বিকাল ৪:২২, শনিবার, ২৪শে জুন, ২০১৭ ইং
/ জাতীয় / শেখ হাসিনার বর্তমান মেয়াদে তিস্তা সমস্যার সমাধান : তথ্যমন্ত্রী
শেখ হাসিনার বর্তমান মেয়াদে তিস্তা সমস্যার সমাধান : তথ্যমন্ত্রী
মে ১৬, ২০১৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান মেয়াদে তিস্তার পানি বণ্টন সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ভারতের কোন রাজ্যের কোন মুখ্যমন্ত্রী, কে কী বললেন, এটা আমি গ্রাহ্য করি না। সম্প্রতি প্রধানমন্ত্রীর ভারত সফরের মূল্যায়ন বিষয়ে মঙ্গলবার সিরডাপ মিলনায়তনে এক আন্তর্জাতিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এ মন্তব্য করেন।

পানির ব্যাপারে একটি বিতর্ক রয়েছে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, তিস্তার পানির ব্যাপারে আমরা এবার সমঝোতা করতে পারিনি। এ জায়গাটায় একটা সমস্যা আছে। সেখানে আমি বলবো, তিস্তা পানি বণ্টনের ব্যাপারে ভারতের দৃষ্টিভঙ্গি কী? সেখানে বাংলাদেশ-ভারতের দৃষ্টিভঙ্গি কিন্তু এক জায়গায়। ‘কী সেই জায়গাটা? ভারতের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী উভয়েই যৌথ ঘোষণায় বলেছেন, তিস্তার পানি বণ্টনে আমরা রাজি। যদি তিনি পানি বণ্টনে রাজি না হতেন, যে রকম আমাদের ৫৪টি নদী আছে, অন্য নদী সম্পর্কে আলোচনা হয়নি। তিস্তার ব্যাপারে নরেন্দ্র মোদি যখন ঢাকায় এসেছিলেন তখন তিনি বলেছিলেন, তিস্তার পানি বণ্টনে আমি রাজি। অর্থাৎ এটা শুধু চুক্তি করতে হবে আমাদের। চুক্তির খুঁটিনাটি বিষয়গুলো নিষ্পত্তি করতে পারিনি।’ তথ্যমন্ত্রী বলেন, পানি বণ্টন করতে হবে, পানি ভাগাভাগি করতে হবে। সেই ব্যাপারে নীতিগত একটা ঐকান্তিক সম্মতি ভারতীয় কর্তৃপক্ষ দিয়েছে। সেখানে আমি মনে করি না তিস্তা নিয়ে কোন বিতর্ক আছে, এখানে কোনো বিতর্ক নেই। বিতর্ক হচ্ছে এটাকে এখন কাগজে-কলমে নিয়ে যাওয়া এবং বাস্তবায়িত করা।

সেইখানে ভারতীয় কর্তৃপক্ষ একটা সময়সীমা বেধে দিয়েছে। আমরা আশা করছি শেখ হাসিনার বর্তমান মেয়াদের মধ্যে তিস্তার পানি বণ্টনের বিষয়ে সমস্যার সমাধান করে দেবো।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রীংলা। রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন এফবিসিসিআই প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমেদ। বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশন, এফবিসিসিআই, নিটল-নিলয় গ্রুপ এবং দ্য পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ অনুষ্ঠানের আয়োজন করে। এতে বিভিন্ন কূটনৈতিক এবং ব্যবসায়ী নেতারা অংশ নেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top