সকাল ১১:০৪, মঙ্গলবার, ২৪শে জানুয়ারি, ২০১৭ ইং
/ চট্রগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধি : সরকারের দুই মন্ত্রীকে নিয়ে ফেইসবুকে কটূক্তির অভিযোগে এক স্কুল শিক্ষকের বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় আদালতে মামলা করেছেন এক আওয়ামী লীগ নেতা। চট্টগ্রাম বন্দর থানা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাজী ইকবাল  সোমবার মহানগর হাকিম আবু ছালেম মোহাম্মদ নোমানের আদালতে এ মামলা করেন।

যার বিরুদ্ধে অভিযোগ, সেই হাজী মো. আলী (৫০) মেহের আফজল উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক। স্কুলের ‘পুনর্মিলনী অনুষ্ঠানে বিরোধের জের ধরে’ গত জানুয়ারিতে তাকে কুপিয়ে জখম করা হয়েছিল। চট্টগ্রামের হালিশহর এলাকার বাসিন্দা মো. আলী কটূক্তির অভিযোগ অস্বীকার করে বলেছেন, হাজী ইকবালের সঙ্গে বিরোধের জেরেই তার বিরুদ্ধে এ মামলা করা হয়েছে। বাদীর আইনজীবী সাবেক জেলা পিপি আবুল হাশেম  বলেন, হাজী মো. আলী সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে নিয়ে ফেইসবুকে কটূক্তি করেছেন। বিচারক অভিযোগ আমলে নিয়ে তা এজাহার হিসেবে গ্রহণ করতে কোতোয়ালি থানাকে নির্দেশ দিয়েছেন। মামলার আর্জিতে বলা হয়, ২০১৫ সালের ৮ আগস্ট থেকে ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি সময়ের মধ্যেম দুই মন্ত্রীর বিরুদ্ধে ফেইসবুকে কটূক্তি করেন মো. আলী। অন্যাদিকে স্কুলশিক্ষক মো. আলী নিজেকে নগরীর ৩৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের অর্থ সম্পাদক বলে দাবি করেন। তিনি বলেন, মেহের আফজল উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী অনুষ্ঠান নিয়ে হাজী ইকবালের সঙ্গে তার বিরোধ তৈরি হয়। এর জের ধরে গত ১০ জানুয়ারি বিকেলে আমাকে প্রকাশ্যে কুপিয়ে জখম করে হাজী ইকবালের লোকজন। তার বাড়ি স্কুলের পাশে। এখন আমি স্কুলে যেতে পারি না। প্রতিদিন লোকজন পাঠিয়ে সে আমাকে হুমকি দেয়। মো. আলী বলেন, ফেইসবুকে তার একটি অ্যা কাউন্ট থাকলেও মন্ত্রীদের বিরুদ্ধে তিনি কখনো কিছু লেখেননি।

নবীনগরে ভাতিজার হাতে চাচা খুন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় ভাতিজার লাঠির আঘাতে চাচার মৃত্যুর খবর পাওয়া গেছে। নবীনগর থানার ওসি মো. ইমতিয়াজ আহম্মেদ জানান, শুক্রবার রাত ৮টার দিকে উপজেলার শ্যামগ্রাম ইউনিয়নের জল্লিকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। নিহত দুলু মিয়া (৬০) ওই গ্রামের বাসিন্দা। শ্যামগ্রাম ইউনিয়ন পরিষদ সদস্য সালাহ উদ্দিন বলেন, আগামী ২৩ জানুয়ারি জল্লিকান্দি গ্রামে ওয়াজ মাহফিল হওয়ার কথা রয়েছে। মাহফিলের প্রধান অতিথির নাম ঠিক করা নিয়ে স্থানীয়দের মধ্যে দ্বন্দ্ব বাধে। তিনি বরেন, একপর্যায়ে ইয়ার হোসেন নামে এক ব্যক্তিকে নজরুল ইসলাম মারতে গেলে দুলু মিয়া তাকে রার জন্য এগিয়ে যান। এ সময় নজরুল তার হাতে থাকা লাঠি দিয়ে চাচা দুলু মিয়ার মাথায় আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। পরে তাকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন বলে জানান সালাহ উদ্দিন। ওসি ইমতিয়াজ বলেন, ঘটনার পর থেকে নজরুল ইসলাম পলাতক রয়েছেন। তাকে গ্রেফতারের চেষ্টা চলছে।

সোনাগাজীতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে জলদস্যু’ নিহত

ফেনী প্রতিনিধি : ফেনীর সোনাগাজী উপজেলায় র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এক ‘জলদস্যু’ নিহত হয়েছেন। শুক্রবার রাতে চরদরবেশ ইউনিয়নের পশ্চিম চরদরবশে গ্রামের ইটালি মার্কেট এলাকায় এ ঘটনা ঘটে এবং ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে বলে র্যায়ব জানিয়েছে। নিহত আবুল কালাম ওরফে ভাগিনা কালাম (৪৫) ‘জলদস্যু’ কালাম বাহিনীর প্রধান বলে র‌্যাবের দাবি। নারায়ণগঞ্জের সাত খুনের মামলায় ২৫ র‌্যাব সদস্যের সাজার পর এই এলিট সংস্থাকে বন্ধ করতে ‘হিউম্যান রাইটস ওয়াচের’ দাবির মধ্যেই এ ঘটনা ঘটল। র‌্যব-৭ ফেনী ক্যাম্পের পরিচালক স্কোয়াডন লিডার সাফায়েত জামিল ফাহিম বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত জলদস্যু ও একাধিক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি কালাম বাহিনীর প্রধান আবুল কালামকে গ্রেপ্তারে ও অস্ত্র উদ্ধারে র‌্যাব সদস্যরা শুক্রবার রাতে সোনাগাজীর পশ্চিম চরদরবশে গ্রামের ইটালি মার্কেট এলাকায় অভিযান চালায়। তিনি বলেন, র‌্যাবের উপস্থিতি টের পেয়ে আবুল কালাম ওরফে ভাগিনা কালাম এলোপাথাড়ি গুলি ছোড়ে। র‌্যাবও আত্মরার্থে পাল্টা গুলি চালায়। উভয়পরে মধ্যে দীর্ঘণ বন্দুকযুদ্ধে জলদস্যূ আবুল কালাম গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। উদ্ধার করে তারা সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক কালামকে মৃত ঘোষণা করেন বলে জানান ফাহিম। ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, একটি রিভলবার, একটি ওয়ান শুটারগান, একটি শটগান, দুটি রামদা, দুটি ছুরি ও ১১ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে জানান এই র‌্যাব কর্মকর্তা। ফাহিম আরও জানান, লাশ ময়নাতদন্তের জন্য ফেনী জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরর প্রস্তুতি এবং উদ্ধার করা অস্ত্রগুলো থানায় জমাদানের প্রক্রিয়া চলছে। নিহত কালাম এলাকার আবুল হাসেমের ছেলে। তার বিরুদ্ধে সোনাগাজী মডেল থানায় ৩০টির অধিক মামলা রয়েছে বলে ফাহিম জানান।

