রাত ১০:১৯, বৃহস্পতিবার, ২৩শে মার্চ, ২০১৭ ইং
/ তথ্যপ্রযুক্তি / ফেসবুক ব্যবহারের আরও কিছু কৌশল
ফেসবুক ব্যবহারের আরও কিছু কৌশল
নভেম্বর ২৩, ২০১৬

প্রতিদিন ১০০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। সামাজিক এই যোগাযোগ মাধ্যমটিতে অনেকেই দীর্ঘ সময় ব্যয় করে থাকেন। তারপরও ফেসবুকের অনেক কৌশল সম্পর্কে তারা জানেন না। আসুন জেনে নিই ফেসবুকের দারুণ কিছু কৌশল-

১. ধরা যাক, আপনার ফেসবুক বন্ধু তালিকায় পরিবারের বেশ কয়েকজন সদস্য আছে। এদিকে আপনি এমন একটি বিষয় ফেসবুকে পোস্ট করতে চান যা ওই সদস্যরা না জানলেই ভালো। এরকম সমস্যায় আমরা প্রায়ই পড়ে থাকি। কিন্তু সমাধানের উপায় আমাদের জানা নেই। বিভিন্ন সময় আমরা অনেক কিছু পোস্ট করি। সেগুলোর মধ্যে আমরা চাই কিছু পোস্ট যেন নির্দিষ্ট কিছু মানুষ দেখতে না পারে। এক্ষেত্রে এই কাজটি আমরা কীভাবে করতে পারি তা জেনে নেওয়া যাক।

প্রথমেই আপনি যা পোস্ট করতে চান তা যোগ করে নিতে হবে। এরপর দেখবেন পোস্টের ডানপাশে একটি গ্লোব চিহ্ন আছে। সেই গ্লোবে ক্লিক করতে হবে। এবার বেশ কয়েকটি অপশন আসবে যেখানে আপনি পাবলিক, ফ্রেন্ডস, অনলি মি এসব পাবেন। এগুলোর ঠিক নিচেই মোর অপশনস নামে আরেকটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করার পর কাস্টমস-এ ক্লিক করতে হবে। তারপর কাস্টমস থেকে ডোন্ট শেয়ার উইথ অপশনে গিয়ে যাদের সঙ্গে আপনি পোস্ট শেয়ার করতে চান না তাদের নাম লিখে দিন। হয়ে গেল। এবার নিশ্চিন্তে ফেসবুকে পোস্ট করুন আপনার যা ইচ্ছা হয়।

২. অনেকের নিউজ ফিডেই ভিডিও অটোপ্লে হয়ে থাকে। ফলে তাদের কেনা ব্যান্ডউইথ দ্রুত শেষ হয়ে যায়। এ সমস্যা সমাধানের জন্য অটোপ্লে বন্ধ করার পদ্ধতি জানতে হবে। ভিডিও অটোপ্লে বন্ধ করতে সেটিংস থেকে ভিডিওস- এ যেতে হবে। তারপর সেখান থেকে অটো-প্লে ভিডিওস অপশনে গিয়ে এটা বন্ধ করে দিলেই হবে। আর কখনও স্বয়ংক্রিয়ভাবে নিউজফিডে ভিডিও চলবে না।

৩. যারা আপনার ফেসবুকের বন্ধু তালিকায় নেই তাদের কাছে আপনার অ্যাকাউন্ট কেমন দেখায় তা জানতে অনেকেরই ইচ্ছা করে। এটা জানারও রয়েছে সহজ পদ্ধতি। প্রথমেই আপনার কাভার ফটোর ডানপাশের কোনায় তিনটি ডট চিহ্নিত অপশনে ক্লিক করুন। তারপর সেখান থেকে ভিউ এজ অপশনে গেলেই আপনি দেখতে পাবেন বন্ধুতালিকার বাইরে থাকা মানুষের কাছে আপনার অ্যাকাউন্ট কেমন দেখায়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top