বিকাল ৩:৫৯, রবিবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ চট্রগ্রাম

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলায় নিজ ঘরে এক ব্যক্তির অর্ধগলিত মৃতদেহ পাওয়া গেছে। শুক্রবার রাতে ধেররা চৌধুরী বাড়ি থেকে ওমর ফারুক চৌধুরীর (৫০) লাশ উদ্ধার করা হয়। তিনি প্রয়াত অহিদুল হায়দার চৌধুরীর ছেলে। 

হাজীগঞ্জ থানার ওসি মো. জাবেদুল ইসলাম জানান, ওমর ফারুক ৪/৫ দিন আগে মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে। প্রাথমিকভাবে মৃত্যুর কোনো আলামত পাওয়া যায়নি। ময়নাতদন্তের পর পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হবে। ওসি জানান, শুক্রবার সন্ধ্যায় পত্রিকার হকার ওমর ফারুকের বাসায় পত্রিকা দিতে গিয়ে দুর্গন্ধ পান। বিষয়টি তিনি ফারুক চৌধুরীর পরিবারসহ স্থানীয়দের জানান। পরে পরিবারের অন্য সদস্য ও পুলিশ ঘটনাস্থলে যায়। ফারুক চৌধুরীর চাচাত ভাই ডা. তানভীর হায়দার চৌধুরী বলেন, ফারুক ভাই একা থাকতেন। তিনি অবিবাহিত ছিলেন। কারো সাথে তার কোনো সম্পর্ক নেই। পরিবারসহ এলাকার কারও সাথে চলাফেরা করতেন না, কারও সাথে মিশতেন না। কারও সাথে তার কোনো বিরোধও নেই। হাজীগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র ও স্থানীয় কাউন্সিলর রায়হানুর রহমান (জনি) বলেন, ফারুক চৌধুরী সবসময় একা চলাফেরা করতেন। এলাকার কারও সঙ্গে চলাফেরা করতেন না। ফারুক চৌধুরীর চাচি স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহা-পরিচালক মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী জানান, ময়নাতদন্তের পর লাশ গ্রহণ করে কবর দেওয়া হবে।
 

চট্টগ্রামে ছুরিকাঘাতে  এসএসসি পরীক্ষার্থী খুন

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামের রাজাখালী এলাকায় ছুরিকাঘাতে এক এসএসসি পরীক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে ছুরিকাঘাতের পর একটি বেসরকারি হাসপাতালে ওয়াছিনুর রহমান আদিল (১৫) নামে এ তরুণ চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে জানিয়েছেন বাকলিয়া থানার এসআই মাশরুল হক। নিহত আদিল চট্টগ্রাম আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ থেকে এবছরের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। ছুরিকাঘাতে আদিলের বাবা বদিউল আলম বাচ্চুও আহত হন।

রাজখালী মাস্টার কলোনিটি বদিউল আলম বাচ্চু ও তার দুই ভাই শাহনেওয়াজ ও সরোয়ারের মালিকানাধীন। তিন ভাইয়ের জায়গায় গড়ে তোলা ঘরগুলো ভাড়া দেওয়া। এসআই মাশরুল  বলেন, শুক্রবার বাচ্চুর জায়গায় কিছু শ্রমিক কাজ করছিলেন। তাদের সঙ্গে শাহনেওয়াজের ভাড়াটিয়া আলমগীরের হাতাহাতি হয়। শ্রমিকরা বিষয়টি বাচ্চুকে জানালে রাতে তিনি ও তার ছেলে আদিল কলোনিতে যান। এসআই মাশরুল বলেন, শ্রমিকদের সঙ্গে হাতাহাতির পর আলমগীর তার পক্ষে কিছু লোকজন ডেকে আনেন। তাদের হাতে দেশীয় অস্ত্রশস্ত্র ছিল। উত্তেজিত আলমগীর ও তার পক্ষের লোকজনকে বাচ্চু ও আদিল থামাতে গেলে তারা হামলার শিকার হন। রাতে আদিল ও বাচ্চুকে প্রথমে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছিল। সেখানে থেকে বেসরকারি একটি মেডিকেল সেন্টারে নেওয়া হয়। ভোর সাড়ে ৪টার দিকে চিকিৎসাধীন অবস্থায় আদিল মারা যাওয়ার পর বিষয়টি তারা পুলিশকে জানায়। 

জনগণের অগ্রহণযোগ্য কাউকে মনোনয়ন নয় : সেতুমন্ত্রী

কুমিল্লা প্রতিনিধি : আগামী নির্বাচনে জনগণের অগ্রহণযোগ্য কাউকে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হবে না বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
তিনি বলেন, আমাদের অনেক ভুল আছে তা সংশোধন করতে হবে। আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে। নেতাদের বলবো ভুল সংশোধন করুন, জনগণের কাছে যেতে হবে। যারা জনগনের কাছে অগ্রহনযোগ্য তাদের আগামী নির্বাচনে মনোয়ন দেয়া হবে না।
ওবায়দুল কাদের  বৃহস্পতিবার জেলার চান্দিনা উপজেলা সদরে স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ মাঠে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ আইয়ুব আলীর সভাপতিত্বে সমাবেশে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর,  সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল আউয়াল সরকার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার, যুগ্ম সম্পাদক বাদল রায়, চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান তপন বকশী, পৌর মেয়র মফিজুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের চেয়েও জনপ্রিয় শেখ হাসিনা। অনেকে আওয়ামী লীগকে পছন্দ করে না কিন্তু শেখ হাসিনাকে পছন্দ করে। তার যোগ্য নেতৃত্বে সব ক্ষেত্রে দেশের উন্নয়ন অনেক এগিয়েছে। পৃথিবীর ১০ জন গ্রেট লিডারের মধ্যে শেখ হাসিনা অন্যতম একজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সততা ও আদর্শের প্রতীক। তাই আমাদের বঙ্গবন্ধু ও শেখ হাসিনার আদর্শকে অনুসরণ করতে হবে।
২৫ মার্চ গণহত্যা দিবস হিসাবে স্বীকৃতি দেয়ার জন্য জাতিসংঘের নিকট আহবান জানানো হবে জানিয়ে তিনি বলেন, আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবস। এ নিয়ে আমাদের কোনো বিরোধ নেই। আমরা সবাই ঐক্যবদ্ধ। একাত্তরের ২৫ মার্চ রাতে ৩০ লাখ মানুষকে হত্যা, দুই লাখ মা-বোনের ইজ্জত নষ্ট করেছে পাক হানাদার বাহিনী। পৃথিবীর কোনো দেশে এ ধরনের গণহত্যার ঘটনা ঘটেনি। তাই আমরা প্রয়োজনীয় প্রস্ততি নিচ্ছি- জাতিসংঘের নিকট আহ্বান জানাবো ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য।

 

