সকাল ১০:২৬, সোমবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ প্রবাস

করতোয়া ডেস্ক : মালয়েশিয়ায় বাংলাদেশিসহ বিদেশি অবৈধ শ্রমিকরা নতুন করে নিবন্ধনের সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছে মালয়েশিয়ার অভিবাসন মন্ত্রণালয়। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত এই নিবন্ধনে নতুন শ্রমিকরা প্রাথমিকভাবে এক বছরের জন্য ই-কার্ড (এনফোর্সমেন্ট কার্ড) পাবেন। এই ই-কার্ডের মেয়াদ থাকবে ১৫ ফেব্রুয়ারি ২০১৮ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে গতবছর থেকে শুরু হওয়া রি-হায়ারিং পদ্ধতিতে শ্রমিককে নির্দিষ্ট মালিকের মাধ্যমে বৈধ ভিসা করতে হবে।

মালয়েশিয়ার ইমিগ্রেশন মহাপরিচালক মুস্তাফার আলী নিয়োগকর্তাদের কোনো এজেন্ট বা দালাল দিয়ে ই-কার্ডের নিবন্ধন না করতে সতর্ক করেন। তিনি বলেন, নিয়োগকর্তাদের তাদের প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে নিবন্ধন করতে হবে এবং ই-কার্ড প্রসেসিংয়ের জন্য দুই দিন সময় লাগবে। যারা ইতোমধ্যে রি-হায়ারিং এ নিবন্ধিত হয়েছে তাদের নতুন করে ই-কার্ড (এনফোর্সমেন্ট কার্ড) নিতে হবে না। মালয়েশিয়ার যে কোনো প্রদেশের ইমিগ্রেশনে এ নিবন্ধন করা যাবে। ই-কার্ডের মেয়াদ এক বছর এবং এই এক বছরের মধ্যে নিয়োগকর্তাদের তাদের শ্রমিকদের দিয়ে নিজ নিজ হাই কমিশন থেকে পাসপোর্ট এবং অন্যান্য পারমিট করতে হবে। ই-কার্ড নিবন্ধন সম্পূর্ণ ফ্রি। শুধু পাঁচটি সেক্টরের জন্য ই-কার্ডের অনুমোদন দেওয়া হয়েছে।

এগুলো হলো- প্লানটেশন, এগ্রিকালচার, ইন্ডাস্ট্রিয়াল, কনস্ট্রাকশন এবং সার্ভিস সেক্টর। এই ই-কার্ডের মাধ্যমে বিভিন্ন দেশের প্রায় দশ লাখ অবৈধ শ্রমিক নিবন্ধিত হবেন বলে ধারণা করা হচ্ছে। মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশির সংখ্যা কত তা জানতে চেয়ে বাংলাদেশ হাই-কমিশনের লেবার কাউন্সিলর সায়েদুল ইসলামকে ফোন করলে তিনি বলেন, অবৈধ বাংলাদেশির সংখ্যা কত হতে পারে এটার কোনো ধারণা আমাদের কাছে নেই। প্রবাসী বাংলাদেশি গৌতম রায় বলেন, মালয়েশিয়ায় আড়াই লক্ষের বেশি অবৈধ বাংলাদেশি আছেন। যাদের পারমিট নেই, এবং যারা রি-হায়ারিং নিবন্ধন করেননি তারা ই-কার্ডের জন্য নিজ নিজ মালিকের মাধ্যমে নিবন্ধন করে নিতে পারবেন।

