সকাল ৭:৫১, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ ফুটবল

ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামার আগে রিয়াল মাদ্রিদ এবং জুভেন্তাসের কোচরা শিষ্যদের নানাভাবে তাতিয়ে তোলার চেষ্টা ব্যস্ত। একএকজন অবলম্বন করছেন একেক পদ্ধতি। রিয়াল মাদ্রিদ ম্যানেজার জিনেদিন জিদান কী পদ্ধনিত অবলম্বন করছেন?

হয়তো খুব কম মানুষই জানেন, কথার চেয়ে কাজে বেশি বিশ্বাসী জিদান। তিনি কথা কম বলেন। কোনো গুরুত্বপূর্ণ ম্যাচের আগে তো কথাই বলতে চান না। তবে তিনি দলকে ভিন্ন উপায়ে এমনভাবে উদ্বুদ্ধ করেন, যেটা খুব কার্যকরী এবং সে কার্যকরিতার ফল এখনও পর্যন্ত পেয়ে আসছে রিয়াল মাদ্রিদ।

‘রিয়ালের ডিএনএ-তেই জয় আছে’- এমন কথা বলার থেকে শুরু করে রোনালদোকে বিশ্বসেরা দাবি করা। জিদান ভালমতোই জানেন কীভাবে, ফুটবলারদের থেকে সেরাটা বের করে আনা যায়।

চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগেও সবার নজর ছিল জিদান কীভাবে তার দলের ফুটবলারদের উদ্বুদ্ধ করেন, সেদিকে। এবারও খুব বেশি কথা বললেন না তিনি। বরং কার্ডিফ ফাইনালের আগে ফুটবলারদের ভিডিও দেখালেন ফরাসি ম্যানেজার। তাও আবার এমন এক ভিডিও যেখানে এক লক্ষ সৈন্যের বিরুদ্ধে যুদ্ধ করে ইতিহাস গড়বেন মাত্র ৩০০জন।

হ্যাঁ, সেই বিখ্যাত যুদ্ধের সিনেমা (থ্রি হান্ড্রেড) ৩০০- এর কিছু দৃশ্য দেখিয়েই রিয়াল ফুটবলারদের তাতিয়ে তুলতে চাইলেন জিদান। আবার সিনেমাটির প্রধান চরিত্র লিওনিডাসের মুখে নিজের বলা সংলাপও জুড়ে দেন জিদান। যেখানে তিনি বলেন, ‘বাকি বিশ্ব যখন তোমার বিরুদ্ধে তখন কাজটা হবে তাদের ভুল প্রমাণ করা।’

ম্যাচের আগে অবশ্য রিয়াল জুড়ে টেনশনের চোরাস্রোত বয়ে যাচ্ছে। তার আসল কারণ ইস্কো বনাম গ্যারেথ বেল। দুই তারকার মধ্যে প্রথম একাদশে কে থাকবেন এখন সেটাই প্রশ্ন? গোটা মৌসুম যেখানে ধারাবাহিক পারফরম্যান্স উপহার দিয়েছেন ইস্কো। চোটের জন্য বেল অর্ধেক সময় কাটিয়েছেন ডাক্তারের চেম্বারে, সেখানে প্রথম একাদশে কাকে রাখবেন সেটাই জিদানের কাছে সবচেয়ে বড় ধাঁধা।

রিয়ালের ফরাসি ম্যানেজারের আর এক চিন্তা গঞ্জালো হিগুয়াইন। জুভেন্তাস স্ট্রাইকার এক সময় ছিলেন রিয়ালের উঠতি তারকা। রিয়ালকে লা লিগা জিততে সাহায্য করেছিলেন হিগুয়াইন। লস ব্ল্যাঙ্কোজ জার্সিতে হয়ে উঠেছিলেন ফুটলবিশ্বের সেরা প্রতিভাদের মধ্যে একজন।

ন্যাপোলি থেকে জুভেন্তাসে সই করার পরে দুর্দান্ত ফর্মে রয়েছেন হিগুয়াইন। ইতালিয়ান সিরি আ-য় গোলের পর গোল করছেন। আবার চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালেও মোনাকোর বিরুদ্ধে জোড়া গোল করেছিলেন। ফাইনালের চব্বিশ ঘণ্টা আগে হিগুয়াইন জানিয়ে দিলেন ফাইনালে খারাপ রেকর্ড পাল্টাতে তিনি বদ্ধপরিকর। ‘বিশ্বকাপে মারাকানার ফাইনালে খুব খারাপ খেলেছিলাম; কিন্তু আমি জুভেন্তাসের হয়ে ইতিহাস গড়তে তৈরি। আশা করছি ফাইনালে জিতব,’ বলছেন হিগুয়াইন।

ব্রাজিলের বিপক্ষে আর্জেন্টিনা দল ঘোষণা

ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচকে সামনে রেখে দল ঘোষণা করে আর্জেন্টিনা। ২০১৩ সালের পর দলে জায়গা পেলেন ইন্টার মিলান ফরোয়ার্ড ইকার্দি। তবে ঘোষিত দলে জায়গা হয়নি ম্যানসিটির তারকা স্টাইকার আগুয়েরোর।

আগামী ৯ জুন মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রীতি ম্যাচে ব্রাজিলের বিপক্ষে মাঠে নামবে মেসির আর্জেন্টিনা। আর এর চারদিন পর সিঙ্গাপুরের বিপক্ষে আরেকটি প্রীতি ম্যাচ খেলবে মেসিরা।

এদিকে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচকে সামনে রেখে আগের দিনই দল ঘোষণা করে ব্রাজিল। প্রীতি এই ম্যাচে ব্রাজিলের জার্সিতে দেখা যাবে না সুপারস্টার নেইমারকে। ২০১৩ সালের পর এবারই প্রথম বিশ্রাম পেলেন নেইমার। শুধু নেইমার নন ফিরমিনো, মারকুইনহোস, মিরান্ডা, মার্সেলো ও দানি আলভেজকেও বিশ্রাম দেওয়া হয়েছে এ দুই ম্যাচে।

আর্জেন্টিনা দল
গোলরক্ষক : নাহুয়েল গুজম্যান, সার্জিও রোমেরো, গারোনিমো রুলি।
ডিফেন্ডার: ইমানুয়েল মামানা, গ্যাব্রিয়েল মার্সাডো, হ্যাভিয়ের মাচেরানো, নিকোলাস ওতামেন্দি।

মিডফিল্ডার : লুকাস বিগলিয়া, এভার বানেগা, ম্যানুয়েল ল্যানজিনি, লিন্দ্রো পারেদেস, গুইদো রদ্রিগেজ, এদুয়ার্দো স্যালভিও।   
ফরোয়ার্ড : অ্যাঞ্জেল কোরিয়া, অ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, গঞ্জালো হিগুয়াইন, পাবলো দিয়াবালা, আলেজান্দ্রো গোমেজ, মারিও ইকার্দি।

স্বাধীনতা কাপ কাবাডিতে পুলিশের টানা তৃতীয় জয়

স্বাধীনতা কাপ কাবাডির চূড়ান্ত পর্বে টানা তৃতীয় জয় পেয়েছে বাংলাদেশ পুলিশ। দিনাজপুর জেলাকে হারিয়ে চূড়ান্ত পর্ব শুরু করা দলটি সোমবার হারিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী ও মৌলভীবাজার জেলাকে।

বাংলাদেশ কাবাডি ফেডারেশন সোমবার এক বিজ্ঞপ্তিতে জানায়, দারুণ লড়াইয়ের পর ২৯-২৬ পয়েন্টে সেনাবাহিনীকে হারানো পুলিশ নিজেদের তৃতীয় ম্যাচে মৌলভীবাজার জেলার বিপক্ষে জেতে ১২ পয়েন্টে।

দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ বিমান বাহিনী ৭৪-১৫ পয়েন্টে দিনাজপুরকে হারায়। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ জেল হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২৪-২৪ পয়েন্টে ড্র করে। পরে দিনের ষষ্ঠ ম্যাচে বরিশাল জেলাকে ৭৭ পয়েন্টের ব্যবধানে উড়িয়ে দেয় বিজিবি।

এছাড়া বাংলাদেশ নৌবাহিনী ২৭ পয়েন্টের ব্যবধানে বাংলাদেশ ফায়ার সার্ভিসের বিপক্ষে জিতেছে।

 

আবাহনী থেকে জুয়েল-হেমন্তদের বহিষ্কার বিধিসম্মত নয়

পাঁচ ফুটবলার জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, তপু বর্মন, আরিফুল ইসলাম ও শাকিল আহমেদকে আবাহনী লিমিটেডের দেওয়া বহিষ্কারাদেশ বিধিসম্মত নয় বলে সিদ্ধান্ত দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) প্লেয়ার্স স্ট্যাটাস কমিটি।

বাফুফে সোমবার সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে জানায় কোচ শফিকুল ইসলাম মানিককে চট্টগ্রাম আবাহনীর দাবি করা ৬ লাখ টাকা ফেরত দিতে হবে বলেও সিদ্ধান্ত এসেছে কমিটির সভায়।

গত মৌসুমে আবাহনীর ফেডারেশন কাপ ও প্রিমিয়ার লিগ শিরোপা জয়ে ওই পাঁচ ফুটবলারের দারুণ ভূমিকা ছিল। কিন্তু এবার তারা দল বদলে প্রিমিয়ার লিগের নতুন দল সাইফ স্পোর্টিংয়ে যোগ দেওয়ার পর তৈরি হয় জটিলতা।

আবাহনী মৌসুম শেষ না হওয়া পর্যন্ত জুয়েল-হেমন্তরা তাদের খেলোয়াড় দাবি করে তাদের এএফসি কাপের ক্যাম্পের জন্য ডাকে। শুরুতে সাড়া দেননি ওই পাঁচ ফুটবলার। পরে তারা এলেও আবাহনী তাদের বহিষ্কার করে।

দুই পক্ষের কথা শোনার পর বাফুফের প্লেয়ার স্ট্যাটাস কমিটির সিদ্ধান্তে বলা হয়, তপু বর্মন, শাকিল আহমেদ, জুয়েল রানা, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস ও আরিফুল ইসলামকে আবাহনীর বহিষ্কার করা সিদ্ধান্ত ফিফার মৌসুম বিষয়ক নিয়ম ও আইন অনুযায়ী ‘বিধিসম্মত’ হয়নি।

চট্টগ্রাম আবাহনীর অভিযোগ ছিল, মৌসুমের মাঝ পথে মানিক ক্লাব ছেড়ে চুক্তি ভেঙেছেন। তার নেওয়া অগ্রিম ৬ লাখ টাকা ফেরত দিতে হবে।

কমিটি ক্লাবটির পক্ষে সিদ্ধান্ত দিয়ে জানায়, আগামী ৯ মের মধ্যে চট্টগ্রাম আবাহনীকে ওই টাকা ফেরত না দিলে মানিক আসন্ন ফুটবল মৌসুমে কোনো ক্লাবের দায়িত্ব পালন করতে পারবেন না।

সাংবাদিকদের মানিক বলেন, “আমি তাদের কাছ থেকে ৬ লাখ টাকা অগ্রিম নিয়েছিলাম কিন্তু সাত মাস কাজও করেছি। আমার চুক্তি ছিল ১৭ লাখ টাকার। বাফুফের সিদ্ধান্ত এখনও জানি না। চিঠি পেলে আবেদন করব আমি।”

এছাড়া জামাল ভূইয়ার দল ছাড়া নিয়ে শেখ রাসেল ক্রীড়া চক্রের তোলা অভিযোগ নিয়ে কমিটি জানায়, ২০১৬ সালের ৩০ নভেম্বরে চুক্তি শেষ হয়ে যাওয়ায় তার বিরুদ্ধে ক্লাবটির অভিযোগ বিধিসম্মত নয়।

 

‘রিয়ালের দ্বিতীয় গোলটি ছিল বড় ধাক্কা’

করিম বেনজেমার বদলি নামার মিনিট চার পর গোল করলেন হামেস রদ্রিগেস। বার্সেলোনার জয়ের আশাটাও পড়ে গেল শঙ্কায়। লিওনেল মেসির শেষ মুহূর্তের গোলে ক্লাসিকোয় জেতার পর লুইস এনরিকে জানালেন, রিয়াল মাদ্রিদের দ্বিতীয় গোলটি তাদের জন্য বড় ধাক্কা হয়ে এসেছিল।

গত রোববার রাতে ক্লাসিকোয় নিজেদের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে কাসেমিরোর গোলে এগিয়ে যায় রিয়াল। দুর্দান্ত গোলে মেসি সমতায় ফেরানোর পর বার্সেলোনাকে এগিয়ে নেন ইভান রাকিতিচ। কিন্তু ৮৬তম মিনিটে রদ্রিগেস স্কোরলাইন করেন ২-২। ম্যাচের শেষ মুহূর্তে অবশ্য মূল্যবান ৩ পয়েন্ট এনে দেন মেসি।

“মাদ্রিদের দ্বিতীয় গোলটি ছিল (আমাদের জন্য) বিরাট ধাক্কা কিন্তু ছেলেরা শেষ শ্বাসটুকু নিয়ে ঘুরে দাঁড়িয়েছে। এটা ছিল আমাদের চাওয়া মতো আনন্দময় সমাপ্তি। শেষ সেকেন্ড পর্যন্ত ছেলেরা যেভাবে লড়াই করেছে, তাদের পারফরম্যান্স নিয়ে আমি উচ্ছ্বসিত।”

লা লিগার শেষ দিকে এসে দুই দলের পয়েন্টই এখন ৭৫। তবে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে শীর্ষে উঠলো এক ম্যাচ বেশি খেলা বার্সেলোনা। এনরিকের মনে হচ্ছে লিগ শিরোপার লড়াই জমজমাটই হবে।

“আমরা এখন শীর্ষে কিন্তু মাদ্রিদের হাতে এখনও এক ম্যাচ আছে। শেষ মুহূর্ত পর্যন্ত শিরোপার জন্য জমাট লড়াই হবে। কিন্তু আমরা এখানে যে ফলের জন্য এসেছিলাম, সেটা পেয়েছি।”

মৌসুম শেষ করে বার্সেলোনার কোচের পদ ছাড়বেন এনরিকে। চলতি মৌসুমে কাতালান দলটি উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে। এনরিকে অবশ্য ক্লাসিকো জয়ের আনন্দে সব ভুলতে চাইছেন। বোধ করছেন সমর্থকদের আনন্দ দেওয়ার তৃপ্তি।

“এই মৌসুমটা পাঁচটা মৌসুমের মতো (দীর্ঘ) মনে হচ্ছে। অনেক কিছুই ঘটেছে; ভালো কিছু, আবার ভালো কিছুও না, কিন্তু বিষয়গুলো আমি এরই মধ্যে ভুলে গেছি।” চ্যাম্পিয়ন্স লিগে ইউভেন্তুসের কাছে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিলেও দর্শকরা যেভাবে বার্সেলোনাকে সমর্থন দিয়েছে তা এই ক্লাসিকোতে জেতার অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে বলে জানান এনরিকে।

 

রোনালদোদের সুযোগ নষ্টে হতাশ জিদান

২২টি শটের মধ্যে বার্সেলোনার গোলমুখে ১৪টি। এর মধ্যে কাসেমিরো ও হামেস রদ্রিগেস পেরেছেন লক্ষ্যভেদ করতে। ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমা, টনি ক্রুস, মার্কো আসেনসিও, লুকা মদ্রিচরা করেছেন সুযোগ নষ্ট। ক্লাসিকোয় হারের পর রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান সুযোগ নষ্টের হতাশা আড়াল করেননি।

গত রোববার রাতে সান্তিয়াগো বের্নাবেউয়ে চিরশত্রু বার্সেলোনার কাছে ৩-২ গোলে হারে রিয়াল মাদ্রিদ। তিন ক্লাসিকোর মধ্যে কোচ হিসেবে এই প্রথম হারলেন জিদান। ম্যাচ শেষে জানালেন সুযোগ হারানোর চড়া মাশুল দিতে হয়েছে তার দলকে।

“আমি খুশি হতে পারি না। আমরা ম্যাচটা শেষ করে দেওয়ার সুযোগ পেয়েছিলাম, অনেক গোল করার সুযোগ পেয়েছিলাম। সুযোগ নষ্টের কারণে আমরা হতাশ।” “শেষ পর্যন্ত (সুযোগ নষ্টের কারণে) আপনাকে একটা দলের বিপক্ষে শাস্তি পেতে হয়েছে, যে দল জানে, কিভাবে খেলতে হয় এবং আপনার ক্ষতি করতে হয়। তারা সেটা করেছেও। তবে আমার ছেলেদের দোষ দেওয়ার কিছু নেই।”

নিজেদের মাঠ কাসেমিরোর গোলে এগিয়ে যায় রিয়াল। লিওনেল মেসি বার্সেলোনাকে সমতায় ফেরানোর পর এগিয়ে নেন ইভান রাকিতিচ। বদলি নামা হামেস রদ্রিগেস ৮৬তম মিনিটে রিয়ালকে সমতায় ফেরান।

তবে সমতায় ফেরার আগে বড় এক ধাক্কা খায় রিয়াল। ৭৭তম মিনিটে সের্হিও রামোস পান লালকার্ড। জিদানের মনে হচ্ছে, শেষ দিকে ১০ জন থাকায় গোলের জন্য বেশি ওপরে ওঠা ঠিক হয়নি।

“আমরা ভেবেছিলাম, আমরা তৃতীয় গোল করতে পারব। … ১০ জন নিয়ে সমতায় ফিরেছিলাম, কিন্তু এরপর খুব বেশি প্রেস করে খেলাটা ছিল ভয়ঙ্কর এবং আমরা তার জন্য মূল্য দিলাম।”