শাহ আমানতে সোনার বিস্কুটসহ যাত্রী গ্রেফতার

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ১৫টি সোনার বিস্কুটসহ দুবাইফেরত এক যাত্রীকে গ্রেফতার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। গ্রেফতার শাহাদাত হোসেনের বাড়ি চট্টগ্রামের আনোয়ারায়। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় ফ্লাই দুবাইয়ের একটি ফ্লাইটে তিনি চট্টগ্রাম নামেন বলে শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের রাজস্ব কর্মকর্তা মো. মোর্শেদ আলী জানান। তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে শাহাদাতকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে সে তার পেটের ভেতর সোনার বার থাকার কথা জানায়। পরে তার কাছ থেকে ১০ তোলা ওজনের ১৫টি বিস্কুট উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে। সকালে রিজেন্ট এয়ারওয়েজের এক যাত্রীর কাছ থেকে আরও চারটি সোনার বিস্কুট উদ্ধারের কথা জানিয়ে মোর্শেদ বলেন, মো. বাশার নামের ওই ব্যলক্তি মাস্কট থেকে চট্টগ্রামে আসেন। বাশারের সোনার বিস্কুটগুলো জব্দ করা হলেও তাকে আটক করা হয়নি। তবে তার পাসপোর্ট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

 

চট্টগ্রামে গাড়িচাপায় তিন নারী নিহত

চট্টগ্রাম প্রতিনিধি : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই এলাকায় ‘গাড়িচাপায়’ তিন নারীর মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহত সাজেদা বেগম (৪৫), এয়ারা বেগম (৬৫) ও পিয়ারা বেগমের (৪৫) বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার কাশিনগর গ্রামে। হাইওয়ে পুলিশ জোরারগঞ্জ ফাঁড়ির কর্মকর্তা ফরিদ উদ্দিন জানান, রোববার রাত পৌনে ১টার দিকে দক্ষিণ সোনা পাহাড় চৈতন্য হাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তিন নারী রাস্তা পার হওয়ার সময় দ্রুতগতির কোনো গাড়ির নিচে চাপা পড়েন বলে ধারণা করা হচ্ছে। তবে কোন গাড়ি তাদের চাপা দিয়েছে তা শনাক্ত করা যায়নি। নিহতরা স্থানীয় একটি মাজারের বার্ষিক ওরশে যোগ দিতে ব্রাহ্মণবাড়িয়া থেকে মিরসরাই এসেছিলেন বলে পুলিশ কর্মকর্তা ফরিদ জানিয়েছেন।

টেকনাফে সোয়া ৫ লাখ ইয়াবা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফে পৃথক অভিযানে প্রায় সোয়া পাঁচ লাখ ইয়াবা উদ্ধার করেছে কোস্টগার্ড ও বিজিবি।  শনিবার ভোরে শাহপরীর দ্বীপ ও হেচ্ছারখাল সংলগ্ন এলাকায় এ অভিযানের সময় দুটি নৌকা জব্দ করা হয়েছে বলে কোস্টগার্ড ও বিজিবি কর্মকর্তারা জানিয়েছেন। তবে পাচারকারীদের কাউকে আটক করা সম্ভব হয়নি।
কোস্টগার্ড টেকনাফ স্টেশনের কমান্ডার তাসকিন রেজা বলেন, মিয়ানমার থেকে ইয়াবার বড় একটি চালান আসার খবরে কোস্টগার্ডের একটি দল শাহপরীর দ্বীপের জালিয়াপাড়া ও নাইক্ষ্যংদিয়া সংলগ্ন নাফ নদীতে অবস্থান নেয়। ভোরে মিয়ানমার দিক থেকে আসা একটি নৌকা তীরের কাছাকাছি দেখতে পেয়ে কোস্টগার্ড সদস্যরা থামার জন্য সংকেত দিলে পাচারকারীরা নৌকাটি তীরে ভিড়িয়ে পালিয়ে যায়। পরে তল্লাশি করে সাতটি বস্তা পাওয়া যায়। ওই বস্তা খুলে পাওয়া যায় পাঁচ লাখ ইয়াবা। উদ্ধার ইয়াবার মূল্য ২৫ কোটি টাকা বলে জানান কোস্টগার্ডের এ কর্মকর্তা। এছাড়া হেচ্ছাখাল সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে নৌকাসহ ৪৪ হাজার ইয়াবা উদ্ধার করেছে বলে জানান বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আবু রাসেল সিদ্দিকী। তিনি বলেন, বিজিবির টহল দলের সদস্যরা মিয়ানমার দিক থেকে আসা একটি নৌকা দেখতে পেয়ে থামার জন্য সংকেত দেয়। এসময় ২/৩ জন পাচারকারী নৌকাটি নদীর পাড়ে ভিড়িয়ে প্যারাবনের ভেতর দিয়ে পালিয়ে যায়। পরে তাদের ফেলে যাওয়া নৌকা থেকে ৪৪ হাজার ইয়াবা উদ্ধার করা হয়। উদ্ধার করা ইয়াবা বিজিবির টেকনাফ ব্যাটালিয়ন দপ্তরে রাখা হয়েছে বলে জানান মেজর রাসেল।

স্ত্রীর সঙ্গে ঝগড়া করে আত্মহত্যা করল যুবক

চট্টগ্রাম প্রতিনিধি : বন্দর নগরীর সদরঘাট থানার মাদারবাড়ি এলাকায় স্ত্রীর সঙ্গে ঝগড়াঝাটির জের ধরে আত্মহত্যা করেছে এক যুবক। ওই যুবকের নাম রাসেল। তার বয়স আনুমানিক ৩০ থেকে ৩৫ এর মধ্যে। রাসেলের বাড়ি নোয়াখালী জেলায়।
শুক্রবার দিনগত দেড়টার দিকে গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে তার মৃত্যু হয়। সদরঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মরজিনা আক্তার  বলেন, ‘মাদারবাড়ি জাফর কমিশনার গলির মান্নানের ভবনের ভাড়াটিয়া ছিলেন রাসেল। প্রায় সময় স্ত্রীর সঙ্গে তার ঝগড়াঝাটি লেগে থাকতো। পারিবারিক কলহের জের ধরে শুক্রবার দিনগত রাত ১২টার দিকে স্ত্রীর অজান্তে ফ্যানের সঙ্গে গামছা পেঁচিয়ে ফাঁস খাওয়ার চেষ্টা করেন। পরে সাড়ে ১২টার দিকে স্ত্রী তা দেখে ফেললে দ্রুত নামিয়ে চমেক হাসপাতালে নিয়ে গেলে রাত দেড়টার দিকে কর্তৃব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।’

 

চট্টগ্রামে ৭ হাজার ইয়াবাসহ চারজন গ্রেফতার


চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম নগরীর বায়েজিদ থানা এলাকা থেকে সাত হাজার ইয়াবাসহ চারজনকে গ্রেফতার করেছে পুলিশ।
এরা হলেন- রোকেয়া বেগম (৪৫), তার স্বামী হাসান আলী (৬০), তাদের মেয়ে জামাই মো. রহিম (১৯) ও রহিমের মা আনোয়ারা বেগম (৪০)।
রোকেয়া-হাসান দম্পতির গ্রামের বাড়ি কক্সবাজার জেলার টেকনাফ এলাকায়। আর রহিম ও তার মা আনোয়ারা বেগম বায়েজিদ থানাধীন চক্রেসো কানন আবাসিক এলাকার একটি বাসায় ভাড়া থাকতেন।

