সকাল ১০:৪৪, সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং
/ ফুটবল

জার্মান বুন্দেসলিগায় শেষ কয়েক বছর ধরে একক আধিপত্য বজায় রেখে আসছে বায়ার্ন মিউনিখ। এবারের মৌসুমটাও জয় দিয়ে শুরু করেছে ক্লাবটি। বেয়ার লেভারকুসেনের বিপক্ষে ৩-১ ব্যবধানে জয় পেয়েছে কার্লো আনচেলত্তির দল।

ঘরের মাঠ অ্যালেঞ্জ অ্যারেনায় মৌসুমের প্রথম লিগ ম্যাচে বায়ার্নের হয়ে একটি করে গোল পেয়েছেন নিকলাস সুলে, কোরেন্তিন তোলিসো ও রবার্ট লেভানডফস্কি।

শুক্রবার নিজেদের মাঠে ম্যাচের ৯ মিনিটেই বায়ার্নকে এগিয় দেন সুলে। হফেনহেইম থেকে সদ্য বায়ার্নে যোগ দেওয়া সেবান্তিন রুডির ফ্রি-কিক থেকে দলকে এগিয়ে দেন তিনি। তার ১০ মিনিট পরেই বাভারিয়ানদের ব্যবধান দিগুন করেন তোলিসো। লিয়ন থেকে এবার বড় অঙ্কের ট্রান্সফারে বায়ার্নে যোগ দিয়ে অভিষেকেই গোল পেলেন তোলিসো।

বিশ্রাম শেষে বায়ার্নের ব্যবধান দিগুন করেন দলটির তারকা স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি। দ্বিতীয়ার্ধে রবার্ট লেভানডফস্কিকে ফাউল করায় টিভি রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দেন। সেটি কাজে লাগিয়ে সফলভাবে লেভারকুসেনের জাল কাঁপান পোলিশ তারকা লেভানডফস্কি। ম্যাচের ৬৫ মিনিটে আল মেহেদির কল্যাণে একটি গোলের শোধ দিতে সক্ষম হয় সফরকারী বেয়ার লেভারকুসেন। তবে ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ৩-১ ব্যবধানেই জয় নিয়ে মাঠ ছাড়তে সক্ষম হয় বর্তমান লিগ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

এই বিভাগের আরো খবর

রামোসকে অশ্রাব্য ভাষায় মেসির গালি!

ঘরের মাঠে প্রথম লেগেই ৩-১ ব্যবধানে পিছিয়ে ছিল বার্সেলোনা। স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে সান্তিয়াগো বার্নাব্যুতে গিয়ে আরও বড় লজ্জাকে সঙ্গী করল কাতালান ক্লাবটি।

চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৫-১ ব্যবধানে হেরে মৌসুমের প্রথম শিরোপা হাতছাড়া করেছে বার্সা।

ফিরতি লেগে রিয়াল মাদ্রিদ শিবিরে নিষেধাজ্ঞার জন্য ছিলেন না ক্রিস্টিয়ানো রোনালদো। তার সঙ্গে ডাগআউটে বসেই খেলা দেখেন গ্যারেথ বেল। তারপরও ম্যাচের প্রথমার্ধে বার্সার বাজে পারফরম্যান্সে রিয়ালের শিরোপা নিশ্চিত হয়ে যায়। নিজেদের মাঠে গতকাল রিয়ালের হয়ে প্রথম গোলটি করেন আসেনসিও। আর ৩৯ মিনিটে গোল করেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা।

বিরতির আগেই দুই লেগ মিলিয়ে রিয়াল এগিয়ে যায় ৫-১ গোলে। আর তাতেই হয়তো কিছুটা মেজাজ হারিয়ে ফেলেন শান্ত্ব স্বভাবের ফুটবলার হিসেবে পরিচিত আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। ওই সময় তর্কে জড়িয়ে মেসি রিয়ালের রক্ষণভাগের খেলোয়াড় রামোসকে অশ্রাব্য ভাষায় গালি দিয়েছেন বলে জানিয়েছে স্প্যানিশ দৈনিক মার্কা।

সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের ৬১তম মিনিটে মেসিকে ধাক্কা মারেন রামোস। রেফারি বাঁশি বাজাতে দেরি করেননি। ফ্রি কিক নেয়ার জন্য প্রস্তুত হচ্ছেন মেসি। বল অবশ্য তখন রামোসের হাতে। মেসি বল চাইলেন রিয়াল অধিনায়কের কাছ থেকে।

কিন্তু ভিডিওতে দেখা যায় মেসির হাতে বল না দিয়ে তার মাথার ওপর দিয়ে পেছনে ছুরে মারেন রামোস। রিয়াল অধিনায়কের এমন আচরণ অপমানের মতো মনে হয়েছে মেসির কাছে। আচরণ মেনে নিতে না পারায় রামোসের মা তুলে অশ্রাব্য ভাষায় গালি দেন বার্সা সুপারস্টার। এ ঘটনার সময় মেসির দিকেই ক্যামেরা তাক করা ছিল। মুখে বিরক্তির ছাপ নিয়ে তার গালি দেওয়ার ভিডিও ক্যামেরায় ধরা পড়ে।

এই বিভাগের আরো খবর

এক মাস মাঠের বাইরে সুয়ারেজ

নেইমার ক্লাব ছাড়ার পর মৌসুমের শুরুতেই স্প্যানিশ সুপার কাপের শিরোপা হাতছাড়া করেছে বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগে ৫-১ গোলের লজ্জায় ডুবতে হয়েছে কাতালান ক্লাবটিকে।

রিয়ালের বিপক্ষে শিরোপা হারানো ছাড়া বুধবার রাতে আরও একটা দুঃসংবাদ শুনতে হয়েছে বার্সাকে। হাটুর চোটের কারণে ছিটকে পড়েছেন কাতালান ক্লাবটির আক্রমণভাগের গুরুত্বপূর্ণ সেনানী লুইস সুয়ারেজ। চোট গুরুতর হওয়ায় মৌসুমের শুরতেই প্রায় এক মাসের মতো মাঠের বাইরে থাকতে হচ্ছে উরুগুইয়ান এ তারকাকে।  এক বিবৃতিতে আজ এ কথা নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি।

সদ্য পাওয়া এ ইনজুরির কারণে লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে বার্সেলোনার মৌসুমের প্রথম ম্যাচে খেলতে পারবেন না সুয়ারেজ। এরপর যথাক্রমে আলাভেস, এস্পানিয়ল এবং চ্যাম্পিয়নস লিগে বার্সার গ্রুপ পর্বের প্রথম ম্যাচেও খেলতে পারবেন না লিভারপুলের প্রাক্তন এ তারকা।

এছাড়া চোটের কারণে উরুগুয়ের হয়ে বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনা এবং প্যারাগুয়ের বিপক্ষে গুরুত্বপূর্ণ দুটি ম্যাচও মিস করবেন সুয়ারেজ। বিশ্বকাপ বাছাইয়ে আগামী ৩১ আগস্ট আর্জেন্টনা এবং ৫ সেপ্টেম্বর প্যারাগুয়ের মুখোমুখি হবে সুয়ারেজের উরুগুয়ে।

ফর্মে থাকা এ তারকার ইনজুরি নিয়ে এক বিবৃতিতে বার্সা জানায়. ‘চার সপ্তাহের মতো খেলতে পারবেন না সুয়ারেজ। তবে পরীক্ষা নিরীক্ষার পর জানা গেছে বেতিসের বিপক্ষে খেলার জন্য প্রস্তুত রয়েছেন দলটির ডিফেন্ডার জেরার্ড পিকে।

এই বিভাগের আরো খবর

বার্সেলোনার জন্য আরেক দুঃসংবাদ

স্প্যানিশ সুপার কাপের দুই লেগেই রিয়াল মাদ্রিদের কাছে হেরে শিরোপা খুইয়েছে বার্সেলোনা। এর মধ্যেই আরেক দুঃসংবাদ শুনতে হয়েছে কাতালান ক্লাবটিকে। হাঁটুর চোটে পড়েছেন লুইস সুয়ারেজ। লা লিগায় বার্সেলোনার প্রথম ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে উরুগুইয়ান স্ট্রাইকারের খেলাও অনিশ্চিত হয়ে পড়েছে।

সান্তিয়াগো বার্নাব্যুতে বুধবার রাতে ফিরতি লেগে রিয়ালের কাছে ২-০ গোলে হারে বার্সা। দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে জিতে দশমবারের মতো স্প্যানিশ সুপার কাপের শিরোপা ঘুরে তুলেছে রিয়াল। এই ম্যাচেই ডান হাঁটুতে চোট পেয়েছেন সুয়ারেজ।

বার্সেলোনার পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার আরো পরীক্ষা হবে সুয়ারেজের। এরপরই চোটের ধরন সম্পর্কে জানা যাবে।

