রাত ৮:০৬, বৃহস্পতিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / স্বাস্থ্য সেবায় আস্থা ফেরান
স্বাস্থ্য সেবায় আস্থা ফেরান
মে ১২, ২০১৭

দেশের স্বাস্থ্য খাতে আশানুরূপে উন্নয়ন হলেও প্রচলিত চিকিৎসা ব্যবস্থায় আস্থাহীনতার কারণে প্রচুর অর্থ বিদেশে চলে যাচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। বিদেশে চিকিৎসার নামে বাংলাদেশ থেকে বছরে প্রায় ৬০০ কোটি ডলার বা ১৬ হাজার কোটি টাকা চলে যাচ্ছে।

আর এর অধিকাংশই যাচ্ছে পার্শ্ববর্তী দেশ ভারতে। এ জন্য সরকারের স্বাস্থ্য নীতিমালায় অনেক ঘাটতি রয়েছে বলে মনে করেন তারা। গত বৃহস্পতিবার রাজধানীতে এক আন্তর্জাতিক সেমিনারে অতিথিরা এ মন্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য খাতের কিছু দুর্বলতা থাকলেও রোগি এবং ডাক্তারদের সুরক্ষা দিতে সরকার নতুন নীতিমালা করছে। গ্রাম পর্যায়ে চিকিৎসা নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে।


 কিন্তু আমাদের কথা হলো আমাদের চিকিৎসা ব্যবস্থার ওপর জনসাধারণের আস্থা কম, এমনকি রাজনীতিবিদ, মন্ত্রী, আমলা যাদের একটু সামর্থ্য আছে তাদের সবারই চিকিৎসার জন্য ভারত, সিঙ্গাপুর, ব্যাংকক, আমেরিকা দৌড়াতে হয় কেন ? আমাদের দেশের চিকিৎসায় আস্থা নেই কেন। জনসাধারণকে তবে কোন অনাস্থার মধ্যে ফেলে রাখা হয়েছে। আমাদের দেশে যেখানে চিকিৎসা শিক্ষার পেছনে সরকার শত শত কোটি টাকা ব্যয় করে এবং এ টাকা দেওয়া হয় জনগণের ট্যাক্সের টাকা থেকে সেখানে চিকিৎসক ও চিকিৎসা ব্যবস্থার ওপর কারো আস্থাবোধ জন্মায় না কেন।


 লাইন দিয়ে ভারতে যেতে হয় কেন। দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রী, বিরোধী দলীয় নেতৃবৃন্দ সহ প্রায় সকল রাজনীতিবিদ, জনপ্রতিনিধিদের চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হয়। কারণ, আমাদের চিকিৎসা ব্যবস্থার ওপর মানুষের আস্থা নেই। থাকলে কেউ বিদেশে যেতনা। এমনকি যারা ভারতে যান তারাও বলেন, সেখানে চিকিৎসা ব্যয় অনেক কম। চিকিৎসা ব্যবস্থাও অনেক উন্নত। তাহলে আমাদেরটা কম উন্নত হচ্ছে কেন ? এটা কি সার্টিফিকেট বাণিজ্যের কুফল ? আমাদের চিকিৎসা সেবার মান উন্নত করতে হবে। মানুষের আস্থা ফেরাতে সরকার সবকিছুই করবে- এটিই প্রত্যাশা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top