সকাল ৬:২১, মঙ্গলবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / রেলক্রসিং নিরাপদ করুন
রেলক্রসিং নিরাপদ করুন
সেপ্টেম্বর ১১, ২০১৭

সড়ক দুর্ঘটনায় মৃত্যু ঘটনা প্রতিদিনের। মড়ার উপর খাড়ার ঘায়ের যোগ হয়েছে রেলে কাটা পড়ে মৃত্যু। প্রায়ই সারা দেশের কোথাও না কোথাও রেলক্রসিং সহ রেল লাইনে দুর্ঘটনা ঘটছে। এসব দুর্ঘটনায় মানুষের মৃত্যু যেমন হচ্ছে, তেমনি ভাবে হতাহতের সংখ্যা কম নয়। একই ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে রেলও। অথচ রেলক্রসিংগুলোর নিরাপত্তায় জোরদার এবং কার্যকর কোনো ব্যবস্থা নেই। একটি জাতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী সারা দেশে গত সাতমাসে রেললাইনে মৃত্যু হয়েছে ৫৭০ জনের। ট্রেনের নিচে বা ট্রেনের ধাক্কায় প্রাণ হারিয়েছে তারা। অবস্থা এমন দাঁড়িয়েছে যে গত প্রতিদিনই রেল লাইনে অন্তত দু’জনের মৃত্যু হচ্ছে।

 বেশি দুর্ঘটনা ঘটে উন্মুক্ত রেল ক্রসিংয়ে। জানা গেছে দেশের পশ্চিমাঞ্চল রেলওয়ের মোট ১ হাজার ২৪৯টি রেলক্রসিংয়ের ১ হাজার ২৮ রেলক্রসিং সম্পূর্ণ অরক্ষিত। এ অঞ্চলে সুরক্ষিত রেলক্রসিংয়ের সংখ্যা মাত্র ১২১টি। আর্থিক সংকটের কারণে রেল কর্র্তৃপক্ষ এগুলোর সবকটিতে এখনো পাহারাদার নিযুক্ত করতে পারেনি। ফলে ক্রসিংগুলোতে নেই কোনো গেটম্যান, এমনকি এসব গেটে কোন গেট ক্যারিয়ারও নেই। নেই ডিভাইস পদ্ধতির সিগন্যাল সিস্টেমও। ফলে ঝুঁকি নিয়ে যেমন রেলপথে চলছে রেল, তেমনিভাবে রেলক্রসিং পার হচ্ছে শত শত মানুষ ও যানবাহন।

 আর এই ঝুঁকির মুখে রেলক্রসিংগুলোতে পরিণত হয়েছে এক একটি মৃত্যু ফাঁদে। একদিকে রেলক্রসিংয়ের দায়িত্বে থাকা লোকজন সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না, অন্যদিকে যানবাহনের চালকরা রেলক্রসিং পার হতে গিয়ে সাবধান। পথচারীর ক্ষেত্রেও তাই। অন্য মনস্ক হয়ে রেল লাইন পার হতে গিয়ে অনেক সময় দুর্ঘটনা কবলিত হন। সবার সচেতনতা ও সহযোগিতায় দুর্ঘটনারোধ হোক, এটাই আমাদের প্রত্যাশা।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top