ম্যাচের শেষ মুহূর্তে দুর্দান্ত গোলে বার্সেলোনাকে মূল্যবান ৩ পয়েন্ট এনে দেন লিওনেল মেসি। “আমরা সবসময় ম্যাচ জেতার জন্য খেলি। আমরা হতাশ, যেহেতু আমরা হারার যোগ্য নই, কিন্তু ফুটবল এরকমই।”

 

রিয়ালের বিপক্ষে প্রতিশোধের কথা ভাবছে না আতলেতিকো

চ্যাম্পিয়ন্স লিগে বার বার রিয়াল মাদ্রিদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে আতলেতিকো মাদ্রিদের। তবে এবারও সেমি-ফাইনালে রিয়াল মাদ্রিদকে প্রতিপক্ষ হিসেবে পাওয়ার পর প্রতিশোধ নেওয়ার কথা ভাবছেন না বলে দাবি করেছেন দিয়েগো সিমেওনে। আপাতত লা লিগায় এস্পানিওলের বিপক্ষে ম্যাচ নিয়ে ভাবছেন বলে জানান আতলেতিকো মাদ্রিদের এই কোচ।

শনিবার এস্পানিওলের মাঠে খেলবে ৩২ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা আতলেতিকো। সমান পয়েন্ট নিয়ে আতলেতিকোর চেয়ে এক ম্যাচ বেশি খেলা সেভিয়া গোল পার্থক্যে চতুর্থ স্থানে রয়েছে।

সিমেওনে তাই এ মুহূর্তে লিগের সেরা তিনে থাকার ওপরই গুরুত্ব দিচ্ছেন বেশি। গত তিন মৌসুমে দুটি ফাইনালে নগর প্রতিদ্বন্দ্বীদের কাছে হেরে স্বপ্ন গুঁড়িয়েছে এখনও চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা জিততে না পারা আতলেতিকোর।

২০১৩-১৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়ালের কাছে হারের পরের মৌসুমে কোয়ার্টার-ফাইনাল থেকে রিয়ালের কাছে হেরেই ছিটকে পড়ে আতলেতিকো। গতবারের ফাইনালেও একই প্রতিপক্ষের কাছে হার সিমেওনের দলের।

এ নিয়ে টানা চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে মুখোমুখি হতে যাচ্ছে মাদ্রিদের দুই দল। কিন্তু আতলেতিকো কোচ ওই ম্যাচের প্রতিপক্ষ নিয়ে না ভেবে লিগ ম্যাচ নিয়ে মনোযোগী থাকার কথা জানালেন।

“(চ্যাম্পিয়ন্স লিগে) আমাদের লক্ষ্য ফাইনালে ওঠা; এ জন্য যে প্রতিপক্ষের বিপক্ষে আপনি খেলবেন, তাকে আপনাকে হারাতে হবে। প্রতিপক্ষ যেই হোক, লক্ষ্যটাও একই থাকবে এবং একই কারণে জিততে হবে।”

“আমি এস্পানিওল ম্যাচ নিয়ে ভাবছি। তৃতীয় স্থানে থাকার জন্য এটা অসাধারণ একটা সপ্তাহ। অন্য কোনো কিছু নিয়ে ভাবছি না।” শিষ্যরাও সেভিয়া ম্যাচ নিয়ে মনোযোগী বলে জানান আর্জেন্টাইন এই কোচ।

“চ্যাম্পিয়ন্স লিগে আমরা কাদের বিপক্ষে খেলব, ছেলেরাও সেটা দেখেছে কিন্তু লিগ আমাদেরকে সেদিকে দৃষ্টি দেওয়ার সুযোগ দিচ্ছে না।” চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারের অন্য ম্যাচে ফ্রান্সের ক্লাব মোনাকোর বিপক্ষে খেলবে সেরি আ চ্যাম্পিয়ন ইউভেন্তুস। সেমি-ফাইনালের প্রথম লেগ হবে ২ ও ৩ মে। ফিরতি লেগ হবে তার পরের সপ্তাহে। আগামী ৩ জুন কার্ডিফে হবে এবারের ফাইনাল।

 

সান্তোস নয় ফ্লামেঙ্গোয় খেলতে চান নেইমার!

শৈশবের ক্লাব সান্তোসের প্রতি আর সেই আগের টান নেই নেইমারের। ব্রাজিলে ফিরলে বার্সেলোনার এই ফরোয়ার্ড খেলতে চান দেশটির আরেক জনপ্রিয় দল ফ্লামেঙ্গোয়। সান্তোস থেকে উঠে আসা নেইমার ২০১৩ সাল থেকে আলো ছড়াচ্ছেন বার্সেলোনার হয়ে। কিন্তু তার ৮ কোটি ৬০ লাখ ইউরো ট্রান্সফার ফির বিষয়টি নিয়ে সান্তোস আদালত পর্যন্ত গিয়েছে। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছে ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের ছয় মাসের নিষেধাজ্ঞা চেয়ে আবেদনও করেছিল দলটি।

সেই থেকে প্রিয় ক্লাবের সঙ্গে টানাপোড়েন চলছে নেইমারের। সান্তোসকে কোপা লিবার্তাদোরেস, কোপা দো ব্রাজিল শিরোপা এনে দেওয়া ফরোয়ার্ড সেই ক্ষোভ প্রকাশ করলেন। স্পোর্তে ইন্তারেতিভোকে জানালেন, ১০৫ বছর পূর্তি উপলক্ষে সাবেক ক্লাবকে শুভেচ্ছা জানাতে বাধ্য নন তিনি।

“তাদেরকে অভিনন্দন জানানোর বাধ্যবাধকতা আমার নেই। তারা আমার জন্য যা করেছে, সবকিছুর জন্য আমি তাদের প্রতি ‍কৃতজ্ঞ। আমি তাদের ভালোবাসি এবং সান্তোসের হয়ে খেলতে ভালোবাসতাম। আমার পুরো পরিবার সান্তোসের সমর্থক; এমনকি আমিও তাদের সমর্থক হয়ে গিয়েছিলাম; কিন্তু তাদের সব ইচ্ছা পূরণে আমি বাধ্য নই।”

“সান্তোসের প্রতি আমার অনেক শ্রদ্ধা আছে; আমার পরিবারের সবাই সান্তোসের সমর্থক। শুধু একটা বাজে বিষয়ও আছে। সান্তোস আমাদের বিপক্ষে আদালতে গিয়েছিল, যেটা আমি এখনও বুঝি না।”

২০২১ সাল পর্যন্ত বার্সেলোনার সঙ্গে চুক্তি করা নেইমারের ফ্লামেঙ্গোর প্রতি আগ্রহের অন্য একটি কারণও আছে। মারাকানা স্টেডিয়ামের ফাইনাল জিতে ব্রাজিলকে গত অলিম্পিকের ফুটবলের সোনা এনে দেন নেইমার। এই স্টেডিয়ামেই ফ্ল্যামেঙ্গো তাদের হোম ম্যাচ খেলে।

এ বছর ১৮ ম্যাচের মধ্যে মাত্র একটিতে হারা ফ্লামেঙ্গো ব্রাজিলের ঘরোয়া ফুটবলের অন্যতম জনপ্রিয় দলও। নেইমার জানালেন মারাকানায় ফেরার আগ্রহের কথা।

“লিবার্তাদোরেসে মারাকানার ভরা গ্যালারিতে ফ্লামেঙ্গোর হয়ে খেলার খুব দৃঢ় ইচ্ছা আছে আমার।”

 

মৌসুম শেষে চেলসি ছাড়বেন টেরি


মৌসুম শেষে অধিনায়ক জন টেরি স্ট্যামফোর্ড ব্রিজ ছেড়ে যাবেন বলে চেলসি ঘোষণা দিয়েছে। ১৯৯৮ সালে চেলসিতে অভিষেক হওয়ার পর এই সেন্টার-ব্যাক ক্লাবের হয়ে ৭১৩টি ম্যাচ খেলেছেন। গোল করেছেন ৬৬টি।

চেলসিকে ৫৭৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন টেরি, যা ক্লাব রেকর্ড। এ মৌসুমে অবশ্য প্রিমিয়ার লিগের মাত্র চারটি ম্যাচে শুরুর একাদশে ছিলেন ৩৬ বছর বয়সী টেরি। টেরি বলেন, “আমি মনে করি, মাঠে এখনও আমার অনেক কিছু দেওয়ার আছে। কিন্তু বুঝতে পারছি, চেলসিতে আমার সম্ভাবনা সীমাবদ্ধ হয়ে পড়বে।”

রন হ্যারিস আর পিটার বোনেটির পর ক্লাবের হয়ে তৃতীয় সর্বোচ্চ ম্যাচ খেলেছেন টেরি।

চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ, চারটি প্রিমিয়ার লিগ, পাঁচটি এফএ কাপ, ইউরোপা লিগ ও তিনটি লিগ কাপ জিতেছেন টেরি। এ বছরও পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা চেলসির প্রিমিয়ার লিগ জেতার জোর সম্ভাবনা আছে।

 