সাইকেলে স্কুলে যাচ্ছে কচুয়ার মেয়েরা


“আমি এখন নিয়মিত স্কুলে যাই, কখনও ক্লাস ফাঁকি দিই না’- সাইকেল পাওয়ার পর এভাবেই স্কুলের প্রতি আগ্রহ বাড়ার কথা জানাল সিংআড্ডা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী ইয়াসমিন আক্তার।

নারীদের ঘরে আটকে রাখতে যখন হেফাজতে ইসলামের মতো ধর্মভিত্তিক দলগুলো মাঝে-মধ‌্যে আওয়াজ তুলছে, তখন প্রত‌্যন্ত এলাকা চাঁদপুরের কচুয়ায় মেয়েদের সাইকেলে স্কুলে যাওয়াকে স্বাগত জানাচ্ছেন স্থানীয়রা।

কচুয়ার স্কুলশিক্ষার্থীদের বিনামূল্যে সাইকেল দেওয়ার এই উদ‌্যোগ স্থানীয় সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীরের।

নারীশিক্ষার হার শতভাগে নেওয়ার লক্ষ্যে ব‌্যক্তিগতভাবে এই উদ‌্যোগ নিয়েছেন বলে জানান সাবেক এই আমলা।

এরই মধ্যে উপজেলার ৩৯টি উচ্চ বিদ্যালয়ের ৩০০ গরিব মেধাবী ছাত্রীর যাতায়াতে সুবিধার জন্য সাইকেল দেওয়া হয়েছে।

সাইকেলের সুফল যে পাওয়া যাচ্ছে, তা স্পষ্ট সাচার বহুমুখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বটুকৃষ্ণ বসুর কথায়।

তিনি বলেন, “যেসব ছাত্রী সাইকেল পেয়েছে, তারা নিয়মিত স্কুলে আসছে।”

সাইকেল নিয়ে বিদ্যালয়ে নিয়মিত হওয়ার কথা উঠে এসেছে ইয়াসমিনের মতো আরও শিক্ষার্থীর কণ্ঠে।

তেগুরিয়া উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী জান্নাত আরা বলেন, বিতারা এলাকার বাড়ি থেকে হেঁটে স্কুলে আসতে তার ৩০ মিনিট সময় লাগত।

“এমপি সাহেবের দেওয়া সাইকেল পেয়ে এখন অল্প সময়ে স্কুলে পৌঁছাতে পারছি। ছুটি শেষে দ্রুত বাড়িও ফিরতে পারি।”

সাইকেল দেওয়ার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন শিক্ষক-অভিভাবকসহ সব শ্রেণির মানুষ।

মাঝিগাছা এম এম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মামুনুর রশিদ বলেন, “ছাত্রীদের আগ্রহ বৃদ্ধির জন্য এমপি সাহেব ব্যক্তিগতভাবে যে উদ্যোগ নিয়েছেন, তা সত্যি প্রশংসনীয়। উদ্যোগটি বিদ্যালয়ের প্রতি শিক্ষার্থীদের অনেক বেশি আগ্রহী করে তুলেছে।”

নন্দনপুর উচ্চ বিদ্যালয়ের অভিভাবক আব্দুল আজিজ, কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান শিশির, কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আশরাফ হোসেনসহ সবাই এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

ক্ষমতাসীন দলের সংসদ সদস‌্য মহীউদ্দীন খান  বলেন, সরকার শিক্ষার উপর জোর দিচ্ছে। যে দেশ যত বেশি শিক্ষিত, সে দেশ তত বেশি উন্নত।

“আমি কচুয়া উপজেলার শিক্ষার হার শতভাগ করতে বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। দরিদ্র পরিবারের ছাত্রীদের যাতায়াতে সুবিধার জন্য সাইকেল দেওয়ার পাশাপাশি বৃত্তির ব্যবস্থাও করা হচ্ছে।”

কেউ যেন টাকার অভাবে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত না হয়, সেজন্য বিভিন্ন ফাউন্ডেশন থেকে বৃত্তি দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

 

রাজধানীতে গুলি করে ৭০ হাজার টাকা ছিনতাই

রাজধানীর নবাবপুরে হারুনর রশিদ (৪৫) নামে এক ব্যক্তির পায়ে গুলি করে ৭০ হাজার টাকা ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে। তাকে উদ্ধার করে ভর্তি করা হয়েছে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে।  বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে নবাবপুরের বনগ্রামে এ ঘটনা ঘটে।
রশিদ  জানান, বনানীর একটি প্রতিষ্ঠানে তিনি পার্সেস অফিসার হিসেবে কর্মরত। বৃহস্পতিবার অফিসের কাজে তিনি নবাবপুর যান। পরে নবাবপুরের বনগ্রাম দীলিপের গলির সামনে পৌঁছালে পেছন থেকে তিন ছিনতাইকারী তার ডান পায়ে গুলি করে। এ সময় পকেটে থাকা ৭০ হাজার টাকা নিয়ে পালিয়ে যায়। ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ভারপ্রাপ্ত কর্মকর্তা (এসআই) বাচ্চু মিয়া  জানান, হারুনর রশিদ গুলিবিদ্ধ অবস্থায় ঢামেকে চিকিৎসাধীন রয়েছেন। বিষয়টি অবগত করতে সংশ্লিস্ট থানায় যোগাযোগ করা হচ্ছে।

কবিরহাটে ট্রাক্টর চাপায় স্কুলছাত্র নিহত

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কবিরহাট উপজেলার বাটাইয়া ইউনিয়নে মাটিবাহী একটি ট্রাক্টর চাপায় মো. ফারুক (১৪) নামের এক স্কুলছাত্র নিহত হয়েছে।  বৃহস্পতিবার সকাল ১০টার দিকে ওটারহাট-মাইজদী সড়কের ওটার বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মো. ফারুক জেলার সেনবাগ উপজেলার নবীপুর ইউনিয়নের শাহপুর গ্রামের লোকমান হোসেনের ছেলে। সে স্থানীয় একটি বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র।
স্থানীয়রা জানায়, কয়েকদিন আগে সেনবাগের নিজ বাড়ি থেকে তার ভগ্নিপতির বাড়ি বাটাইয়া ইউনিয়নের শ্রীনন্দী গ্রামের রুহুল আমিন কোম্পানীর বাড়িতে বেড়াতে আসে ফারুক। বৃহস্পতিবার সকালে একটি বাইসাইকেল নিয়ে রাস্তায় বের হয় ফারুক। এসময় মাটিবাহী একটি ট্রাক্টর ফারুকের সাইকেলকে সামনে থেকে চাপায় দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর্জা মো. হাসান জানান, খবর পেয়ে ঘটনাস্থল থেকে নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মিতু হত্যাকান্ড অস্ত্র মামলায় স্যা শুরু

চট্টগ্রাম প্রতিনিধি : সাবেক এসপি বাবুল আখতারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু হত্যার ঘটনায় দায়ের করা অস্ত্র মামলায় আদালতে স্যাগ্রহণ শুরু হয়েছে। চট্টগ্রাম মহানগর দায়রা জজ শাহে নুরের আদালতে  বুধবার অস্ত্র মামলাটির বাদী চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার কামরুজ্জামানের স্যা নেওয়ার মধ্যে দিয়ে শুরু হয় এই মামলার স্যাগ্রহণ পর্ব।
সিএমপির এই অতিরিক্ত উপ-কমিশনার মিতু হত্যার ঘটনায় অস্ত্র মামলার বাদী হওয়ার পাশাপাশি হত্যা মামলার তদন্ত কর্মকর্তা (আইও) হিসেবেও রয়েছেন। তার স্যা নেওয়ার মাধ্যমে অস্ত্র মামলার স্যাগ্রহণ পর্ব শুরু হলেও বুধবার পুরো জবানবন্দি নেওয়ার আগেই দিনের কার্যক্রম শেষ হয়। বিচারক আগামী ২২ ফেব্রুযারি মামলায় তার বাকি জবানবন্দি নেওয়ার দিন ঠিক করেছেন। গত বছরের ৫ জুন সকালে চট্টগ্রামের ও আর নিজাম রোডে সন্তানের সামনে গুলি চালিয়ে ও কুপিয়ে সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু মিতুকে হত্যা করা হয়। এ ঘটনায় ২৮ জুন ‘হত্যাকান্ডে ব্যবহার করা দুটি অস্ত্র’ ও বেশ কয়েকটি গুলিসহ এহতেশামুল হক ভোলা ও মনির হোসেন নামে দুজনকে গ্রেফতারের কথা জানায় পুলিশ। পরে বাকলিয়া থানায় তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে ওই মামলা করা হয়।

প্রকৌশলীকে মারধরের মামলায় আওয়ামী লীগ নেতা কারাগারে

চট্টগ্রাম প্রতিনিধি : ’টেন্ডার না পেয়ে ক্ষিপ্ত হয়ে’ বন্দরের এক প্রকৌশলীকে মারধরের অভিযোগে করা মামলায় চট্টগ্রাম নগর আওয়ামী লীগের নির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ ইলিয়াসকে কারাগারে পাঠিয়েছে আদালত। চট্টগ্রামের মহানগর হাকিম নাজমুল হোসেন চৌধুরী  বুধবার তাকে কারাগারে পাঠানোর এ আদেশ দেন।

গত ২৮ ডিসেম্বর নগরীর বারিক বিল্ডিং এলাকায় বন্দরের মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের নিচতলায় নিজ কার্যালয়ে বন্দরের ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার (মেরিন) মো. এমদাদুল হক মারধরে আহত হন। এ ঘটনায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পক্ষে এমদাদুল হক বাদী হয়ে ঘটনার দিন বন্দর থানায় মোহাম্মদ ইলিয়াস ও অজ্ঞাতনামা দুইজনসহ মোট তিন জনের বিরুদ্ধে মামলা করেন। বন্দরের প্যানেল আইনজীবী ব্যারিস্টার আফরোজা আক্তার  বলেন, দ্রুত বিচার আইনে করা মামলায় গত ১৫ জানুয়ারি থেকে তিনদিনের জামিনে ছিলেন ইলিয়াস। বুধবার শুনানির নির্ধারিত দিনে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আবেদন করলে আদালত তা মঞ্জুর করে। চট্টগ্রাম মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী, মোহাম্মদ ইলিয়াস জামিনে ছিলেন। শুনানির জন্য নির্ধারিত দিনে বাদীপক্ষ তার জামিন বাতিলের আবেদন করলে আদালত তা গ্রহণ করে। ঘটনার দিন এমদাদুল  বলেন, টেন্ডার না পাওয়ার জেরে ইলিয়াস ক্ষিপ্ত ছিল। এর জের ধরে বুধবার দুপুরে কার্যালয়ে আরও দুইজন লোক নিয়ে প্রবেশ করে অকথ্য ভাষায় গালিগালাজ করে মারধর করে। এর আগেও বন্দরের একটি টেন্ডার বাতিল হওয়ায় সে আমার কক্ষে এসে গালাগাল করেছিল। এরপর বুধবার এসে বন্দরের কোনো টেন্ডার তাকে জানানো ছাড়া দেওয়া যাবে না মর্মে হুশিয়ারি দেয়। এসব কথা বলার পর সে আমার ওপর চড়াও হয়।

 

রোহিঙ্গা সন্দেহে চট্টগ্রামে ২২ সৌদিযাত্রী আটক

চট্টগ্রাম প্রতিনিধি : রোহিঙ্গা সন্দেহে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২২ জনকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার রিয়াজুল কবীর জানান, বুধবার সকাল ৯টায় ইমিগ্রেশন এলাকা থেকে সৌদি আরবগামী ওই যাত্রীদের আটক করা হয়। এয়ার এরাবিয়ার একটি বিমানে তারা রওনা হচ্ছিলেন। আটকদের কাছে বাংলাদেশের পাসপোর্ট ও ওমরাহ ভিসা ছিল বলে রিয়াজুল জানিয়েছেন। তারা সবাই রোহিঙ্গা কিনা এখনো নিশ্চিত হতে পারিনি। জিজ্ঞাসাবাদ চলছে। নিশ্চিত হতে পারলে আপনাদের জানাব।
সরকারি হিসাবে, আর বিগত বছরগুলোতে মিয়ানমার থেকে যারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে, তাদের মধ্িেয ৩৩ হাজার কক্সবাজারের দুটি ক্যা ম্পে এবং তিন লাখ বাইরে রয়েছেন। আর গত অক্টোবরে মিয়ানমারে নতুন করে দমন-পীড়ন শুরু হলে এ পর্যন্ত ৬৫ হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে। এই রোহিঙ্গাদের অনেকে কৌশলে পাসপোর্ট নিয়ে বিদেশে গিয়ে অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে বাংলাদেশের ভাবমূতি ক্ষুন্ন করছে বলে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে।

