সন্ধ্যা ৬:২৫, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / সঞ্চয়ে আগ্রহী হচ্ছে পথ শিশুরা
সঞ্চয়ে আগ্রহী হচ্ছে পথ শিশুরা
মার্চ ১৪, ২০১৭

এক বেলা খাবার জোটে তো অন্যবেলা উপোস। ছেঁড়া পোশাক গায়ে। বসবাস ফুটপাতে, রেল স্টেশন, বাসস্ট্যান্ড কিংবা লঞ্চ ঘাট। আর শিক্ষা চিকিৎসা তো তাদের কাছে বিলাসিতার মতই। মানুষ হিসাবে পাঁচটি মৌলিক অধিকারের কোনটিতেই নেই তাদের পূর্ণতা।

আর এ জীবন শুরু হয় শিশুকাল থেকেই। দেশে শহরগুলোতে এমন দৃশ্যের মাঝে রয়েছে ভিন্ন চিত্র। এই না খেয়ে থাকা পথ শিশু ও কর্মজীবী শিশুদের আছে ব্যাংক হিসাব (অ্যাকাউন্ট)। আর তাদের এসব অ্যাকাউন্টে রয়েছে ভাল পরিমাণ অর্থ।


বাংলাদেশ ব্যাংকের হিসাবে পথ শিশু ও কর্মজীবী শিশুদের ব্যাংক অ্যাকাউন্টের হিসাব দেখলে বিস্মিত হতে হয়।  মাত্র ১০ টাকার বিনিময়ে এসব অ্যাকাউন্ট খোলা এবং সেসব অ্যাকাউন্টে টাকা জমা দেওয়াসহ পরিচালনা বিষয়ে সহযোগিতা করছে কয়েকটি বেসরকারি সংস্থা (এনজিও)।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায় ২০১৪ সালে ৯ মার্চ মাত্র ১০ টাকার বিনিময়ে ছিন্নমূল শিশুসহ পথ শিশুদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার বিষয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দিয়েছিল। তারপরই এনজিওর সহায়তায় পথ শিশুদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার উদ্যোগ নেয় ব্যাংকগুলো।

 তারপর ওই বছরের ৩১ মে বাংলাদেশ ব্যাংকের তৎকালীন গভর্নর ড. আতিউর রহমান পথ শিশুদের ব্যাংক অ্যাকাউন্ট খোলা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এই সময় প্রাথমিকভাবে ৮টি এনজিওর সহায়তার ১০টি ব্যাংকে ৩ শতাধিক অ্যাকাউন্ট খোলা হয়। পথ শিশুদের জন্য আর্থিক কর্মসূচিকে অধিকতর গুরুত্ব দেওয়া হয় এবং ভবিষ্যতের জন্য সঞ্চয়ের মানসিকতা গড়ে তোলার কার্যক্রম হাতে নেয় বাংলাদেশ ব্যাংক।

 পথ শিশুদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকে প্রজ্ঞাপনে বলা হয়েছে, পথ শিশু ও কর্মজীবী শিশুদের নামে সঞ্চয়ী ব্যাংক হিসাব খুলতে হবে। তাদের পক্ষে হিসাবটি পরিচালনা করবেন এনজিও প্রতিনিধিরা। পথশিশুদের একেক জনের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় একত্রে মহীরূহ হয়ে দাঁড়িয়েছে। এ পথশিশুরা বিভিন্ন ধরনের অপরাধের সঙ্গে জড়িত বলে অভিযোগ আছে। ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীও হয়ে উঠবেন কেউ কেউ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top