মেসি ম্যাজিকে জয় পেল বার্সা

লিওনেল মেসির অসাধারণ নৈপুণ্যে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৩-২ ব্যবধানে জয় পেল বার্সেলোনা। এদিন দলের হয়ে জোড়া গোল করেন আর্জেন্টাইন অধিনায়ক। অপর গোলটি তারই সহায়তায় করেন পাকো আলকাসের।

লা লিগার ম্যাচে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে সোসিয়েদাদকে আতিথিয়েতা জানায় বার্সা। আর এ জয়ের ফলে রিয়াল মাদ্রিদ থেকে পেছনে থেকে দ্বিতীয়স্থানেই রইলো লুইস এনরিক শিষ্যরা।

এদিন ম্যাচের ১৭ মিনিটে দারুণ এক গোল করে বার্সাকে লিড পাইয়ে দেন মেসি। লুইস সুয়ারেজ থেকে পাস পেয়ে প্রায় ৩০ গজ দূর থেকে দূরপাল্লার শটে গোলটি করেন তিনি।

৩৭ মিনিটেই নিজের জোড়া গোল পূর্ণ করেন মেসি। এবার সুয়ারেজের শট সোসিয়েদাদ গোলরক্ষকের পায়ে লেগে ফিরে আসলে সেখান থেকে আলতো টোকায় জালে বল জড়ান তিনি। আর এ জোড়া গোলের ফলে কাতালান ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৯৮টি গোল করলেন তিনি।

৪২ মিনিটে অবশ্য স্যামুয়েল উমতিতির আত্মঘাতি গোলে ব্যবধান কমায় সফরকারী সোসিয়েদাদ। কিন্তু দুই মিনিট পরেই মেসির অ্যাসিস্ট থেকে গোল করেন আলকাসের। তবে প্রথমার্ধের ইনজুরি সময়ে সোসিয়েদাদ ফুটবলার জাভি প্রিয়েতো গোল করলে ৩-২ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় বার্সা।

এদিন স্কোর লাইনের অবশ্য দ্বিতীয়ার্ধে আর কোনো পরিবর্তন হয়নি। দু’দল বেশ কয়েকটি চেষ্টা করলেও গোলের দেখা পাওয়া যায়নি। ফলে ৩-২ ব্যবধানেই জয় পায় এনরিক শিষ্যরা।

৩২ ম্যাচ শেষে ৭২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দুই রয়েছে বার্সা। এক ম্যাচ কম খেলে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রিয়াল।

দুর্বৃত্তদের গুলি প্রাণ হারালেন পানামার ফুটবলার

দুর্বৃত্তদের গুলিতে প্রাণ হারালেন পানামা জাতীয় দলের অভিজ্ঞ ফুটবলার আমিলকার হেনরিকেজ। শনিবার নিজ দেশের কোলন প্রদেশের নুয়েভো কোলনে তাকে হত্যা করা হয়। তার মৃত্যুতে শোকের ছাঁয়া নেমে এসেছে পানামায়। জাতীয় দলের হয়ে তিনি ৭৫টি ম্যাচ খেলেছেন।

স্থানীয় সংবাদ মাধ্যম থেকে জানা যায়, ৩৩ বছরের এ মিডফিল্ডারকে আহত অবস্থায় সাবানিতাস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে তাকে বাঁচানো সম্ভব হয়নি।

হেনরিকেজের মৃত্যুতে পানামা ফুটবল ফেডারেশন ও তার ক্লাব আরাবে ইউনিডো শোক প্রকাশ করেছে। এছাড়া মেক্সিকো জাতীয় ফুটবল দলও তার প্রতি শোক প্রকাশ করেছে।

২০০৫ সালে পানামা জাতীয় দলের হয়ে অভিষেক হয় হেনরিকেজের। সর্বশেষ তিনি রাশিয়া ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলেছিলেন। গত মাসে খেলা এই ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

গত বছরই হেনরিকেজ তার শৈশবের ক্লাব আরাবে ইউনিডোতে ফেরেন। এর আগে তিনি আমেরিকা কালি, রিয়েল কার্টাজেনা, ইন্ডেপেন্ডেন্টে মেদেলিন, অ্যাতলেটিকো হুইলা ও সান্তাক্রুসেনাতে খেলেছিলেন।

আমি হতাশ : মেসি

ছয় বছর ধরে চলছে। কখন যে এর শেষ হয়; তা কি কেউ জানে? সিরিয়ায় নিরন্তর ধ্বংসলীলা অব্যাহত। আর সেই ধ্বংসের মুখ হিসেবে বারবার উঠে আসছে বিধ্বস্ত শিশুর ছবি। এর মাধ্যমে প্রমাণিত হলো- যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় সবচেয়ে বড় বিপদের মুখে শিশু।

কোনো শিশু শেষ হয়ে যাচ্ছে চিরতরে, কারও স্থায়ী শারীরিক ক্ষতি হয়ে যাচ্ছে। যাদের ক্ষেত্রে ক্ষতি শারীরিক নয়, এক দুঃসহ পরিস্থিতি মানসিকভাবে তাদের শেষ করে দিচ্ছে।


একজন বাবা হিসেবে যুদ্ধবিধ্বস্ত ওই শিশুদের জন্য মন কাঁদে লিওনেল মেসির। তাই যুদ্ধ বন্ধের দাবিতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানালেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার ও ইউনিসেফের অ্যাম্বাসেডর। পাশাপাশি সিরিয়ায় বারবার শিশুরা সহিংসতার শিকার হওয়ায় হতাশা প্রকাশ করেন তিনি।

‘যুদ্ধের সময়টা অনেক বেশি হয়ে যাচ্ছে। সিরিয়ার শিশুরা সহিংসতার শিকার হচ্ছে। এই নিষ্ঠুরতা চলছে ৬ বছর ধরে। এমনিতেই যুদ্ধ শিশুদের জিম্মি করে রাখে। একজন বাবা এবং ইউনিসেফের অ্যাম্বাসেডর হিসেবে সিরিয়ার এই ঘটনায় আমি হতাশ। যুদ্ধ বন্ধের দাবিতে ইউনিসেফের সঙ্গে আপনারাও আওয়াজ তুলুন।’

দিবালার গোলে কোয়ার্টারে জুভেন্টাস

পোর্তোর মাঠে জয়ে আগেই শেষ আটে এক পা দিয়ে রেখেছিল জুভেন্টাস। নিজেদের মাঠে ড্র করলেই কোয়ার্টার নিশ্চিত হতো ইতালি চ্যাম্পিয়নদের। তবে আর্জেন্টাইন তারকা দিবালার গোলে জয় দিয়েই শেষ আট নিশ্চিত করেছে জুভেন্টাস। এদিকে শেকস্পিয়ারের অধীনে ছন্দে ফেরা ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টার সিটিও চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের টিকেট পেয়েছে।

মঙ্গলবার ঘরের মাঠে অনেকটা নির্ভার হয়েই মাঠে নামে জুভেন্টাস। তবে ম্যাচের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নিয়ে খেলতে থাকে স্বাগতিকরা। এরই ধারাবাহিকতায় ম্যাচের গোল করে দলকে লিড এনে দেন আর্জেন্টাইন তারকা দিবালা। ম্যাচের ৪০ মিনিটে দিবালার শট গোলরক্ষক ক্যাসিয়াস দারুণ নৈপুণ্যে ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বলে হিগুয়াইনের শট পেরেইরা হাত দিয়ে ঠেকালে তাকে লাল কার্ড দেখান রেফারি আর পেনাল্টি পায় স্বাগতিকরা। তা থেকেই দলকে এগিয়ে দেন আর্জেন্টিনার ফরোয়ার্ড দিবালা।

ম্যাচের বাকি সময় আর গোলের দেখা পায়নি কোন দল। ফলে দুই লেগ মিলে ৩-০ গোলের জয় নিয়ে শেষ আট নিশ্চিত করে জুভেন্টাস। এদিকে দিনের অপর ম্যাচে সেভিয়াকে ২-০ গোলে হারিয়েছে ইংলিশ চ্যাম্পিয়ন লেস্টার। দুই লেগ মিলিয়ে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়দের জয় ৩-২ ব্যবধানে। প্রথম লেগে ২-১ গোলে জিতেছিল স্পেনের ক্লাবটি।

চোট পেয়ে মাঠের বাইরে নেইমার


চোট পেয়ে মাঠের বাইরে ছিটকে গেছেন নেইমার। ফলে লা লিগায় দেপোর্তিভো লা করুনার বিপক্ষে দারুণ ফর্মে থাকা এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে ছাড়াই খেলতে হবে বার্সেলোনাকে।

শনিবার ক্লাবের ওয়েবসাইটে এক বিৃবতিতে নেইমারের অ্যাবডাক্টর পেশিতে চোট পাওয়ার খবর জানায় বার্সেলোনা। একারণে এ দিন দলের সঙ্গে অনুশীলন করেননি তিনি।

রোববার লা লিগার ম্যাচ খেলতে দেপোর্তিভোর মাঠে যাবে বার্সেলোনা। বাংলাদেশ সময় রাত সোয়া নয়টায় শুরু হবে ম্যাচটি। পাকস্থলীর সমস্যার কারণে এ ম্যাচে খেলতে পারবেন না নেইমারের স্বদেশি রাফিনিয়াও।

গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার ইতিহাস গড়ার অন্যতম নায়ক নেইমার। দুই গোল করার সঙ্গে সের্হি রবের্তোকে দিয়ে দলের ভাগ্য গড়ে দেওয়া গোলটিও করান এই ফরোয়ার্ড।

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বের ইতিহাসে প্রথম লেগের চার গোলের ঘাটতি ৬-১ ব্যবধানের জয়ে পুষিয়ে কোয়ার্টার-ফাইনালে ওঠে বার্সেলোনা। প্রথম লেগে পিএসজির মাঠে ৪-০ গোলে হেরেছিল লুইস এনরিকের দল।

চলে গেলেন আরেক রেফারি শেখ বদরউদ্দিন

গত বছর ৩ নভেম্বর ইন্তেকাল করেছেন সাবেক ফিফা রেফারি মনিরুল ইসলাম। চার মাসের ব্যবধানে চলে গেলেন আরেক রেফারি শেখ বদরউদ্দিন। দ্রুতই দুইজন অভিভাবক হারালেন দেশের ফুটবল রেফারিদের এ প্রজন্ম।

সাবেক ফিফা রেফারি ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন রেফারিজ কমিটির সদস্য শেখ বদরউদ্দিন ইন্তেকাল করেছেন আজ (শনিবার) সন্ধ্যা পৌনে ৬টার দিকে। দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও লিভার সমস্যায় ভুগছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর। তিনি স্ত্রী, এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। শেখ বদরউদ্দিনের মৃত্যুতে বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিনসহ নির্বাহী কমিটির সব কর্মকর্তা-কর্মচারী শোক এবং তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছেন।

শীর্ষস্থান মজবুত করলো চেলসি

ইংলিশ প্রিমিয়ার লিগে সহজ জয় পেয়েছে চেলসি। সোমবার ওয়েস্ট হ্যামকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান মজবুত করেছে আন্তোনিও কোন্তের দল। আর এ জয়ে লিগে ১০ পয়েন্টের ব্যবধান ধরে রাখলো ব্লুজরা।

মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকা চেলসি প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে খেলতে থাকে। এরই ধারাবাহিকতায় ম্যাচের ২৫ মিনিটে দুর্দান্ত গোল করে দলকে লিড এনে দেন হ্যাজার্ড। স্প্যানিশ তারকা পেদ্রোর দেওয়া বলে গোলরক্ষককে ফাঁকি দিয়ে জালে পাঠান বেলজিয়াম তারকা।     

বিরতি থেকে ফিরে ব্যবধান দ্বিগুণ করেন কস্তা। ম্যাচের ৫০ মিনিটে হাজার্ডের কর্নার থেকে বল জালে জড়ান স্প্যানিশ এই তারকা। আর ম্যাচের যোগ করা সময়ে স্বাগতিকদের পক্ষে ব্যবধান কমান আর্জেন্টিনার মিডফিল্ডার মানুয়েল লানসিনি।     

এ জয়ে ২৭ ম্যাচে চেলসির পয়েন্ট হল ৬৬। আর দ্বিতীয় স্থানে থাকা টটেনহ্যামের পয়েন্ট ৫৬। এক ম্যাচ কম খেলে ৫৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে ম্যানচেস্টার সিটি।

এইবারের বিপক্ষে নেই রোনালদো

একে তো নিষেধাজ্ঞার কারণে দলে নেই গ্যারেথ বেল ও আলভারো মোরাতা, চোটের কারণে এইবারের বিপক্ষে ম্যাচে থাকছেন না রিয়াল মাদ্রিদের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও।

শুক্রবার দলের অন্য সদস্যদের সঙ্গে অনুশীলনে দেখা যায়নি রোনালদোকে। সংবাদ সম্মেলনে কোচ জিনেদিন জিদান বলেছিলেন, রোনালদো কিছুটা পেশির সমস্যায় ভুগছেন। তাই তিনি অনুশীলন করেননি।

তবে পরে এইবারের বিপক্ষে ম্যাচের জন্য রিয়াল যে স্কোয়াড ঘোষণা করেছে, সেখানে নেই রোনালদোর নাম। এইবারের মাঠে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় শনিবার রাত সোয়া ৯টায়।

বর্তমানে ২৪ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে লা লিগার পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ। ২৫ ম্যাচে ১ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা।
 

বার্সাকে বিদায় বললেন এনরিকে

চ্যম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির বিপক্ষে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর থেকেই গুঞ্জন শুরু হয় বার্সায় আর থাকছেন না এনরিকে। অবশেষে সেই গুঞ্জন সত্যে রূপ নিল। লা লিগায় স্পোর্টিং গিজনের বিপক্ষে ৬-১ গোলের জয়ের পর লুইস এনরিকে নিজেই জানিয়ে দিলেন চলতি মৌসুম শেষেই বার্সেলোনা ছেড়ে যাচ্ছেন তিনি।

ম্যাচ শেষে ক্যাম্প ন্যুতে সংবাদ সম্মেলনে এনরিকে বলেন, `চলতি মৌসুম শেষেই আমি আর বার্সেলোনার কোচ থাকছি না। ক্লাব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই আমার উপর আস্থা রাখার জন্য। সেই সঙ্গে খেলোয়াড়দের কাছেও কৃতজ্ঞতা প্রকাশ করছি।`

২০১৪ সালের জুনে বার্সেলোনার কোচ হিসেবে যোগ দেন এনরিকে। বার্সার পা ফেলার প্রথম বছরই দলকে ট্রেবল জেতান তিনি। পরের মৌসুমে ঘরোয়া ফুটবলের ডাবল জিতে নেয় কাতালানরা। লু্ইস এনরিকের অধীনে এখন পর্যন্ত মোট ৮টি মুকুট ঘরে তুলেছে মেসিরা। ১৯৯৬ থেকে ২০০৪ সালে অবসর নেওয়ার আগ পর্যন্ত বার্সেলোনার হয়ে মাঠ মাতিয়েছিলেন এনরিকে।

রিয়ালকে টপকে শীর্ষে মেসির বার্সা

মেসি-নেইমার-সুয়ারেজের দুর্দান্ত পারফরমেন্সে গোল উৎসব করেছে বার্সা। ঘরের মাঠে ‘এমএসএন’ ত্রয়ীর গোলে স্পোর্টিং গিজনকে ৬-১ গোলে উড়িয়ে দিয়ে রিয়াল মাদ্রিদকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে লুইস এনরিকের শিষ্যরা। এর আগে লিগের প্রথম পর্বেও স্পোর্টিং গিজনকে তাদের মাঠেই ৫-০ গোলে হারিয়েছিল মেসিরা।

ঘরের মাঠে জিতলেই রিয়ালকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার ম্যাচে শুরু থেকে আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে মেসি-নেইমার-সুয়ারেজরা। এরই ধারাবাহিকতায় ম্যাচের নবম মিনিটে গোল করে দলকে লিড এনে দেন মেসি। মাসচেরানোর বাড়ানো বল এগিয়ে আসা গোলরক্ষকের মাথার উপর দিয়ে জালে জড়ান পাঁচবারের বর্ষসেরা এই খেলোয়াড়।

এর দুই মিনিট পর কাতালানদের আক্রমণ ফেরাতে হিমশিম খেতে থাকা স্পোর্টিং গিজনের ডিফেন্ডার হুয়ান রদ্রিগেজ নিজেদের জালে বল পাঠিয়ে বার্সেলোনাকে ২-০ গোলের লিড উপহার দেন। ম্যাচের ২১ মিনিটে গিজনের কার্লস ক্যাস্ত্রো গোল করে ব্যবধান কমিয়ে খেলায় ফেরার ইঙ্গিত দেয়। তবে ম্যাচের ২৭ মিনিটে লুইস সুয়ারেজ গোল করে দলের লিড ৩-১ এ নিয়ে গিয়ে প্রথমার্ধ শেষ করেন।

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বেড়ে যায় বার্সার। ম্যাচের ৪৯ মিনিটে ডান দিক থেকে মেসির পাস ধরে সোজাসুজি উঁচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন সুয়ারেসের বদলি নামা আলকাসের। ম্যাচের ৫৯ মিনিটে ফ্রি-কিক ক্রসবারে লাগলে দ্বিতীয় গোল থেকে বঞ্চিত হন মেসি। ম্যাচের ৬৫ মিনিটে গোলের দেখা পান নেইমার। ডান দিক থেকে অসাধারণ বাঁকানো ফ্রি-কিকে লক্ষ্যভেদ করেন। নির্ধারিত সময় শেষের তিন মিনিট আগে স্পোর্টিংয়ের কফিনে শেষ পেরেকটি ঠোকেন ইভান রাকিটিক। দুরূহ কোণ থেকে বুলেট শটে বল জালে জড়ান ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার। এ জয়ে ৫৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে গেছে কাতালান শিবির।
 

ঘুরে দাঁড়িয়ে লিভারপুলকে হারালো লেস্টার


ইংলিশ প্রিমিয়ার লিগে টানা হারে কোচ ক্লাওদিও রানিয়েরি বরখাস্ত হওয়ার পর প্রথম ম্যাচেই দারুণ জয় পেয়েছে লেস্টার সিটি। জেমি ভার্ডির জোড়া গোলে লিভারপুলকে হারিয়ে অবনমন অঞ্চল থেকে উঠে এসেছে বর্তমান চ্যাম্পিয়নরা।

সোমবার রাতে নিজেদের মাঠে অন্তর্বর্তীকালীন কোচ ক্রেইগ শেকস্পিয়ারের অধীনে লিভারপুলকে ৩-১ গোলে হারায় লেস্টার। দলের অন্য গোলটি ভার্ডির ইংল্যান্ড দল সতীর্থ ড্যানি ড্রিংকওয়াটার। লিভারপুলের হয়ে শেষ দিকে ব্যবধান কমান ফিলিপে কৌতিনিয়ো।

ম্যাচের ২৮তম মিনিটে মার্ক আলব্রাইটনের মাপা লম্বা পাস ধরে বল নিয়ে ছুটে ডি-বক্সে ঢুকে নীচু শটে গোলরক্ষক সিমোন মিঁনোলে পরাস্ত ধরেন ভার্ডি।

১১ মিনিট পর ডি-বক্সের বাইরে বল পেয়ে দুর্দান্ত ভলিতে ডান পোস্ট দিয়ে জালে পাঠান ড্রিংকওয়াটার।

দ্বিতীয়ার্ধের ১৫তম মিনিটেই জয় নিশ্চিত হয়ে যায় লেস্টারের। বাঁ দিক থেকে ক্রিস্টিয়ান ফুকসের ক্রসে দুর্দান্ত হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন ইংলিশ স্ট্রাইকার ভার্ডি।

৬৮তম মিনিটে ডি-বক্সের ভেতর থেকে নীচু শটে কৌতিনিয়োর গোলে ব্যবধানই কেবল কমাতে পারে ইয়ুর্গেন ক্লপের দল।

এই ম্যাচে ২০১৭ সালে লিগে প্রথম গোল পেল লেস্টার। লিগে টানা পাঁচ ম্যাচ হারের পর এই জয়ে ২৬ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে অবনমন অঞ্চল থেকে পঞ্চদশ স্থানে উঠে এসেছে দলটি।

আর সব ধরনের প্রতিযোগিতা মিলে শেষ সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতেই হারা লিভারপুল ৪৯ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে। ৬৩ পয়েন্ট নিয়ে শীর্ষে চেলসি।

 

চাপটা উপভোগ করতে হবে: মামুনুল


শুরু থেকেই চট্টগ্রাম আবাহনীর সঙ্গী শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের মুকুট ধরে রাখার চাপ। সে চাপ জিতে সেমি-ফাইনালে উঠে এসেছে দলটি। চট্টগ্রাম আবাহনীর অধিনায়ক মামুনুল ইসলামও জানালেন, সেমি-ফাইনালের চাপটা উপভোগ করে ফাইনালের মঞ্চে উঠতে চান তারা।

এমএ আজিজ স্টেডিয়ামে মঙ্গলবার সন্ধ্যায় সাড়ে ৬টায় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের দ্বিতীয় সেমি-ফাইনালে মুখোমুখি হবে দুই দল। আগের দিনের সংবাদ সম্মেলনে মামুনুল জানালেন, চাপ উপভোগ করে সেরাটা নিংড়ে দেবে তার সতীর্থরা।

“চাপ থাকবেই কিন্তু আমরা চাপটা উপভোগ করব। যদি চাপটা উপভোগ করতে পারি, সর্বোচ্চটা দিতে পারি, তাহলে অবশ্যই ভালো কিছু সম্ভব।”

গ্রুপ পর্বের তিন ম্যাচের খেলা নিয়ে অতুষ্টির কথা জানিয়েছেন চট্টগ্রাম আবাহনী কোচ সাইফুল বারী টিটো। মামুনুলও প্রতিশ্রুতি দিয়েছেন, ভুলগুলো শুধরে নেওয়ার।

“গত তিন ম্যাচে যে ভুলগুলো আমরা করেছি, সেটা যেন এই ম্যাচে না করি। ইনশাল্লাহ ফল ভালো কিছু হবে। একটা দল হিসেবে আমরা যেভাবে টুর্নামেন্ট শুরু করেছি, আমাদের ফিনিশিংটাও যেন সেভাবে হয়।”

“ফুটবল একটা টিম গেম। এটা ক্রিকেটের মতো ওয়ানম্যান শো নয়। ফুটবল সেরা একাদশে থাকা থেকে শুরু করে যারা বেঞ্চে বসে থাকে, তারাও গুরুত্বপূর্ণ। জিততে হলে আমাদেরও একটা দল হয়ে খেলতে হবে।”

চট্টগ্রামের দল সেমি-ফাইনালে উঠেছে, অথচ এমএ আজিজের গ্যালারিতে চলছে দর্শক খরা। মামুনুলের আকুতি মাঠে ফিরুক ফুটবলপ্রেমীরা; সমর্থন দিক চট্টগ্রাম আবাহনীকে।

“চট্টগ্রামবাসীকে বলব, আপনারা মাঠে আসেন, আমাদের সমর্থন করেন। সমর্থকরা যদি আমাদের পাশে থাকেন, তাহলে অনেক কিছুই সম্ভব। মাঠে সমর্থন পাওয়ায় শেষ ম্যাচে যেমন আমরা দুই গোল খেয়ে ঘুরে দাঁড়িয়েছি। তারাই আমাদের মূল শক্তি।”

টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছে ঘরোয়ার দুই বড় দল মোহামেডান স্পোর্টিং ক্লাব ও আবাহনী লিমিটেড। টিকে আছে চট্টগ্রাম আবাহনী। মামুনুল দেশের পতাকা ফাইনালে টেনে নিতে প্রত্যয়ী।

“বাংলাদেশের একমাত্র দল হিসেবে আমরা সেমিতে খেলছি। বাংলাদেশের ফুটবলকে একটা ভালো জায়গায় নিয়ে যেতে হলে আমাদের ফাইনাল খেলতে হবে। কোরিয়ার দলকে যদি আমরা হারাতে পারি, সেটা আমাদের ফুটবলের জন্য ইতিবাচক হবে।”

“এফসি পচেয়ন কোরিয়ার থার্ড ডিভিশন বা ফোর্থ ডিভিশনের দল, এটা কথা নয়। তারা  কোরিয়ার প্রতিনিধিত্ব করছে। আমরা শুধু চট্টগ্রাম আবাহনী নয়, বাংলাদেশের প্রতিনিধিত্ব করছি। আমি চাইব আমার দেশের পতাকা উড়ুক।”

 

মেসির মিশর সফর

গত সপ্তাহের বাজে কিছু স্মৃতি কাটিয়ে মিশর সফরে গেলেন লিওনেল মেসি। উত্তর আফ্রিকার দেশটির ‘হেপাটাইটিস সি’ সংক্রামক রোগীদের চিকিৎসা সেবা ক্যাম্পেইনে যোগ দিতেই আর্জেন্টাইন অধিনায়কের মিশর যাত্রা।

এর আগে গত মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে প্যারিস সেন্ট জার্মেইর বিপক্ষে ৪-০ গোলে বিধ্বস্ত হয় বার্সেলোনা। পুরো ম্যাচে সতীর্থদের সঙ্গে মেসিও ব্যর্থ ছিলেন। পরে লিগের ম্যাচে দুর্বল লেগেনাসের বিপক্ষে কোনো রকম তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে লুইস এনরিক শিষ্যরা।

তবে এত ধকলের পরও মিশর সফরে বেশ স্বাভাবিকই মনে হয়েছে মেসিকে। পরে নিজের ফেসবুক পেজে এ স্ট্রাইকার লেখেন, ‘চিকিৎসা সেবার মাধ্যমে হেপাটাইটিস সি থেকে বাঁচা সম্ভব।’

মিশর সফরে এদিন মেসি ট্যুর এন’ কিউর এর অ্যাম্বাসেডর নির্বাচিত হন।

এই সফরটিতে মেসির গত বছরের ডিসেম্বরই যাওয়ার কথা ছিল। তবে সে সময় কায়রোতে বোমা বিস্ফোরণে ২৯ জন নিহত হলে সফরটি বাতিল হয়। পরে গত সপ্তাহে আবার দেশটিতে যাওয়া দিন নির্ধারণ হয়। কিন্তু পিএসজির বিপক্ষে ম্যাচ হেরে যাওয়া কোনো কারণ না দেখিয়েই সফর বাতিল করা হয়।

আগামী রোববার লা লিগায় অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে মাঠে নামবে বার্সা। ভিসেন্তে কালদেরনে মুখোমুখি হবে দু’দল।

বার্সাকে টপকে গেল সেভিয়া


এইবারের বিপক্ষে সহজ জয়ে লা লিগার পয়েন্ট টেবিলে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনাকে টপকে গেছে সেভিয়া।

শনিবার রাতে নিজেদের মাঠে এইবারকে ২-০ গোলে হারায় কোচ হোর্হে সামপাওলির দল। প্রথমার্ধে পাবলো সারাবিয়ার গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ে দলকে দ্বিতীয় গোলটি এনে দেন ভিতোলো।

এই জয়ে ২৩ ম্যাচ খেলে ৪৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে উঠে এসেছে সেভিয়া।

দুই ম্যাচ কম খেলে ৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। তৃতীয় স্থানে থাকা বার্সেলোনার পয়েন্ট ২২ ম্যাচ থেকে ৪৮।

 

ফাইনালের অনিশ্চয়তায় মেসি

স্প্যানিশ ঘরোয়া ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ আসর কোপা দেল রে’র ফাইনালে এক পা দিয়ে রেখেছে বার্সেলোনা। তবে শিরোপা নির্ধারণী ম্যাচে দলের সেরা তারকা লিওনেল মেসি সহ আরও দুই গুরুত্বপূর্ণ ফুটবলার নিষেধাজ্ঞার অনিশ্চয়তায় রয়েছেন। বার্সা কোচ লুইস এনরিক বিশ্বাস করেন, এমনটি হবে না।

এনরিক জানান, মেসি, জর্দি আলবা ও স্যামুয়েল উমতিতি সেমিফাইনালের দ্বিতীয় লেগের ম্যাচে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে স্বাভাবিক খেলাটাই খেলবে। ফাইনালে খেলতে হলে ফাউল এড়িয়ে চলতে হবে তাদের।

এই আসরের নিয়ম অনুযায়ী একজন ফুটবলার যদি তিন ম্যাচে হলুদ কার্ড পায় তবে পরের ম্যাচে নিষিদ্ধ থাকবেন। আর ওপেরর তিন ফুটবলারই ইতোমধ্যে দুটি করে হলুদ কার্ড দেখেছেন। এই কঠিন শঙ্কার মধ্যেই মঙ্গলবার সেমিফাইনালের দ্বিতীয় লেগে খেলতে নামবে বার্সা।

দ্বিতীয় লেগে ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে খেলতে নামবে কাতালানরা। যেখানে প্রতিপক্ষের মাঠে প্রথম লেগে ২-১ গোলে জিতে এগিয়ে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে দ্বিতীয় লেগে নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না আরেক তারকা নেইমার। কারণ প্রথম লেগে আসরের তৃতীয় হলুদ কার্ড দেখেছেন ব্রাজিল সেনসেশন।

এদিকে হয়তো প্রথম একাদশেই মাঠে নামবেন মেসি, আলবা ও উমতিতি। আর এনরিক আশা করেন, এমন কোনো পরিস্থিতি তৈরি হবে না যাতে করে তাকে চিন্তার মধ্যে পড়তে হয়, ‘এই ফুটবলাররা পরিস্থিতি খুব ভালো করেই জানে। আমার মনে হয় না খেলায় এ ধরনের কোনো প্রভাব পড়বে। আমাদের প্রধান লক্ষ্যই থাকবে অ্যাতলেটিকোকে হারানো ও ফাইনাল নিশ্চিত করা।’

হতাশ রোনালদোদের পাশে জিদান

ক্রিস্তিয়ানো রোনালদো, লুকাস ভাসকেস কাঙ্ক্ষিত গোল এনে দিলেন। কিন্তু সের্হিও রামোস, করিম বেনজেমারা নষ্ট করলেন দারুণ সব সুযোগ। স্প্যানিশ কাপের কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিল রিয়াল মাদ্রিদ। তবে শিষ্যদের সমালোচনা করেননি কোচ জিনেদিন জিদান, বরং দাঁড়াচ্ছেন হতাশ রোনালদোদের পাশেই।

গত বুধবার রাতে কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে সেল্তা ভিগোর মাঠে ২-২ ড্র করে রিয়াল। প্রথম লেগে সান্তিয়াগো বের্নাবেউয়ে ২-১ গোলে হেরেছিল জিদানের দলটি।

এ মাসের শুরুতেই টানা ৪০ ম্যাচ না হারার রেকর্ড গড়েছিল রিয়াল। কিন্তু হঠাৎই দলটি উল্টো রথে। সেল্তা ভিগোর কাছে দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে হেরে কোপা দেল রের শেষ আট থেকেই রিয়াল বিদায় নেওয়ার পর কোচ জানান, শিষ্যদের জন্য হতাশ তিনিও।

“সবচেয়ে পীড়াদায়ক হচ্ছে, ম্যাচে আমরা ভালো খেলেছি। যখন আপনি বাজে খেলবেন এবং পরের ধাপে যাওয়ার যোগ্য হবেন না, তখন আপনি দায়ভার নিতে পারেন। কিন্তু আজ কাউকে দোষ দেওয়ার নেই।”

“নিজেদের উজাড় করে দিয়ে আমরা গুরুত্বপূর্ণ ম্যাচটি খেলেছি এবং আমরা সবসময় জয়ের জন্য ছুটেছি। দুঃখটা হলো, যেটা আমরা আশা করেছিলাম, সেটা অর্জন করতে পারিনি। অবশ্যই হতাশ; ছেলেদের জন্য একটু হতাশ।”

দুটি গোলই সেট-পিস থেকে পেয়েছে রিয়াল। তবে রোনালদোরারা গোল পেতে পারতেন আরও। সেটা না হলেও ক্ষুব্ধ নন জিদান।

“আমরা সুযোগ তৈরি করেছি এবং গোল করতে পারিনি। কিন্তু আমরা এটা বদলে দিতে পারব। আমরা পারি এই বিশ্বাস নিয়ে আমরা কাজ চালিয়ে যাব। আপনাদের বলতে পারব না, সম্প্রতি কেন আমরা সুযোগ মিস করলাম কিন্তু আমি এ নিয়ে চিন্তিত নই; ক্ষুব্ধও নই। ফুটবল এমনই; আমাদের এগিয়ে যেতে হবে।”

 

মায়ের জন্মদিন উদযাপন করলেন মেসি

মা’ শব্দটাই সবার কাছে অন্যরকম অনুভূতি। আর কোনো শব্দ এই অনুভূতি আনতে পারে না; যা একমাত্র ‘মা’ শব্দটাই পারে। লিওনেল মেসির রত্নগর্ভা মা সেলিয়া`র জন্মদিন ছিল সোমবার। তাইতো মায়ের জন্মদিনটা অন্যভাবে উদযাপন করলেন আর্জেন্টাইন এই ফুটবল তারকা।

মেসির বয়স ১৩ বছর হওয়া পর্যন্ত ছেলেকে নিয়ে কম কষ্ট করতে হয়নি সেলিয়াকে। এরপর ছেলেকে নিয়ে আসেন বার্সেলোনায়। তারপর তো গল্প। কাতালান ক্লাবটিতে খেলে মেসি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

সোমবার সেলিয়া ৫৭ বছরে পা রাখেন। তার মায়ের সঙ্গে জন্মদিন উদযাপনের একটি ছবি তিনি তার ইন্সটাগ্রাম একাউন্টে প্রকাশিত করেন। এই ছবিতে দেখা যাচ্ছে সে তার মায়ের পাশে এবং তাদের সামনে দুইটি ওয়াইনের বোতল।

অবশ্য এর এক বিশেষ অর্থ রয়েছে। একটির গায়ে লিখা ছিল ১৯৬০ এবং অন্যটির গায়ে লিখা ছিল ১৯৮৭। মা ও ছেলের জন্ম সালটা পরিলক্ষিত হয় এই দুই বোতলের সাহায্যে। মেসির জন্মসাল ১৯৮৭ এবং তার মা সেলিয়ার জন্ম সাল ১৯৬০।

মায়ের প্রতি এমন ভালোবাসা প্রকাশ করে অনেকটা আনন্দিত তিনি। তাছাড়াও মেসি তার মায়ের জন্য মোমবাতি জালিয়ে একটি বিশাল কেক কাটেন। মেসির পুত্র সন্তানও সেই আনন্দ উদযাপনের মুহূর্তে উপস্থিত ছিল। কিন্তু মেসির বাবা হোর্হে মেসি এবং তার ভাই উপস্থিত হতে পারেনি অনুষ্ঠানে। জানা যায়, ব্যস্ততার কারণে তারা উপস্থিত থাকতে পারেনি।

ইব্রাহিমোভিচ জাদুতে জিতল ইউনাইটেড

বক্সিং ডে মানেই অন্যরকম রোমাঞ্চ, ভিন্ন উত্তেজনা। বড়দিনের উৎসব পালন করে মাঠে নেমে পড়া, প্রতিপক্ষকে হারিয়ে দেওয়া, গোল উৎসবে মেতে ওঠা। সোমবার রাতে ওল্ড ট্রাফোর্ডে এর সবকিছুই পেয়েছে রেড ডেভিলরা।