লন্ডনে সাংবাদিক শিমুল হত্যার প্রতিবাদ

করতোয়া ডেস্ক : যুক্তরাজ্যের লন্ডনে প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা ‘দৈনিক সমকাল’-এর সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যাসহ সারাদেশে সাংবাদিকদের ওপর মিথ্যা মামলা, নির্যাতন ও হত্যার প্রতিবাদ জানিয়ে সুষ্ঠু বিচারের দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধন করেছে। স্থানীয় সময় সোমবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে লন্ডনে কর্মরত প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ‘বৃটিশ-বাংলাদেশী সাংবাদিকবৃন্দ’ এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। সমাবেশে সভাপতিত্ব করেন ‘লন্ডন বাংলা প্রেস ক্লাব’-এর সভাপতি সৈয়দ নাহাস পাশা এবং পরিচালনা করেন এসএ টিভির বিশেষ প্রতিনিধি হেফাজুল করিম রকিব। সভায় স্বাগত বক্তব্য দেন ‘সাপ্তাহিক জনমত’-এর বিশেষ প্রতিনিধি আহাদ চৌধুরী বাবু। সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন ‘সাপ্তাহিক লন্ডন বাংলা’-এর সম্পাদক কে এম আবু তাহের চৌধুরী, ‘সুরমা’র সম্পাদক আহমদ ময়েজ, ‘বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম’-এর বিশেষ প্রতিনিধি সৈয়দ আনাস পাশা, সাংবাদিক মতিয়ার চৌধুরী, ‘লন্ডন বাংলা প্রেস ক্লাব’-এর সহ সভাপতি মাহবুব রহমান, এটিএন বাংলা ইউকে’র সিনিয়র রিপোর্টার মোস্তাক বাবুল। এছাড়া আরও উপস্থিত ছিলেন ‘ব্রিকলেইন’ সম্পাদক জুয়েল রাজ, ‘লন্ডন বাংলা প্রেস ক্লাব’-এর ট্রেনিং সেক্রেটারি ইব্রাহিম খলিল, ইনফরমেশন সেক্রেটারি সালেহ আহমদ, ইভেন্ট সেক্রেটারি (বিজয়ী) তওহীদ আহমদ,কার্যকরী পরিষদের সদস্য পলি সুলতান, ‘বাংলা টিভি’র বার্তা সম্পাদক সরোয়ার হোসন, ‘ডেইলি স্টার’-এর যুক্তরাজ্য প্রতিনিধি আনসার আহমদ উল্লাহ, ‘লন্ডন বিডি নিউজ ২৪’- এর সম্পাদক জাকির হোসেন কয়েস। উপস্থিত ছিলেন ‘এনটিভি’ ইউরোপের চিফ রিপোর্টার আকরাম হোসেন, সাংবাদিক আবদুর কাদির মুরাদ, এনটিভি ইউরোপের উপস্থাপক আতাউল্যাহ ফারুক, সাংবাদিক মাহবুব কানছুর, ডিবিসি যুক্তরাজ্য প্রতিনিধি তারেক চৌধুরী, চ্যানেল এস রিপোর্টার রেজাউল করিম মৃদা, মোহাম্মদ কাউসার, এনটিভি ইউরোপের রিপোটার আহসানুল আ¤ি॥^য়া শুভন, সাংবাদিক রফিকুর ইসলাম এমদাদ, লন্ডন বিডি নিউজ ২৪-এর চেয়ারম্যান আবদুল বাছিত বাদশাহ। আরও উপস্থিত ছিলেন কবি সিহাবুজ্জামান কামাল, ‘বিশ্ব বাংলা ২৪.কম’-এর সম্পাদক শাহ রহমান বেলাল, ‘এল বিটিভি ২৪’- এর রিপোর্টার জুবায়ের আহমদ, সাংবাদিক আলাউদ্দিন রাসেল, ‘আমাদের প্রতিদিন’ সম্পাদক আনোয়ার শাহজান, মানবাধিকার কর্মী কানিজ ফাতেমা, ফয়সাল জামিল, ডলার বিশ্বাস, লুৎফুর রহমান লিকন, লুৎফুর রহমান, আবদুল রহিম, সাংবাদিক আফসার উদ্দিন, বদরুজ্জামান বাবু, এহসানুল হক তানিম।

মালয়েশিয়ায় দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

মালয়েশিয়ার সেরেমবানে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি এক লরি চালক ও তার সহকারীর মৃত‌্যু হয়েছে; আহত হয়েছেন আরও একজন।

স্থানীয় সময় রোববার ভোর সাড়ে ৫টার দিকে সেরেমবানের জালান বাহাউ কেমায়ান সড়কের জেমপলে এ দুর্ঘটনা ঘটে বলে মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা বারনামার খবর।  

