সকাল ৮:২৯, সোমবার, ১লা মে, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / শিশুর দাঁতের সমস্যা
শিশুর দাঁতের সমস্যা
মার্চ ৪, ২০১৭

ডা: মো: সাব্বির মোস্তাক রহমান (ডুরেন):অনেক সময়ই আমাদের বাচ্চাদের মুখ ফুলে যায়। কোথাও ব্যথা না পেয়ে অথবা কোন কারণ ছাড়াই মুখের একপাশে ফুলে যায়। আর তখনই বাবা মা বেশ বিচলিত হয়ে পড়ে। এটি মূলত এক প্রকারের দাঁতের রোগ। যার নাম “অ্যালভিওলার অ্যাবসেস।” বাচ্চারা ঠিকমত ব্রাশ না করলে এবং বিস্কুট, চকলেট বা মিষ্টিজাতীয় খাবার খেয়ে ভালমত মুখ না ধুলে দাঁতের এনামেল নষ্ট হয়ে যায়। এরপর এই ক্ষয় ধীরে ধীরে অ্যালভিওলার অ্যাবসেস রোগে রূপ নেয়। সাধারণত ৬-১০ বছর বয়সী শিশুদের এই সমস্যা হয়ে থাকে।
নিচে এর লক্ষণ ও প্রতিকার সম্পর্কে দেয়া হল: * প্রাথমিকভাবে শিশুর দাঁতের গোঁড়ায় ও মাড়িতে পুঁজ জমা হতে থাকে। * পুঁজ বের না হতে পারার কারণে মাড়ি থেকে শুরু করে গাল পর্যন্ত ফুলে যায়।
* দাঁতে প্রচুর ব্যথা হয়।
* সঠিক সময়ে চিকিৎসা না করা হলে দাঁতের মজ্জা পুরোপুরি নষ্ট হয়ে যায়।
প্রতিকার: প্রাথমিক লক্ষণ দেখা দিলেই এটি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ওষুধ সেবন করা যাবে না। তবে ব্যথা প্রকট আকার ধারণ করলে, হালকা গরম পানিতে লবণ মিশিয়ে কুলি করা যায়। এতে ব্যথা প্রশমিত হয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেলে মাড়ি ফুলা ধীরে ধীরে কমে আসে। কিন্তু পুরোপুরি সুস্থ হতে ২ সপ্তাহ পার হয়ে যায়। চিকিৎসা চলাকালীন সময়ে রোগীকে নরম ভাত ও দুধ আর পাউরুটি বা এ জাতীয় নরম খাবার দিতে হবে। চিকিৎসা শেষ হলে রোগীকে নিয়মিত দুই বেলা ব্রাশ করার পরামর্শ এবং নরম ভাত, দুধ ও পাউরুটি বা এ জাতীয় নরম খাবার খেলে মুখ ভালমত পরিষ্কার করতে হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top