নারায়নগঞ্জের সাত খুনের রায় আজ

নারায়ণগঞ্জ প্রতিনিধি : তিন বছর আগে নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায় হতে যাচ্ছে আজ সোমবার; স্বজন হারানো পরিবারগুলো বলছে, খুনিদের প্রাণদন্ড হলেই বিচার পাবেন তারা। কেবল নিহতদের পরিবার নয়, নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন সোমবার সকালে কী রায় দেন, তা জানার অপেক্ষায় রয়েছে পুরো বাংলাদেশ।

সাত খুনের ঘটনায় নিহত দুইজনের পরিবারের পক্ষ থেকে দুটি আলদা মামলা হয়েছিল ২০১৪ সালে। দুই মামলার বিচার চলে একসঙ্গে; বিচারক গত ৩০ নভেম্বর চূড়ান্ত যুক্তিতর্ক শুনে রায়ের দিন ঠিক করে দেন। রায়ের আগের দিন  রোববার নারায়ণগঞ্জের সাবেক প্যানেল মেয়র নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম বিউটি বলেন, অভিযুক্ত র‌্যাব কর্মকর্তাসহ অন্যদের দৃষ্টান্তমূলক শাস্তিই তার চাওয়া। দৃষ্টান্তমূলক শাস্তি হলে আর কেউ এমন নৃশংস হত্যাকান্ড ঘটাতে সাহস পাবে না। আর কেউ স্বামী হারা হবে না, আর কোনো সন্তান বাবা হারা হবে না, আর কোনো মায়ের বুক খালি হবে না। আমরা আদালতের কাছে প্রত্যাশা করছি, আসামিদের যেন সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ- দেওয়া হয়। কারাগারে থাকা আসামিদের পাশাপাশি পলাতকদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় আনার দাবি জানান বিউটি, যিনি স্বামীর মৃত্যুর পর কাউন্সিলর নির্বাচিত হলেও গত ডিসেম্ব^রের ভোটে হেরে যান।

টেকনাফে এক লাখ ইয়াবা উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফে ‘পাচারকারীদের’ ফেলে যাওয়া ব্যাগে তল্লাশি চালিয়ে এক লাখ ইয়াবা উদ্ধারের কথা জানিয়েছে বিজিবি। বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর মো. আবু রাসেল সিদ্দিকী জানান, শনিবার রাত ১২টার দিকে সদর ইউনিয়নের নাফ নদী সংলগ্ন তিন নম্বর সøুইচ গেইট এলাকায় এ অভিযান চালানো হয়। তিনি বলেন, মিয়ানমার থেকে ইয়াবার বড় একটি চালান আসার গোপন খবর পেয়ে বিজিবির একটি দল অভিযান শুরু করে। এ সময় দুই পাচারকারীকে বিজিবির সদস্যরা থামার সংকেত দিলে তারা একটি ব্যাগ ফেলে কেওড়া বাগানের ভেতর দিয়ে পালিয়ে যায়।পরে ওই ব্যাগে তল্লাশি চালিয়ে এক লাখ ইয়াবা উদ্ধার করা হয়। রাসেল জানান, উদ্ধারকৃত ইয়াবাগুলোর বাজার মূল্য তিন কোটি টাকা। সেগুলো টেকনাফ ব্যাটালিয়ন দপ্তরে রাখা হয়েছে।

নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, কুমিল্লায় নিহত ৬


কুমিল্লার দাউদকান্দি উপজেলায় বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ছয়জনের মৃত্যু হয়েছে; আহত হয়েছেন আরও ৩২ জন।

দাউদকান্দি হাইওয়ে থানার ওসি আবদুল আওয়াল জানান, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের ঝিংলাতলী এলাকায় শনিবার ভোর সাড়ে ৪টার দিকে এ দুর্ঘটনা।

নিহতরা হলেন – নীলফামারীর আতিয়া (৪৮), এনামুল (৬০) ও অজ্ঞাতপরিচয় চারজন।

র‌্যাব-১১-এর ডিএডি মো. এমদাদ বলেন, নীলফামারী থেকে ছেড়ে আসা ঝুমুর পরিবহনের একটি বাস দাউদকান্দির ঝিংলাতলী এলাকায় পৌঁছে নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়।

“ঘটনাস্থল থেকে পাঁচজনের লাশ উদ্ধার করা হয়। হাসপাতালে নেওয়ার পথে মারা যান আরও একজন।”

আহত ১৭ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পাশাপাশি ১৫ জনকে বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে বলে জানান র‌্যাব কর্মকর্তা এমদাদ।

ওসি আবদুল আওয়াল জানান, সকাল পৌনে ৮টার দিকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট এসে উদ্ধারকাজ শুরু করে।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, বেলা পৌনে ১১টার দিকে ক্রেন দিয়ে বাসটি খাদ থেকে টেনে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে।

 

চাঁদপুরে নদী থেকে যুবকের লাশ উদ্ধার

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরে ডাকাতিয়া নদী থেকে এক যুবকের লাশ উদ্ধার করেছে পুলিশ। গতকাল শুক্রবার সকালে শহরের চেয়ারম্যানঘাট এলাকা থেকে ওই যুবকের লাশ উদ্ধার করা হয় বলে চাঁদপুর সদর মডেল থানার পরিদর্শক মো. হারুনুর রশিদ জানান। উদ্ধারকৃত ওই ব্যক্তির বয়স আনুমানিক ৩০ বছর বলে জানালেও তাৎক্ষণিকভাবে তার পরিচয় নিশ্চিত করতে পারেনি পুলিশ। পরিদর্শক হারুনুর রশিদ বলেন, সকালে ডাকাতিয়া নদীতে এক যুবকের লাশ ভাসতে দেখে স্থানীয়রা থানায় জানালে পুলিশ গিয়ে তা উদ্ধার করে। লাশ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

 

চাঁদপুরে যৌতুকের দাবিতে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার অভিযোগ

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরে যৌতুকের দাবিতে এক গৃহবধূকে হত্যার অভিযোগ উঠেছে তার স্বামীর বিরুদ্ধে। চাঁদপুর সদর মডেল থানার ওসি ওয়ালী উল্লাহ অলি জানান, বুধবার সদর উপজেলার লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের রঘুনাথপুর তেরিজপুল এলাকার বাড়ি থেকে সালমা বেগমের (২৫) লাশ উদ্ধার করা হয়। সালমা ওই এলাকার হকার বাবুল খানের (৩৫) স্ত্রী। বাবুলকে আটক করেছে পুলিশ।  