ম্যাচ শেষে বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে বলেছেন, ‘ওর হাঁটুতে চোট লেগেছে। তবে চোটের অবস্থা সম্পর্কে জানতে আমাদের অপেক্ষা করতে হবে।’

নেইমার পিএসজিতে চলে যাওয়ায় এমনিতেই বার্সায় একটা শূন্যতা তৈরি হয়েছে। রোববার বেতিসের বিপক্ষে ম্যাচের আগে সুয়ারেজের চোটটা বার্সার জন্য বড় সংবাদই বটে।

কুতিনহো-ডেম্বেলের চুক্তির ‘খুব কাছে’ বার্সা

নেইমার পিএসজিতে চলে যাওয়া পর থেকেই ফিলিপে কুতিনহো ও উসমান ডেম্বেলের পিছু ছুটছে বার্সেলোনা। কাতালান ক্লাবটি এই দুজনকে দিয়ে নেইমারের শূন্যতা পূরণ করতে চাইছে। কিন্তু এখনো তাদের দলে ভেড়াতে পারেনি। তবে বার্সেলোনার মহাব্যবস্থাপক পেপ সেগুরা জানিয়েছেন, কুতিনহো-ডেম্বেলের সঙ্গে চুক্তির ‘খুব কাছে’ চলে এসেছেন তারা।

কিছুদিন আগে কুতিনহোর জন্য বার্সার দ্বিতীয় দফা ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছে লিভারপুল। এর পরপরই অবশ্য ২৫ বছর বয়সি ব্রাজিলিয়ান প্লেকেমার ক্লাব ছাড়ার অনুমতি চেয়ে লিভারপুলের কাছে আবেদন করেছেন। ডেম্বেলের ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডও বার্সার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। তবে বুধবার রাতে স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগে রিয়ালের কাছে হারের পর বার্সার মহাব্যবস্থাপক সেগুরা দাবি করলেন, এই দুই খেলোয়াড়কে ন্যু ক্যাম্পে নিয়ে যাওয়াটা সময়ের ব্যাপার মাত্র।

স্প্যানিশ টেলিভিশন চ্যানেল ‘টিভি-৩’কে সেগুরা বলেছেন, ‘কুতিনহো ও ডেম্বেলে দুজনই চুক্তির খুব কাছে। আমরা আশা করছি, তারা শেষ পর্যন্ত বার্সার জার্সিই পরবে। চুক্তি সম্পন্ন না হওয়া পর্যন্ত আমি আর কিছু বলতে পারব না। আমরা জানি দলকে সাহায্য করতে হবে, শক্তিশালী করতে হবে এবং আমরা এটাই করে যাচ্ছি।’

স্প্যানিশ সংবাদমাধ্যমের খবর, ফ্রেঞ্চ উইঙ্গার ডেম্বেলেকে ছাড়তে ডর্টমুন্ড নাকি রাজিও হয়ে গেছে। ডেম্বেলে ও কুতিনহোকে লা লিগায় রোববার বার্সার প্রথম ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে দেখা যাবে কি না, এমন প্রশ্নে বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে অবশ্য বলেছেন, ‘আমি জানি না।’

চারদিনে বার্সাকে দুবার হারিয়ে শিরোপা রিয়ালের

নিষেধাজ্ঞায় থাকা ক্রিস্টিয়ানো রোনালদো বার্নাব্যুর বক্সে বসে দেখলেন ম্যাচটা। গ্যারেথ বেল অলস সময় কাটালেন বেঞ্চে। অথচ দলের সবচেয়ে দামি দুই খেলোয়াড়ের অনুপস্থিতিটা যেন মাঠে টেরই পেল না রিয়াল মাদ্রিদ! বার্সেলোনাকে একরকম বিধ্বস্ত করে স্প্যানিশ সুপার কাপের শিরোপা জিতে নিল জিনেদিন জিদানের দল।

ন্যু ক্যাম্পে গত রোববার প্রথম লেগে ৩-১ গোলের জয়ে কাজটা অনেক দূরই এগিয়ে রেখেছিল রিয়াল। সান্তিয়াগো বার্নাব্যুতে বুধবার রাতে ফিরতি লেগে দুই গোলের ঘাটতি পুষিয়ে জিততে হলে অসাধ্য সাধন করতে হতো বার্সাকে। কিন্তু উল্টো রিয়ালের কাছে ২-০ গোলে হেরে গেছে আর্নেস্তো ভালভার্দের দল। দুই লেগ মিলিয়ে রিয়ালের জয় ৫-১ ব্যবধানে। চারদিনের মধ্যে বার্সাকে দুবার হারিয়ে দশমবারের মতো স্প্যানিশ সুপার কাপের শিরোপা ঘরে তুলেছে রিয়াল।

 

গত মৌসুম শেষে বিদায় নেওয়া লুইস এনরিকের জায়গায় বার্সেলোনার দায়িত্ব নিয়ে প্রথম দুটি প্রতিযোগিতামূলক ম্যাচই হারলেন ভালভার্দে। এর মধ্যে আবার রিয়ালের মাঠে চোট পাওয়া লুইস সুয়ারেজের লা লিগার প্রথম ম্যাচে খেলা অনিশ্চিত। নেইমার পিএসজিতে চলে যাওয়ার পর অনেকটা ‘দিশেহারা’ হয়ে পড়া বার্সার জন্য আগামী সপ্তাহে শুরু লিগে তাই কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে!


রোনালদো আর বেলই নয়, ইসকো ও কাসেমিরোও ছিলেন না রিয়াল দলে। তাতে কী, মার্কো অ্যাসেনসিও আছেন না! ২১ বছর বয়সি স্প্যানিশ মিডফিল্ডার প্রথম লেগে করেছিলেন দারুণ এক গোল। ঘরের মাঠে ফিরতি লেগেও করলেন আরেকটি চমৎকার গোল। ৩০ গজ দূর থেকে নেওয়া তার আচমকা শটের গোলে চতুর্থ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা।

প্রথমার্ধেই ব্যবধান দ্বিগুণ করে ফেলে রিয়াল। ৩৯ মিনিটে এই গোলের উৎসেও আছেন অ্যাসেনসিও। তার পাস ধরেই বাঁ প্রান্ত থেকে ক্রস করেছিলেন মার্সেলো। ব্রাজিলিয়ান ডিফেন্ডারের সেই ক্রস থেকে করিম বেনজেমার ফ্লিকে বল খুঁজে নেয় বার্সার জাল।

বার্সা যে সুযোগ পায়নি, তা নয়। তবে দুর্ভাগ্য। দ্বিতীয়ার্ধের শুরুতেই লিওনেল মেসির শট ফিরে আসে বারে লেগে। সুয়ারেজের একটি হেডও ফেরে ওই বারে লেগেই। উরুগুইয়ান স্ট্রাইকার শেষ দিকে ডান হাঁটুতে চোট পেয়েছেন। এতে লা লিগায় বার্সার প্রথম ম্যাচে রিয়াল বেতিসের বিপক্ষে সুয়ারেজের খেলা অনিশ্চিত হয়ে পড়েছে।     

রেকর্ড গড়ে এভারটনে সিগুর্ডসন

ক্লাব রেকর্ড ট্রান্সফার ফিতে সোয়ানসি সিটি থেকে গিলফি সিগুর্ডসনকে ৫ বছরের জন্য দলে ভিড়িয়েছে এভারটন।

বুধবার মেডিক্যাল পরীক্ষার পর ক্লাবের ওয়েবসাইটে সিগুর্ডসনের সঙ্গে চুক্তির কথা জানায় এভারটন।

ইংলিশ সংবাদমাধ্যমের খবর, আইসল্যান্ডের ২৭ বছর বয়সি এই মিডফিল্ডারকে কিনতে এভারটন গুনতে হয়েছে ৪৫ মিলিয়ন পাউন্ড।

এর আগে ২০১৪ সালে চেলসি থেকে রোমেলু লুকাকুকে কিনতে এভারটনের খরচ হয়েছিল ৩১.৮ মিলিয়ন পাউন্ড। এই মৌসুমেই এভারটন থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন লুকাকু।

গত মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে সোয়ানসির অবনমন এড়াতে বড় ভূমিকা ছিল সিগুর্ডসনের। তিনি ৯ গোলের পাশাপাশি ১৩টি অ্যাসিস্ট করেছিলেন।

এভারটনে যোগ দিয়ে সিগুর্ডসন বলেছেন, ‘আশা করি, দলের জন্য গোল করা ও গোলের সুযোগ তৈরি করাটা আমি অব্যাহত রাখব এবং ক্লাবের সাফল্যে অবদান রাখব।’

বার্সার বিপক্ষে খেলবেন বোল্ট

ট্র্যাক অ্যান্ড ফিল্ডের রাজা উসাইন বোল্টের ফুটবলের প্রতি আগ্রহের কথা কারো অজানা নয়। কয়েকদিন আগেই লন্ডনে আনুষ্ঠানিকভাবে অবসর নেওয়া জ্যামাইকান এই স্প্রিন্টার ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলার আশাবাদ ব্যক্ত করেছেন অনেকবারই। এবার তার সামনে সুযোগও এসেছে প্রিয় দলের জার্সি গায়ে মাঠে নামার। স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার কিংবদন্তিদের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ম্যানইউ। আর ওই ম্যাচের জন্য ইউনাইটেডের সঙ্গে চুক্তিবদ্ধও হয়েছেন বোল্ট।

তবে ইউনাইটেডের জার্সিতে ম্যাচটিতে বোল্ট খেলতে পারবেন কি না সেটি নিয়ে এখনও শঙ্কায় জ্যামাইকান স্প্রিন্টার। কেননা নিজের বিদায়ী প্রতিযোগিতায় লন্ডন স্টেডিয়ামে যে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন বোল্ট। এর ফলে বার্সেলোনার বিপক্ষে ম্যাচের জন্য জ্যামাইকান কিংবদন্তি ফিট হয়ে উঠতে পারবেন কি না তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে!

