রাত ১১:৩০, বৃহস্পতিবার, ১৭ই আগস্ট, ২০১৭ ইং
/ রাজনীতি / ভোট বাহ্যিকভাবে সুষ্ঠু হয়েছে : রিজভী
ভোট বাহ্যিকভাবে সুষ্ঠু হয়েছে : রিজভী
ডিসেম্বর ২২, ২০১৬

নারায়ণগঞ্জের সিটি নির্বাচন ‘বাহ্যিকভাবে সুষ্ঠু’ হয়েছে বলে মনে করছে বিএনপি। তবে একইসঙ্গে ভোট গণনা ও ফলাফল ঘোষণায় শেষ মুহূর্তে পর্দার অন্তরালে সূক্ষ্ম বা স্থূল ইঞ্জিনিয়ারিং হয় কিনা-তা নিয়ে সংশয় প্রকাশ করেছে দলটি।  বুধবার বিকেল চারটায় ভোটগ্রহণ শেষ হওয়ার ২০ মিনিট পর রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ শঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, ফলাফল ঘোষণার পর নির্বাচনের বিষয়ে বিএনপির আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানানো হবে। এর আগে, একইস্থানে সকাল পৌনে ১১টায় ও দুপুর ১টায় রিজভী সংবাদ সম্মেলন করে বলেন, নির্বাচনের পরিবেশ স্বাভাবিক ও সন্তোষজনক আছে।

বিকেলের সংবাদ সম্মেলনে তিনি বলেন, পর্দার অন্তরালে ফল পাল্টানোর বা ছিনিয়ে নেয়ার ঘটনা আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকারের আমলে বহুবার দেখা গেছে। অন্ধকারে, ভোররাতে ব্যালটবাক্স ভরানো হয়েছে। তাই সংশয় হচ্ছে, শেষ মুহূর্তে কোনো ইঞ্জিনিয়ারিং ঘটে কি না। সেজন্য প্রশাসন, আইন-শৃঙ্খলা বাহিনীসহ সবার কাছে আহ্বান, ভোট গণনা ও ফলাফল ঘোষণা পর্যন্ত পর্দার অন্তরালে যেন কোনো কিছু না ঘটে। এ সময় বিএনপির এই নেতা দলীয় প্রার্থীর সব নির্বাচনী এজেন্টদের ভোট গণনা ও ফলাফল ঘোষণা পর্যন্ত দৃষ্টিসীমার মধ্যে সতর্ক অবস্থানের আহ্বান জানান।

নাসিক নির্বাচন সুষ্ঠু হয়েছে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রিজভী বলেন, বাহ্যিকভাবে যা দেখেছি, তাতে নির্বাচন সুষ্ঠু হয়েছে। তবে পর্দার অন্তরালে কী হয় তা আমাদের জানা নেই। ফলাফল ঘোষণার পর বলতে পারব। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের প্রার্থী তো বলেছেন-নির্বাচন সুষ্ঠু হলে তিনি বিপুল ভোটে জয়ী হবেন। যদি সত্যিকার অর্থে কোনো কারচুপি না হয়, তাহলে জনগণের ইচ্ছা মেনে নেব। তবে পর্দার অন্তরালে অনেক কিছু ঘটতে পারে, অনেক কিছু করা যায়। নির্বাচন কমিশনের উদ্দেশে বিএনপির এই নেতা বলেন, আবারো অনুরোধ করব-তারা তাদের শেষ বেলায় ঘুরে দাঁড়াবেন, কোনো অনাচার যাতে সৃষ্টি না হয় এবং যে ভোটটি পড়েছে, সেই ভোটে যাতে জনমতের প্রতিফলন ঘটে সেটার ব্যবস্থা তারা গ্রহণ করবেন। কোনো ধরণের সূক্ষ্ম ও স্থূল ইঞ্জিনিয়ারিং যাতে না হয়, সেটি সবাই দেখবেন।

স্থানীয় সাংসদ শামীম ওসমানের প্রকাশ্যে ভোটদানের সমালোচনা করে রিজভী বলেন, এতে নির্বাচনী বিধি লঙ্ঘন হয়েছে। এটাও ক্ষমতার দাপট দেখানোর অংশ, যা গণতন্ত্র অনুমোদন করে না। এই যে প্রকাশ্যে নৌকা প্রতীকে ভোট দেওয়া দেখানো হচ্ছে, এতেই বোঝা যায় যে- সরকারের মনোভাবটা কী? সংবাদ সম্মেলনগুলোতে উপস্থিত ছিলেন-বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আবুল খায়ের ভুইয়া, হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, যুগ্ম-মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, নাসিক নির্বাচনে ২০ দলের সমন্বয় কমিটির সদস্য সচিব গোলাম মোস্তফা ভুইয়া, বিএনপির কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন প্রমুখ।

 

 

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top