রাত ৪:২৫, মঙ্গলবার, ২৭শে মার্চ, ২০১৭ ইং
/ Today Lead / র‌্যাব সদর দফতরে আত্মঘাতী বোমা হামলায় ১ জঙ্গি নিহত
র‌্যাব সদর দফতরে আত্মঘাতী বোমা হামলায় ১ জঙ্গি নিহত
মার্চ ১৭, ২০১৭

স্টাফ রিপোর্টার: রাজধানীর আশকোনায় হাজীক্যাম্প সংলগ্ন র‌্যাবের নির্মাণাধীন সদর দফতরে আত্মঘাতী হামলা চালিয়েছে জঙ্গিরা। এতে হামলাকারী নিজেই নিজের বিস্ফোরিত শক্তিশালী বোমায় ঘটনাস্থলে নিহত হয় এবং র‌্যাব সদস্য কনস্টেবল আরিফ ও ল্যান্স করপোরাল মিজান আহত হন। সীতাকুন্ডে জঙ্গি আস্তানায় অভিযানের রেশ  কাটতে না কাটতেই ২৭ ঘন্টার মাথায় গতকাল শুক্রবার দুপুরে ঢাকায় এ ঘটনা ঘটলো। এই প্রথম আইনশৃঙ্খলা বাহিনীর কোন দফতরে হামলা চালানো হলো। বিস্ফোরণে হামলাকারীর  ছিন্নভিন্ন মরদেহের পাশ থেকে একটি তাজা বোমা উদ্ধার হয়েছে। নিহত জঙ্গির পরনে গুলশান হামলায় অংশ নেওয়া জঙ্গিদের মতো কালো পোশাক ছিল।

র‌্যাব জানিয়েছে, হামলা জঙ্গিরা চালিয়েছে এটা তারা নিশ্চিত। তবে জঙ্গিদের কোন গ্র“প এ হামলায় জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে। অন্যদিকে হামলার পর দেশের সকল কারাগার, থানা, বিমান, স্থল ও নৌবন্দর, আইনশ্খৃলা বাহিনীর কার্যালয়সহ সকল গুরুত্বপূর্ণ স্থাপনার     নিরাপত্তা জোরদারসহ সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

পুলিশ সদর দফতর থেকে সকল পুলিশ সদস্যদের সতর্ক থাকতে বিশেষ বার্তা দেওয়া হয়েছে। থানাগুলোতেও নিরাপত্তা জোরদার করার পাশাপাশি পুলিশ সদস্যদের বুলেটপ্র“ফ জ্যাকেট ও হেলমেট পরে থানার গেটে ডিউটি করার নির্দেশও দেওয়া হয়েছে। ঘটনার পর এক সংবাদ ব্রিফিংয়ে র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, ‘আমাদের ডান পাশে যে বাউন্ডারি রয়েছে, সেখানে হাজীক্যাম্প ও স্থাপনার মাঝখান দিয়ে রাস্তা গেছে।

 গ্রিল ও ওয়ালের সমন্বয়ে গঠিত এই বাউন্ডারি। এখানে যারা থাকেন, বাউন্ডারি সংলগ্ন জায়গায় তাদের জন্য কাপড় ধোয়া ও গোসলের ব্যবস্থা করা আছে। আনুমানিক শুক্রবার দুপুর ১টার দিকে বাউন্ডারি ওয়ালের নিচ দিয়ে একজন প্রবেশ করেন। অপরিচিত ব্যক্তি হওয়ায় সেখানে কর্তব্যরত র‌্যাবের দুই সদস্য তাকে চ্যালেঞ্জ করে এবং কোথায় যাচ্ছে- তা জানতে চায়। এরপর সে পালিয়ে যাওয়ার চেষ্টা করে এবং সঙ্গে সঙ্গে একটা বিস্ফোরণ ঘটে।

