিগ বেন। ১৫৭ বছর  ধরে ঢং ঢং করে ঘন্টার জানান দেওয়া বিগ বেন  স্থানীয় সময় সোমবার দুপুরে শেষ ঘন্টাধ্বনি দেবে। দীর্ঘমেয়াদি সংস্কারের জন্যই বিগ বেন বন্ধ রাখতে যাচ্ছে লন্ডন কর্তৃপক্ষ।

এর আগে সংস্কারের জন্য ২০০৭ সালে বিগ বেন বন্ধ রাখা হয়েছিল।১৮৫৮ সালে গর্বের প্রতীক হিসাবে লন্ডনের প্রাণকেন্দ্রে বিগ বেনকে দাঁড় করানো হয়। একে এলিজাবেথ টাওয়ারও বলা হয়ে থাকে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম চতুর্মুখী এই ঘড়ি ব্রিটেনের ঐতিহ্যকে বহন করে চলেছে। লন্ডনে ঘুরতে গেলে বিগ বেন দর্শন করবেন না বা করেননি, এমন পর্যটক খুব কমই আছে।

এই বিভাগের আরো খবর

ক্রেনে ঝুলিয়ে গুলি চালিয়ে ধর্ষকের মৃত্যুদন্ড কার্যকর

করতোয়া ডেস্ক: পাঁচ বছরের এক শিশুকে ধর্ষণের পর হত্যার অভিযোগে ইয়েমেনের রাজধানী সানায় জনসম্মুখে এক ধর্ষকের ফাঁসি কার্যকর করা হয়েছে। সোমবার রাজধানী সানার তাহরির স্কয়ারে ওই ধর্ষকের মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এনিয়ে গত দুই মাসে পর পর দুই ধর্ষকের মৃত্যুদ  জনসম্মুখে কার্যকর করলো ইয়েমেন। শিশুকন্যাকে ধর্ষণের পর হত্যার দায়ে ২২ বছর বয়সী হুসেইন আল-সাকেত নামের এক ধর্ষককে জনতার সামনে ফাঁসি কার্যকর করা হয়েছে।

তাহরির স্কয়ারে ফাঁসি কার্যকরের সময় রাজেহ ইজ্জেদিন নামে দেশটির একজন বিচারক উপস্থিত ছিলেন। সাকেতের বিরুদ্ধে সাফা মুহাম্মদ তাহির আল-মুতারিকে (৫) অপহরণ, ধর্ষণ এবং হত্যার পর মাটিতে পুঁতে রাখার অভিযোগ ছিল। অভিযোগ প্রমাণিত হওয়ার পরই তাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকরের রায় দেয় হুথি বিদ্রোহীরা। কোনো কোনো সংবাদমাধ্যমে ধর্ষণের পর খুন হওয়া শিশুর বয়স পাঁচ বছর উল্লেখ করা হয়েছে।

এই বিভাগের আরো খবর

মৌসুমি বন্যায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় নিহত ২১৮

বাংলাদেশ-ভারত ও নেপালের দক্ষিণাঞ্চলে অতিবৃষ্টি ও বন্যায় অন্তত ২১৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ঘর ছাড়তে বাধ্য হয়েছেন লাখ লাখ মানুষ। সোমবার মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

কর্মকর্তারা জানান, এই বন্যার ভয়াবহতার মাত্রা নির্ধারণ করার চেষ্টা করছেন বলে জানান। আবহাওয়াবিদদের আশঙ্কা আরও কিছুদিন এই বৃষ্টি থাকবে। এদিকে সোমবার ভারতের হিমাচল প্রদেশে অতিবৃষ্টির কারণে ভূমিধসে দুইটি বাস খাদে পড়ে গিয়ে ৪৫ জন নিহত হন।

 

 

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে এবিসি নিউজ জানায়, নেপালের পুলিশ এখনও উদ্ধার অভিযান চালাচ্ছে। পুলিশের মুখপাত্র পুস্কার কার্কি বলেন, নদীর পানি বাধ ভেঙ্গে গেলে অন্তত ৮০ জনের মৃত্যু হয়। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা তার।

