রাত ৪:১৬, শুক্রবার, ২২শে জুন, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / বাংলাদেশ এগোচ্ছে
বাংলাদেশ এগোচ্ছে
জানুয়ারি ৯, ২০১৭

 

বর্তমান সরকারের ৫ বছর মেয়াদকালের ৩ বছর অতিক্রান্ত হয়েছে। সরকার প্রধান শেখ হাসিনা বলেছেন, এই তিন বছর আমরা অত্যন্ত সফলতার সঙ্গে দেশ পরিচালনা করেছি। দেশের উন্নয়ন কাজের গতি ধরে রাখতে সক্ষম হয়েছি।

 অর্থনৈতিক ক্ষেত্রে সরকারের দৃষ্টিগ্রাহ্য সাফল্য থাকলেও আইনের শাসন এবং সুশাসন প্রতিষ্ঠায় অনেক করণীয় রয়েছে। দেশে যে রাজনৈতিক সংস্কৃতি চলমান তাতে একজন সরকারের কোন ব্যর্থতা দেখতে পায় না। শতভাগ সফলতা দেখে।

 আবার আরেক দল সরকারের কোন সফলতা দেখে না। যথার্থ মূল্যায়ন করা হলে দেখা যাবে সরকারের সাফল্য ও ব্যর্থতা দুটিই আছে। তবে সাফল্যের পাল্লা ভারি বলে মনে হয়। সরকারের ভাষ্য, এর ফলে দেশে অগণতান্ত্রিক শক্তির উত্থান হয়নি।

 সরকারের এ দাবিকে উপেক্ষা করা যায় না। সরকারের অর্থনৈতিক উন্নয়নকে অগ্রাহ্য করা সঙ্গত হবে না। ধারাবাহিক প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, বৈদেশিক মুদ্রার রেকর্ড রিজার্ভ, যোগাযোগ অবকাঠামোর উন্নয়ন, বহির্বিশ্বে স্বীকৃত হচ্ছে।

 প্রতিবেশি ভারত ও চীন সহ অন্যান্য দেশে সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার হয়েছে। এমডিজি অর্জনে বাংলাদেশ বিশ্বে রোল মডেল হয়েছে। তবে জরুরি হচ্ছে উন্নয়নকে টেকসই করা এবং সুষম বন্টন। টেকসই উন্নয়ন এবং সুষম বন্টনের জন্য সুশাসন প্রতিষ্ঠা করা জরুরি। দুর্নীতি নির্মূল করা দরকার।

  গত তিন বছরে বিচার বহির্ভূত হত্যা বন্ধ হয়নি। যুদ্ধাপরাধের বিচার অব্যাহত রাখা একটি ভালো দিক। দেশে সাম্প্রদায়িক হামলা হয়েছে। আদিবাসীদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়া হয়েছে। মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় সরকারের আরও করণীয় আছে।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top