সকাল ১০:৩৫, বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং
/ অর্থ-বাণিজ্য / রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে এনবিআর
রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে এনবিআর
জুলাই ১, ২০১৭

করতোয়া ডেস্ক : ২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জানা যায়, গত অর্থবছরের তুলনায় ৩০ হাজার ২৮৮ কোটি টাকা বেশি রাজস্ব আদায় করেছে তারা। প্রবৃদ্ধি হয়েছে ১৯ শতাংশের বেশি। এ নিয়ে টানা তৃতীয় বছরের মতো লক্ষ্যমাত্রা অতিক্রম করলো প্রতিষ্ঠানটি।
সংশোধিত লক্ষ্যমাত্রা ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা ছাড়িয়ে আরো ৭১ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় করতে সক্ষম করেছে এনবিআর। এর ফলে রাজস্ব ঘাটতির সকল শঙ্কাকে ভুল প্রমাণিত করলো সংস্থাটি।

এনবিআরের পরিসংখ্যান ও গবেষণা বিভাগের মহাপরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী এসব তথ্য নিশ্চিত করে বলেন, ‘২০১৬-২০১৭ অর্থবছরে রাজস্ব আদায়ের তিন বিভাগ থেকে এনবিআর ১ লাখ ৮৫ হাজার ৭১ কোটি রাজস্ব আদায় করেছে। যা এনবিআর সংশোধিত লক্ষ্যমাত্রাকে অতিক্রম করেছে।’

তিনি আরো বলেন, ‘এ নিয়ে এনবিআর চেয়ারম্যান স্যারের নেতৃত্বে পরপর তিনবার লক্ষ্যমাত্রা অতিক্রমের সাফল্য দেখিয়েছে রাজস্ব বোর্ড। যা ৩০ জুন এনবিআরের জন্মদিনে পরম পাওয়া। এজন্য সকল করদাতা ও অংশীজনকে ধন্যবাদ জানাই। আগামী ২৫ জুলাই রাজস্ব আদায়ের চূড়ান্ত হিসাব পাওয়া যাবে।’

এনবিআরের সকল কর্মকর্তা-কর্মচারীদের অভিনন্দন জানিয়ে সংস্থাটির চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. নজিবুর রহমান বলেন, ২০১৬-২০১৭ অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জন করায় আয়কর, শুল্ক ও ভ্যাট বিভাগের সকল সহকর্মী ও ফিল্ড অফিসারকে অভিনন্দন জানাচ্ছি। অভিনন্দন জানাচ্ছি, এনবিআরের সকল কমিশনার ও মহাপরিচালকদের। একই সঙ্গে সদ্য শুরু হওয়া ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেট বাস্তবায়নে সকলের সহযোগিতা ও সমর্থন প্রত্যাশা করছি।

গত ২০১৫-২০১৬ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছিল ১ লাখ ৫৪ হাজার ৭৮৩ কোটি ৯৩ লাখ টাকা। ওই বছর রাজস্বে প্রবৃদ্ধি হয় ১৪ দশমিক শূন্য ৬ শতাংশ। ২০১৬-১৭ অর্থ বছরে ২৯ শতাংশ প্রবৃদ্ধি ধরে এনবিআরকে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। অর্থনীতিবিদরা এই লক্ষ্যমাত্রাকে উচ্চাভিলাসী বলছিলেন।

২০১৭ সালের মার্চ পর্যন্ত নয় মাসে লক্ষ্যমাত্রা অর্জনে ১১ হাজার কোটি টাকা পিছিয়ে থাকা মুহূর্তে এনবিআর ২০১৬-১৭ অর্থ বছরের জন্য ১৮ হাজার টাকা কমিয়ে এনবিআরকে ১ লাখ ৮৫ হাজার কোটি টাকার সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রা দেয় জাতীয় সম্পদ কমিটি। এনবিআরের দাবি ও দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় বাস্তবতার নিরিখে লক্ষ্যমাত্রা পুনঃনির্ধারণ করা হয়। সদ্য সমাপ্ত অর্থ বছরের প্রথম নয় মাসে ১ লাখ ২৫ হাজার ৩৯৯ কোটি টাকা রাজস্ব আয় করে এনবিআর। যদিও এ সময়ে গেল অর্থবছর থেকেও পাঁচ শতাংশ বেশি প্রবৃদ্ধি অর্জন করে সংস্থাটি।

এর আগে ২০১৪-১৫ অর্থবছরে ১ লাখ ৩৫ হাজার কোটি টাকা রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার বিপরীতে ১ লাখ ৩৫ হাজার ৭০০ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল এনবিআর।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top