এছাড়া পাহাড়ধসে ও বাড়ির উপর গাছ পড়েও মারা গেছেন অনেকে। বন্যার পানিতে প্রচুর ফসলের ক্ষতি হয়েছে। নেপালে কৃষকরা স্কুল ও উচু জায়গাতে আশ্রয় নিয়েছে। যোগাযোগ ব্যবস্থাও পুরো বিচ্ছিন্ন। ভারত সীমান্তবর্তী নেপালি গ্রাম কুনালিতে মূল রাস্তায় তাবু টানিয়ে বাস করছে বাসিন্দারা। কারণ রাস্তার দুইপাশেই পানি উঠে গেছে। পানিতে এখন বিষাক্ত সাপের বিচরণ।

বিদ্যুৎ ও মোবাইল সংযোগও বন্ধ হয়ে গেছে। দেশটির সেনারা বিশুদ্ধ পানি ও শুছেনা খাবার সরবরাহ করছে। ছোট ছোট স্টোভে রান্না করছে দুর্গতরা। কিন্তু ত্রাণকর্মীদের কাছে পর্যাপ্ত খাবার ও পানি নেই। 

মার্কিন দাতব্য সংস্থা হিফার ইন্টারন্যাশনালের মুখপাত্র সুমিমা শ্রেষ্ঠ এক বিবৃতিতে বলেন, ‘কৃষকরা ফসল লাগানোর পরেই ভয়াবহ বৃষ্টি শুরু হয়। এজন্য খাবারের ব্যবস্থা নষ্ট হয়ে গেছে।’

নেপালের দক্ষিণ সীমান্তে বন্যার কারণে ভেসে গেছে সাতটি জেলা। আর ভারতের বিহার রাজ্যে ঘরছাড়া হয়েছেন প্রায় ৫ লাখ মানুষ। মারা গেছেন দুইজন।

এবিসির প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়া বন্যা খুবই সাধারণ ঘটনা। কিন্তু বন ধ্বংসের কারণে এই পরিস্থিতি আরও ভয়াবহ রুপ ধারণ করেছে। 

সোমবার বাংলাদেশে বন্যা পরিস্থিতিরও অবনতি ঘটে। আবহাওয়াবিদরা জানান, আরও বৃষ্টি হবে এবং বিপদসীমার উপরে বইছে অন্তত ১৮টি নদী। এখন পর্যন্ত অন্তত ২৭ জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়া হয়েছেন ৬ লাখ মানুষ। বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জেল হোসেন চৌধুরী বলেন, ৯৭০টি সরকারি আশ্রয়কেন্দ্রে প্রায় ৩ লাখ ৬৮ হাজার মানুষ আশ্রয় নিয়েছে। গাছ কিংবা ছাদে আশ্রয় নেওয়া মানুষগুলো উদ্ধার করছে সেনাবাহিনী।  

ভারতের আসামে বন্যার পানির কারণে ব্রিজ ভেঙে গেছে, ডুবে গেছে বিদ্যুৎ কেন্দ্র আর ভেসে গেছে হাজারো ঘরবাড়ি। কর্মকর্তারা জানান, অন্তত ২৫ লাখ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ৪৪০ আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে ২ লাখের মতো মানুষ। প্রাণ হারিয়েছেন ১৮ জন।

রেলযোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ পৌছানো অনেক কঠিন হয়ে গেছে। েএজন্য হেলিকপ্টার ব্যবহার করছে ভারতীয় বিমান বাহিনী। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসামের কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন বলে এক টুইটে জানিয়েছেন।  আসামের কাজিরাঙা ন্যাশনাল পার্কের বেশিরভাগ অংশই পানির নিচে তলিয়ে গেছে। ঝুকির মুখে পড়েছে অভয়ারণ্যে থাকা অনেক প্রাণী।

এই বিভাগের আরো খবর



Go Top