বিকাল ৪:১৫, শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং
/ Top News / বিশ্বব্যাংক নিয়ে বক্তব্যে অশনিসংকেত দেখছে বিএনপি
বিশ্বব্যাংক নিয়ে বক্তব্যে অশনিসংকেত দেখছে বিএনপি
ফেব্রুয়ারি ১৭, ২০১৭


স্টাফ রিপোর্টার: পদ্মাসেতু মামলায় বিশ্ব ব্যাংকের হারের পর ঋণদাতা এই সংস্থাকে নিয়ে মতাসীন দলের নেতাদের বক্তব্যে ‘অশনি সংকেত’ দেখছে বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বিশ্বব্যাংক সম্পর্কে সরকারের মন্ত্রী ও ‘দায়িত্বজ্ঞানহীন’ নেতাদের বক্তব্য বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য অশনিসংকেত। এটা দেশের জন্য শুভ নয়, অশুভ লণ। এতে দেশ বড় ধরনের তির সম্মুখীন হতে পারে।


গতকাল শুক্রবার সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন রিজভী। তিনি বলেন, ‘প্রচন্ড ক্ষুব্ধ’ সরকারের নির্দেশেই এনবিআর ও দুদক বাংলাদেশের অফিসে কাজ করা বিশ্বব্যাংকের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের কার্যক্রম খতিয়ে দেখে তাদের দুর্নীতির তদন্ত করছে। ইতোমধ্যে এনবিআর বিশ্বব্যাংকের ১৬টি গাড়ি তলব করেছে। কিন্তু এতো কিছুর পরও বিশ্বব্যাংক তাদের অবস্থান থেকে সরে আসেনি। রিজভী বলেন, বিশ্ব ব্যাংক স্বল্প সুদে বাংলাদেশকে ঋণ দেয়। বাংলাদেশে এখনো বিশ্ব ব্যাংকের হাজার হাজার কোটি টাকার কাজ চলমান।

 দেশের অবকাঠামো উন্নয়ন থেকে শুরু করে প্রতিটি খাতে তাদের বড় বড় প্রকল্প রয়েছে। কানাডার আদালতের রায়ের পর বিশ্ব ব্যাংকের বিরুদ্ধে মন্ত্রী, আওয়ামী লীগের নেতাদের লম্ফ-ঝম্প ও দাম্ভিক উক্তির কারণে বাংলাদেশের সঙ্গে সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী এই সংস্থার সম্পর্কের অবনতি হতে পারে বলে অনেকেই আশঙ্কা প্রকাশ করেছেন। এতে করে দেশের চলমান উন্নয়ন প্রকল্পে অর্থায়নে সঙ্কট সৃষ্টি হতে পারে। আওয়ামী লীগের সরকারের আমলে দেশ ‘দুর্নীতির স্বর্গরাজ্যে’ পরিণত হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।


সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, খালেদা জিয়ার জন্য সংবিধান ও নির্বাচন বসে থাকবে না। এই বক্তব্যের জবাবে বিএনপির এই নেতা বলেন, তাহলে কি শুধুমাত্র শেখ হাসিনার জন্যই ভোট-নির্বাচন বসে থাকবে? তার মুখ চেয়েই নির্বাচন হবে কি হবে না, সেটি নির্ধারিত হবে? কাদেরের বক্তব্যে ষড়যন্ত্র ও অশুভ পরিকল্পনার সুস্পষ্ট ইঙ্গিত আছে বলে মনে করেন রিজভী।

 তিনি বলেন, খালেদা জিয়াকে ছাড়া আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারবে না। সংবিধানের দোহাই দিয়ে একতরফা ও বিতর্কিত নির্বাচন করার যেকোনো অপচেষ্টা এ দেশের জনগণ সর্বশক্তি দিয়ে রুখে দেবে। আর আগামী জাতীয় নির্বাচন নির্দলীয় নিরপে সরকারের অধীনেই অনুষ্ঠিত হতে হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- দলের চেয়ারপারসনের উপদেষ্টা শাহজাদা মিয়া, সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু প্রমুখ।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top