রাত ১১:৪৫, শুক্রবার, ২৮শে এপ্রিল, ২০১৭ ইং
/ জাতীয় / প্রধানমন্ত্রী ভুটান যাচ্ছেন আজ
প্রধানমন্ত্রী ভুটান যাচ্ছেন আজ
এপ্রিল ১৮, ২০১৭

রাষ্ট্রীয় সফরে আজ মঙ্গলবার সকালে ভুটান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, মঙ্গলবার সকাল ১০টা ৩৫ মিনিটে ড্রুক এয়ার কেবি-৩০৩ ভিভিআইপি ফ্লাইটে ভুটানের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা। প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং অটিজম ও নিওরোডেভলোপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ হোসেন। বেলা ১১টা ৩৫ মিনিটে ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন তিনি। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন দেশটির প্রধানমন্ত্রী শেরিং টোবগে। এ সময় ভুটান সরকারের কর্তা ব্যক্তিরা ও সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী উপস্থিত থাকবেন।

বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার প্রদানের পাশাপাশি ভুটানের ঐতিহ্যবাহী স্কার্ফ ও ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হবে। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহযোগে সফরকালীন আবাসস্থল লা মেরিডিয়ান থিম্পুতে নিয়ে যাওয়া হবে। সেখানে ভুটানের রয়েল প্রিভি কাউন্সিলের সভাপতি লিওনপো দর্জি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাবেন। সফরের প্রথমদিন বেলা পৌনে তিনটার দিকে রাজ প্রাসাদে যাবেন প্রধানমন্ত্রী। ভুটানের রাজা ও রাণীর সঙ্গে সাক্ষাতের পাশাপাশি রাজ প্রাসাদের আনুষ্ঠানিকতায় অংশ নেবেন তিনি। বিকেল ৫টায় ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা। সন্ধ্যা ৭টায় রয়েল বাংকোয়েট হলে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করবেন দুই প্রধানমন্ত্রী। সাড়ে ৭টার দিকে ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া নৈশভোজে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার সকাল ৯টায় রয়েল বাংকোয়েট হলে অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক সেমিনারে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বেলা ১১টায় ভুটানের রাজার উপস্থিতিতে থিম্পুর হিজোতে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সেরি ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। দুপুরে অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণকারী অতিথিদের সম্মানে ভুটানের প্রধানমন্ত্রীর দেওয়া ভোজে অংশ নেবেন শেখ হাসিনা। বেলা ২টায় ‘দেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে অটিজম ও অন্য নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডারগুলো সফলভাবে মোকাবেলায় সক্ষম করা’ শীর্ষক উচ্চ পর্যায়ের আলোচনা সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যা ৭টায় লিংকানা প্যালেসে ভুটানের রাজা ও রানীর নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় ড্রুক এয়ারের কেবি-৩০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে ভুটান ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাড়ে ৯টার দিকে তার ঢাকায় পৌঁছানোর কথা।

ভুটান ও ওমানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের অনুমতি
বাংলাদেশের সঙ্গে ভুটান ও ওমানের মধ্যে চুক্তি স্বাক্ষরের জন্য একটি খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব বলেন, দুই দেশের মধ্যে সাংস্কৃতি আদান-প্রদান অন্যান্য চুক্তির মতোই গতানুগতিক। পাঁচ বছরের জন্য চুক্তি হবে। তবে দুই পক্ষ চাইলে পরবর্তী পাঁচ বছরের জন্য এই চুক্তি নবায়ন করতে পারবে। সভায় বাংলাদেশ ও ওমানের মধ্যে দ্বিপাক্ষিক পুঁজি বিনিয়োগ উন্নয়ন ও সংরক্ষণ চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব জানান, এই চুক্তি হলে উভয় দেশের মধ্যে শিল্প উদ্যোক্তাদের বিনিয়োগের সুযোগ তৈরি হবে। পাশাপাশি বিনিয়োগের প্রভাব বাড়বে, কর্মসংস্থান সৃষ্টি করবে এবং প্রযুক্তি হস্তান্তরের সুযোগ সৃষ্টি হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top