রাত ১২:৪৬, সোমবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং
/ বিনোদন / বগুড়ায় ভারতের শ্রীঅরবিন্দ অনুশীলন কেন্দ্রের নাটক ও ওড়িশি নৃত্য পরিবেশন
বগুড়ায় ভারতের শ্রীঅরবিন্দ অনুশীলন কেন্দ্রের নাটক ও ওড়িশি নৃত্য পরিবেশন
ডিসেম্বর ২৫, ২০১৬

বগুড়ার শ্রীঅরবিন্দ সোস্যাল ডেভলপমেন্ট ফাউন্ডেশনের আয়োজনে ভারতের পশ্চিম বাংলার শিউড়ীর শ্রীঅরবিন্দ অনুশীলন কেন্দ্র ও শ্রীঅরবিন্দ মিউজিক কলেজের পরিবেশনায় গত শনিবার সন্ধ্যায় শহরের শহীদ টিটু মিলনায়তনে স্বামী বিবেকানন্দ অবলম্বনে নাটক “পরিব্রাজক স্বামী বিবেকানন্দ” নাটক মঞ্চস্থ হয়। নাটকের আগে ওড়িশি নৃত্য পরিবেশন করেন ওড়িশি নৃত্য শিল্পী সঙ্গীতা দাস ও পন্ডিচরি মীর ড্যান্স একাডেমির শিল্পীরা।

 স্বামী বিবেকানন্দের পরিব্রাজক জীবনের অধ্যায় নিয়ে এই নাটক রচিত। তিনি পায়ে হেঁটে কাশ্মীর থেকে কণ্যাকুমারী এবং ভারতের প্রতিটি অঞ্চলে গিয়ে দীনতম কুটির থেকে বিত্তশালী প্রভাবশালী রাজার বৈভব প্রাচুর্য দেখেছেন। নাটকের মর্মবানী পৃথিবী যখন দুঃখে পুড়ে ছাই হয়ে যাচ্ছে তখন মানবতার বানী কেন চুপ করে থাকবে। নাটকের গ্রন্থনা নাট্যরূপ ও সঙ্গীত রচনা করেছেন ডাঃ জগন্ময় বন্দ্যোপাধ্যায়।

 অতিরিক্ত সঙ্গীতে ছিলেন স্বামী বিবেকানন্দ ও সন্ত সুরদাস। সঙ্গীত পরিবেশন করেন কৈশিকী চক্রবর্ত্তী, অনুপ ঘোষাল, বিদ্যুৎ ঘোষ,সোমা দাস, বিভাস চট্টোপাধ্যায়। অভিনয় করেছেন স্বামীজীর ভূমিকায় বিদ্যাপতি চক্রবর্ত্তী, সাধু সুরজিৎ দাস,স্টেশন মাস্টার ও স্বামী সদানন্দ উজ্জ্বল মালাকার, হুকোওয়ালা  ও রাজার পর্ষদ চম্পক মুখার্জী । নাটকে নাচ পরিবেশন করে ওন্দ্রিলা সেনগুপ্ত, অন্তরা লোধ এবং রবীন্দ্রভারতী থেকে নৃত্যে ¯œাতোকোত্তর প্রাপ্ত তানিয়া চট্টরাজ, ও মধুমিতা চট্টরাজ। নাটকের আলোক সম্পাতে ছিলেন রনজয় ব্যানার্জী। নাটক ও  ওড়িশি নৃত্য পরিবেশনার আগে শ্রীঅরবিন্দ ডেভলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি ডাঃ বিপুল চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক কাঞ্চন কুমার অধিকারী দর্শক শ্রোতাদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। নাটক শেষে ভারতীয় অতিথি নাট্য শিল্পী ও নাট্যকারদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। খবর বিজ্ঞপ্তির।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top