রাত ৩:০২, সোমবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ রাজশাহী / শিবগঞ্জ থেকে মৃত ছাগলের মাংস যাচ্ছে রাজশাহীতে
শিবগঞ্জ থেকে মৃত ছাগলের মাংস যাচ্ছে রাজশাহীতে
January 7th, 2017

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের কয়েকটি ছাগলের হাট থেকে স্বল্পমূল্যে কেনা মৃত ছাগল যাচ্ছে রাজশাহী শহরের বিভিন্ন হোটেলগুলোতে।

 আর এসব মাংস বিক্রি করা হচ্ছে চড়া দামে খাসির মাংস বলে। অজানাতেই এই রকম অরুচি খাবার খেয়ে মানুষ ভুগছে বিভিন্ন রোগে। বর্তমানে গ্রামের বেশিরভাগ ছাগল বিভিন্ন ভাইরাস রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। আর এই সুবাদে কিছু ছাগল ব্যবসায়ী স্বল্পমূল্যে কিনে নিচ্ছে অসুস্থ ছাগল। হাটে নিয়ে যাওয়ার আগেই মারা যাচ্ছে ছাগলগুলো। তারপর সেই ছাগলের গলায় চালানো হচ্ছে ধারালো ছুরি। এরপর গোপনে প্লাস্টিকের বস্তায় ভরে হাটে নিয়ে গিয়ে ওজন হিসেবে বিক্রি করা হচ্ছে। আর সেগুলো কিনছে রাজশাহী থেকে ছোট বড় ট্রাক নিয়ে আসা ছাগল ব্যবসায়ীরা।

 শিবগঞ্জ উপজেলার রানীহাটি বাজার, শিবগঞ্জ বাজার ও চামারহাটে হচ্ছে মৃত ছাগলের রমরমা ব্যবসা। হাজার হাজার টাকা লাভ নিয়ে ব্যাপক উন্মাদনায় আছেন এলাকার ছাগল ব্যবসায়ী ও রাজশাহীর বড় মাপের কিছু ছাগল ব্যবসায়ীরা। গত বৃহস্পতিবার চামারহাটে দেখা মেলে এইসব মৃত ছাগলের গলাকাটা দেহগুলো। সাংবাদিকদের টের পেয়ে পালিয়ে যায় প্রায় ২০টি মৃত গলাকাটা ছাগল বোঝাই     রাজশাহী থেকে আসা একটি ছোট্ট ট্রাক।

 পরে পাওয়া যায় রাজশাহীর আপেল নামের একজন ছাগল ব্যবসায়ীকে। আটক করা হয় প্লাস্টিক দিয়ে ঢেকে রাখা গলাকাটা ৪টি ছাগলসহ তার একটি ছোট ট্রাক। কিন্তু এলাকাবাসীর অনুরোধে ছেড়ে দেয়া হয় ট্রাকটি। এক প্রশ্নের জবাবে ছাগল ব্যবসায়ী আপেল বলেন, গ্রামের ছাগল ব্যবসায়ীরা আমাদের জবাই করা ছাগল এনে দেয়। তখন আমরা এগুলো ক্রয় করি।

সকাল হলেই রাজশাহীর বিভিন্ন খাবার হোটেলের লোকজন এসে তা নিয়ে যায়। এ বিষয়ে কথা হয় হাট মালিক আলহাজ্ব আমিনুর রহমান ও মো. রায়হানের সাথে। তারা বলেন, আমরা নিষেধ করা সত্ত্বেও এগুলো চুপেচাপে ক্রয়-বিক্রয় করছে। তবে আগামী হাট থেকে আমরা আর এগুলো ক্রয়-বিক্রয় করতে দিব না। এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ অধিদফতর কর্মকর্তা ডা. সুব্রত কুমার সরকার বলেন, আমি এ বিষয়ে আগে কারও কাছ থেকে কোন তথ্য পায়নি। আগামী হাটগুলোতে অভিযান চালাবো। যদি হাতেনাতে ধরা পড়ে তবে মোবাইল কোর্টের মাধমে শাস্তির ব্যবস্থা করব।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :