ভোর ৫:৪৮, বৃহস্পতিবার, ১৬ই আগস্ট, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার কড়া নিষেধাজ্ঞা চাপাতে যাচ্ছেন ট্রাম্প
ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার কড়া নিষেধাজ্ঞা চাপাতে যাচ্ছেন ট্রাম্প
মে ১৪, ২০১৭

করতোয়া ডেস্ক: ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এই নিয়ে গত একমাসে তিনবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম সূত্রে খবর, স্থানীয় সময় রবিবার সকালের দিকে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে উত্তর-পশ্চিমে অবস্থিত কুসং শহরের কাছাকাছি একটি স্থান একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

 এর আগে গতমাসে দেশটি দুই দফায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়। চলতি বছর উত্তর কোরিয়ার পক্ষ থেকে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় আমেরিকার সঙ্গে দেশটির উত্তেজনা চরমে রয়েছে। উত্তর কোরিয়া দূরপাল্লার এমন ক্ষেপণাস্ত্র তৈরি করার চেষ্টা করছে যেগুলোর পরমাণু ওয়ারহেড বহন করে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখন্ডে আঘাত করতে পারে বলে মনে করা হচ্ছে।


আন্তর্জাতিক স্তরে নিন্দা ও জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাম্প্রতিক বছরগুলোতে নিজের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তীব্রতর করেছে উত্তর কোরিয়া। অপরদিকে গতকাল রবিবার উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন ব্যালিস্টিক মিসাইল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর আরও কড়া অবস্থান নিল আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় সঙ্গে সঙ্গেই উত্তর কোরিয়ার উপর আরও কড়া নিষেধাজ্ঞা চাপিয়েছেন। হোয়াইট হাউস থেকে একটি বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে।  


বিবৃতিতে বলা হয়েছে, পিয়ংইয়ংয়ের এই সব উস্কানির বিরুদ্ধে এবার সব দেশের একজোট হয়ে তার উপর নিষেধাজ্ঞা চাপানোর সময় হয়েছে। উত্তর কোরিয়া দীর্ঘ দিন ধরেই সারা বিশ্বের কাছে তীব্র মাথাব্যথার কারণ হয়ে রয়েছে।

 ক্রমে সেই মাথাব্যথা আরও বাড়ছে। প্রথমে উত্তর কোরিয়ার উপর সেনা অভিযানের হুমকি দিলেও এসপ্তাহেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প একটি সাক্ষাৎকারে কিছুটা সুর নরম করেছিলেন। তিনি বলেন, কিম জং উন যদি তাঁর সঙ্গে সাক্ষাৎ করতে চান,তাহলে তিনি সম্মানিত বোধ করবেন।

 

উপযুক্ত সময়ে সেই সাক্ষাৎ হবে বলেও ইঙ্গিত দেন ট্রাম্প। কিন্তু রবিবারের পর ফের নিজের সুর বদলে ফেললেন মার্কিন প্রেসিডেন্ট।  উত্তর কোরিয়ার এই পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কড়া নিন্দা করেছে দক্ষিণ কোরিয়াও। দেশের নতুন প্রেসিডেন্ট মুন জায় ইন বলেছেন, কোরিয়া উপদ্বীপের শান্তি এবং আন্তর্জাতিক নিরাপত্তা বিঘিœত করার প্রচেষ্টা এটা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top