সকাল ১০:৪৭, সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / বারবার নখ ভাঙে?
বারবার নখ ভাঙে?
ফেব্রুয়ারি ৪, ২০১৭

কারও কারও নখ বেশ নরম আর ভঙ্গুর হয়। নখ প্রায়ই ভেঙে যায়, টুকরা বের হয়ে আসে বা খুলে আসে। চিকিৎসাবিজ্ঞানে এ সমস্যাকে বলা হয় অনাইকোস্কিজিয়া। বয়োবৃদ্ধি এ সমস্যার একটি অন্যতম কারণ। তবে আরও নানা কারণে নখ বারবার ভেঙে যেতে পারে। যেমন – বারবার পানি লাগানো বা খুব বেশি ডিটারজেন্ট, নেইলপলিশ রিমুভার বা এ-জাতীয় দ্রব্য ব্যবহার।

যাঁরা বাসনকোসন বা কাপড়চোপড় পরিষ্কার করেন, সারা দিন বা সাঁতারুদের এই সমস্যা হতে পারে। পানিতে ভিজলে নখ ২০ থেকে ২৫ শতাংশ পানি শোষণ করে ও এর অণুগুলো ফুলে ওঠে, পরে শুকিয়ে গেলে আবার কুঁচকে যায়। বারবার এমনটি হলে নখ ভঙ্গুর হয়ে যায়। এ ছাড়া অপুষ্টি, যক্ষ্মা, থাইরয়েডের সমস্যা, সোরিয়াসিস, রেনোড ডিজিজ ইত্যাদিতেও নখ ভাঙে। সেলেনিয়াম বিষক্রিয়ায়ও এমনটা ঘটে।

নখে আঘাত, যেমন দাঁত দিয়ে নখ খুঁটলেও ভঙ্গুর হয়।  নখের ভঙ্গুরতা রোধ করতে হলে নিয়মিত নখ কাটুন, পানি ব্যবহার বেশি হলে নখের আর্দ্রতা বজায় রাখার জন্য হ্যান্ড অ্যান্ড নেইল ক্রিম ব্যবহার করুন। যাঁদের সারা দিন হাত ভেজাতে হয়, তাঁরা দস্তানা ব্যবহার করতে পারেন। প্রোটিন নেইলপলিশ ব্যবহার করুন, যা নখকে পুষ্টি দেয়। বায়োটিনসমৃদ্ধ খাবার নখ ভালো রাখতে সহায়ক, আর এটি পাওয়া যায় ডিমে। পুষ্টিকর খাবার খান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top