রাত ২:৪৬, শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / ৭৫৯ রানের ইতিহাস গড়ে থামলো ভারত
৭৫৯ রানের ইতিহাস গড়ে থামলো ভারত
ডিসেম্বর ২০, ২০১৬

লোকেশ রাহুল ও করুন নায়ারের অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে রানের পাহাড় গড়েছে ভারত। চেন্নাই টেস্টের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ৭৫৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছে বিরাট কোহলির দল। যা ভারতের টেস্ট ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রানের স্কোর। এর আগে ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৯ উইকেটে ৭২৬ রানে ইনিংস ঘোষণা করেছিল টিম ইন্ডিয়া।

সিরিজের শেষ ও পঞ্চম টেস্টের চতুর্থ দিন শেষে ইংল্যান্ড সংগ্রহ করেছে বিনা উইকেটে ১২ রান। নিজেদের দ্বিতীয় ইনিংসে এখনও ভারতের চেয়ে ২৭০ রানের পিছিয়ে ইংলিশরা। শেষ দিনে ১০ উইকেট হাতে নিয়েই খেলতে নামবে সফরকারীরা।

প্রথম ইনিংসে ৪৭৭ রান তুলে ইংল্যান্ড হয়তো হাফ ছেড়ে বাঁচতে চেয়েছিল! কিন্তু সেটা হয়নি। ভারতের দুই ব্যাটসম্যান রাহুল-করুনের ব্যাটে তো ‘করুণ’ অবস্থাই তাদের। দ্বিতীয় ইনিংসে নতুন করে লিড নিতে হলে এখনো ২৭০ রান পার করতে হবে অ্যালিস্টার কুক বাহিনীর।

সেটা পার করে নতুন করে ইংল্যান্ড লিড নিতে পারবে কি না? নাকি ভারতকে দ্বিতীয় ইনিংস করার আগেই হার মেনে নেবে? তবে ড্র করার সুযোগ তো সফরকারীদের সামনে থাকছেই। তা সময়ই সব বলে দেবে।

৪ উইকেটে ৩৯১ রান নিয়ে আজ সোমবার চতুর্থ দিনের খেলা শুরু করে ভারত। করুন নায়ার ৭১* ও  মুরালি বিজয় ১৭* রানে ব্যাট করতে নামেন। ব্যক্তিগত ২৯ রানে লিয়াম ডউসনের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফিরে যান বিজয়।

তবে ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই ট্রিপল সেঞ্চুরিটা আদায় করে নিলেন করুন নায়ার। খেলেছেন ৩০৩ রানের হার না মানা ইনিংস। ৩৮১ বল মোকাবেলা করে ৩২টি ও ৪টি ছক্কায় মহাকাব্যিক ইনিংসটি সাজান তিনি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৫ নম্বরে ব্যাট করতে নেমে সর্বাধিক রানের মালিক এখন শুধু তিনিই। ৫ নম্বর ব্যাটসম্যান হিসেবে প্রথম ট্রিপল সেঞ্চুরিও এলো তার ব্যাট থেকে।

এছাড়া ভারতের পক্ষে ৬৭ রান করেছেন রবিচন্দ্রন অশ্বিন। অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার ব্যাট থেকে এসেছে ৫১ রান।  আগের দিন ১৯৯ রানের ইনিংস খেলেছিলেন লোকেশ রাহুল। পার্থিব প্যাটেল করেছিলেন ৭১ রান।

ইংল্যান্ডের হয়ে দুটি করে উইকেট নেন লিয়াম ডউসন ও স্টুয়ার্ট ব্রড। একটি করে উইকেট নিয়েছেন মঈন আলী, বেন স্টোকস ও আদিল রশিদ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top