রাত ১১:২২, শনিবার, ২৪শে জুন, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / বড় বিনিয়োগে বিদেশি সাড়া
বড় বিনিয়োগে বিদেশি সাড়া
ডিসেম্বর ২৪, ২০১৬

 

বাংলাদেশে প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চলগুলোতে বড় আকারে বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছে নাম করা সব বিদেশি কোম্পানি চীন, ভারত, জাপান, সিঙ্গাপুর, রাশিয়া, যুক্তরাষ্ট্র যুক্তরাজ্য সহ বিভিন্ন দেশের শিল্পোদ্যোক্তাদের কাছ থেকে বিনিয়োগ প্রস্তাব আসতে শুরু করেছে। কারো প্রস্তাব এক বিলিয়ন (১০০ কোটি) ডলারের কারো তার চেয়েও বেশি। কেউ আগ্রহ দেখাচ্ছে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে, কেউ পর্যটন শিল্পে আবার কেউ কেউ এলপিজি প্লান্ট নির্মাণে প্রস্তাব দাখিল করেছে। এ ছাড়া বস্ত্র শিল্প, মোটর সাইকেল তৈরি, নির্মাণ সামগ্রী ও কাঁচ শিল্প তৈরি করতেও আগ্রহ প্রকাশ করেছে অনেক বিদেশি কোম্পানি।

 দেশীয় কোম্পানির সঙ্গে যৌথভাবে বিনিয়োগ করতে বেশ কয়েকটি বিদেশি কোম্পানি এরই মধ্যে সমঝোতা স্মারকও সই করে ফেলেছে। আগামী বছরের মধ্যে ভূমি উন্নয়ন ও প্লট নির্মাণের কাজ শেষ হয়ে গেলে বিদ্যুৎ কেন্দ্র, শিল্প পার্ক ও কারখানার কাজ শুরু হবে। অবশ্য বেশির ভাগ বিদেশি উদ্যোক্তার দৃষ্টি এখন চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চল ঘিরে। আগামী ১৫ বছরে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে সরকারের। সেই আলোকে এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে ৭৫টি অর্থনৈতিক অঞ্চল অনুমোদন দেওয়া হয়েছে।

এসবের মধ্যে সরকারের পাশাপাশি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলও রয়েছে। এর পাশাপাশি জাপান, চীন ও ভারতের অর্থনৈতিক অঞ্চলের জন্যও স্থান চূড়ান্ত করে রেখেছে সরকার। এসব অর্থনৈতিক অঞ্চল থেকে বাড়তি ৪০ বিলিয়ন (৪,০০০ কোটি) ডলারের পণ্য রপ্তানির সম্ভাবনা দেখছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। সে জন্য দেশি ও বিদেশি কোম্পানির জন্য কর অবকাশ সুবিধা পণ্য আমদানিতে সব ধরনের শুল্ক সুবিধা, আয়কর ছাড়সহ এক গুচ্ছ প্রণোদনা ঘোষণা দিয়ে রেখেছে বেজা। উদ্দেশ্য বিদেশি বিনিয়োগ বাড়ানো। নিরবচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ ও জমির নিশ্চয়তা এবং একগুচ্ছ প্রণোদনা প্যাকেজ দেখে তাতে আগ্রহ তৈরি হয়েছে বিদেশি কোম্পানিগুলোর। এর মধ্যে বেজার নীতি নির্ধারকদের সঙ্গে বৈঠক করে তাদের বিনিয়োগ প্রস্তাব দিয়েছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top