সকাল ৬:০৬, রবিবার, ২৫শে জুন, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / লিবিয়ার দাস বাজারে বিক্রি হচ্ছেন আফ্রিকার বিপন্ন শরণার্থীরা
লিবিয়ার দাস বাজারে বিক্রি হচ্ছেন আফ্রিকার বিপন্ন শরণার্থীরা
এপ্রিল ১২, ২০১৭

করতোয়া ডেস্ক :  দাস যুগের অবসান হয়েছে। তবে অবসান হয়নি দাসত্বের। প্রগতি কিংবা অগ্রগতির আলো পৌঁছায়নি; এমন স্থানগুলোতে এখনও জারি আছে দাস যুগের বাস্তবতা। লিবিয়ার দাস বাজার তেমনই এক অন্ধকার দাসত্বের পীঠস্থান যেন। আফ্রিকান শরণার্থীদেরকে লিবিয়ায় নিয়ে গিয়ে ওই ‘দাস বাজারে’ তোলা হয়। মানুষ পণ্য হয়। সম্পন্ন হয় তাদের বেচাকেনা। তারপর কিনে নেওয়া আরসব পণ্যের মতো করেই ব্যবহার করা হয় তাদের।


লিবিয়ার দাস বাজারের বিক্রি হওয়ার পর ওই দাসত্বের কবল থেকে বেঁচে ফেরা ব্যক্তিরা জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশনকে (আইওএম) এসব কথা জানিয়েছেন। লিবিয়ায় আইওএম-এর প্রধান ওসমান বেলবেইসি জানিয়েছেন, ওই শরণার্থীদের দুই থেকে তিন মাসের জন্য ২০০ থেকে ৫০০ ডলারে বিক্রি করা হয়। পরে আবারও তাদের হাত বদল হয়।

কর্মসামর্থ্যের ওপর ভিত্তি করে তাদের দাম নির্ধারণ করা হয়। মুক্তিপণের অর্থ না দিতে পারলে, তাদের জোরপূর্বক শ্রম ও যৌন ব্যবসায় কাজ করতে বাধ্য করা হয়।উল্লেখ্য, আফ্রিকা থেকে ইউরোপে যাওয়ার মূল পথ লিবিয়া ওপর দিয়ে যায়। গত তিন বছরে এ পথে গড়ে দেড় লাখ মানুষ ইউরোপে পারি জমিয়েছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top