 বায়েজিদ থানার ওসি মো. মহসিন  বলেন, রোকেয়া ও হাসান কক্সবাজার থেকে ইয়াবা নিয়ে চট্টগ্রামে আসেন তিন দিন আগে। শুক্রবার সকালে রহিমের বাসায় যাওয়ার পথে তাদের গ্রেফতার করা হয়।“রোকেয়া ও হাসান আলীর দাবি, তারা বাহক। ১০ হাজার টাকার বিনিময়ে নির্দিষ্ট ব্যক্তির কাছে তারা ইয়াবা পৌঁছে দেয়।কিন্তু তিন দিন ধরে কেন তারা চট্টগ্রামে অবস্থান করছে, আর কার কার কাছে তারা গিয়েছিল, সেসব খতিয়ে দেখা হচ্ছে বলে জানান ওসি।

 

হাতিয়ায় দস্যুদের অস্ত্রের সন্ধানে ডুবুরি দল


নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ায় অভিযান চালিয়ে অপহৃত ৪০ জেলেকে উদ্ধারসহ ১৪ জলদস্যুকে আটকের সময় তাদের ফেলে দেওয়া অস্ত্রের সন্ধানে নেমেছে কোস্টগার্ড ডুবুরি দল।কোস্টগার্ডের হাতিয়া স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট মো. বোরহান উদ্দিন জানান, বৃহস্পতিবার চরগাংনিতে অভিযান চালানোর সময় জলদস্যুরা তাদের চারটি আগ্নেয়াস্ত্র পানিতে ফেলে দেয়।আটককৃতদের মধ্যে ‘জলদস্যু বাহিনী প্রধান’ সাইফুলও রয়েছেন।

কোস্টগার্ড কর্মকর্তা বোরহান উদ্দিন  বলেন, মঙ্গলবার বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যালেন থেকে জলদস্যুরা তিনটি ট্রলারসহ ২০ জেলেকে হরণ করে।
“এরপর গত দুই দিনে হাতিয়ার বিভিন্ন জায়গা থেকে আরও ২০ জেলেকে হরণ করে তারা। তাদের চরগাংনির আস্তানায় আটকে রেখে স্বজনদের কাছে বিকাশের মাধ্যমে মুক্তিপণ দাবি করে।খবর পেয়ে দস্যুদের আস্তানায় অভিযান চালানো হয় বলে জানান কোস্টগার্ড কর্মকর্তা বোরহান উদ্দিন।

তিনি বলেন, উদ্ধার ৪০ জেলের বাড়ি কুতুবদিয়া, ঢালচর, নিঝুম দ্বীপসহ বিভিন্ন এলাকায়। আটক জলদস্যু বাহিনীর প্রধান সাইফুলসহ সবার বাড়ি হাতিয়ায়।
“অভিযানকালে দস্যুদের কাছ থেকে ১৪ রাউন্ড গুলি, চারটি রাম দা ও দুটি বগি দা উদ্ধার করা হয়। এছাড়া তারা চারটি আগ্নেয়াস্ত্র নদীতে ফেলে দিয়েছে। অস্ত্র উদ্ধারে ডুবরি দল কাজ করছে।”

 

কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধ’ গুলিবিদ্ধ লাশ উদ্ধার


কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজার শহরে ‘গোলাগুলির খবর পেয়ে’ পুলিশ গিয়ে বন্দুক ও ইয়াবাসহ এক ব্যক্তির গুলিবিদ্ধ লাশ উদ্ধার করেছে।
সদর থানার পরিদর্শক (তদন্ত) বখতিয়ার উদ্দিন চৌধুরী জানান, শুক্রবার ভোরে শহরের উত্তরণ আবাসিক এলাকার পেছনের পাহাড় থেকে লাশটি উদ্ধার করা হয়।
নিহত মোস্তাক আহমদ ওরফে হাজী মুফিজ (৩২) কক্সবাজার সদর উপজেলার কলাতলীর বড়ছড়া এলাকার ফজল করিমের ছেলে।


পরিদর্শক বখতিয়ার  বলেন, “স্থানীয়দের কাছে গোলাগুলির খবর শুনে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে দুর্বৃত্তরা পালিয়ে যায়। সেখানে গুলিবিদ্ধ মোস্তাককে পড়ে থাকতে দেখা যায়। এ সময় সেখানে পাওয়া গেছে একটি দেশি বন্দুক, তিন রাউন্ড গুলি ও ২৮০০ ইয়াবা।“ধারণা করা হচ্ছে, লেনদেন নিয়ে বিরোধের জেরে ইয়াবা বিক্রেতাদের দুই পরে মধ্যে গোলাগুলি হয়েছে।”ইয়াবা কেনাবেচার সঙ্গে জড়িত থাকার অভিযোগে মোস্তাকের বিরুদ্ধে সদর থানায় একাধিক মামলা রয়েছে বলে তিনি জানান।
লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

 

প্রাথমিক শিক্ষার অসংখ্য অভিযোগ : দুদক চেয়ারম্যান

চট্টগ্রাম প্রতিনিধি : প্রাথমিক শিক্ষা খাতের অসংখ্য অভিযোগ দুদকে জমা পড়েছে জানিয়ে সংস্থার চেয়ারম্যান ইকবাল মাহমুদ সবাইকে শোধরাতে তিন মাসের সময় দিয়েছেন।  বৃহস্পতিবার চট্টগ্রামে এক মতবিনিময়ে প্রাথমিক শিক্ষা নিয়ে পাওয়া অভিযোগ সম্পর্কে কথা বলেন তিনি।

পিটিআই ইনস্টিটিউটে প্রাথমিক শিক্ষায় সু-শাসন নিশ্চিতকরণে চট্টগ্রাম বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সাথে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় অনুষ্ঠিত হয়। জমা পড়া অভিযোগের প্রেক্ষিতে দুদক চেয়ারম্যান বলেন, শিক্ষকদের পেনশনের কাগজপত্র তৈরি করতে, বদলি, নারী শিক্ষকদের মাতৃত্বকালীন ছুটি, অর্জিত ছুটি এসবের ক্ষেত্রে শিক্ষা অফিসারকে ঘুষ দিতে হয়। তাছাড়াও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারীদের খাতা মূল্যায়ন, ফলাফল পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা কর্মকর্তাদের অনৈতিক সুবিধা গ্রহণের অভিযোগও দুদক কার্যালয়ে জমা পড়েছে বলে জানান তিনি।

ইকবাল মাহমুদ বলেন, যেসব অভিযোগ এসেছে সেগুলো মিথা- আমি এমন ধারণা বলছি আমি তিন মাস অপেক্ষা করব। তিন মাস পর আমার কাছে এরকম কোনো অভিযোগ যদি না আসে তাহলে পুরনো সব অভিযোগ ছুড়ে ফেলব। প্লিজ লুক অ্যাট দিস অ্যান্ড রিমামবার ইট।

শিক্ষক, শিক্ষা কর্মকর্তাদের উদ্দেশ্েয দুদক চেয়ারম্যান বলেন, আপনারা অনেকেই সৎ। এরপরও আমার অফিসে অভিযোগের পাহাড় জমে আছে। আপনারা দেখেছেন অনেককেই আইনে সোপার্দ করেছি। আপনারা দেখেছেন কোনো প্রাইমারি স্কুলের শিক্ষক, প্রধান শিক্ষক, টিও, এটিও আমি কাউকে কিছু করিনি। এখন আর গোপন করার সময় নেই। মরবেন অথবা মারবেন। এখন আর সে সময় নেই, আপানকে আমাকে কেউ ছেড়ে দিবে না। জবাবদিহি করতেই হবে; হয় অন্যের কাছে না হয় নিজের কাছে। অন্যের কাছে জবাবদিহি করার চেয়ে নিজের কাছে জবাবদিহি করা সম্মানজনক। প্রাথমিকে জিপিএ-৫ থাকলেও ‘শিক্ষা নেই’ বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, এখন সমস্যা একটাই। প্রাইমারি স্কুলে বাচ্চা আছে, চেয়ার, ব্ল্যাক বোর্ড, কম্পিউটার, শিক্ষক সবকিছুই আছে। কিন্তু একটা জিনিস নেই। কোন জিনিসটি নেই উপস্থিত সবার কাছে জানতে চাইলে সবার কাছ থেকে আন্তরিকতা নেই উত্তর আসার পর দুদক চেয়ারম্যান করে বলেন, শিক্ষা নেই। জিপিএ-৫ আছে। বক্তব্যের এক পর্যায়ে প্রাথমিক শিক্ষা বিভাগকে সবচেয়ে অবহেলিত বলেও মত ব্যক্ত করেন তিনি। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিভিন্ন কাজে ব্যবহার করার সমালোচনা করে শিক্ষকদের সর্বোচ্চ নির্বাচনের কাজ পর্যন্ত দেওয়া যেতে পারে বলে নিজের মত দেন ইকবাল মাহমুদ। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের আয়োজনে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তাফা কামাল। বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, চট্টগ্রামের জেলা প্রশাসক সামসুল আরেফিন।

মিতুর সিম মিলল ভোলার রিকশাচালকের কাছে

চট্টগ্রাম প্রতিনিধি : সাবেক এসপি বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতুর মোবাইল সিমটি ভোলার এক রিকশাচালকের কাছ থেকে উদ্ধার করেছে পুলিশ। মিতু হত্যা মামলার তদন্ত কর্মকর্তা চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (উত্তর) মো. কামরুজ্জামান জানান, গোয়েন্দা পুলিশের একটি দল মঙ্গলবার ভোলার লাল মোহন উপজেলা থেকে সিমটি উদ্ধার করে। রিকশা চালকের কাছ থেকে সিমটি উদ্ধার করা হলেও মিতুর মোবাইল ফোনটি তার কাছে পাওয়া যায়নি বলে জানান এই পুলিশ কর্মকর্তা। ওই লোক চট্টগ্রামে রিকশা চালাতেন। নগরীর বাকলিয়া এলাকার রাস্তায় কয়েকমাস আগে তিনি সিমটি খুঁজে পান বলে দাবি করেছেন।

চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার থেকে পদোন্নতি পেয়ে বাবুল আক্তার এসপি হয়ে ঢাকায় পুলিশ সদর দপ্তরে যাওয়ার কয়েক দিনের মধ্যে খুন হন তার স্ত্রী। গতবছর ৫ জুন সকালে চট্টগ্রামের ও আর নিজাম রোডে সন্তানের সামনে গুলি চালিয়ে ও কুপিয়ে হত্যা করা হয় মাহমুদা আক্তার মিতুকে। এ ঘটনায় পুলিশ কয়েকজনকে গ্রেফতার করলেও পুলিশ হত্যাকণ্ডের কারণ জানাতে পারেনি আট মাস পরও। ওই ঘটনায় বাবুল আক্তারের করা মামলার তদন্তের মধ্যেই বাবুল আক্তার নিজে, তার বাবা-মা ও মিতুর বাবা-মা বিভিন্ন সময়ে চট্টগ্রাম এসে তদন্ত কর্মকর্তার সাথে দেখা করেছেন। গত ২৬ জানুয়ারি তদন্ত কর্মকর্তার সাথে দেখা করে মিতুর মা সাহেদা মোশাররফ নীলা সাংবাদিকদের বলেন, মিতুর মোবাইল ফোনটি এখনও সচল আছে বলে তারা তদন্ত কর্মকর্তাকে জানিয়ছ্নে। ঢাকার এক অটোরিকশা চালাক মোবাইল সিমটি ব্যবহার করছেন এবং তার সঙ্গে কথা হয়েছে বলেও তিনি জানান। তদন্ত কর্মকর্তা কামরুজ্জামান বলেন, ঠিক কোন সময়ে ওই রিকশাচালক সিমটি পেয়েছেন, তা নির্দিষ্ট করে বলতে পারেননি। পেশায় রিকশা চালক হলেও মাঝে মাঝে অটোরিকশা চালান বলে পুলিশকে জানিয়েছেন তিনি। তবে ওই রিকশাচালককে গ্রেপ্তার করা হয়নি বলে অতিরিক্ত উপ-কমিশনার জানান।

ঢাকা ও কক্সবাজারে বন্দুকযুদ্ধে নিহত ২

করতোয়া ডেস্ক : রাজধানী ও কক্সবাজারের মহেশখালিতে পৃথক বন্দুকযুদ্ধে দুজন নিহত হয়েছেন। এর মধ্যে পুরান ঢাকার তাঁতীবাজারে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ সাগর ওরফে জুলহাস ওরফে সিফাত নামে এক ‘ডাকাত’ নিহত হয়েছে। গত সোমবার রাত ৩টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, ২ রাউন্ড গুলি ও ককটেলের খোসা উদ্ধার করা হয়েছে বলে দাবি পুলিশের। কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান জানান, একদল ডাকাত তাঁতীবাজার এলাকায় ডাকাতির প্রস্তুতি নিচ্ছে- এমন সংবাদের ভিত্তিতে পুলিশ  সেখানে অভিযানে যায়। পুলিশের উপস্থিতি টের পেয়ে ডাকাতদল পুলিশকে লক্ষ্য করে গুলি ও ককটেল বিস্ফোরণ ঘটনায়। পুলিশও পাল্টা গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হয়ে একজন গুরুতর আহত হয়। পরে তাকে উদ্ধার করে মিডফোর্ড হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। পুলিশের ওই কর্মকর্তা জানান, ‘নিহত ব্যক্তি ডাকাত সাগর বলে স্থানীয়রা শনাক্ত করেছে। সে এলাকায় ডাকাতি, ছিনতাইয়ের সঙ্গে জড়িত ছিল। তার বিরুদ্ধে ১১টি মামলা রয়েছে। বন্দুকযুদ্ধের এই ঘটনায় পুলিশের তিন সদস্য আহত হয়েছেন। নিহত সাগরের লাশ স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মর্গে রাখা হয়েছে।’

আমাদের কক্সবাজার প্রতিনিধি  জানান, কক্সবাজারের মহেশখালীতে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে একাধিক মামলার এক আসামি নিহত হয়েছেন। এ সময় পুলিশের চার সদস্য আহত হন বলে জানিয়েছে পুলিশ। মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ জানান, মহেশখালীর হোয়ানক ইউনিয়নের কেরুনতলী সংলগ্ন পাহাড়ি এলাকায়  মঙ্গলবার সকালে এ বন্দুকযুদ্ধ হয়। নিহত আব্দুস সাত্তার (৩৫) ওরফে সাব্বির ওই ইউনিয়নের পূর্ব মাঝেরপাড়ার মো. নুরুচ্ছফার ছেলে। আহত পুরিশ সদস্যদের মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে।  