জেমপরের পুলিশ সুপার নূরজাইনি মোহাম্মদ নূরের বরাত দিয়ে বারনামা জানিয়েছে, নিহত বাংলাদেশির নাম তানভীর আহমেদ সিদ্দিকী, তার বয়স ৪৬ বছর।

তানভীরের মরদেহ জেমপল হাসপাতালের হিমঘরে রাখা হয়েছে। তবে তার বাড়ি বাংলাদেশের কোথায় তা জানা যায়নি।

পুলিশ সুপার জানান, হিমায়িত মুরগির মাংস বহনকারী ওই লরি সড়কের একটি মোড় ঘোরার সময় উল্টে গেলে চালক তানভীর এবং তার সহকারী ইসমাইল ফাদলিজাহ (৪৬) ঘটনাস্থলেই নিহত হন। চালকের আরেক সহকারী সিয়াবান মো. আমিনকে (২৯) গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়।

ফাদলিজাহ ও আমিন মালয়েশিয়ার নাগরিক বলে স্থানীয় সংবাদমাধ‌্যমগুলোর তথ‌্য।

আরব আমিরাতে দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত

করতোয়া ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের রাস আল-খাইমাহতে একটি প্রাইভেট কার দুর্ঘটনায় পড়ে দুই বাংলাদেশি নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও তিন জন। নিহতরা হলেন- মুহাম্মদ আবদুর রহিম (৪২) ও মুহাম্মদ আলমগীর (৪৫)। তাদের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়িতে।  মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে রাস আল-খাইমাহর হুজাম রোডে ওই দুর্ঘটনা ঘটে বলে আরব আমিরাতে বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সিলর আরমান উল্লাহ চৌধুরী জানান। তিনি বলেন, আমরা এ ব্যাপারে দুবাই কনস্যুলেটের সঙ্গে যোগাযোগ রেখেছি। দুর্ঘটনায় গুরুতর আহত মুহাম্মদ আজিমের বাড়ি চট্টগ্রামের হাটহাজারীতে। তাকে রাস আল-খাইমাহর ‘আল  সাকার’ হাসপাতালে ভর্তি করা হয়েছে। জান রনি বেলাল নামে একজন রাস আল-খাইমাহ থেকে টেলিফোনে জানান, প্রাইভেট কারটির চালক নিয়ন্ত্রণ হারালে গাড়িটি একটি বিদ্যুতের খুঁটিতে ধাক্কা খেয়ে দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই একজন ও হাসপাতালে নেওয়ার পর আরেকজন মারা যান। আহতদের মধ্যে দুজন প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। গুরুতর আহত আরেকজন হাসপাতালে চিকিৎসাধীন।

 

ভাষার মাসে নিউইয়র্কে ফের চালু হচ্ছে বাংলা স্কুল

করতোয়া ডেস্ক : ভাষার মাস ফেব্রুয়ারিতে আবারও চালু হচ্ছে বাংলাদেশ সোসাইটির বাংলা স্কুল। বাংলাদেশ সোসাইটির ভবনে রোববার সন্ধ্যায় কার্যকরী কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত হয়।  ১ ফেব্রুয়ারি থেকে শিক্ষার্থীদের নিবন্ধন করাতে অভিভাবকদের অনুরোধ জানানো হয়েছে। নবনির্বাচিত কার্যকরী পরিষদ দায়িত্ব নেওয়ার পর এই প্রথম আনুষ্ঠানিকভাবে সভা হলো। সোসাইটির সভাপতি কামাল আহমেদের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রুহুল আমীন সিদ্দিকীর সঞ্চালনায় সভায় সিনিয়র সহ-সভাপতি আব্দুর রহিম হাওলাদার, সহ-সাধারণ সম্পাদক এম. কে. জামান, কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, সাংস্কৃতিক সম্পাদক মনিকা রায়, জনসংযোগ ও প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় সভাপতি কামাল আহমেদ বলেন, সবাই অনেক আশা ভরসা নিয়ে আমাদের নির্বাচিত করেছেন। সবার প্রতি আমাদের দায়বদ্ধতা রয়েছে। সেই দায়বদ্ধতা থেকেই আমরা কমিউনিটির জন্য কাজ করে যেতে চাই।

