সকাল ৯:৪১, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ সাহিত্য / বোকাদের রাজ্য
বোকাদের রাজ্য
এপ্রিল ২৯, ২০১৭

অলোক আচার্য্য: অনেক অনেক দিন আগের কথা। পৃথিবীতে একটা অদ্ভত দেশ ছিল। আসলে দেশ না সেই দেশের মানুষ ছিল সবথেকে বেশি অদ্ভুত। সে দেশের সব মানুষই বোকা ছিল। দেশে একটাও চালাক মানুষ ছিল না। কতটা বোকা তা ছিল ধারণার বাইরে।

চাইলেই বাইরের দেশের যে কেউ সে দেশের কোন মানুষকে ঠকিয়ে আসতে পারতো। তাদের বোকামির একটা নমুনা দেই। যদি তাদের নাকে কোন মাছি ঘন্টার পর ঘন্টা বিরক্ত করে তাহলেও মাছিটাকে কেউ মারতে যাবে না। কয়েকবার তাড়ানোর চেষ্টা করবে। কিন্তু যদি মাছি না যায় তাহলে কাচি দিয়ে নিজের নাকটাই কেটে ফেলবে।


 আর নাক না থাকলে মাছি কোথায় বিরক্ত করবে! এরকম আরও আছে। বোকা হওয়ায় কেউ মিথ্যে কথাও বলত না। বলবে কি? মিথ্যে কিভাবে বলতে হয় তাই তো জানতো না। কেউ কাজ ফাঁকি দিত না। কাজ ফাঁকি দিয়ে যে আরাম করা যায় তাই বুঝতো না। ঘুষের কোন কারবার ছিল না।

 

যার যা পাওনা তা বুঝিয়ে দেওয়া হতো। চুরি ডাকাতি বা কোন জুলুম ছিল না। সেজন্য সেদেশে কোন পুলিশের দরকার হতো না। একজন রাজা অবশ্য ছিল। সপ্তাহে একদিন সবার সাথে হাসি তামাশা করতো। অন্য রাজ্যের খোঁজ খবর নিত। মজার ব্যাপার হলো কোন বাচ্চা লেখাপড়ায় ফাঁকি দিত না।


 সবাই ঠিক সময়ে পড়তে বসতো। তাই কেউ ফেল করতো না। কেউ কাউকে ঠকাতো না। এ নিয়ে অবশ্য তাদের খুব আফসোস ছিল। তারা কেন এত বোকা। একটু চালাক হলে কি এমন ক্ষতি হতো! তারা যে বোকা সেটা তারা নিজেরাও জানতো। তারা চাইতো তাদের যদি একটু বুদ্ধি থাকতো। কিন্তু কিভাবে চালাক হতে হয় তাই তো তারা জানতো না। একদিন তারা সবাই মিলে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করলো।


 তাদের যেন সবাইকে চালাক করে দেওয়া হয়। তারা আর বোকা থাকতে চায় না। সৃষ্টিকর্তা সাথে সাথে তাদের প্রার্থনা শুনলেন। সৃষ্টিকর্তার আশির্বাদে তাদের ভেতর চালাক হওয়ার ক্ষমতা এলো। তাদের বুদ্ধিমত্তা বেড়ে গেলো। চালাক হওয়ার সাথে সাথে তাদের হাবভাব পাল্টাতে লাগলো। তাদের চলাফেরা কথাবার্তায় পরিবর্তন এলো। একজন আরেক জনকে ঠকাতে আরম্ভ করল।


 ছোটখাটো বিষয়ে ঝগড়া করতে লাগলো। দেখতে দেখতে তাদের দেশে বিশৃঙ্খলা দেখা দিল। অশান্তিতে ভরে গেল দেশ। তারপর সবাই আবার একত্রিত হলো। বুঝতে পারলো চালাক হতে চেয়েই আজ এই বিপদ। তারচেয়ে বোকা থাকা অনেক শান্তি ছিল। তারা আবার সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করলো যেন তাদের আগের অবস্থা ফিরিয়ে দেওয়া হয়। এবারো সৃষ্টিকর্তা তাদের কথা শুনলেন। তাদের আবারো আগের অবস্থায় ফিরিয়ে দিল। বোকাদের রাজ্যে আবারো শান্তি ফিরে এলো।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top