ওসি প্রদীপ বলেন, সকালে পুলিশের একটি দল টহল দিতে ঘটনাস্থলে গেলে একদল ‘সন্ত্রাসী’ পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। এক পর্যায়ে সন্ত্রাসীরা আশাপাশের পাহাড়ের দিকে পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় আব্দুস সাত্তারকে আটক করা হয়।পরে মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ওসি জানান, আব্দুস সাত্তারের বিরুদ্ধে হত্যা, অপহরণ ও অবৈধ অস্ত্র ব্যবসার অভিযোগে মহেশখালী থানায় একাধিক মামলা রয়েছে। পুলিশ ঘটনাস্থল দেশীয় ছয়টি বন্দুক ও ১৫ রাউন্ড গুলি উদ্ধার করেছে বলে জানান তিনি। লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

 

মহেশখালীতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ১

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের মহেশখালীতে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে একাধিক মামলার এক আসামি নিহত হয়েছেন। এ সময় পুলিশের চার সদস্য আহত হন বলে জানিয়েছে পুলিশ। মহেশখালী থানার ওসি প্রদীপ কুমার দাশ জানান, মহেশখালীর হোয়ানক ইউনিয়নের কেরুনতলী সংলগ্ন পাহাড়ি এলাকায়  মঙ্গলবার সকালে এ বন্দুকযুদ্ধ হয়। নিহত আব্দুস সাত্তার (৩৫) ওরফে সাব্বির ওই ইউনিয়নের পূর্ব মাঝেরপাড়ার মো. নুরুচ্ছফার ছেলে। আহত পুরিশ সদস্যদের মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে।  

ওসি প্রদীপ বলেন, সকালে পুলিশের একটি দল টহল দিতে ঘটনাস্থলে গেলে একদল ‘সন্ত্রাসী’ পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি ছোড়ে। এক পর্যায়ে সন্ত্রাসীরা আশাপাশের পাহাড়ের দিকে পালিয়ে গেলেও ঘটনাস্থল থেকে গুলিবিদ্ধ অবস্থায় আব্দুস সাত্তারকে আটক করা হয়।পরে মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ওসি জানান, আব্দুস সাত্তারের বিরুদ্ধে হত্যা, অপহরণ ও অবৈধ অস্ত্র ব্যবসার অভিযোগে মহেশখালী থানায় একাধিক মামলা রয়েছে। পুলিশ ঘটনাস্থল দেশীয় ছয়টি বন্দুক ও ১৫ রাউন্ড গুলি উদ্ধার করেছে বলে জানান তিনি। লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে চট্টগ্রামে মালয়েশিয়ার জাহাজ

চট্টগ্রাম প্রতিনিধি : মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ নিয়ে আসা মালয়েশিয়ার জাহাজটি চট্টগ্রাম বন্দরে ভিড়েছে। মঙ্গলবার বেলা ১১টার দিকে ‘নটিক্যাল আলিয়া’ নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরের সিসিটি জেটিতে ভেড়ে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব (মেরিটাইম ইউনিট) রিয়ার অ্যাডমিরাল খুরশীদ আলম, মালয়েশিয়ার রাষ্ট্রদূত নূর আশিকিন বিনতে মোহাম্মদ তায়ইব, চট্টগ্রামের জেলা প্রশাসক সামসুল আরেফিনসহ চট্টগ্রাম বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় জেটিতে উপস্থিত ছিলেন।

জাহাজটি ১ হাজার ৪৭২ মেট্রিক টন পণ্য নিয়ে এসেছে। এতে চাল, চিনি, চা পাতাসহ প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী রয়েছে বলে জানা গেছে। চট্টগ্রাম থেকে এসব পণ্য দেড়শ ট্রাকে করে কক্সবাজারের নিয়ে যাওয়া হবে বলে কক্সবাজারের জেলা প্রশাসন জানিয়েছে। রোহিঙ্গা মুসলমানদের জন্য খাবার ও অন্যান্য ত্রাণ সামগ্রী নিয়ে জাহাজটি এ মাসের শুরুর দিকে মালয়েশিয়া থেকে রওনা হয়ে ৯ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনে পৌঁছালে সেখানে বিক্ষোভের মুখে পড়ে। জাহাজে থাকা ৫০০ টন খাবার ও ওষুধসহ বিভিন্ন সামগ্রী ইয়াঙ্গুনে সরবরাহের পর বাকি পণ্য নিয়ে জাহাজটি বাংলাদেশের উদ্দেশ্যে রওনা হয়। এসব পণ্য বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য পাঠানো হয়েছে। মালয়েশিয়ার মুসলিম সংগঠনগুলোর পাশাপাশি দেশীয় এবং বিদেশি ত্রাণ সংগঠনগুলো রোহিঙ্গাদের জন্য ত্রাণবাহী এ জাহাজ পাঠিয়েছে। সরকারি তথ্যপ অনুযায়ী, মিয়ানমার থেকে দমনাভিযানের মুখে গত চার মসে প্রায় ৬৯ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।  

লাইটার জাহাজ শ্রমিকদের একাংশের কর্মবিরতি প্রত্যাহার

চট্টগ্রাম প্রতিনিধি : বর্ধিত বেতন-ভাতা পরিশোধের দাবিতে লাইটার জাহাজ শ্রমিকদের একাংশের ডাকা কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।  মঙ্গলবার রাজধানীতে শ্রম পরিচালকের দপ্তরে লাইটার জাহাজ মালিক প্রতিনিধি ও শ্রমিক নেতাদের মধ্যে এক বৈঠক শেষে টানা চারদিন ধরে চলা কর্মবিরতি প্রত্যাহারের এই ঘোষণা এল। বৈঠক শেষে বেলা পৌনে ৩টার দিকে কর্মবিরতি প্রত্যাহারের কথা জানান লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়নের একাংশের সাধারণ সম্পাদক সৈয়দ সাহাদাত হোসেন। তিনি বলেন, বৈঠকে মালিকপক্ষ শ্রমিকদের বর্ধিত বেতন-ভাতার বকেয়া অংশ ফেব্রুয়ারির মধ্যে পুরোপুরি পরিশোধের আশ্বাস দিয়েছেন। এজন্য কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। বর্ধিত হারে বেতন-ভাতা পরিশোধের দাবিতে লাইটার জাহাজ শ্রমিকদের একাংশ শনিবার সকাল থেকে এই কর্মবিরতি শুরু করে। চার দিন চলা চলা কর্মবিরতিতে কার্যত অচল হয়ে পড়ে পণ্য খালাস ব্যবস্থা।

সরকারের নতুন গেজেট অনুসারে গত বছরের ১৫ ডিসে¤॥^র থেকে বর্ধিত বেতন-ভাতা দেওয়ার কথা থাকলেও সব জাহাজ মালিক তা না দেওয়ায় কর্মবিরতিতে যায় শ্রমিকরা। কর্মবিরতি প্রত্যাহারের জন্য এর আগে সোমবার নৌমন্ত্রীর সঙ্গে বৈঠক হলেও সেখানে মালিকপক্ষের প্রতিনিধিরা সময় চাওয়ায় কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণা ছাড়াই শেষ হয় ওই বৈঠক। চট্টগ্রাম থেকে সারাদেশে চলাচলকারী প্রায় দেড় হাজার লাইটার জাহাজ রয়েছে।