ওসি ওয়ালী বলেন, সাড়ে তিন বছর আগে লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের দোকানঘর এলাকার লতিফ মিজির মেয়ে সালমার সাথে স্থানীয় তেরিজপুল খান বাড়ির নজরুল খানের ছেলে বাবুলের বিয়ে হয়। বিয়ের পর থেকে চলে আসা পারিবারিক বিরোধের জেরে রাতে বাবুল ও সালমার কাটাকাটি হয়; পরে সালমাকে শ্বাসরোধ করে হত্যা করে বাবুল। পরে ভোরে দিকে সালমার বাবার বাড়িতে ফোন করে বাবুলের পরিবারের সদস্যরা সালমার মৃত্যুর খবর দেন বলে জানান ওসি। সালমার মা রাশিদা বেগম বলেন, সালমার বিয়ের সময় স্বর্ণালংকার, নগদ অর্থ ও অন্যান্য জিনিসপত্র বাবুলকে দেওয়া হয়। এরপরও প্রায়ই সালমাকে বাপের বাড়ি থেকে টাকা এনে দিতে চাপ দিত বাবুল।যৌতুকের দাবি ছাড়াও সমিতি থেকে থেকে লোন তুলে দেওয়ার জন্য সালমার সঙ্গে বাবুলের প্রায়ই ঝগড়া হতো। রাশিদা আরও বলেন, বাবুল যখন যা পেত তাই বিক্রি করত; সম্প্রতি ব্যবসার জন্য বাবুলকে নগদ ৩৫ হাজার টাকাও দেওয়া হলে সে ব্যবসায় না খাটিয়ে তা খরচ করে ফেলে। বাবুলই তার মেয়েকে হত্যা করেছে দাবি করে তিনি বলেন, সালমার চুল এলোমেলো ও কানের দুল ভেঙ্গে চকির উপর পড়েছিল। তাছাড়া গলায় কালো দাগ রয়েছে। ওসি বলেন, পুলিশ খবর পেয়ে সালমার লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠায় ও বাবুলকে আটক করে। সালমার গলায় নখের আঁচর রয়েছে বলে জানান তিনি।

 

চট্টগ্রামে বাস-অটোরিকশা সংঘর্ষে একজন নিহত

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামে বাস ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে, আহত হয়েছেন চারজন। কর্ণফুলী থানার পরিদর্শক (তদন্ত) হাসান ইমাম জানান, বুধবার সকালে মইজ্জ্যার টেক এলাকায় আনোয়ারা থেকে আসা একটি বাসের সঙ্গে পটিয়াগামী অটোরিকশাটির সংঘর্ষ হয়। ঘটনাস্থল থেকে গুরুতর আহত পাঁচজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসাপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক একজনকে মৃত ঘোষণা করেন বলে মেডিকেল ফাঁড়ির এএসআই মো. হামিদ জানান। তিনি বলেন, নিহতের নাম-পরিচয় জানা যায়নি; তার বয়স আনুমানিক ৪৫ বছর। আহত মো. নাজিম উদ্দিন (৩৫), কামাল হোসেন (৩২), লায়লা বেগম (৩৫) ও আলমগীর হোসেনকে (২৮) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

পায়ে হেঁটে নাসিক নগর ভবনে গেলেন আইভী

নারায়ণগঞ্জ প্রতিনিধি : হাজারো জনতাকে সঙ্গে নিয়ে পায়ে হেঁটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) নগর ভবনে গেলেন নবনির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। গতকাল সোমবার বেলা সোয়া ১১টায় নগরভবনে প্রবেশ করেন তিনি। এ সময় সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

মেয়র আইভী বলেন, আমি নারায়ণগঞ্জবাসীর কাছে কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ। কারণ তিনি জনতার হৃদয়ের স্পন্দন বুঝে নারায়ণগঞ্জের মানুষের প্রতি আস্থা ও বিশ্বাস রেখে আপনাদের প্রিয় সন্তান, আপনাদের বোন প্রিয় আইভীর হাতে নৌকা প্রতীক তুলে দিয়েছিলেন। নারায়ণগঞ্জবাসী সেই নৌকায় জনতার রায়, ভোট দিয়ে আমাকে আবারো নির্বাচিত করেছেন। আপনারা যে সম্মান আমাকে দিয়েছেন আমি ও আমার পরিবার আপনাদের ঋণ কোনোদিন শোধ করতে পারবো না। তাই জীবনের শেষবিন্দু পর্যন্ত আমি আপনাদের সেবা করতে চাই, সবার পাশে থাকতে চাই। তিনি আরও বলেন, ‘আমার দাদা, আমার বাবা ও আমি প্রজন্ম থেকে প্রজন্ম সেবা করে যাচ্ছি। আমার বাবা আওয়ামী লীগের হলেও তিনি দল মতের ঊর্ধ্বে উঠে সবার সেবা করেছেন। আমিও আমার বাবার পথেই কাজ করতে চাই। আমার বাবা কখনো দল ও জনগণের সঙ্গে বেঈমানি করেন নি। আমিও শেখ হাসিনার কর্মী, আওয়ামী লীগের কর্মী, আমিও কখনো বেঈমানি করবো না। নগরভবন হবে সার্বজনীন। এখানে টেন্ডারবাজি, দলবাজি হবে না। আমি অতীতের মতো অন্যায় অবিচারের বিরুদ্ধেই থাকবো। দল মতের ঊর্ধ্বে গিয়ে আমি সবার সেবা করবো। আগামী ৫ বছর আমি শুধু কাজ কাজ করতে চাই। এদিকে বাসা থেকে নগরভবনে যাওয়ার সময় রাস্তার দু’পাশে কয়েক হাজার লোকজন ফুল ছিটিয়ে আইভিকে শুভেচ্ছা জানান।

কুমিল্লায় ধর্ষণের আসামিকে দ্রুত গ্রেফতারের নির্দেশ হাই কোর্টের

কুমিল্লায় ধর্ষণের প্রতিবাদ করায় ভাইকে কোপানোর ঘটনায় থানায় করা অভিযোগ ৪৮ ঘণ্টার মধ্যে এজাহার হিসেবে গ্রহণ করে আসামিকে গ্রেফতার করতে নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। দুই দিন আগের ওই ঘটনার খবর পত্রিকায় আসার প্রেক্ষিতে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাই কোর্ট বেঞ্চ গতকাল সোমবার স্বতঃপ্রণোদিত এই আদেশ ও রুল জারি করে। আসামিকে গ্রেফতারের নির্দেশনা বাস্তবায়নে কতটা অগ্রগতি হল তা ১৯ জানুয়ারি আদালতকে জানাতে বলা হয়েছে কুমিল্লার পুলিশ সুপার ও বাঙ্গরা থানার ওসিকে।