এদিকে বোল্টের এক ঘনিষ্ঠ বন্ধু অবশ্য জানিয়েছেন, ওল্ড ট্র্যাফোর্ডে নিজের প্রিয় ক্লাবের জার্সিতে খেলা তার (বোল্টের) দীর্ঘ দিনের স্বপ্ন। ইনজুরি কাটিয়ে সে ম্যাচটিতে খেলার জন্য মরিয়া।’

উল্লেখ্য, আগামী ২ সেপ্টেম্বর ওল্ড ট্র্যাফোর্ডে প্রীতি এই ম্যাচটি অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরো খবর

উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোনালদো-মেসি

উয়েফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। বর্তমান সময়ের সেরা দুই তারকা রোনালদো ও মেসির সঙ্গে সংক্ষিপ্ত এ তালিকায় জায়গা পেয়েছেন জুভেন্টাস তারকা বুভনও। সংক্ষিপ্ত তালিকা প্রকাশ হলেও বিজয়ীর নাম ঘোষণা হবে আগামী ২৪ আগস্ট মোনাকোতে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে।

৪টি ভিন্ন ক্যাটাগরিতে (ফরোয়ার্ড, মিডফিল্ডার, ডিফেন্ডার ও গোলরক্ষক) মোট ১২ জন ফুটবলার মনোনিত হয়েছেন পুরস্কারের জন্য। মৌসুমের সেরা ফরোয়ার্ডের পুরস্কারের দৌড়ে আছেন রিয়ালের রোনালদো, বার্সেলোনার লিওনেল মেসি এবং জুভেন্টাসের পাওলো দিবালা

মিডফিল্ডার ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন রিয়ালের মিডফিল্ডত্রয়ী কাসেমিরো, টনি ক্রুস ও লুকা মড্রিচ। ডিফেন্ডার ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন রিয়ালের দুজন-অধিনায়ক সার্জিও রামোস এবং মার্সেলো। তাদের সঙ্গে মনোনয়ন পাওয়া অন্যজন হলেন এসি মিলানের লিওনার্দো বোনুচ্চি।

আর সেরা গোলরক্ষকের পুরস্কারের দৌড়ে মনোনয়ন পেয়েছেন জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন, বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার এবং অ্যাতলেটিকো মাদ্রিদের ইয়ান ওবল্যাক।

উল্লেখ্য, ২০১১ সালে লিওনেল মেসির পুরস্কার প্রাপ্তির মধ্য দিয়ে এই অ্যাওয়ার্ডের পথচলা শুরু হয়। এ নিয়ে সপ্তমবারের মতো এই পুরস্কারটি দেওয়া হবে। এর আগে মেসি ও রোনালদো দু্বার করে এই পুরস্কার ঘরে তোলেন। এছাড়া আন্দ্রেস ইনিয়েস্তা ও ফ্রাঙ্ক রিবেরি একবার করে এ পুরস্কার জেতেন

ফিরতি লেগে রাতে মাঠে নামবে রিয়াল-বার্সা

স্প্যানিশ সুপার কাপ
রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা
সরাসরি রাত ৩ টা

চ্যাম্পিয়ন্স লিগ : প্লে-অফ
নাপোলি-নিস
সরাসরি, রাত ১২.৪৫ মি.
সনি টেন ২
ইস্তানবুল-সেভিয়া
সরাসরি, রাত ১২.৪৫ মি.
সনি টেন ১

ক্রিকেট

ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট
ল্যাঙ্কাশায়ার-ওস্টারশায়ার
সরাসরি, রাত ১১.৩০ মি.
স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ২

টেনিস

সিনসিনাতি ওপেন
তৃতীয় দিন
সরাসরি, রাত ৯টা
সনি ইএসপিএন

স্বস্তির জয় ম্যানসিটির

নবাগত দলের প্রতিরোধে চিন্তার ভাঁজ পড়ে গিয়েছিল পেপ গার্দিওলার কপালে।  কারণ ব্রাইটন অ্যান্ড হোভ আলবিওনের রক্ষণ প্রথমার্ধে ভাঙতে পারেনি ম্যানসিটি। যদিও দ্বিতীয়ার্ধের ৭০ মিনিটে সার্হিও আগুয়েরোর গোলে সেই আক্ষেপ ঘোচাতে পারে গার্দিওলার শিষ্যরা। ৫ মিনিট পর নবাগত দলের আত্মঘাতী গোলে স্কোর ২-০ হলে ইংলিশ প্রিমিয়ার লিগে স্বস্তি নিয়েই শেষ পর্যন্ত মাঠ ছাড়ে ম্যানসিটি।

 

 

উদ্বোধনী দিনে প্রথমার্ধে আক্রমণে গেলেও ব্রাইটনের প্রতিরোধে লক্ষ্যভেদ করতে পারেনি সিটি। ৩৪ বছর পর শীর্ষ লিগে আসায় ব্রাইটন দীর্ঘক্ষণই ভুগিয়েছে তাদের। যদিও আক্রমণের চেয়ে প্রতিরোধেই মনোযোগ ছিল বেশি।   প্রতিপক্ষের সেই প্রতিরোধে এক পর্যায়ে খেই হারিয়ে বসেছিল সিটি।  সেই হতাশা ঝরে গার্দিওলার কণ্ঠেও, ‘আমাদের আক্রমণ ছিল ধীরগতির। তবে আমাদের আরও দ্রুততায় আক্রমণে যেতে হবে। পাস দেওয়ার ক্ষেত্রে আরও নিখুঁত হতে হবে।’

শুরুতে আক্রমণে যেতে না পারলেও বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল সিটি।  তাতে অবশ্য রক্ষণব্যুহ ভাঙার সুযোগ পায়নি ব্রাইটন।  শেষ পর্যন্ত তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারায় উচ্ছ্বাস প্রকাশ করেন ম্যান সিটি কোচ, ‘গত মৌসুমে আমরা অনেক দৌড়েছি। অনেক কিছুই করার চেষ্টা করেছি, কিন্তু বক্সের কাছে ভালো কিছু আর পাইনি। তবে আজকে বক্সে আমরা নির্ভুল ছিলাম।  প্রতিপক্ষের বক্সে দুটি গোলের সুযোগও তৈরি করতে পেরেছি। ’

এই বিভাগের আরো খবর

দলবদলের আবেদনপত্র জমা দিলেন কুতিনহো

নেইমার ক্লাব ছাড়ার পর আক্রমণভাগে নির্ভরযোগ্য কাউকে খুঁজছে বার্সেলোনা। ইংলিশ লিগের ক্লাব লিভারপুলের ফিলিপ কুতিনহোকে চাইছে কাতালান ক্লাবটি।

বার্সেলোনার কয়েক দফা প্রস্তাবের পর লিভারপুল কর্তৃপক্ষ জানিয়েছে কুতিনহো বিক্রির জন্য নয়। ক্লাবের পক্ষ থেকে অফিসিয়াল বক্তব্যের ঘন্টা খানেক পর কুতিনহো ট্রান্সফারের জন্য আবেদনপত্র জমা দিয়েছেন আনফিল্ডের ক্লাবটির কাছে।

কুতিনহোর জন্য ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে বার্সেলোনা। তবে বার্সেলোনার এমন প্রস্তাব ফিরিয়ে দিয়েছে অলরেডসরা। ইনজুরির কারণে ইংলিশ লিগে ওয়াটফোর্ডের বিপক্ষে লিভারপুলের হয়ে মৌসুমের প্রথম ম্যাচে খেলতে পারবেন না ২৫ বছর বয়সি এ তারকা।

গত শুক্রবার থেকে লিভারপুলের হয়ে কোনো অনুশীলনে অংশ নিচ্ছে না কুতিনহো। ইনজুরির কারণে আগামীকালের ম্যাচের পর আগামী মঙ্গলবার চ্যাম্পিয়নস লিগে হফেনহেইমের বিপক্ষে প্লে-অফ ম্যাচেও ব্রাজিলিয়ান এ তারকাকে নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

