রাত ৮:৩৬, শুক্রবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ গণমাধ্যম / ৫৭ ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের
৫৭ ধারা বাতিল দাবি সাংবাদিক নেতাদের
জুলাই ১১, ২০১৭

সংসদের চলতি অধিবেশনেই তথ্যপ্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারা বাতিলের দাবি জানিয়েছেন সাংবাদিকরা। একই সঙ্গে ‘ডিজিটাল সিকিউরিটিজ অ্যাক্ট’ নামে নতুন যে আইন হচ্ছে, তা যেন ৫৭ ধারার আদলে না হয়, সে দাবিও তোলেন তারা। মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) প্রতিবাদ সমাবেশে এসব দাবি জানানো হয়।
ডিআরইউ’র সামনে অনুষ্ঠিত সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি শওকত মাহমুদ বলেন, ২০১৩ সালে ৫৭ ধারা করা হয়েছিলো মানুষের মুখ বন্ধ ও মুক্ত গণমাধ্যমের স্বাধীনতা হরণ করতে। সাংবাদিক নির্যাতন বন্ধে এই মুহূর্তে জাতীয় সংসদে ৫৭ ধারা বাতিলে আইন পাসের আহ্বান জানান তিনি।

বিএফইউজে’র একাংশের সাবেক সভাপতি রুহুল আমীন গাজী বলেন, ৫৭ ধারা বাতিল করে যারা সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করেছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। নতুন আইনের খসড়ায় ১৯, ২০ ও ২১ নম্বর ধারায় কি আছে, তাও দেখতে চাই। ডিআরইউ, বিএফইউজে ও ডিইউজে’র সাংবাদিক নেতাদের সঙ্গে বসে  তাদের মতামত নিয়ে এ আইন বাস্তবায়ন করা দরকার বলেও মন্তব্য করেন তিনি। ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সভাপতি শাবান মাহমুদ বলেন, ‘সাংবাদিকরা যেখানে নির্যাতিত, সেখানে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন চালিয়ে যাবো। পুলিশের নির্যাতনসহ ৫৭ ধারায় এখন পর্যন্ত ২১ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। তাদের প্রত্যেকের মামলা প্রত্যাহার করতে হবে’। অবিলম্বে ৫৭ ধারা বাতিলের দাবি তুলে সাংবাদিকদের অপসাংবাদিকতা ও হলুদ সাংবাদিকতায় জড়িয়ে না পড়ার আহবানও জানান তিনি। ডিআরইউ’র সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, ইয়াবা নাটক ও ফেসবুকের পোস্টকে কেন্দ্র করে যে ৫৭ ধারায় সাংবাদিক নির্যাতন করা হচ্ছে, তা বাতিল করতে হবে। একই সঙ্গে আগামী আগস্ট মাসের মধ্যে নতুন যে আইন করা হচ্ছে, তাতে যেন ৫৭ ধারার মতো কালা-কানুন না থাকে, এ আইন যেন কালো আইন না হয়, আর তাতে পুলিশের ক্ষমতা যেন ৫৭ ধারার মতো বহাল না থাকে, সেসবের প্রতি গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, ৫৭ ধারা বাতিলে তথ্য ও আইন মন্ত্রণালয়ে স্মারকলিপি দেবে ডিআরইউ। সেই স্মারকলিপি অনুসারে যদি কাজ না হয়, তবে সব সাংবাদিক সংগঠন মিলে কঠোর কর্মসূচিসহ আন্দোলন গড়ে তোলা হবে। ডিআরইউ’র সাধারণ সম্পাদক মুরসালিন নোমানীর পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান ও রাজু আহমেদসহ সাংবাদিক নেতারা।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top