এসব জাহাজের মালিক প্রায় ৮০০ জন। এগুলোসহ সারাদেশের সব নৌরুট মিলিয়ে প্রায় ছয় হাজার লাইটার জাহাজ চলাচল করে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে থাকা মাদার ভেসেল (বড় আকারের জাহাজ), কর্ণফুলী নদীর ১৬টি ঘাট এবং বিভিন্ন জেটি থেকে লাইটার জাহাজে করে পণ্য পরিবহন করা হয়। লাইটার জাহাজ মালিকদের পাঁচটি সংগঠন রয়েছে। এর মধ্যে দুটি ট্যাংকার, একটি কোস্টার, একটি কার্গো এবং একটি খুলনা এলাকার লাইটার মালিকদের সংগঠন। মঙ্গলবারের বৈঠকে খুলনার মালিক সমিতি ছাড়া অন্য চার সংগঠনের প্রতিনিধিদের থাকার কথা  জানিয়েছিলেন লাইটার মালিকদের সংগঠন বাংলাদেশ কার্গো ভেসেলস ওনার্স অ্যাসোসিয়েশনের জ্যেষ্ঠ সহ-সভাপতি খুরশীদ আলম।

নবীনগরে বিনামূল্যে চিকিৎসা সেবা

নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়া নবীনগর উপজেলার শিবপুর ইউনিয়নের কনিকার পেশাজীবী সংগঠনের উদ্যোগে গত শনিবার দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা প্রদান করা হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন সাবেক সিভিল সার্জন ডা. মো. শাহা আলম। পেশাজীবী সংগঠনের সভাপতি অজাহারুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন নবীনগর উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. ইউনুছ আলি, জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. আরজু, নবীনগর প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু কামাল খন্দকার,
প্রফেসার নাছির উদ্দিন, আবু কাইছার মাহমুদ, ডা. মিজানুর রহমান, ডা. সায়েম হুদা, ডা. তৌহিদুর রহমান হামিম প্রমুখ।
এসময় ১২ জন চিকিৎসক সকাল ৯টা থেকে বিকাল ৫টা পুর্যন্ত উপজেলার শিবপুর ইউনিয়নের ১ হাজার রোগীকে বিনামূল্যে চিকিসৎসা প্রধান করেন।

পটিয়ায় বাসের ধাক্কায় কলেজছাত্রী নিহত

চট্টগ্রাম প্রতিনিধি : পটিয়া উপজেলার কমল মুন্সিরহাট এলাকায় বাসের ধাক্কায় পমি আক্তার(১৭) নামে এক কলেজছাত্রী নিহত হয়েছেন।  রোববার সকাল ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে।   
পমি আক্তার ইপজেলার কমল মুন্সিরহাট ফকিরপাড়া এলাকার মোহাম্মদ আবদুল গফুরের মেয়ে। রোববার সকালে কোচিংয়ে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ।
চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো.জহিরুল হক ভূঁইয়া  বলেন, রোববার সকালে কোচিংয়ে যাওয়ার পথে একটি বাস পমি আক্তারকে ধাক্কা দেয়।
আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে আনা হলে দায়িত্বরত চিকিতসক তাকে মৃত ঘোষণা করেন।

জঙ্গি তৎপরতা মাথায় রেখে দেশে প্রথম পুলিশ কমান্ডো কোর্স

খাগড়াছড়ি প্রতিনিধি : সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিভিন্ন সন্ত্রাসী হামলা ও জঙ্গি তৎপরতা মোকাবেলায় সদস্যদের সক্ষমতা বাড়াতে কমান্ডো কোর্স চালু করেছে বাংলাদেশ পুলিশ।  শনিবার সকালে খাগড়াছড়িতে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) স্পেশালাইজড ট্রেনিং সেন্টারে দেশের প্রথম শুরু হওয়া আট সপ্তাহব্যাপী এ কোর্সের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

এ কে এম শহীদুল হক বলেন, দেশে জঙ্গি তৎপরতা রোধে পুলিশের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। দিন দিন চ্যালেঞ্জ বাড়ছে, তাই পুলিশের সক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। উদ্বোধনী অনুষ্ঠান শেষে পুলিশের মহাপরিদর্শক কমান্ডো প্রশিক্ষণের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন।

সদর দফতরে দায়িত্বরত পুলিশের অ্যাডিশনাল ডিআইজি (ট্রেনিং অ্যান্ড স্পোর্টস) ড. খন্দকার মহিদ উদ্দিন বলেন, প্রশিক্ষণ কর্মসূচিতে তিনজন সহকারী পুলিশ সুপার (এএসপি), ছয়জন উপ-পরিদর্শক (এসআই), ১০ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও ২৫ জন কনস্টেবল অংশ নিয়েছেন। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলাম, স্পেশালাইজড ট্রেনিং সেন্টারের কমান্ড্যান্ট মো. আওরংজেব মাহবুব ও অতিরিক্ত পুলিশ সুপার হলা চিং প্রু প্রমুখ।

কক্সবাজারে ৫ লাখ ইয়াবাসহ রোহিঙ্গা শরণার্থী আটক

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজার এলাকায় গভীর সমুদ্রে অভিযান চালিয়ে মাছ ধরার নৌকা থেকে পাঁচ লাখ ইয়াবাসহ নয়জনকে আটক করেছে র‌্যাব। র‌্যাব-৭-এর কক্সবাজার ক্যাম্পের কোম্পানি অধিনায়ক মেজর মো. রুহুল আমিন জানান, শনিবার ভোরে অভিযান চালিয়ে ইয়াবা বহনকারী মাছ ধরার ট্রলারসহ তাদের আটক করা হয়। তিনি বলেন, সাগরপথে কয়েকটি সিন্ডিকেট মাছ ধরার ট্রলারে করে টেকনাফ-চট্টগ্রাম রুটে ইয়াবা পাচার করে আসছিল। র‌্যাব দীর্ঘদিন ধরে খোঁজখবর নেওয়ার পর গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালায়। সন্দেহজনক ট্রলারটি থামার সংকেত দিলে তারা পালানো চেষ্টা করে। কিন্তু র‌্যাব ধাওয়া দিয়ে আটজনকে আটক করে। ট্রলারের মাছ রাখার জায়গা থেকে প্যাকেট করা সাড়ে চার লাখ ইয়াবা উদ্ধার করা হয় জানিয়ে র‌্যাব কর্মকর্তা রুহুল বলেন, আটককৃতদের জিজ্ঞাসাবাদের পর কক্সবাজার শহর থেকে ট্রলার মালিক সুলতান আহম্মদকে আটক করা হয়।

