রাত ১০:৫৩, শনিবার, ২২শে জুলাই, ২০১৭ ইং
/ জাতীয় / রংপুর খুলনা ও কুমিল্লা অঞ্চলে মহাসড়ক প্রশস্ত হচ্ছে মহাসড়ক
একনেকে অনুমোদন
রংপুর খুলনা ও কুমিল্লা অঞ্চলে মহাসড়ক প্রশস্ত হচ্ছে মহাসড়ক
এপ্রিল ১১, ২০১৭

কুমিল্লা, খুলনা ও রংপুর বিভাগের আঞ্চলিক মহাসড়কগুলোকে আরও প্রশস্ত করতে আলাদা তিনটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার। ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ শীর্ষক প্রকল্পগুলো  মঙ্গলবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদিত হয়। শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ তিনটিসহ ৩ হাজার ২৮৯ কোটি টাকা ব্যয়ের আটটি প্রকল্প অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠকের পর সংবাদ সম্মেলনে তিনি জানান, অনুমোদিত আট প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ২ হাজার ৪১২ কোটি ৪৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ৩৪ কোটি ৫৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৮৪২ কোটি ৪০ লাখ টাকা আসবে। মুস্তফা কামাল বলেন, ভবিষ্যতে সারা বাংলাদেশের পুলিশের আবাসন ব্যবস্থা নিশ্চিত করার জন্য বড় পরিসরে একটি প্রকল্প গ্রহণ করার জন্য বৈঠকে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, প্রয়োজনে ধাপে ধাপে ওই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়াও বৈঠকে সরকারের সকল কর্মচারীর জন্য শতভাগ আবাসন সুবিধা নিশ্চিত করার ইচ্ছাও প্রধানমন্ত্রীব্যক্ত করেছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী। বৈঠকে খুলনা অঞ্চলের চার জেলার ১২৬ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ককে যথাযথ মানে উন্নীত করণ ও প্রশস্ত করতে ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (খুলনা জোন)’ শীর্ষক প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, এ প্রকল্পটির মাধ্যমে খুলনা সদর ও ডুমুরিয়া, বাগেরহাট সদর, ফকিরহাট, কচুয়া ও মোড়েলগঞ্জ, সাতক্ষীরা সদর ও তালা এবং কুষ্টিয়া সদর, কুমারখালী ও খোকসা উপজেলার মধ্যে নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ নিশ্চিত করা হবে।

এ প্রকল্পটি ২০১৯ সালের মধ্যে প্রায় ৬০০ কোটি টাকায় বাস্তবায়ন করা হবে। বৈঠকে সড়ক উন্নয়নে অনুমোদন পাওয়া আরেক প্রকল্প হচ্ছে ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (কুমিল্লাজোন)’ প্রকল্প। এ প্রকল্পটির মাধ্যমে কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর ও লক্ষ্মীপুরের বিভিন্ন উপজেলার মধ্যে ১৬৮ কিলোমিটার আঞ্চলিক মহাসড়ককে যথাযথ মানে উন্নীতকরণের পাশাপাশি প্রশস্তকরণ করা হবে। এতে ব্যয় হবে ৪৭৬ কোটি টাকা। বৈঠকে সড়ক উন্নয়নে অনুমোদন পাওয়া আরেক প্রকল্প হচ্ছে ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (রংপুর জোন)’। এ প্রকল্পটির মাধ্যমে বগুড়া, জয়পুর হাট, গাইবান্ধা এবং ঠাকুরগাঁও জেলার বিভিন্ন উপজেলার ১০৫ কিলোমিটার সড়ক যথাযথ মানে উন্নীত করণের পাশাপাশি প্রশস্ত করা হবে। এতে মোট ব্যয় হবে ৫৯৮ কোটি টাকা। বৈঠকে অুনমোদন পাওয়া অন্য প্রকল্পগুলো হচ্ছে, ‘উপকূলীয় শহর পরিবেশগত অবকাঠামো প্রকল্প (১ম সংশোধিত)’, এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫৭ কোটি ৫১ লাখ টাকা। ‘রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়ন প্রকল্প’, এর ব্যয় ধরা হয়েছে প্রায় ১৭৩ কোটিটাকা। ‘কিশোরগঞ্জ-করিমগঞ্জ-চামড়াঘাট- মিঠামইন সড়ক উন্নয়ন প্রকল্প’, এর ব্যয় ধরা হয়েছে প্রায় ১৩৩ কোটিটাকা। ‘বরিশাল মেট্রোপলিটন ও খুলনা জেলা পুলিশ লাইন নির্মাণ প্রকল্প’, এর ব্যয় ধরা হয়েছে ১৫২ কোটি টাকা। ‘ময়মনসিংহ ও গোপালগঞ্জে দুটি স্বয়ংসম্পূর্ণ ১০ কিলোওয়াট এফএম বেতার কেন্দ্র স্থাপন প্রকল্প’, এর ব্যয় ধরা হয়েছে ১০০ কোটি টাকা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top