গত মৌসুমে লিভারপুলের হয়ে ৩১ ম্যাচ খেলে ১৩টি গোল করেছেন কুতিনহো। আনফিল্ডের ক্লাবটির কাছে দলবদলের আবেদনপত্র জমা দেওয়ায় আবারও নড়েচড়ে বসতে পারে তার প্রতি আগ্রহী ক্লাব বার্সেলোনা।

 

এই বিভাগের আরো খবর

খেলোয়াড় বেচা-কেনায় সবচেয়ে বেশি আয় লা লিগার

দল বদল মৌসুমে খেলোয়াড় বেচা-কেনায় সবচেয়ে বেশি লাভ করেছে স্প্যানিশ লা লিগা। চলতি দল বদল মৌসুমে লা লিগার ক্লাবগুলো দল বদল ফি হিসেবে পেয়েছে ৬৫৩.৯৫ মিলিয়ন ইউরো। যা ইউরোপের অন্য যেকোনো লিগের চেয়ে বেশি। এমন আয়ে নেইমার দ্য সিলভা, আলভারো মোরাতা ও দানিলোর দল বদল উল্লেখযোগ্য অবদান রেখেছে। |

৫৮১.৪৮ মিলিয়ন ইউরো নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ। ইতালিয়ান সিরি’আ লিগ ৫৭২.৩৭ মিলিয়ন ইউরো নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। ফ্রেঞ্চ লিগ ওয়ান খেলোয়াড়দের দল বদল ফি পেয়েছে ৫০৮.৪ মিলিয়ন ইউরো। জার্মান বুন্দেসলিগা পেয়েছে ৩৩৯.৮৫ মিলিয়ন ইউরো। আর পর্তুগালের লিগা নোস পেয়েছে ২২৮.৭৮ মিলিয়ন ইউরা। 

লিগগুলোর মধ্যে একমাত্র লা লিগাই খেলোয়াড় কিনতে যা খরচ করেছে তার চেয়ে বেশি খেলোয়াড় বিক্রি করে আয় করেছে। খেলোয়াড় কেনা-বেচার ক্ষেত্রে লা লিগা আয় করেছে ২৮৬.০৫+ মিলিয়ন ইউরো। ইউরোপের বাকি সবগুলো লিগ খেলোয়াড় বিক্রি করে যা পেয়েছে তার চেয়ে অনেক বেশি খরচ করেছে খেলোয়াড় কেনার ক্ষেত্রে।

এক্ষেত্রে ফ্রেঞ্চ লিগ ওয়ান খেলোয়াড় বিক্রি করে যা আয় করেছে তার চেয়ে ৭১.৫ মিলিয়ন বেশি খরচ করেছে। জার্মান বুন্দেসলিগা আয়ের চেয়ে ১৩৩ মিলিয়ন ইউরো বেশি খরচ করেছে। ইতালিয়ান সিরি’আ লিগ খরচ করেছে ১৭৮.৪৭ মিলিয়ন ইউরো। খেলোয়াড় বেচার চেয়ে কেনার ক্ষেত্রে সবচেয়ে বেশি খরচ করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। তাদের খরচের পরিমাণ ৫৪২.৫৭ মিলিয়ন ইউরো!

এই বিভাগের আরো খবর

মাঠে নামার সনদপত্র পেলেন নেইমার

বার্সেলোনা ছেড়ে প্যারিস সেইন্ট জার্মেইয়ে যোগ দেওয়ার ১০ দিন হলেও দলটির হয়ে এখনো মাঠে নামতে পারেননি নেইমার। রিলিজ ক্লজের ২২২ মিলিয়ন ইউরো বুঝে না পাওয়ায় নেইমারকে ট্রান্সফার সার্টিফিকেট দিতে কালক্ষেপণ করেছে কাতলান ক্লাবটি। তবে এই সমস্যার সমাধান হওয়ায় পিএসজির হয়ে মাঠে নামার সনদপত্র পেয়েছেন নেইমার।

বার্সেলোনার কাছ থেকে আন্তর্জাতিক ট্রান্সফার সার্টিফিকেট না পাওয়ায় লিগ ওয়ানে অ্যামিয়েন্সের বিপক্ষে পিএসজির প্রথম ম্যাচে মাঠে নামতে পারেননি নেইমার। একই সমস্যার কারণে আগামীকাল দ্বিতীয় ম্যাচে গুইনগ্যাম্পের বিপক্ষে নেইমারের মাঠে নামা নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে রিলিজ ক্লজের ২২২ মিলিয়ন ব্যাংকে জমা পড়ায় অনুমোদন দিয়েছে স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি। ফরাসি লিগ কর্তৃপক্ষ নেইমারের ট্রান্সফার সার্টিফিকেট পাওয়ার কথা জানিয়েছে।

সব ঝামেলার অবসান হওয়ায় আগামীকাল গুইনগ্যাম্পের বিপক্ষে ২২২ মিলিয়ন ইউরোর নেইমার ঝলক দেখতে পারে ভক্তরা। অভিষেকটা রাঙাতে পার্ক দেস প্রিন্সেসের ক্লাবটিতে যোগ দেওয়ার পর থেকেই অনুশীলন করে আসছেন নেইমার।

রিলিজ ক্লজের অর্থ না পাওয়ায় নেইমারের আন্তর্জাতিক ট্রান্সফার সার্টিফিকেট পাঠাতে স্প্যানিশ ফুটবল ফেডারেশনকে এতদিন সবুজ সংকেত দেয়নি বার্সা। আর পেপার ক্লিয়ারেন্স না থাকায় পিএসজির হয়ে ম্যাচ খেলতে পারেননি ২৫ বছর বয়সি তারকা।

রোববার বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় গুইনগ্যাম্পের মাঠে অতিথি হিসেবে খেলতে যাবে পিএসজি। আর ২০ আগস্ট ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসে তুলসকে আমন্ত্রণ জানাবে নেইমারের পিএসজি।

এই বিভাগের আরো খবর

৭ গোলের থ্রিলারে আর্সেনালের রোমাঞ্চকর জয়

শুরুতেই জমে গেল ইংলিশ প্রিমিয়ার লিগ। ২০১৭-১৮ মৌসুমের প্রথম ম্যাচটাই ছিল উত্তেজনায় ভরা। তা হওয়ারই কথা, ২০১৬ সালের চ্যাম্পিয়ন লিস্টার সিটির বিপক্ষে মাঠে নেমেছিল যে আর্সেনাল। দর্শকদের প্রত্যাশা পূরণ করে এমিরেটস স্টেডিয়ামে চমৎকার এক ম্যাচ মঞ্চায়িত করেছে দল দুটি। গোলের পর গোল করে গোটা ৯০ মিনিট মাতিয়ে রেখে মৌসুমের প্রথম ম্যাচেই উপহার দিয়েছে ৭ গোল। রোমাঞ্চকর এই লড়াইয়ে শেষ পর্যন্ত জয়ের হাসি মুখে নিয়ে মাঠ ছেড়েছে আর্সেনাল। ৭ গোলের থ্রিলারে ৪-৩ ব্যবধানে জয় পেয়েছে গানাররা।

 

 

ঘরের মাঠে শুরুতেই গোলোৎসব করে আর্সেনাল। ম্যাচ ঘড়ির দ্বিতীয় মিনিটেই তারা এগিয়ে যায় আলেজান্দ্রে লাকাজেত্তের লক্ষ্যভেদে। গ্রীষ্মের দলবদলেই অলিম্পিক লিওঁ থেকে আর্সেনালে নাম লেখানো এই স্ট্রাইকার অভিষেকেই পেয়ে যান গোলের দেখা। মোহাম্মদ এলনেনির ক্রস থেকে চমৎকার হেডে বল জালে জড়ান তিনি। পাল্টা জবাব দিতে দেরি করেনি লিস্টার, ৩ মিনিট পরই তাদের সমতায় ফেরান শিনঝি ওকাজাকি। আর্সেনাল গোলরক্ষক পেত্র চেখ বল ক্লিয়ার করতে গোলপোস্ট ছেড়ে গেলে দুর্দান্ত হেডে লক্ষ্যভেদ করেন তিনি।