‘কুমিল্লার বাঙ্গরা: বোনকে ধর্ষণ ভাইকে কোপ থানায় সালিস’ শিরোনামে গত ৭ জানুয়ারি কালের কণ্ঠে প্রকাশিত ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী মুজিবুর রহমান। পরে সাংবাদিকদের তিনি বলেন, একটি প্রতিবন্ধী মেয়ে ধর্ষণের অভিযোগ রয়েছে এখানে যা আপসযোগ্য নয়। তারপরও ওই ঘটনায় সালিসের উদ্যোগ নেওয়া কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েই আদালত রুল দিয়েছে। কালের কণ্ঠের ওই প্রতিবেদনে বলা হয়, গত ২৩ ডিসে¤॥^র বাঙ্গরার শ্রীকাইল ইউনিয়নের একটি গ্রামে এক প্রতিবন্ধী মেয়েকে ধর্ষণ করে তারই প্রতিবেশী নজরুল নামের ৩০ বছর বয়সী এক যুবক। স্থানীয় কয়েকজন সেদিন নজরুলকে হাতেনাতে ধরলেও প্রভাবশালীর ছেলে হওয়ায় পরে তাকে ছেড়ে দেওয়া হয়। মেয়েটির ভাই পরদিন নজরুলের বাড়িতে গিয়ে প্রতিবাদ জানালে তাকে দা দিয়ে কুপিয়ে জখম করা হয়। মেয়েটির মা সব ঘটনা জানিয়ে ১ জানুয়ারি বাঙ্গরা থানায় লিখিত অভিযোগ করলেও পুলিশ কাউকে গ্রেপ্তার না করে থানায় সালিস করে বিষয়টি মিটিয়ে ফেলার উদ্যোেগ নেয় বলে পত্রিকাটির খবর।

 

ফেনীতে যুবদলের সভাপতি গ্রেফতার

ফেনী প্রতিনিধি : ফেনী জেলা যুবদলের সভাপতি গাজী হাবিবুল্যাহ মানিককে  রোববার গ্রেফতার করেছে পুলিশ। প্রতিবাদে যুবদল-ছাত্রদল নেতাকর্মীরা শহরের শহীদুল্লাহ কায়সার সড়ক ও ট্রাংক রোডে গাড়ি ভাংচুর করেছে। তাঁর বিরুদ্ধে অস্ত্র, নাশকতা, হত্যা ও পুলিশের ওপর হামলাসহ ২২টি মামলা রয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, রোববার বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ফেনী শহরের শহীদুল্লাহ কায়সার সড়কের সমবায় মার্কেটের সামনে বিক্ষোভ মিছিল করার জন্য নেতাকর্মীরা জড়ো হলে মিছিল শুরুর আগেই জেলা যুবদলের সভাপতি ও জেলা বিএনপির প্রচার সম্পাদক গাজী হাবিবুল্যাহ মানিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারের পর বিক্ষুব্ধ নেতাকর্মীরা তাৎক্ষনিক শহরের শহীদুল্লাহ কায়সার সড়ক ও ট্রাংক রোডে সিএনজি চালিত অটোরিক্সা ভাংচুর করে রাস্তায় টায়ার জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভ করে যুবদল ও ছাত্রদল কর্মীরা। এ সময় পুলিশ আরো ৭-৮ জন যুবদল ও ছাত্রদল নেতাকমীকে আটক করেছে।ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদ খাঁন চৌধুরী যুবদল নেতা গাজী মানিককে গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করে জানান, তাঁর বিরুদ্ধে ২২টি মামলা রয়েছে। তাঁকে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

 

২২ হাজার ইয়াবা ও দুটি প্রাইভেট কারসহ গ্রেফতার ৫

চট্টগ্রাম প্রতিনিধি : বন্দর নগরীর বায়েজিদ থানার নয়াহাট ও ডবলমুরিং থানার আগ্রাবাদ এলাকা থেকে ২ হাজার ইয়াবা, দুটি প্রাইভেট কারসহ পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ। এরমধ্যে একজন নারীও রয়েছেন। শনিবার রাতভর অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- আপন মজুমদার প্রকাশ রুপক(৩৫), দিপক দাশ (৩৮), মো.সেলিম উদ্দিন(৪০), মো.রফিক(২৮) ও শিরিনা সুলতানা প্রকাশ আঁখি(২৮)। বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসিন বলেন, শনিবার রাতে নগরীর বায়েজিদ থানার নয়াহাট এলাকায় একটি প্রাইভেট কারে তল¬াশি চালিয়ে ১২ হাজার ইয়াবা উদ্ধার করা হয়। এ ঘটনায় আকট করা হয় আপন মজুমদার ও দিপক দাশকে। পরে তাদের দেওয়া তথ্য অনুযায়ী নগরীর আগ্রাবাদ এলাকা থেকে আরেকটি প্রাইভেট কারসহ অপর তিনজনকে আটক করা হয়। গাড়িতে তল¬াশি চালিয়ে উদ্ধার করা হয় ১০ হাজার ইয়াবা। ইয়াবা উদ্ধারে ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে জানিয়ে তিনি বলেন, মাদক পরিবহনে ব্যবহৃত দুটি প্রাইভেট কার জব্দ করা হয়েছে। গ্রেফতার আসামী সেলিম উদ্দিন সাতকানিয়া এলাকায় ইয়াবা ব্যবসা করেন জানিয়ে ওসি বলেন, নগরীতে তাদের একাধিক ভাড়া বাসা রয়েছে। সেখান থেকে কৌশলে ইয়াবা আদান-প্রদান ও বিক্রি করা হয়। পুলিশের চোখে ফাঁকি দিয়ে গাড়িতে নারী রাখা হয় বলে সেলিম পুলিশের জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন জানিয়ে তিনি বলেন, যেহেতু গাড়িতে নারী থাকলে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা কিছুটা নমনীয় থাকেন। এ সুযোগে মাদক বিক্রিতে নারীদের ব্যবহার করা হচ্ছে।

মাটিরাঙ্গায় বাবাকে কুপিয়ে হত্যা

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় মফিজুল ইসলাম (৫০) নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছেন তার ছেলে জসিম উদ্দিন।  রোববার বেলা ১১টার দিকে হামলার শিকার হন তিনি। পরে দুপুরে আড়াইটার দিকে খাগড়াছড়ি সদর হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। মফিজুলের বাড়ি মাটিরাঙ্গার তবলছড়ি এলাকায়।
নিহত মফিজুরের মেঝ ভাই তকলেছুর রহমান জানান, সকালে ট্রাক্টর বিক্রি করা নিয়ে বাবার সঙ্গে বড় ছেলে জসিম উদ্দিনের কথা কাটাকাটি হয়। একপর‌্যায়ে  ধারালো অস্ত্র দিয়ে বাবার ঘাঁড়ে আঘাত করে পালিয়ে যান জসিম। এ অবস্থায় মফিজুলকে উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এদিকে, মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহাদাৎ হোসেন টিটু জানান, খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করে। ঘাতক ছেলেকে আটকের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