 তার (হামলাকারী) সঙ্গে যে বোমা ছিল, সেই বোমার বিস্ফোরণে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।’ ওই র‌্যাব কর্মকর্তা বলেন, ‘ওখানে যে দু’জন র‌্যাব সদস্য ওই ব্যক্তিকে চ্যালেঞ্জ করেছিলেন, তারা বোমার বিস্ফোরণে কিছুটা আহত হয়েছেন। তাৎক্ষণিক তাদের সম্মিলিত সামরিক হাসপাতালে নেওয়া হয়েছে। তাদের অবস্থা আশঙ্কামুক্ত এবং তারা এখন মোটামুটি সুস্থ আছেন।’ সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুফতি মাহমুদ জানান, হামলাকারী প্রবেশ করার পর ঘটনাস্থলে তাকে চ্যালেঞ্জ করা হলে সে পালানোর চেষ্টা করে। তখনই তার কাছে থাকা বিস্ফোরকটির বিস্ফোরণ ঘটে। হামলাকারী কোন দলের বা কোন গোষ্ঠীর, তা এখনই বলা সম্ভব নয়।

 তবে তার কাছে থাকা বিস্ফোরকের ধরণ দেখে ধারণা করা হচ্ছে, সে কোনও জঙ্গিগোষ্ঠীর সদস্য। এদিকে আত্মঘাতী হামলায় নিহত জঙ্গির লাশ ময়নাতদন্তের জন্য গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে আনা হয়। মোমেন তালুকদার নামের এক প্রত্যক্ষদর্শী জানায়, জুমার নামাজ আদায় করতে হাজী ক্যাম্পে প্রবেশ করছিলেন তিনি। এ সময় প্রস্তাবিত র‌্যাব সদর দফতরের দিক থেকে বিকট বিস্ফোরণের আওয়াজ শুনতে পান। বিস্ফোরণের শব্দে পুরো এলাকা কেঁপে ওঠে। সবাই  ছোটাছুটি করতে থাকে। পরে ঘটনাস্থলে গিয়ে একজনের ছিন্নভিন্ন লাশ পড়ে থাকতে দেখেন তারা।


আইএস’র নামে দায় স্বীকার : আশকোনায় হাজীক্যাম্পের কাছে প্রস্তাবিত র‌্যাব সদর দফতরে আত্মঘাতী বিস্ফোরণ ইসলামিক স্টেট (আইএস) চালিয়েছে বলে দাবি করেছে আইএসের সংবাদ মাধ্যম আমাক মেসেজিং অ্যাপ টেলিগ্রাম। বিদেশী গণমাধ্যমের খবর অনুয়ায়ী, আমাক মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলা হয়- ‘ঢাকায় র‌্যাব বাহিনীর একটি সামরিক ক্যাম্প লক্ষ্য করে একজন আত্মঘাতী বোমা হামলাকারী আক্রমণ চালিয়েছে।

ঘটনাস্থল পরিদর্শনে পুলিশ ও র‌্যাব প্রধান : প্রস্তাবিত র‌্যাব সদর দফতরে বিস্ফোরণস্থল পরিদর্শন করেছেন পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক ও র‌্যাবের মহাপরিচালক  বেনজির আহমেদ। গতকাল সন্ধ্যা ছয়টা ৪০ মিনিটে দিকে তারা ঘটনাস্থলে আসেন। ১৫ মিনিট পর তারা বের হয়ে যান। এ সময় তারা গণমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি।


উল্লেখ্য, তিন মাস আগেও এই আশকোনাতেই জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনী। গত বছর ২৪ ডিসেম্বর রাজধানীর আশকোনার জঙ্গি আস্তানায় প্রায় ১৬ ঘণ্টার পুলিশি অভিযানে জঙ্গি নেতা তানভীর কাদেরীর ছেলেসহ দুজন নিহত হওয়ার ঘটনা ঘটে। দক্ষিণখানের পূর্ব আশকোনায় হাজীক্যাম্পের কাছে তিনতলা বাড়ি সূর্য ভিলায় অভিযান চালানো হয়। ওই বাড়িতে আত্মঘাতী বিস্ফোরণে নিহত দুজনের একজন হলেন জঙ্গিনেতা তানভীর কাদেরীর ১৪ বছর বয়সী ছেলে। অন্যজন পলাতক জঙ্গি নেতা রাশেদুর রহমান সুমনের স্ত্রী শাকিরা বলে জানিয়েছিল পুলিশ কর্মকর্তারা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top