শুরুতে পিছিয়ে পড়া এই লিস্টারই কিন্তু এগিয়ে গিয়েছিল ২৯তম মিনিটে। এক বছর আগে লিস্টারের প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের নায়ক জেমি ভার্ডি নতুন মৌসুমের শুরুতেই প্রতিপক্ষদের জন্য দিয়ে রাখলেন সতর্কবার্তা। আলব্রিগটনের মাপা ক্রস বক্সের ভেতর থেকে জালে জড়ান ইংলিশ স্ট্রাইকার। প্রথমার্ধের যোগ করা সময়ে অবশ্য স্কোরলাইন ২-২ করে আর্সেনাল ড্যানি ওয়েলবেকের লক্ষ্যভেদে। লিস্টারের রক্ষণভাগের ভুলে পাওয়া সুযোগটা নষ্ট করেননি ইংলিশ ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধেও গোলোৎসব চলেছে এমিরেটস স্টেডিয়ামে। ৫৬ মিনিটে লিস্টার আবারও লিড নেয় ভার্ডি দ্বিতীয়বার জাল খুঁজে পেলে। কর্নার থেকে উড়ে আসা বলে মাথা ছুঁইয়ে এগিয়ে নেন তিনি দলকে। তার ওই গোলটাই জয়ের স্বপ্ন দেখাচ্ছিল লিস্টারকে। কেননা ৮৩ মিনিট পর্যন্ত ৩-২ গোলে এগিয়ে ছিল যে সফরকারীরাই। কিন্তু ২ মিনিটের একটা ঝড়ে সব হিসাব যায় পাল্টে। ৮৩ মিনিটে অ্যারন রামসির লক্ষ্যভেদে সমতায় ফেরা আর্সেনাল ৮৫ মিনিটে জয় নিশ্চিত করে অলিভিয়ের জিরদের চমৎকার গোলে। গোল ডটকম

এই বিভাগের আরো খবর

মুক্তিযোদ্ধা-সাইফ স্পোর্টিংয়ের টানা দ্বিতীয় জয়

হার দিয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের এবারের আসর শুরু হয়েছিল দল দুটির। ঘুরে দাঁড়িয়ে ছন্দে ফিরতে অবশ্য সময় লাগেনি মুক্তিযোদ্ধা সংসদ ও সাইফ স্পোর্টিং ক্লাবের। হারের হতাশা দূর দিগন্তে মিলিয়ে জয়ের উৎসবে মেতেছে তারা। বুধবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে দু দলই পেয়েছে টানা দ্বিতীয় জয়ের মধুর স্বাদ। দিনের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধা ২-০ গোলে হারিয়েছে আরামবাগ ক্রীড়া চক্রকে। দ্বিতীয় ম্যাচে ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে সাইফ স্পোর্টিংয়ের জয় ১-০ গোলে।

 

 

লিগে প্রথম জয়ের খোঁজে নেমেছিল আরামবাগ। আগের দুই ম্যাচে হারা দলটি এবারও ব্যর্থ। মুক্তিযোদ্ধার বিপক্ষে প্রথমার্ধ গোলশূন্য রাখলেও দ্বিতীয়ার্ধে আর পারেনি। মুক্তিযোদ্ধা ৬০ মিনিটে এগিয়ে যায় আমজাদ আলীর লক্ষ্যভেদে। তানভীর রানার ক্রস চমৎকার হেডে জালে পাঠিয়ে দলকে এগিয়ে দেন এই তরুণ স্ট্রাইকার।

গোল শোধে মরিয়া হয়ে উঠলেও আরামবাগ সুবিধা করতে পারেনি। উল্টো তাদের আশার শেষ বেলুন ফুটো হয়ে যায় নির্ধারিত সময়ের শেষ মিনিটে, আরাফাতের আত্মঘাতী গোলে। মুক্তিযোদ্ধা ফরোয়ার্ড মতিউর রহমানের শট ঠেকাতে গিয়ে ভুল করে বসেন আরামবাগের ডিফেন্ডার। সুবাদে টানা দ্বিতীয় জয় নিশ্চিত হয়ে যায় মুক্তিযোদ্ধার।

পরের ম্যাচে ফরাশগঞ্জের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলেছে সাইফ স্পোর্টিং। যদিও প্রথমার্ধে সাফল্য পায়নি প্রিমিয়ার লিগের নবাগত দলটি। বেশ কয়েকটি সুযোগ তৈরি করলেও গোলের দেখা পায়নি। তবে সফল হয় দ্বিতীয়ার্ধে, ৫৫ মিনিটে তপু বর্মণের একমাত্র গোলে জয় নিশ্চিত হয় তাদের।

তিন ম্যাচ শেষে সাইফ স্পোর্টিংয়ের পয়েন্ট ৬। সমান ম্যাচে মুক্তিযোদ্ধার পয়েন্টও একই।

এই বিভাগের আরো খবর

ঝুলে আছে পিএসজিতে নেইমারের অভিষেক

লিগ ওয়ানে প্যারিস সেন্ত জার্মেইর প্রথম ম্যাচে খেলতে পারেননি নেইমার। আন্তর্জাতিক ট্রান্সফার সার্টিফিকেট না পৌঁছানোয় এমিয়েঁর বিপক্ষে অভিষেক হয়নি তার। আগামী রবিবার গুইনগাম্পের বিপক্ষেও তার খেলা শঙ্কায়। ব্রাজিলিয়ানের সাবেক ক্লাব এখনও পিএসজির কাছে পাঠায়নি সার্টিফিকেটটি। আপাতত প্রক্রিয়াটি ঝুলিয়ে রেখেছে স্প্যানিশ জায়ান্টরা।

 

 

কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, নেইমারের বাই আউট ক্লজের ২২২ মিলিয়ন ইউরোর পুরোটা এখনও জমা হয়নি বার্সেলোনার ফান্ডে। তাই তারা চূড়ান্ত করেনি ব্রাজিলিয়ানের দলবদল। পুরো লেনদেন শেষ না হওয়া পর্যন্ত ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের সাবেক চ্যাম্পিয়নরা।

আর এ ট্রান্সফার সার্টিফিকেট ফিফার কাছে না দেওয়া পর্যন্ত নেইমারকে খেলাতে পারবে না পিএসজি। এজন্য নতুন ক্লাবে তার অভিষেক আরও দেরি হতে পারে।

ক্লাব সূত্র জানিয়েছে, তাদের পক্ষ থেকে অন্যায় কিছু করা হচ্ছে না। একজন খেলোয়াড়কে ছাড়পত্র দেওয়ার আগে পুরো অর্থ হাতে পেতে হবে। স্প্যানিশ ফুটবল ফেডারেশনও জানিয়েছে তাদের কিছু করার নেই, ‘এটা স্বাভাবিক প্রক্রিয়ায় চলে। প্রস্তুত হওয়ার পর পাঠানো হবে সার্টিফিকেট।’

অবশ্য প্যারিসের ক্লাবের এনিয়ে মাথাব্যথা নেই। ধৈর্য্য ধরে অপেক্ষা করছে তারা। মার্কা, গোল

এই বিভাগের আরো খবর

রিয়ালের চতুর্থ সেরা কোচ জিদান

মেসিডোনিয়ার স্কোবজিতে মঙ্গলবার ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপের শিরোপা জিতেছে জিনেদিন জিদানের প্রশিক্ষিত রিয়াল মাদ্রিদ। এ শিরোপা জয়ের মধ্য দিয়ে রিয়ালের হয়ে ইতিহাস গড়ার পথে আরও একধাপ এগিয়ে গেলেন জিদান।

রিয়ালে কোচিং ক্যারিয়ারের এখনও দুই বছরের বেশি হয়নি জিদানের। এ সময়ে অনেক গৌরবময় সাফল্য দিয়ে রেকর্ড বইতে জায়গা করে নিয়েছেন জিদান। এ পর্যন্ত রিয়ালের হয়ে ৬টি গুরুত্বপূর্ণ শিরোপা জিতেছেন তিনি। আর তাতেই রিয়াল মাদ্রিদ ইতিহাসে সবচেয়ে সফল কোচদের তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছেন জিদান।

লস ব্লাঙ্কোসদের মূল দলের দায়িত্ব নেওয়ার পর এ পর্যন্ত দুটি চ্যাম্পিয়নস লিগ, দুটি সুপার কাপ, একটি লা লিগা এবং একটি ক্লাব বিশ্বকাপের শিরোপা জেতেন জিদান। ভিসেন্তে দেল বক্সের চেয়ে এক ধাপ পিছিয়ে আছেন তিনি। রিয়ালের হয়ে ৭টি শিরোপা জিতেছেন স্প্যানিশ কোচ দেল বস্ক।

আর দুটি শিরোপা জিতলেই লুইস মোলুনসকে ছুঁয়ে ফেলবেন ৪৫ বছর বয়সি জিদান। এ তালিকার শীর্ষে রয়েছেন মিগুয়েল মুনজ। সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটির হয়ে ১৪টি শিরোপা জেতেন তিনি। তবে রিয়ালের হয়ে জিদানের পথচলা কেবল শুরু। বর্তমান ধারাবাহিকতা ধরে রাখতে পারলে রিয়ালের হয়ে বহুদূর যেতে পারবেন ফরাসি কিংবদন্তি এ ফুটবলার।

