দুপুর ২:৩৯, মঙ্গলবার, ২৩শে মে, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / বিশ্বব্যাপী সাইবার হামলাটি থামালেন যে হিরো
বিশ্বব্যাপী সাইবার হামলাটি থামালেন যে হিরো
মে ১৪, ২০১৭

করতোয়া ডেস্ক: বিশ্বব্যাপী ১২ মে শুক্রবার হওয়া সাইবার হামলাটি ছড়িয়ে পড়া আটকে দেয় যুক্তরাজ্যের ২২ বছর বয়সী একজন নিরাপত্তা গবেষক। এই গবেষকের ছদ্মনাম ম্যালওয়্যার টেক। তবে তিনি বলেন, দুর্ঘটনাবশত এই বিস্তার বন্ধ করতে সক্ষম হোন তিনি। ওয়ানাক্রাই এবং ভ্যারিয়্যান্ট নামের র‌্যানসমওয়্যার ছড়িয়ে পড়া বন্ধ করে ইতোমধ্যেই হিরো হয়ে গেছেন এই ‘ম্যালওয়্যার টেক’।

১৩ মে শনিবার তিনি এক ব্লগ পোস্টে র‌্যানসমওয়্যার বিস্তার কীভাবে বন্ধ করলেন তার বিস্তারিত বর্ণনা দিয়েছেন। তিনি লেখেন, র‌্যানসমওয়্যারে তিনি একটি নিবন্ধনহীন ডোমেইন নাম পান যেটি ১০.৬৯ ডলার দিয়ে কিনে ফেলেন। আর ওই ডোমেইন থেকে ‘কিল সুইচ’ এর মাধ্যমে র‌্যানসমওয়্যারের নিয়ন্ত্রণ নিয়ে নেন।

 যদিও তার এই আবিষ্কারে র‌্যানসমওয়্যারটিকে নষ্ট করতে পারেনি তবে এটি নতুন কম্পিউটারে ছড়িয়ে পড়া বন্ধ করতে সাহায্য করে। আর এতেই ম্যালওয়্যার টেক ‘দৈব হিরো’ নামে অভিহিত হয়ে যান। এদিকে গত শুক্রবারের পর আরো একটি সাইবার হামলার শিকার হতে যাচ্ছে বিশ্ব। হ্যাকাররা ১ লাখ ২৫ হাজারটিরও বেশি কম্পিউটার ব্যবস্থায় হানা দিতে পারে বলে সতর্ক করেছেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

 সাইবার হামলার বিস্তার রোধে সাহায্যকারী যুক্তরাজ্যভিত্তিক নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান ম্যালওয়্যার টেকনোলোজি সতর্ক করে বলেছে,আরো একটি সাইবার হামলা আসছে। সম্ভবত হামলাটি আজ সোমবার হতে পারে। প্রতিষ্ঠানটি আরো জানায়,এর আগে র‌্যানসমওয়্যারের একটি ভার্সনের মাধ্যমে ভাইরাসের ডোমেইন শনাক্ত করা গেছে। তবে র‌্যানসমওয়্যারের আরো ভার্সন রয়েছে যাদের ডোমেইন শনাক্ত করা যায়না। এক্ষেত্রে কম্পিউটার ব্যবস্থা দ্রুত অচল হওয়ার আশঙ্কা থাকবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top