 

হাটহাজারীতে বাস চাপায় কিশোরের মৃত্যু

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের হাটহাজারী উপজেলাধীন মেডিকেল গেইট এলাকায় একটি দ্রুতগামী বাস চাপায় রাজন কান্তি নাথ (১৮) নামে এক কিশোর নিহত হয়েছে। গতকাল শনিবার বিকেল ৩টার দিকে এ ঘটনা ঘটে। নিহত রজন হাটহাজারী পৌরসভার মীরের খীল গ্রামের সুমন কান্তি নাথের পুত্র। রাজন ফটিকছড়ি উপজেলায় একটি মুদী দোকানে চাকুরি করতো। সে ছুটিতে বাড়িতে বেড়াতে এসেছিল।

হাটহাজারী থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম সাংবাদিকদের জানান, চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে নাজিরহাট থেকে হাটহাজারীগামী একটি দ্রুততম বাস (চট্টমেট্রো ব ০৫-০২৫৯) বিপরীত দিক থেকে সাইকেলযোগে আসা রাজনকে সজোরে ধাক্কা দেয়। এতে করে মাথা থেকে মগজ ও পেট থেকে নাড়িভুঁড়ি বেরিয়ে ঘটনাস্থলেই রাজনের মৃত্যু হয়। পরে থানা পুলিশের এসে লাশ উদ্ধার করে। এদিকে স্থানীয় জনতা ঘাতক বাসটিকে আটক করতে পারলেও চালক পালিয়ে যায়।

 

চাঁদপুরে যুবকের মরদেহ উদ্ধার

 

 চাঁদপুর শহরের চেয়ারম্যানঘাটা এলাকা থেকে অজ্ঞাতপরিচয় (৩০) এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ সকাল ১১টায় মরদেহটি উদ্ধার করা হয়

চাঁদপুর পৌরসভার ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল মালেক জানান, সকালে চেয়ারম্যানঘাটা এলাকায় মরদেহটি পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয় স্থানীয়রা। পরে পুলিশ এসে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠায়।

চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়ালি উল্লাহ ওলি জানান, নিহত যুবকের পরিচয় জানার চেষ্টা চলছে।
এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান তিনি।

 

লক্ষ্মীপুরে ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

লক্ষ্মীপুর প্রতিনিধি : নিজের মেয়েকে (২২) ধর্ষণের দায়ে লক্ষ্মীপুরে নিমাই চন্দ্র শীল (৫০) নামে এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদন্ডদেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে তাকে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো এক বছরের কারাদ-াদেশ দেওয়া হয়েছে।  বুধবার দুপুরে লক্ষ্মীপুর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক ড. একেএম আবুল কাশেম এ রায় দেন। বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মিজানুর রহমান এ তথ্য জানিয়েছেন। দন্ডাদেশপ্রাপ্ত নিমাইয়ের বাড়ি সদর উপজেলার উত্তর হামছাদী ইউনিয়নের শ্যামগঞ্জ গ্রামে।
মামলার এজাহার ও আদালত সূত্র জানায়, ২০ মে মাদকাসক্ত নিমাইয়ের নির‌্যাতনের শিকার হন তার মেয়ে। বিষয়টি স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও মেম্বরকে জানালে নিমাই বাড়ি থেকে পালিয়ে যান। পরে ২০১৬ সালের ৩ আগস্ট মেয়েটি বাদী হয়ে লক্ষ্মীপুর সদর থানায় নারী ও শিশু নির‌্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। সাক্ষ্যগ্রহণ ও শুনানি শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় নিমাইকে এ দন্ডাদেশ দেন আদালত।

মহেশখালীতে অস্ত্র তৈরি কারখানার সন্ধান, আটক ২

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের মহেশখালীতে একটি ‘অস্ত্র তৈরির কারখানার’ সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে র‌্যাব। র‌্যাব-৭ কক্সবাজার ক্যাম্পের কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট আশিকুর রহমান জানান, বুধবার সকাল ৯টায় পাহাড়তলী এলাকায় ওই কারখানায় অভিযান চালিয়ে দুইজনকে আটক করা হয়। তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানাননি এই র‌্যাব কর্মকর্তা। তিনি বলেন, মহেশখালীর পাহাড়ি এলাকার ওই কারখানায় অস্ত্র তৈরি ও বিক্রির খবর পেয়ে র‌্যাবের একটি দল সেখানে অভিযান চালায়। পরে ওই কারখানায় তল্লাশি চালিয়ে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়। দুই ব্যক্তিকে আটক করা হয়। অভিযান অব্যাহত থাকায় উদ্ধার করা অস্ত্রের ধরন ও পরিমাণ সম্পর্কেও বিস্তারিত তথ্যে দেননি তিনি। আশিকুর বলেন, অভিযান শেষে বিকালে র‌্যাবের কক্সবাজার ক্যাম্পে সংবাদ সম্মেলন করে বিস্তারিত তথ্য  প্রকাশ করা হবে।

চাঁদপুরে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে ২ ডাকাত নিহত, ৩ পুলিশ আহত

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে সন্দেহভাজন দুই ডাকাতের মৃত্যু হয়েছে। মতলব উত্তর থানার ওসি সৈয়দ আলমগীর হোসেন মজুমদার জানান, বুধবার ভোর পৌনে ৪টার দিকে গজরা ইউনিয়নের ডুবগী এলাকায় এ ঘটনা ঘটে। নিহতরা হলেন – ডুবগী এলাকার মজিবুর রহমান ওরফে মইজ্জা (৫৭) ও লক্ষèীপুর এলাকার হাবিব উল্লা (৩৫) ওরফে হাইব্বা। ওসি আলমগীর বলেছেন, বুধবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ ডুবগী এলাকায় অভিযানে যায়। এ সময় ডাকাতদের সঙ্গে পুলিশের বন্দুকযুদ্ধ হলে ঘটনাস্থলেই দুই ডাকাতের মৃত্যু হয়। অভিযানকালে এসআই এনামুল হক (৪৫), কনেস্টবল কৃষ্ণ (৩৫) ও সিরাজুল ইসলাম (৪০) আহত হলে তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয় বলে জানান ওসি আলমগীর। তিনি বলেন, মজিবুর রহমানের নামে নারায়ণগঞ্জে নারী হত্যা ও মতলব উত্তরে পাঠান বাজারে সোনার দোকানে ডাকাতিসহ অন্তত ছয়টি মামলা রয়েছে। হাবিবুর রহমানের নামে রয়েছে অন্তত পাঁচটি মামলা। পুলিশ ঘটনাস্থল থেকে চাপাতিসহ বেশ কিছু ধারালো অস্ত্র উদ্ধার করেছে বলে জানান ওসি আলমগীর।

