দুপুর ২:৩৭, বুধবার, ২৬শে জুলাই, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / ব্যাংকিং স্বাস্থ্য শিক্ষা পাসপোর্ট খাতে দুর্নীতি বেশি
ব্যাংকিং স্বাস্থ্য শিক্ষা পাসপোর্ট খাতে দুর্নীতি বেশি
এপ্রিল ১৬, ২০১৭

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান বলেছেন, ব্যাংকিং, স্বাস্থ্য, শিক্ষা, পাসপোর্ট খাতে দুর্নীতির প্রকোপ বেশি। পদ্ধতিগত পরিবর্তন ছাড়া দুর্নীতি নির্মূল কঠিন। দুদক সরকারি সেবা প্রদানের পদ্ধতিগত পরিবর্তনের ওপর গুরুত্বারোপ করে কাজ করে যাচ্ছে। দুর্নীতি কোন একক দেশের সমস্যা নয়। এটি বৈশ্বিক সমস্যা। এই সমস্যা সমাধানে প্রয়োজন আমাদের সকলের মানসিকতার পরিবর্তন। তবে এই কাজটি খুব সহজ নয়, প্রবীণদের চেয়ে নবীনদের মানসিকতার পরিবর্তন সহজ। তাই কমিশন তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের নিয়ে দুর্নীতি প্রতিরোধে রাজপথে নেমেছে।

 মহান স্বাধীনতার এই মাসে দেশব্যাপী সততা সংঘের সদস্যদের স্বতস্ফুর্ত আহবানে প্রায় দুই লক্ষ পঞ্চাশ হাজার শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, জনপ্রতিনিধি সাধারণ মানুষ, দুর্নীতি বিরোধী মানব বন্ধনে রাজপথে নেমে এসেছিলেন। কোমলমতি শিক্ষার্থীরা মানব বন্ধনে অংশ নিয়ে দুর্নীতি বিরোধী অবস্থানে সংহতি প্রকাশ করেছে। আগামী প্রজন্মের মধ্য দিয়ে দুর্নীতি প্রতিরোধ সম্ভব হবে।

 আগামীতে এই শিক্ষার্থীদের মধ্য দিয়েই দুর্নীতি প্রতিরোধ সম্ভব হবে। আগামীতে এই শিক্ষার্থীদের মধ্য থেকে সৎ নেতৃত্ব বেরিয়ে আসবে। দেশে দুই থেকে তিন ভাগ জিডিপি নষ্ট হচ্ছে এই দুর্নীতির কারণে। আমরা চাই গোড়া থেকেই দুর্নীতি নির্মূল হোক। ক্ষমতা কিংবা অর্থের জোরে কেউ আইন মানবেন না, সে সংস্কৃতি সাধারণ মানুষের অকুন্ঠ সমর্থন আমরা ইতিমধ্যেই ভেঙ্গে দিয়েছি। আমরা কেউই আইনের উর্ধ্বে নই। প্রত্যেকে আইন মানতে হবে। অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের জন্য প্রয়োজন দুর্নীতিমুক্ত সমাজ ব্যবস্থা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top