বক্সিং ডে ম্যাচে সান্ডারল্যান্ডকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দলের অঘোষিত জয়ের নায়ক জ্লালাতান ইব্রাহিমোভিচ। নিজে গোল করেছেন, সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন। সব মিলিয়ে ওল্ড ট্রাফোর্ডে আগত ৭ হাজার ৫৩২৫ ফুটবলপ্রেমীকে মাতিয়ে রেখেছিলেন সুইডেনের তারকা।

ম্যানইউর জয়ে অন্য দুটি গোল করেছেন হেনরিখ মাখিতারিয়ান ও ডালে ব্লিন্ডের। ম্যাচের ৩৯ মিনিটে প্রথম গোলের স্বাদ পায় স্বাগতিক দল। ইব্রাহিমোভিচের বাড়ানো পাসে বল লক্ষ্যভেদ করেন ডালে ব্লিন্ডের। এরপর ৮২ মিনিটে ইব্রাহিমোভিচ নিজে গোল করে দলকে এগিয়ে নেন। পগবার পাসে ইব্রাহিমোভিচ গোলের স্বাদ পান। চার মিনেটের ব্যবধানে আবার ইব্রাহিমোভিচ জাদু। এবারও সতীর্থকে দিয়ে গোল করান সুইডিশ তারকা। ইব্রার ক্রস থেকে বল পেয়ে দারুণ দক্ষতায় ফ্লিক করে বল প্রতিপক্ষের জালে পাঠান হেনরিখ মাখিতারিয়ান।

 ম্যাচের শেষ মুহূর্তে গোল হজম করে ম্যানইউ। সান্ডারল্যান্ডের ফাবিও গোল করে পরাজয়ের ব্যবধান কমান। টানা চতুর্থ জয় তুলে নিলেও পয়েন্ট টেবিলে ওপরে উঠে আসতে পারছেন না হোসে মরিনহোর শিষ্যরা। ১৮ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রেড ডেভিলরা। ১৮ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেলসি।

দুর্নীতির সব অভিযোগ উড়িয়ে দিলেন সালাউদ্দিন

দু-একটি পত্রিকা এবং টেলিভিশনে নিজের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাউদ্দিন। সোমবার বাফুফে ভবনে অনির্ধারিত মিডিয়া ব্রিফিংয়ে বাফুফে সভাপতি বলেছেন, ‘দু-একটি মিডিয়ায় যে খবর উঠেছে তা মিথ্যা। আমি তো আগেও বলেছি এটা মিথ্যা সংবাদ। এখনো বলছি। ভুয়া ও মিথ্যা সংবাদের জবাব কীভাবে দিতে হয় আমি জানি। সময়মতো সে জবাব দেবো। আমি তো দেখছি কিছু টিভিতে এ নিয়ে প্রপাগান্ডা চলছে।’

এমন খবরকে তার ও তার কমিটির বিরুদ্ধে ষড়যন্ত্র উল্লেখ করে বাফুফে সভাপতি বলেছেন, ‘ফুটবল উন্নয়নে আমরা যে পরিকল্পনা দিয়েছি, সেটা যেন ঠিকভাবে বাস্তবায়ন করতে না পারি সেজন্য একটি গ্রুপ কাজ করছে। আপনারা শুনলে অবাক হবেন- সাংবাদিকদের কেউ কেউ স্পন্সরের কাছে গিয়ে হুমকি দিয়েছেন, যাতে তারা ফুটবলে না আসে। স্পন্সর প্রতিষ্ঠানের লোকজন আমাকে ফোন করে এবং দেখা করে বলেছেন, ভাই ফুটবলে গেলে তো সমস্যা আছে। সময় আসলে এসব ষড়যন্ত্রের বিরুদ্ধে সব কিছুই হবে।’

এই যে স্পন্সরদের কাছে গিয়ে কে বা কারা হুমকি দিচ্ছে সেটা কি আপনি নির্দিষ্ট করে একটু বলবেন? ‘অল্পদিনের মধ্যে আমি সংবাদ সম্মেলন করে পূর্ণাঙ্গ সব কিছু জানাবো। এমনকি নামও বলে দেবো। দু-একটা টিভিতে এবং পেপারে অনেক কিছু লেখালেখি হচ্ছে এবং লাফালাফি হচ্ছে। আজ তো ব্রিফিং করলাম। এরপর সংবাদ সম্মেলনে সব কিছু জানিয়ে দেবো’- জবাব সালাউদ্দিনের।

বলছেন আপনার বিরুদ্ধে আনা অভিযোগগুলো অসত্য এবং ভুয়া। তাহলে কি আপনি আইনগত কোনো ব্যবস্থা নেবেন? কাজী সালাউদ্দিন বলেছেন, ‘হ্যাঁ। আমি আইনজীবীর সঙ্গে কথা বলবো, তার কাছ থেকে উপদেশ নিয়ে পরবর্তী পদক্ষেপে যাবো।’

খবরে বলা হয়েছে একটি গোয়েন্দা সংস্থা নাকি এ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রতিবেদনও দিয়েছে। আপনি কিছু জানেন? ‘চারদিকে যেসব কথাবার্তা হচ্ছে তা মিডিয়ার কাছ থেকেই শুনেছি। অফিসিয়ালি এখনো কিছু জানি না’- বলেন বাফুফে সভাপতি।

কিছু প্রমাণপত্র তো দেখানো হয়েছে। সে বিষয়ে কি বলবেন? কাজী মো. সালাউদ্দিন বলেছেন, ‘দেখুন কেউ একটা পেপার তৈরি করে দিয়ে দিলেই তা প্রমাণপত্র নয়। যে অভিযোগগুলো করা হয়েছে সেটা প্রমাণ হলেই না বোঝা যাবে সত্য।’

সম্প্রতি পাতানো খেলা নিয়েও অনেক কথা উঠছে। নির্বাচনের সময় আপনাদের বিরোধিতা করা পক্ষের একটি ক্লাব শেখ জামাল ও আবাহনীর ম্যাচটি পাতানো ছিল বলে নানাভাবে কথা উঠছে। এমনও শোনা যাচ্ছে, আবাহনী শিরোপা জিতলে তা প্রশ্নবিদ্ধ করা, চট্টগ্রাম আবাহনীকে চ্যাম্পিয়ন হতে না দেয়া এবং বাফুফেকে চাপের মধ্যে রাখার জন্য শেখ জামাল ম্যাচটি ছেড়ে দিয়েছে। এ বিষয়ে কি বলবেন?

‘পাতানো খেলা প্রসঙ্গে মিডিয়ার যে পয়েন্টগুলো আছে সেগুলো নিয়ে পরবর্তী নির্বাহী সভায় আলোচনার পর সংবাদ সম্মেলন করে জানাব’ -বলেছেন বাফুফে সভাপতি।

চেনচোর জোড়া গোলে চট্টগ্রাম আবাহনীর জয়

আবাহনীর সমর্থকরা বেশ করে চাইছিল ম্যাচটি জিতে যাক বিজেএমসি। আরেকটু সহজ করে বললে-হেরে যাক চট্টগ্রাম আবাহনী। ঢাকার সমর্থকদের সে প্রত্যাশা অপূর্ণই থেকেছে। তাদের হতাশ করে চট্টলার দলটি সহজেই বিজেএমসিকে ৩-০ গোলে হারিয়ে টিকে থাকলো শিরোপা লড়াইয়ে। প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হতে হলে কিছু সমীকরণ মিলতে হবে চট্টগ্রাম আবাহনীর। যার প্রথম সমীকরণ তাদের বাকি ২ ম্যাচ জিততেই হবে।

এ ম্যাচটি হারলে শিরোপার আশা ছাড়তেই হতো চট্টগ্রাম আবাহনীকে। তাদের সে আশা বেঁচে থাকলো ‘ভুটানের রোনালদোখ্যাত’ চেনচোর নৈপূন্যে। তার জোড়া গোলেই চট্টগ্রাম আবাহনীর জয়ের পথ সুগম হয়। বাকি গোলটি করেছেন ইব্রাহিম। এ জয়ে ২০ ম্যাচে ৪৩ পয়েন্ট নিয়ে টেবিলে দ্বিতীয় স্থানে চট্টগ্রাম আবাহনী। সমান ম্যাচ ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ঢাকা আবাহনী।

ম্যাচের চতুর্থ মিনিটে চট্টগ্রাম আবাহনীকে এগিয়ে দেন চেনচো। রুবেল মিয়ার ক্রস থেকে গোল করেন তিনি। চেনচো দ্বিতীয় গোল করেছেন বিরতির কিছু সময় আগে। গোলমুখে বল পেয়ে তিনি সহজইে পরাস্ত করেন বিজেএমসির গোলরক্ষককে। এটি লিগে তার চতুর্থ গোল।

চট্টলার দলটির জয় নিশ্চিত করেন ইব্রাহিম ৬৬ মিনিটে। চেনচোর জোড়ালো শট হাতে জমাতে পারেননি বিজেএমসির গোলরক্ষক হিমেল। বল চলে যায় ইব্রহিমের সামনে। তার নিঁখুত হেড কাঁপিয়ে দেয় বিজেএমসির জাল। এ হারে ২০ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে টেবিলের ৯ নম্বরে জাকারিয়া বাবুর দল।



Go Top