পরে তার বাড়ি থেকে আরও ৫০ হাজার ইয়াবা উদ্ধার করা হয়। আটককৃতরা হলেন – কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবিরের বাসিন্দা নূর মোহাম্মদের ছেলে মো. হাবিবুল্লাহ (৩৭), মো. আব্দুল্লাহর ছেলে জাহিদ হোসেন (৩০), সৈয়দ হোসেনের ছেলে মো. আব্দুল হামিদ (২০), মিয়ানমারের আকিয়াব জেলার মংডু থানার মুন্সিপাড়ার নূর বশরের ছেলে মো. জাহাঙ্গীর (১৯), আব্দুর রাজ্জাকের ছেলে মো. ওসমান গনি (২০) এবং ট্রলারমালিক কক্সবাজার শহরের রুমালিয়ারছড়ার আবু বক্করের ছেলে মো. সুলতান আহম্মদ (৪০), খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলার মালবাগান এলাকার শামসুল হকের ছেলে মো. মিজানুর রহমান (৪৭), ট্রলার চালক লক্ষèীপুর জেলার রামগতি উপজেলার সুজন গ্রামের আব্দুল মতলবের ছেলে আব্দুর রউফ (৪৫) ও রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার গয়েশপুর এলাকার আব্দুল গফুরের ছেলে মো. আব্দুর রাজ্জাক মিয়া (৫৫)। র‌্যাব কর্মকর্তা রুহুল বলেন, শরণার্থী শিবিরের বাসিন্দারা মিয়ানমারের নাগরিক। তবে তারা নিবন্ধিত নাকি অনিবন্ধিত শরণার্থী শিবিরের বাসিন্দা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। আটককৃতদের বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় মামলা করার প্রস্তুতি চলছে বলে তিনি জানান।

 

ফেনীতে ট্রাকে ধাক্কা পিকআপ চালক ও সহকারী নিহত


ফেনী প্রতিনিধি : ফেনীতে দাঁড়িয়ে থাকাএকটি ট্রাকে ধাক্কার পর পিকআপ ভ্যানের চালক ও তার সহকারী নিহত হয়েছে। সদর উপজেলার লালালপোল এলাকায় গতকাল শুক্রবার সকালে ঢাকা -চট্টগ্রাম মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে বলে ফেনীর মহিপাল হাইওয়ে থানার এসআই শফিকুর রহমান জানান। নিহতরা হলেন- চালক আবছার হোসেন ও সহকারী ইছহাক আহম্মদ। তারা চট্টগ্রামের সীতাকুন্ডের বাসিন্দা।

 এসআই শফিকুর জানান, চট্টগ্রামের মীরসরাই থেকে কাঁচামাল বোঝাই একটি পিকআপ ভ্যান ফেনী হয়ে কুমিল্লার দিকে যাচ্ছিল। পথে চালক নিয়ন্ত্রণ হারিয়ে লালপোল এলাকায় সড়কের ওপর দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে পেছন থেকে ধাক্কা দেয়। এ সময় পিকআপ ভ্যানটি দুমড়ে-মুচড়ে যায় এবং ঘটনাস্থলেই আবছার ও ইছহাকের মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ফেনী সদর হাসপাতালের মর্গে পাঠায় বলে জানান তিনি।

চাঁদপুরে লাঠির আঘাতে ইমাম খুন, আটক ১


চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের মতলব দণি উপজেলায় আজান দেওয়ার সময় ‘মাদকাসক্ত’ এক ব্যক্তির লাঠির আঘাতে বৃদ্ধ ইমামের মৃত্যু হয়েছে; এ ঘটনায় একজনকে আটক করেছে পুলিশ। নিহত ফজলুল হক (৯০) ছিলেন মতলব পৌরসভার দশপাড়া এলাকার কাশেম পাগলা বাড়ি জামে মসজিদের ইমাম ও মতলব বালিকা উচ্চবিদ্যালয়ের সাবেক ধর্মশিক।মতলব দণি থানার ওসি মো. কুতুব উদ্দিন জানান, বৃহস্পতিবার ইমাম হত্যার অভিযোগে পুলিশ মাদকাসক্ত বলে কথিত এক যুবককে আটক করেছে। আটক বিপ্লব (৩৫) একই গ্রামের কলমতরের ছেলে।

 ওসি কুতুব এলাকাবাসীর বরাতে  বলেন, ফজলুল হক বৃহস্পতিবার দুপুরে মসজিদে আজান দিচ্ছিলেন। হঠাৎ পেছন থেকে এসে বিপ্লব লাঠি দিয়ে ঈমামকে এলোপাতাড়ি আঘাত করতে থাকে। চিৎকার শুনে লোকজন এসে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। পরে ঢাকা নেওয়ার পথে মৃত্যু হয়। ফজলুল হকের মেয়ে নাসিমা অভিযোগ করে বলেন, মসজিদের ইমাম নিয়োগ নিয়ে অনেক দিন ধরে ঝামেলা চলছে। আর যে যুবক হামলা করেছে সে মাদকসেবী। আমি আমার বাবার হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি চাই। আটক বিপ্লবের বাবা কলমতর সাংবাদিকদের বলেন, ‘আমার ছেলে দীর্ঘদিন ধরে মানসিক ভারসাম্যহীন। ভুল করে এ কান্ড করে ফেলেছে।’ ঘটনা বিস্তারিত তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছেন ওসি কুতুব উদ্দিন।

সাত মামলায় মৃধার বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র

চট্টগ্রামপ্রতিনিধি : সাত মামলায় রেলওয়ে পূর্বাঞ্চলের বরখাস্ত হওয়া মহাব্যবস্থাপক (জিএম) ইউসুফ আলী মৃধার বিরুদ্ধে আদালতে সম্পূরক অভিযোগপত্র জমা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  দুই বছর আগে এসব মামলায় মৃধাকে অব্যাহতি দিয়ে আদালতে অভিযোগপত্র দিয়েছিল দুদক। নিয়োগে দুর্নীতির অভিযোগে দায়ের হওয়া এসব মামলার অভিযোগপত্র নগরীর কোতয়ালি থানায়ও পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার সকালে অধিকতর তদন্তকারী কর্মকর্তা হিসেবে দুদকের দুই কর্মকর্তা চট্টগ্রামের মুখ্য মহানগর হাকিম আদালতে অভিযোগপত্রগুলো জমা দেন। তদন্তকারী কর্মকর্তা আজিজুর রহমান ভূঁইয়া  বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশে আমরা সাতটি মামলার সম্পূরক অভিযোগপত্র আদালতে ও সংশ্লিষ্ট থানায় জমা দিয়েছি।  অভিযোগপত্রে ইউসুফ আলী মৃধা এবং রেলওয়ে পূর্বাঞ্চলের সাবেক ওয়েলফেয়ার অফিসার গোলাম কিবরিয়াকে আসামি করা হয়েছে।  এছাড়া দুর্নীতির মাধ্যমে যারা নিয়োগ পেয়েছেন তাদের আসামি করা হয়েছে।

 

টেকনাফে ১ লাখ ইয়াবা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি : টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের দমদমিয়ার জালিয়ারদ্বীপ থেকে ১ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে বিজিবি। গতকাল বৃহস্পতিপার সকাল সাড়ে ৯ টায় গোপন সংবাদের ভিত্তিতে এসব ইয়াবা উদ্ধার করা হয়। টেকনাফ-২ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ  ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