এই বিভাগের আরো খবর

ম্যানইউকে হারিয়ে সুপার কাপের শিরোপা জিতল রিয়াল

নতুন মৌসুম শুরুর আগে প্রস্তুতিমূলক ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেনি স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। তবে প্রতিযোগিতামূলক ফুটবল শুরুর সঙ্গে সঙ্গে ঠিকই জ্বলে উঠলো জিদানের শিষ্যরা। ইউরোপা লিগ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার ইউনাইটেডকে ২-১ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের পর উয়েফা সুপার কাপের শিরোপাও ধরে রাখলো লস ব্লাঙ্কোস।

মঙ্গলবার মেসিডোনিয়ার স্কোপিয়েতে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিজেদের করে খেলতে থাকে রিয়াল। এরই ধারাবাহিকতায় ম্যাচের ১৬ মিনিটে গোলের সুযোগ পায় স্প্যানিশ চ্যাম্পিয়নরা। কর্নার থেকে পাওয়া বল কাসেমিরোর হেড ক্রসবারে লাগলে বেঁচে যায় ইউনাইটেড। তবে এর সাত মিনিট পর কাসেমিরোই রিয়ালকে লিড এনে দেন। দানি কারবাহালের বাড়ানো দারুণ ক্রসে বাঁ-পায়ের নিচু শটে বল জালে জড়ান ব্রাজিলিয়ান এই তারকা।

 

বিরতি থেকে ফিরে ব্যবধান দ্বিগুণ করেন ইসকো। বেলের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডি-বক্সে দ্রুত ঢুকে কোনাকুনি শটে গোলটি করেন স্পেনের এই মিডফিল্ডার। দুই মিনিট পর গোলের সুযোগ পায় ইউনাইটেড। তবে পগবা কেইলর নাভাস বরাবর হেড করলে গোল বঞ্চিত হয় ইউনাইটেড।

ম্যাচের ৬১ মিনিটে বেলের শট ক্রসবারে বাধা পায়। পরের মিনিটেই ব্যবধান কমান লুকাকু। মাটিচের জোরালো একটি শট নাভাস কোনমতে ঠেকালে বল পেয়ে যান অরক্ষিত এই ফরোয়ার্ড। এবার আর সুযোগ নষ্ট করেননি এ মৌসুমেই ইউনাইটেডে যোগ দেওয়া লুকাকু। বল জালে জড়ান বেলজিয়ান এই তারকা।

ম্যাচের ৮০ মিনিটের পর ইউনাইটেডকে সমতায় আনানার দারুণ এক সুযোগ পেয়ে গিয়েছিলেন রাশফোর্ডও। মিখিতারিয়ানের পাসে ওয়ান-অন-ওয়ান অবস্থায় নাভাসকে পান ইংলিশ এই ফরোয়ার্ড। কিন্তু রাশফোর্ডের নেয়া শট নাভাসের গায়ে লেগে চলে যায় পোস্টের পাশ দিয়ে। বাকি সময় আর গোল না হলে টানা দ্বিতীয় ও মোট চতুর্থবারের মত শিরোপার স্বাদ পেল রিয়াল।

এই বিভাগের আরো খবর

মেসি জাদুতে গাম্পের ট্রফি জিতল বার্সা

নিজে গোল করলেন আর সতীর্থদের দিয়ে করালেন আরও দুটি। আর মেসির এই দুর্দান্ত জাদুতেই ব্রাজিলের ক্লাব শাপেকোয়েন্সকে ৫-০ গোলে হারিয়ে জুয়ান গাম্পের ট্রফি জিতে নিয়েছে ভালভেরদের দল।

সোমবার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিজেদের কাছে নিয়ে খেলতে থাকে বার্সা। এরই ধারাবাহিকতায় ম্যাচের তৃতীয় মিনিটেই গোলের সুযোগ পায় মেসি। তবে বল জালে জড়াতে ব্যর্থ হন মেসি। পরের মিনিটে আরেকটি সহজ সুযোগ নষ্ট করেন সুয়ারেজ।

 

তবে ষষ্ঠ মিনিটে এগিয়ে যায় বার্সেলোনা। গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল দেউলোফেউয়ের দিকে বাড়ান রাকিটিচ। আর তা থেকে বল জালে জড়ান এ মৌসুমেই বার্সাতে ফেরা এই তারকা। পাঁচ মিনিট পর প্রায় ২৫ গজ দূর থেকে জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন সার্জিও বুসকেটস।

ম্যাচের ২৮ মিনিটে ব্যবধান ৩-০ করেন মেসি। স্প্যানিশ উইঙ্গার দেউলোফেউয়ের বাড়ানো বল জালে জড়ান পাঁচ বারের বর্ষসেরা এই খেলোয়াড়। ম্যাচের ৪৩ মিনিটে গোলের সহজ সুযোগ পেয়েছিলেন ইনিয়েস্তাও। তবে গোলরক্ষকে একা পেয়ে বল জালে জড়াতে ব্যর্থ হন স্প্যানিশ এই তারকা।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৫ মিনিটে গোল করেন সুয়ারেজ। মেসির বাড়ানো বলে বল জালে জড়ান উরুগুরের এই স্ট্রাইকার। আর ম্যাচের ৭৪ মিনিটে দলের পঞ্চম গোলটি করেন ডেনিস সুয়ারেজ। মেসির পাস থেকে পাওয়া বল কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন এই স্প্যানিশ মিডফিল্ডার।

বার্সেলোনার প্রতিষ্ঠাতা সদস্য, সাবেক খেলোয়াড় ও সভাপতি জুয়ান গাম্পেরের নামানুসারে এই ম্যাচের আয়োজন করে বার্সেলোনা। গত নভেম্বরে কোপা সুদামেরিকানার ফাইনালের প্রথম লেগে খেলতে যাওয়ার সময় বিধ্বস্ত হয় শাপেকোয়েন্সের খেলোয়াড়-কর্মকর্তা বহনকারী বিমানটি। ওই দুর্ঘটনায় মারা যায় ৭১ জন যাত্রী। এদের মধ্যে ছিলেন ক্লাবটির ১৯ জন খেলোয়াড়, কর্মকর্তা ও স্টাফ। মাত্র তিন জন খেলোয়াড় প্রাণে বেঁচে যান। প্রাণ হারানো সবার প্রতি শ্রদ্ধা জানাতে ব্রাজিলের ক্লাবটিকে আমন্ত্রন জানায় বার্সেলোনা।

ইউরো নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা নেদারল্যান্ডসের

আন্তর্জাতিক টুর্নামেন্টে নেদারল্যান্ডস পুরুষ ফুটবল দলের সাফল্যে মোড়ানো অনেক ইতিহাস রয়েছে। সেই তুলনায় নারীদের অর্জন নগণ্য। তবে এবার ইউরো নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে অর্জনের ভান্ডারকে সমৃদ্ধ করেছে ডাচ ললনারা। ডেনমার্ককে ৪-২ গোলে হারিয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ শিরোপার উচ্ছ্বাসে মেতেছে তারা।

এই প্রথম বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জিতল নেদারল্যান্ডস নারী ফুটবল দল। রোববার ঘরের মাঠে ডেনমার্ককে হারিয়ে শিরোপা উদযাপন করে দলটি।

নিজেদের মাঠে ম্যাচের ৬ মিনিটেই পিছিয়ে পড়ে নেদারল্যান্ডস। এই সময় পেনাল্টিতে ডেনমার্ককে এগিয়ে দেন নাদিয়া নাদিম’স। তবে ম্যাচের ১০ মিনিটেই মেদিমার গোলে সমতায় ফেরে স্বাগতিকরা। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ম্যাচের ২৭ মিনিটে ফের নেদারল্যান্ডসকে ২-১ ব্যবধানে এগিয়ে দেন মার্টেনস। তবে ম্যাচের ৩৩ মিনিটেই হার্ডারের গোলে আবারও ২-২ ব্যবধানে সমতায় ফেরে ডেনমার্ক।

বিশ্রাম শেষে ফিরে চেনা মাঠে একক আধিপত্য দেখিয়েছে ডাচ মেয়েরা। আক্রমণে এগিয়ে থাকায় ম্যাচের ৫১ মিনিটে পিটসের গোলে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় নেদারল্যান্ডস। আর ম্যাচের ৮৯ মিনিটে নিজের দ্বিতীয় গোলে ডাচদের ৪-২ ব্যবধানে এগিয়ে দেন মেদিমা। শেষপর্যন্ত ৪-২ ব্যবধানের জয়ে শিরোপার উচ্ছ্বাসে মাতে নেদারল্যান্ডসের ললনারা।
 

বরুশিয়াকে হারিয়ে শিরোপা জিতল বায়ার্ন

মৌসুম শুরুর আগে নিজেদের ভালোভাবেই ঝালিয়ে নিলো জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিক। শনিবার জার্মান সুপার কাপের ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডকে ট্রাইবেকারে ৫-৪ ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে দলটি। এর আগে নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে সমতায় ছিল।

মৌসুমের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচে শুরু থেকেই বায়ার্ন শিবিরে আক্রমণ চালিয়ে খেলতে থাকে বরুশিয়া। এরই ধারাবাহিকতায় ম্যাচের ১২ মিনিটে গোল করে দলকে লিড ক্রিস্টিয়ান পুলিসিক। তবে খুব বেশি সময় লিড ধরে রাখতে পারেনি দলটি। ছয় মিনিট পর বায়ার্নকে সমতায় ফেরান রবার্ট লেভানডফস্কি।

 

বিরতি থেকে ফিরে আবারও বরুশিয়াকে এগিয়ে দেন আউবামেয়াং। ম্যাচের ৭১ মিনিটে গোল করেন ফরাসি বংশোদ্ভূত গ্যাবনের এই খেলোয়াড়। তবে ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে বায়ার্নকে আবার সমতায় ফেরান কিমিচিচ।

নির্ধারিত সময়ের খেলা ২-২ সমতায় শেষ হলে ম্যাচ গড়ায় ট্রাইবেকারে। আর সেখানে বার্তা গোল করতে ব্যর্থ হলে ৫-৪ গোলের জয়ের আনন্দে মাঠ ছাড়ে বায়ার্ন।

গ্যালারিতে বসেই পিএসজির জয় দেখলেন নেইমার

বার্সা থেকে পিএসজিতে নাম লেখাতে গড়েছেন ট্রান্সফারের বিশ্ব রেকর্ড। ধারণা করা হচ্ছিল শনিবার লিগ ওয়ানের প্রথম ম্যাচে এমেয়েন্সের বিরুদ্ধে পিএসজির হয়ে অভিষেক হবে ব্রাজিলের ‘ওয়ান্ডার বয়’ নেইমারের। তবে ইন্টারন্যাশনাল ট্রান্সফার সার্টিফিকেট না থাকায় মাঠে নামা হয়নি নেইমারের। গ্যালারিতে বসেই দলের প্রথম জয় দেখেছেন এই তারকা।

এদিকে পার্ক ডি প্রিন্সেসে খেলতে না পারলেও নেইমারকে হাজির করে ক্লাব কর্মকর্তারা। নেইমারকে দেয়া হয়েছে পিএসজির ১০ নম্বর জার্সি। হাজার হাজার দর্শকের সামনে তাকে পিএসজির জার্সি পরিয়ে পরিচয় করিয়ে দেন ক্লাব প্রেসিডেন্ট নাসের আল খলিফা। পরে গ্যালারিতে বসে দলকে সমর্থন দেন এবং ২-০ গোলের জয় উপভোগ করেন।

 

এর আগেই ফ্রান্স মিডিয়ায় খবর বের হয় শনিবার লিগা ওয়ানের প্রথম ম্যাচে এমেয়েন্সের বিরুদ্ধে পিএসজির জার্সি গায়ে মাঠে নামতে পারবেন না নেইমার। কারণ হিসেবে তুলে ধরা হয়েছে বার্সা তারকার ইন্টারন্যাশনাল ট্রান্সফার সার্টিফিকেটকে।

ফরাসি মিডিয়ার সংবাদে বলা হয়, শুক্রবার রাত ১২টার আগ পর্যন্ত স্প্যানিস ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে ফরাসি ফুটবল ফেডারেশনের কাছে নেইমারের ইন্টারন্যাশনাল ট্রান্সফার সার্টিফিকেট আসেনি। ফলে প্রথম ম্যাচে মাঠে নামতে পারছেন না তিনি।
ফলে, নেইমারের খেলা দেখার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে ফুটবলপ্রিয় ফরাসি সমর্থকদের।

চ্যাম্পিয়ন্স লিগের সেরাদের সংক্ষিপ্ত তালিকায় রোনালদো-মেসি

২০১৬-১৭ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের পজিশনভিত্তিক সেরা ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে উয়েফা। সংক্ষিপ্ত এ তালিকায় জায়গা পেয়েছেন বর্তমান সময়ের সেরা দুই তারকা রোনালদো ও মেসি। তবে জায়গা হয়নি ট্রান্সফারের বিশ্ব রেকর্ড গড়ে বার্সা থেকে পিএসজিতে যোগ দেওয়া নেইমারের।

৪টি ভিন্ন ক্যাটাগরিতে (ফরোয়ার্ড, মিডফিল্ডার, ডিফেন্ডার ও গোলরক্ষক) মোট ১২ জন ফুটবলার মনোনিত হয়েছেন পুরস্কারের জন্য। মৌসুমের সেরা ফরোয়ার্ডের পুরস্কারের দৌড়ে আছেন রিয়ালের রোনালদো, বার্সেলোনার লিওনেল মেসি এবং জুভেন্টাসের পাওলো দিবালা। গত মৌসুমে মোনাকোকে শেষ চারে তোলায় দারুণ অবদান থাকলেও দলটির ফরাসি ফরোয়ার্ড এমবাপের জায়গা হয়নি সংক্ষিপ্ত তালিকায়। ভোটে চতুর্থ স্থান পান এমবাপে। বায়ার্ন মিউনেখের রবার্ট লেভানডফস্কি পঞ্চম ও নেইমার হন ষষ্ঠ।

 

মিডফিল্ডার ক্যাটাগরিতে পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন রিয়ালের মিডফিল্ডত্রয়ী কাসেমিরো, টনি ক্রুস ও লুকা মড্রিচ। ডিফেন্ডার ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন রিয়ালের দুজন-অধিনায়ক সার্জিও রামোস এবং মার্সেলো। তাদের সঙ্গে মনোনয়ন পাওয়া অন্যজন হলেন জুভেন্টাসের লিওনার্দো বোনুচ্চি।

আর সেরা গোলরক্ষকের পুরস্কারের দৌড়ে মনোনয়ন পেয়েছেন জুভেন্টাসের জিয়ানলুইজি বুফন, বায়ার্ন মিউনিখের ম্যানুয়েল নয়্যার এবং অ্যাতলেতিকো মাদ্রিদের ইয়ান ওবল্যাক।

‘টাকার জন্য পিএসজিতে আসিনি

ট্রান্সফারের বিশ্ব রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর (প্রায় ২ হাজার ১১৯ কোটি টাকা) বিনিময়ে অবশেষে বার্সেলোনা ছেড়ে ফরাসি ক্লাব প্যারিস সেন্ট জার্মেইয়ে (পিএসজি) নাম লেখালেন নেইমার। ক্লাবটির সঙ্গে ৫ বছরের চুক্তিতে নেইমারের বেতন পড়বে সপ্তাহে ৫ লাখ ২০ হাজার পাউন্ড। এছাড়াও চুক্তির অংশ হিসেবে পিএসজির মালিকানাধীন হোটেলগুলোর লভ্যাংশের একটা অংশও পাবেন নেইমার।

এরপর থেকেই অনেকে মনে করছেন কাড়িকাড়ি অর্থের লোভেই নাকি বার্সা ছেড়ে পিএসজিতে যোগ দিয়েছেন নেইমার। তবে নেইমার জানান টাকার জন্য আমি পিএসজিতে আসিনি।

 

পার্ক দেস প্রিন্সেসে সংবাদ সম্মেলনে নেইমার বলেন, ‘যারা এমন বলে, তারা আমাকে চেনে না। শুধু টাকার জন্যই আসিনি। আমি সুখী হতে চাই, আমার পরিবারকে সুখী রাখতে চাই। শুনে দুঃখ লাগছে যে, কিছু লোক ব্যাপারটাকে ওভাবে দেখছে। যদি শুধু অর্থেরই ব্যাপার হতো, তাহলে আমি অন্য কোথাও-ও যেতে পারতাম।’

পাঁচ বছরের জন্য নেইমার পিএসজিতে

সকল জল্পনা কল্পনার অবসান হল। দীর্ঘদিনের গুঞ্জণ অবশেষে সত্যি হল। ব্রাজিলের সুপারস্টার নেইমার যোগ দিলেন ফ্রান্সের ক্লাব পিএসজিতে।

পাঁচ বছরের জন্য ফ্রান্সের ক্লাবটি নিজেদের তাঁবুতে নেইমারকে যুক্ত করেছে। এর জন্য রেকর্ড ট্রান্সফার ফি গুনতে হয়েছে তাদেরকে। নেইমারকে পেতে ক্লাবটি দিয়েছে ২২২ মিলিয়ন ইউরো। পিএসজি নিজেদের অফিসিয়াল টুইটারে নেইমারকে দলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে লিখেছে,‘পিএসজি অত্যন্ত আনন্দের সঙ্গে নেইমার জুনিয়রের আগমণের ঘোষণা দিচ্ছে।’ অফিসিয়াল ওয়েবসাইটে পিএসজি বলছে,‘ব্রাজিলিয়ান অ্যাটাকিং ফুটবলার আগামী পাঁচ বছর ক্লাবকে প্রতিনিধিত্ব করবে। ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত ক্লাবের সঙ্গে যুক্ত থাকবেন নেইমার জুনিয়র।’