যুক্তরাষ্ট্রে আরো একটি সম্মাননা পেলেন মিঠুন মোস্তাফিজ

করতোয়া ডেস্ক : বৈশাখী টেলিভিশনের এসাইনমেন্ট এডিটর মিঠুন মোস্তাফিজ যুক্তরাষ্ট্রের ‘দ্য পেড্রো রড্রিগুয়েজ ফাউন্ডেশন’ এর সম্মাননা পেয়েছেন।

বাংলাদেশসহ আন্তর্জাতিক গণমাধ্যমে অবদানের স্বীকৃতি হিসেবে তাকে এই সম্মাননা জানায় নিউ জার্সি অঙ্গরাজ্যের ‘দ্য পেড্রো রড্রিগুয়েজ ফাউন্ডেশন’। এর আগে তিনি নিউ জার্সি অঙ্গরাজ্যের সিটি অব প্যাটাসনের সম্মাননা পান।
গত ২৪ নভেম্বর ফাউন্ডেশন চেয়ারম্যান ও সিটি অব প্যাটারসনের ডেপুটি মেয়র মি. পেড্রো রড্রিগুয়েজ আনুষ্ঠানিকভাবে তার হাতে সম্মাননা সনদ তুলে দেন।

গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত বৈশাখী টেলিভিশনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন পূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচন পরবর্তী তিনটি পর্যায়ে সংবাদ কাভার করতে যুক্তরাষ্ট্রে অবস্থান করেন মিঠুন মোস্তাফিজ। এ সময়ে স্থানীয় ও আন্তর্জাতিক দর্শকদের জন্য বাংলা ও ইংরেজি মাধ্যমে তার বিশ্লেষণধর্মী ও বহুমাত্রিক কাভারেজের প্রশংসা করে ‘দ্য পেড্রো রড্রিগুয়েজ ফাউন্ডেশন’। পাশাপাশি নিউ জার্সি অঙ্গরাজ্যের সিটি অব প্যাটারসনের বাংলাদেশি কমিউনিটি ও সিটি কর্তৃপক্ষের বিভিন্ন বিষয় গুরুত্বের সাথে বৈশ্বিক দর্শকের কাছে তুলে ধরায় কৃতজ্ঞতা জানান ‘দ্য পেড্রো রড্রিগুয়েজ ফাউন্ডেশন’ এর চেয়ারম্যান ও সিটি অব প্যাটারসনের ডেপুটি মেয়র মি. পেড্রো রড্রিগুয়েজ।

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৮ অভিবাসীর দণ্ড

করতোয়া ডেস্ক : মালয়েশিয়ায় অবৈধ অভিবাসনের দায়ে আট বাংলাদেশিসহ ৪৮ জন অভিবাসীর সাজা হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যম স্টার অনলাইন জানিয়েছে।
পত্রিকাটি বলছে, অভিবাসন আইনে মোট ৫৩ জন বিদেশিকে অভিযুক্ত করেছে আদালত। এদের মধ্যে এক রোহিঙ্গাসহ মিয়ানমারের ২৮ নাগরিক, ১১ ইন্দোনেশীয়, ভিয়েতনামের দুজন এবং কম্বোডিয়া ও নেপালের একজন করে আছেন।

এদের বেশিরভাগই কারখানার শ্রমিক।
অভিযুক্তদের মধ্যে ৪৮ জন দোষ স্বীকার করলে আদালত তাদের এক থেকে ছয় মাসের কারাদণ্ড দেয়। তাদের এই দণ্ড নভেম্বরে গ্রেপ্তারের দিন থেকে কার্যকর হওয়ার কথা।
আগামী ২৪ জানুয়ারি বাকি পাঁচজনের বিষয়ে শুনানির দিন রাখা হয়েছে। এদের মধ্যে দুজন বাংলাদেশি আছেন।
ভ্রমণের বৈধ কাগজপত্র না থাকার অভিযোগে গ্রেপ্তার এই দুই বাংলাদেশি তাদের পক্ষে দোভাষী নিয়োগের সুযোগ চেয়ে আদালতে সময়ের আবেদন করেন।

