সকাল ৬:৪৮, রবিবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং
/ নির্বাচিত / রোহিঙ্গা নিপীড়নের প্রতিবাদে হেফাজতের বিক্ষোভ
রোহিঙ্গা নিপীড়নের প্রতিবাদে হেফাজতের বিক্ষোভ
নভেম্বর ২৬, ২০১৬

মিয়ানমারের অশান্ত রাখাইন রাজ্যের মুসলিম রোহিঙ্গাদের নিপীড়নের প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ করছে হেফাজতে ইসলাম। শুক্রবার জুমার নামাজের পর পৌনে ২টার দিকে বায়তুল মোকাররমের উত্তর গেইট থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত সড়কে অবস্থান নেয় হেফাজতকর্মীরা।তাদের বিক্ষোভ কর্মসূচির কারণে ওই এলাকার বেশকিছু সড়কে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে বলে মতিঝিল বিভাগের পুলিশের অতিরিক্ত উপকমিশনার তারেক বিন রশীদ জানিয়েছেন।তিনি বলেন, হেফাজতকর্মীদের বায়তুল মোকাররম থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত বিক্ষোভ করার অনুমতি দেওয়া হয়েছে।

হেফাজতকর্মীদের বিক্ষোভ-সমাবেশের কর্মসূচিতে জুমার নামাজের আগ থেকেই বায়তুল মোকররমসহ আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।শুক্রবার জুমার নামাজের পর দুপুর পৌনে ২টার দিকে বায়তুল মোকাররমের উত্তর গেইট থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত সড়কে অবস্থান নিয়ে হেফাজতকর্মীরা বিক্ষোভ দেখায়।তাদের বিক্ষোভ কর্মসূচির কারণে ওই এলাকার বেশকিছু সড়কে ব্যারিকেড দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয় বলে মতিঝিল বিভাগের পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার তারেক বিন রশীদ জানান।তিনি বলেন,  হেফাজতকর্মীদের বায়তুল মোকাররম থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত বিক্ষোভ করার অনুমতি দেওয়া হয়েছে।হেফাজতকর্মীদের এই কর্মসূচির কারণে জুমার নামাজের আগে থেকেই বায়তুল মোকররমসহ আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।মিছিলের আগে মুফতি ফয়জুল্লাহ, জাফর উল্লাহ খান, আবুল হাসনাত আমিনীসহ হেফাজতে ইসলামের কেন্দ্রীয় নেতারা বায়তুল মোকাররমের উত্তর গেইটে বক্তব্য দেন।

সমাবেশে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সীমান্ত খুলে দেওয়ার এবং আরাকানের মুসলমানদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়। এ বিষয়ে জাতিসংঘ ও ওআইসির ভূমিকারও সমালোচনা করেন হেফাজত নেতারা।বিক্ষোভ শেষে হেফাজতকর্মীরা সরে গেলে বেলা আড়াইটার দিকে ওই সড়কে যান চলাচল স্বাভাবিক হতে শুরু করে।গত ৯ অক্টোবর মিয়ানমারের তিনটি সীমান্ত পোস্টে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৯ সীমান্ত পুলিশের মৃত্যুর পর রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধ্যুষিত জেলাগুলোতে সেনাবাহিনীর অভিযান শুরু হয়।ওই অভিযানে শতাধিক মানুষের প্রাণ হারানোর খবর দিচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম; যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলছে, রাখাইন অঞ্চলে সহ¯্রাধিক ঘর জ¦ালিয়ে দেওয়া হয়েছে।েেরাহিঙ্গা মুসলিমদের উৎখাত করতে মিয়ানমার তাদের বিরুদ্ধে জাতিগত শুদ্ধি অভিযান চালাচ্ছে বলে অভিযোগ করেছেন জাতিসংঘের শরণার্থী সংস্থার কর্মকর্তা জন ম্যাককিসিক।তিনি বলেছেন, সশস্ত্র বাহিনী রাখাইন রাজ্যে রোহিঙ্গদেরকে হত্যা করছে। সেনা অভিযান থেকে বাঁচতে প্রতিবেশী দেশগুলোতে পালাচ্ছে রোহিঙ্গারা।

এই পরিস্থিতিতে বাংলাদেশ সীমান্তে রোহিঙ্গাদের ঢল নামায় ‘উদ্বেগ’ প্রকাশ করেছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বৃহস্পতিবার আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনেও বিষয়টি তুলে ধরেছেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top