ঢাকায় অপহৃত থাই নাগরিক চাঁদপুরে উদ্ধার, আটক ২

চাঁদপুর প্রতিনিধি : রাজধানী ঢাকার কাকরাইল মসজিদের সামনে থেকে অপহৃত এক থাই নাগরিককে চাঁদপুর লঞ্চঘাট থেকে উদ্ধার করেছে নৌপুলিশ; এ ঘটনায় আটক করা হয়েছে দুইজনকে।

চাঁদপুর নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই শহিদুল ইসলাম জানান, মঙ্গলবার বেলা ১১টায় চাঁদপুর ঘাটে ভেড়ার পর একটি লঞ্চে অভিযান চালিয়ে অপহৃতকে উদ্ধারসহ দুইজনকে আটক করা হয়। থেরাপাপ বিল্লাল (২৩) নামের থাইল্যান্ডের এই নাগরিক সোমবার ঢাকার কাকরাইল মসজিদের সামনে থেকে অপহৃত হন। আটককৃতরা হলেন – ঢাকার বংশাল এলাকার আবু তাহের চৌধুরীর ছেলে জনি চৌধুরী (২৬) ও জামালারপুর জেলার ফুলকারচর এলাকার মুনতাজের মেয়ে স্বপ্ন (১৮)। এসআই শহিদুল বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা থেকে চাঁদপুরগামী এমভি সোনার তরী নামের লঞ্চটিতে অভিযান চালায় নৌপুলিশ।

এ সময় অপহৃত থাই নাগরিককে উদ্ধারসহ দুইজনকে আটক করা হয়। আটককৃতদের বিরুদ্ধে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান এসআই শহিদুল ইসলাম।

অস্ত্র ও গুলিসহ লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান আটক

খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমাকে বিদেশি পিস্তল ও পাঁচ রাউন্ড তাজা গুলিসহ আটক করেছে যৌথবাহিনীর সদস্যরা। রোববার দিনগত রাত ৩টার দিকে তার সরকারি বাসভবনে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। সহকারী পুলিশ সুপার (রামগড় সার্কেল) কাজী হুমায়ুন রশিদ এ খবর নিশ্চিত করেছেন।

লক্ষ্মীছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফ ইকবাল জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাতে উপজেলা পরিষদ চেয়ারম্যানের সরকারি বাসভবনে অভিযান চালায় সেনাবাহিনী ও পুলিশের সমন্বয়ে গঠিত যৌথবাহিনী। এসময় স্বয়ংক্রিয় পিস্তল, তাজা পাঁচ রাউন্ড গুলিসহ তাকে আটক করা হয়। সকালে আটক চেয়ারম্যানকে পুলিশে সোপর্দ করা হয়েছে। তিনি আরো জানান, এই ঘটনায় থানায় অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে। ইউপিডিএফ এর অন্যতম সংগঠক রিকো চাকমা উপজেলা পরিষদ চেয়ারম্যানকে আটক করার ঘটনাকে সাজানো নাটক বলে উল্লেখ করেছেন এবং অবিলম্বে তার মুক্তির দাবি জানিয়েছেন।

চট্টগ্রামে দিয়াজ অনুসারী ছাত্রলীগ নেতা আটক

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গত বছরের দুই সংঘর্ষের মামলার আসামি এক ছাত্রলীগ নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার মো. মামুন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি, তিনি প্রয়াত ছাত্রলীগ নেতা দিয়াজ ইরফান চৌধুরীর অনুসারী হিসেবেও পরিচিত। হাটহাজারী থানার ওসি (তদন্ত) মুজিবুর রহমান জানান, সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের আবদুর রব হলের সামনে থেকে মামুনকে গ্রেফতার করা হয়। গত বছরের ৩০ অক্টোবর ও ১৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষের ঘটনায় হওয়া মামলার আসামি মামুন। তাকে ওই মামলাগুলোতে গ্রেপ্তার দেখানো হয়েছে। দিয়াজের মৃত্যুর কারণ খুঁজতে ঢাকা থেকে যাওয়া চিকিৎসকদের উপস্থিতিতে তার অনুসারীদের ওপর হামলার পরদিন এ আটকের খবর এল। ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) ফরেনসিক বিভাগের পুনঃময়নাতদন্তকারী দল রোববার চট্টগ্রাম মেডিকেল কলেজ পরিদর্শন করার সময় সেখানে দিয়াজের অনুসারীদের উপর হামলার ঘটনা ঘটে। একই দিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আবদুর রব হলেও দিয়াজ অনুসারীদের কক্ষে হামলার অভিযোগ পাওয়া গেছে। এসব হামলার জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু ও মেডিকেল কলেজ ছাত্রলীগ নেতাদের দুষছেন দিয়াজ অনুসারীরা। দিয়াজের মায়ের করা মামলায় আলমগীর টিপুও আসামি। যদিও এ নেতা দিয়াজ হত্যার সঙ্গে সংশ্লিষ্টতার কথা অস্বীকার করে আসছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যাললয় ছাত্রলীগের সাবেক যুগ্ম সম্পাদক দিয়াজ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ছিলেন। বিশ্ববিদ্যািলয়ের বিভিন্ন কাজের দরপত্র নিয়ে বিরোধে টিপু এই হত্যাকান্ড ঘটান বলে দিয়াজের পরিবারের অভিযোগ করে আসছে।

 

চাঁদপুরে অগ্নিদগ্ধ কিশোরের মৃত্যু

চাঁদপুর প্রতিনিধি : চাঁদপুর শহরের স্বর্ণখোলা রোডে হরিজন কলোনিতে অগ্নিকা-ের ঘটনায় দগ্ধ সুনিল হরিজন (১৬) মারা গেছে।  শনিবার সকাল সাড়ে ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় সে।

সুনিলের আত্মীয় বিকাশ হরিজন  জানান, শুক্রবার রাতে ঢামেকের বার্ন ইউনিটে ভর্তি করানো হয় সুনিলকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শনিবার সকালে তার মৃত্যু হয়। এছাড়া একই সঙ্গে দগ্ধ হয় বীর হরিজন (৩) নামে সুনিলের বাড়ির একটি শিশু। সে এই হাসপাতালে চিকিৎসাধীন। এর আগে শুক্রবার সন্ধ্যায় শীত নিবারণের জন্য সুনিলসহ বাড়ির সবাই খড়কুটো জ্বালিয়ে আগুন পোহাচ্ছিল। এসময় হঠাৎ ঘরে আগুন ধরে গেলে সুনিল ও বীর দগ্ধ হয়।