ব্রিটেনের রাণীর কাছে হাইকমিশনার কাওনাইনের পরিচয়পত্র পেশ

করতোয়া ডেস্ক : যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার মো. নাজমুল কাওনাইন রাণী দ্বিতীয় এলিজাবেথের কাছে পরিচয়পত্র পেশ করেছেন। শুক্রবার বাকিংহাম প্যালেসে ব্রিটেনের রাণীর কাছে তিনি এই পরিচয়পত্র পেশ করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়, পরিচয়পত্র পেশের পর সাক্ষাতে রাণী এলিজাবেথ হাইকমিশনার নাজমুল কাওনাইনের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানান। যুক্তরাজ্যে বাংলাদেশের তৎকালীন হাইকমিশনার এম এ হান্নান অবসরে যাওয়ার পর গত ২৮ অক্টোবর লন্ডন মিশনে যোগ দিয়ে হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন কাওনাইন। এর আগে গত ২৪ সেপ্টেম্বর নাজমুল কাওনাইনকে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়য়। বাংলাদেশ কর্ম কমিশন (বিসিএস) ১৯৮৪ ব্যাচের পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা নাজমুল কাওনাইন লন্ডন মিশনে যোগ দেওয়ার আগে ইন্দোনেশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রদূত হিসেবে এবং যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস, জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন এবং ইসলামাবাদ ও লন্ডনে বাংলাদেশ হাই কমিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করার পর তিনি জেনেভার গ্রাজুয়েট ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ থেকে কূটনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা সম্পন্ন করেন।

দুবাইয়ে দুর্ঘটনায় তিন বাংলাদেশির মৃত্যু

করতোয়া ডেস্ক : দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় পাঁচজন বিদেশি শ্রমিকের মৃত্যু হয়েছে, যাদের তিনজন বাংলাদেশি বলে দেশটির সংবাদমাধ্যম জানিয়েছে। রোববার ভোরে দুবাইয়ের আল রাবাত সড়কে একটি ট্রাকের সঙ্গে শ্রমিকবাহী বাসের সংঘর্ষে প্রাণহানির এ ঘটনা ঘটে বলে দুবাইভিত্তিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে। এ ঘটনায় আরও সাতজন আহত হয়েছেন, যাদের তিনজনের অবস্থা গুরুতর। নিহত অপর দুই শ্রমিক ভারতীয়। নিহত বাংলাদেশিরা ক্লিনকো ক্লিনিং সার্ভিসেস অ্যান্ড বিল্ডিং মেইনটেন্যান্স নামের একটি কোম্পানিতে কাজ করতেন। তাদের একজন শরীয়তপুরের মুদাসিসিস (৪৯) বলে খালিজ টাইমস জানিয়েছে।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে পত্রিকাটি জানায়, দুবাইয়ের ফেস্টিভ্যাল সিটির একটি ভবনে কাজ করতে কোম্পানির ১৯ জন শ্রমিক নিয়ে সেদিকে যাচ্ছিল কোস্টারটি। গন্তব্যে পৌঁছাতে মাত্র কয়েক কিলোমিটার দূরে একটি ট্রাকের সঙ্গে সেটির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই চারজনের মৃত্যু হয়। আহতদের উদ্ধার করে হাসপাতালে নিলে সেখানে আরেকজন মারা যান। নিহতদের লাশ রশিদ হাসপাতালের মর্গে রাখা হয়েছে। নিহত মুদাসিসির ছেলে ফেরদৌসও (২৩) দুবাই প্রবাসী। বাবার মৃত্যুর খবরে ভেঙে পড়া এই যুবক খালিজ টাইমসকে বলেন, ‘আমি জানি না কী করব। বাড়িতে খবর দিয়েছি।’