টেকনাফে অস্ত্র-ইয়াবাসহ গুলিবিদ্ধ মরদেহ উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি : টেকনাফ স্থল বন্দরের ১৪ নং ব্রিজের কাছ থেকে সুলতান আহম্মদ প্রকাশ চামড়া বাদশা নামের এক ব্যক্তির গুলিবিদ্ধ মরদেহ করেছে পুলিশ। এসময় মরদেহের পাশ থেকে একটি দেশিয় তৈরি বন্দুক ও দুই হাজার পিস ইয়াবাও উদ্ধার করা হয়। পুলিশের ধারণা ইয়াবা পাচার নিয়ে বিরোধের জের ধরে দুই পক্ষের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ এই হত্যাকান্ডের ঘটনা ঘটেছে।

বুধবার সকাল সাড়ে ছয়টার দিকে মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহত ব্যক্তি একই উপজেলার হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজারের অসিউর রহমানেরর ছেলে। টেকনাফ  থানার ওসি মো. আবদুল মজিদ  জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হচ্ছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

 

রূপগঞ্জে বাসচাপায় বৃদ্ধা নিহত

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভার কর্ণগোপ এলাকায় বাসচাপায় তাহেনা বেগম (৬৫) নামে এক বৃদ্ধা নিহত হয়েছেন।  মঙ্গলবার দুপুরে ১টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। তাহেনা বেগম উপজেলার বাড়ৈপাড় এলাকার বাসিন্দা।

কাঁচপুর হাইওয়ে থানার উপ-পরিদর্শক (এসআই) পঙ্কজ  জানান, দুপুরে তাহেনা বেগম কর্ণগোপ এলাকার ঢাকা-সিলেট মহাসড়ক পার হচ্ছিলেন। এ সময় দ্রুতগামী গ্লোরি পরিবহনের একটি বাস তাহেনা বেগমকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।
এ ব্যাপারে রূপগঞ্জ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান এসআই।

চট্টগ্রামে ঘুষের টাকাসহ হাতেনাতে গ্রেফতার সিসিসি কর্মকর্তা

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম সিটি করপোরেশনের এক কর্মকর্তাকে ‘ঘুষের টাকাসহ’ হাতেনাতে গ্রেফতারের দাবি করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গ্রেফতার হওয়া আলী আকবর সিটি করপোরেশনের রাজস্ব সার্কেল-২ এর উপ-কর কর্মকর্তা।  মঙ্গলবার চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। দুদক চট্টগ্রাম অঞ্চলের উপ-সহকারী পরিচালক সাধন সূত্রধর বলেন, বহদ্দারহাট কাঁচা বাজার এলাকায় এক ব্যক্তির কাছ থেকে ঘুষের ২০ হাজার টাকা নেওয়ার সময় আলী আকবরকে হাতেনাতে গ্রেফতার করা হয়।

 

ব্রাহ্মণবাড়িয়া দুই পক্ষের সংঘর্ষে আহত ২০


ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে গ্রামবাসীর দুই পক্ষের সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন।

বিদ্যাকূট ইউনিয়নের উরখুলীয়া গ্রামে মঙ্গলবার সকালে এ সংঘর্ষ হয় বলে নবীনগর থানার ওসি মো. ইমতিয়াজ আহমেদ জানান।

আহতদের মধ্যে হামিদ (৩০), হাবিবুল্লাহ্ (২৮), দানিজ মিয়া (৫০), মুছা মিয়া (৩৫), মোবারক (৩৫) ও হিলু মিয়াকে (৪০) ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

বাকিদের নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

ওসি ইমতিয়াজ জানান, গ্রামে আধিপত্য বিস্তার নিয়ে স্থানীয় আওয়ালের সমর্থকদের সঙ্গে নুর ইসলামের সমর্থকদের দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। এ নিয়ে একাধিকবার দুই পক্ষর মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।

“এর জের ধরে সকাল ৮টার দিকে আওয়ালের লোকজন দেশিয় অস্ত্র-শস্ত্র নিয়ে নুরুল ইসলামের লোকজনের ওপর হামলা করে। পরে নরুলের সমর্থকেরাও পাল্টা হামলা চালালে দুই পক্ষের সংঘর্ষ বেধে যায়।”

ওসি বলেন, সংঘর্ষে উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হন। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পরবর্তী কোনো সংঘর্ষ এড়াতে ঘটনাস্থলে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

 

ছাত্রের পিঠে হাঁটা উপজেলা চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে প্রতিবেদন

চট্টগ্রাম প্রতিনিধি : চাঁদপুরে শিক্ষার্থীদের বানানো ‘মানব সেতুতে’ হাঁটার ঘটনায় হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারীসহ তিনজনকে দায়ী করে প্রতিবেদন জমা দিয়েছে তদন্ত কমিটি।  সোমাবার চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. রুহুল আমীনের কাছে প্রতিবেদন জমা দেয় কমিটি।

কমিটি প্রধান চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) সৈয়দা সারোয়ার জাহান বলেন, ঘটনা যেভাবে পত্র-পত্রিকায় এসেছে সেভাবেই ঘটেছে। ঘটনা সংঘটিত হওয়ার প্রমাণ আমরা তদন্তে পেয়েছি। কোনো শাস্তির সুপারিশ করা হয়েছিল কি না জানতে চাইলে তিনি বলেন, শাস্তির সুপারিশ তদন্ত কমিটি করে না। অভিযোগের সত্যতা পাওয়া গেছে সেটাই আমরা প্রতিবেদনে উল্লেখ করেছি। বিভাগীয় কমিশনারের কাছে প্রতিবেদন জমা দিয়েছি। তিনি স্থানীয় সরকার বিভাগে প্রতিবেদনটি পাঠাবেন। হাইমচরের নীলকমল স্কুলে গত ৩০ জানুয়ারিতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছাত্রের পিঠের ওপর নূর হোসেন পাটোয়ারীর হাঁটার ছবি ও ভিডিও ছড়িয়ে পড়লে তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল বির্তকের সৃষ্টি হয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর হাইমচর উপজেলা পরিষদের এই চেয়ারম্যানসহ স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে একটি মামলাও করেন এক ছাত্রের অভিভাবক।

আর ঘটনা তদন্তে একটি তদন্ত কমিটি গঠন করে স্থানীয় সরকার বিভাগ। এক সদস্যবিশিষ্ট ওই তদন্ত কমিটির প্রধান সৈয়দা সারোয়ার জাহান চাঁদপুরে গিয়ে তদন্ত শুরু করার পর অভিযুক্ত আওয়ামী লীগ নেতা নূর হোসেন তার কাছে না গেলেও একটি চিঠি পাঠান, যাতে ছাত্রের পিঠে চড়ায় ‘ভুল স্বীকার করে ক্ষমা চাওয়া হয়’। হাইমচরের এই উপজেলা চেয়ারম্যান তদন্ত কমিটির প্রধান বলেন, তিনি আমাদের কাছে ভুল স্বীকার করেছেন। বলেছেন- এটা তার ভুল হয়ে গেছে। আর স্কুল স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এবং প্রধান শিক্ষকের উপস্থিতিতে ও তাদের আয়োজনেই ওই ঘটনা ঘটেছিল। তাই হাইমচর নীলকমল স্কুলের স্ট্যান্ডিং কমিটির সভাপতি হুমায়ন কবির পাটোয়ারী এবং প্রধান শিক্ষক মোশারফ হোসেনকেও ঘটনার জন্য দায়ী করা হয়েছে প্রতিবেদনে।

 



Go Top