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যেতে ট্রান্সফার ফি’র নতুন রেকর্ড গড়েছেন নেইমার। এর আগে ১০৫ মিলিয়ন ইউরোতে ম্যানচেস্টার ইউনাইটেডে গিয়েছিলেন পল পগবা। ২০১৩ সালে বার্সেলোনায় যুক্ত হন নেইমার। সান্তোস ছেড়ে বার্সেলোনায় এসে ১৮৬ ম্যাচ খেলেন ব্রাজিলের সুপারস্টার। গোল করেন ১০৫টি। বার্সেলোনায় যোগ হয়ে মেসি ও সুয়ারেজকে নিয়ে শক্তিশালী অ্যাটাক তৈরী করেন ২৫ বছর বয়সি নেইমার। তিনজন পরিচিত ছিলেন ‘এমএসএন’ নামে।

কাতালানদের হয়ে প্রথম বছর কোনো শিরোপা না জিতলেও ২০১৪-১৫ মৌসুমে ট্রেবল জয় করেন নেইমার। এরপর লা লিগা, দুবার কোপা দেল রে জয় করেন। পিএসজিতে বছরে ৪৫ মিলিয়ন ইউরো আয় করবেন নেইমার। সাপ্তাহিক এ আয় দাঁড়াচ্ছে ৮ লাখ ৬৫ হাজার ইউরো। নতুন ক্লাবে যোগ দিয়ে নেইমার বলেছেন,‘ইউরোপের সবচেয়ে উচ্চাভিলাষী ক্লাবগুলির একটিতে যোগ দিয়েছি। আমার মনে হচ্ছে আজ থেকেই আমি চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। আমি আমার নতুন সতীর্থদের সাহায্য করার জন্য যা প্রয়োজন তাই করব।’

 

 

 

ক্লাসিকো জিতে শিরোপা ঘরে তুললো বার্সা

প্রাক মৌসুমের এল ক্লাসিকোতে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতোই মুখোমুখি হয়েছিল স্প্যানিশ দুই জায়ান্ট। আর সেই ম্যাচেই তীব্র প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ তুলে শেষ হাসি হেসেছে বার্সেলোনা। রিয়ালকে ৩-২ গোলে হারিয়ে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপের শিরোপা জিতেছে লিওনেল মেসিরা।

 

 

প্রাক মৌসুম হলেও শক্তিশালী দল নিয়ে খেলে বার্সেলোনা। মিয়ামির সান লাইফ স্টেডিয়ামে ছিলেন মেসি, সুয়ারেস ও নেইমার। তবে রিয়ালের দলে ছিলেন না ক্রিস্তিয়ানো রোনালদো। বিশ্রামে রয়েছেন টুর্নামেন্টের আগে থেকেই। এমন ম্যাচেই খেলার ৩ মিনিটে বার্সাকে এগিয়ে নেন মেসি। চার মিনিট পর আবারও গোল করে বার্সা। রাকিটিচের গোলে ব্যবধান দাঁড়ায় ২-০।

অবশ্য উৎসবের মাঝে চিন্তার ভাঁজটাও প্রকট হয়েছিল বার্সা শিবিরে! শুরুতেই ইনজুরিতে পড়ে গিয়েছিলেন নেইমার। পিএসজিতে তার দল বদল নিয়ে আলোচনা অনেক দিন ধরেই। এই অবস্থায় এমন ইনজুরি আলাদা শঙ্কা তৈরি করেছিল। কিন্তু বেশিক্ষণ বাইরে থাকতে হয়নি। প্রথম গোলের পরই খেলায় নামেন তিনি।

যদিও ২ গোলে এগিয়ে থাকা বার্সার ফুরফুরে মেজাজটা বেশিক্ষণ স্থায়ী হয়নি। ১৪ ও ৩৬ মিনিটে দুটি গোল শোধ করে বার্সাকে আতঙ্কের মধ্যেই ফেলে দিয়েছিল রিয়াল। প্রথমটি করেন কোভাসিচ ও পরেরটি মার্কো আসেনসিও।

রোমাঞ্চকর লড়াইয়ের বাকিটা ছিল দ্বিতীয়ার্ধে! ফের এগিয়ে গিয়ে জবাব দিয়ে দেয় বার্সা। জেরার্ড পিকের গোলে সব শঙ্কা দূর করে বার্সেলোনা। যদিও এই গোলটি বানিয়ে দিয়েছিলেন নেইমার। তার ফ্রি কিক থেকেই গোলটি করেন পিকে।

এরপর আর ব্যবধানে হেরফের করতে পারেনি রিয়াল। যার ফল হলো শিরোপা দিয়েই মৌসুম শুরু করলেন বার্সার নতুন কোচ এরনেস্তো ভালভারদে।

এই বিভাগের আরো খবর

‘বেলের রিয়াল ছাড়ার খবর হাস্যকর’

সংবাদমাধ্যমের খবর, রিয়াল মাদ্রিদ ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিতে পারেন গ্যারেথ বেল। তবে এমন খবরকে ‘হাস্যকর’ ও ‘স্টুপিড’ বলে মন্তব্য করেছেন ওয়েলস ফরোয়ার্ডের এজেন্ট জোনাথন বার্নেট।

এ ব্যাপারে জোনাথন বার্নেট বিবিসি স্পোর্টকে বলেছেন, ‘এটি একটি হাস্যকর, স্টুপিড খবর।’

গত মৌসুমের অনেকটা সময় চোটের সঙ্গেই লড়াই করেন বেল। নিজের জায়গা হারান ইসকোর কাছে। যদিও তার আগে দারুণ পারফরম্যান্সের পুরস্কার হিসেবে ২০১৬ সালের ব্যালন ডি’অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছিলেন রিয়ালের ওয়েলস ফরোয়ার্ড।

গণমাধ্যমে গুঞ্জন আছে, মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে ১৮ বছর বয়সি ফরাসি ফরোয়ার্ড কাইলিয়ান এমবাপেকে কিনতে জোর চেষ্টা চালাচ্ছে রিয়াল। রিয়ালের ‘বিবিসি’ ত্রয়ী বেল, করিম বেনজেমা ও ক্রিস্টিয়ানো রোনালদোর যেকোনো একজন ক্লাব ছাড়তে পারেন বলে খবর এসেছে।

‘বিবিসি’ ত্রয়ীর ভবিষ্যৎ নিয়ে বৃহস্পতিবার প্রশ্ন করা হয়েছিল রিয়াল কোচ জিনেদিন জিদানকেও। ফরাসি এই কোচ অবশ্য বেল, বেনজেমা, রোনালদোর সান্তিয়াগো বার্নাব্যুতে থাকার নিশ্চয়তা দিতে পারেননি, ‘আমি চাই যারা এখানে আছে তারা সবাই থাকুক। তবে ৩১ আগস্ট পর্যন্ত যেকোনো কিছুই ঘটতে পারে।’

এই বিভাগের আরো খবর

মেসি-নেইমারকে একই দলে দেখতে চান না মরিনহো

লিওনেল মেসি, নেইমার, সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্ড পিকে। এরাই তো বার্সেলোনাকে শিখরে নিয়ে যান। আবার রিয়াল মাদ্রিদে যেমন রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, গ্যারেথ বেল, লুকা মডরিচ, টনি ক্রসের মতো তারকারা।
এভাবে একই দলে এতগুলো তারকা থাকলে প্রতিপক্ষ খুব একটা সুবিধা করতে পারে না।

ম্যানচেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহো মনে করেন, এতে ফুটবল ম্যাচের ভারসাম্যটাই হারিয়ে যায়। পর্তুগিজ এই কোচের অভিমত, মেসি-নেইমারদের একই দলে না রেখে প্রতি দলে একজন করে ভাগ করে দেয়া উচিত। তাহলে ভারসাম্য আসবে! ফুটবল ম্যাচ হবে উপভোগ্য।

বুধবার ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে বার্সেলোনার মুখোমুখি হয়েছিল ম্যানইউ। ম্যাচটিতে আলো ছড়ান নেইমার। তার একমাত্র গোলেই বার্সা মাঠ ছাড়ে জয় নিয়ে। গোল সংখ্যা বেশি না হলেও মেসি-সুয়ারেজ-ইনিয়েস্তাদের দাপটে ‘কোণঠাসা’ হয়ে পড়েছিলেন পগবারা।

এরপরই মরিনহোর ব্যাখ্যা, ‘মেসি এবং নেইমার; দুজনের একজন থাকা উচিত বার্সায়; দুজন একসঙ্গে নয়। লুইস সুয়ারেজ, আন্দ্রেস ইনিয়েস্তা, জেরার্ড পিকে, রোনালদো, বেল, মডরিচ, টনি ক্রস। এদের একেকজনকে একেক দলে রাখা যেতে পারে। এটা না হলে প্রতিপক্ষের কিছু করার থাকে না!’

এই বিভাগের আরো খবর



Go Top