সকাল ৬:০৩, রবিবার, ২৫শে জুন, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / পুলিৎজার পুরস্কার পেল ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস
পুলিৎজার পুরস্কার পেল ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস
এপ্রিল ১১, ২০১৭

করতোয়া ডেস্ক: বস্তুনিষ্ঠ ও দুঃসাহসিক সাংবাদিকতার জন্য প্রতিবছর যুক্তরাষ্ট্র পুলিৎজার পুরস্কার ঘোষণা করে থাকে। আর এ বছর পুলিৎজার পুরস্কারটি পেল যুক্তরাষ্ট্রভিত্তিক গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট এবং নিউইয়র্ক টাইমস। ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা এবং রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের ক্ষমতা কুক্ষিগত করার গোপন প্রক্রিয়া নিয়ে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য তাদের এ পুরস্কার দেয়া হয়।

 সোমবার পুরস্কার ঘোষণার সময় বলা হয়, গণমাধ্যমের জন্য প্রতিকূল এই পরিবেশের মধ্যে পত্রিকা দুটি দুই ক্ষমতবান ব্যক্তির বিরুদ্ধে সংবাদ প্রকাশে যে দুঃসাহসিকতা দেখিয়েছে তাতে এই পুরস্কার তাদেরই প্রাপ্য। অপরদিকে নিউইয়র্কের অনলাইন পত্রিকা দ্য ডেইলি নিউজ এবং প্রো-পাবলিকা জনসেবামূলক সাংবাদিকতার জন্য পুলিৎজার জিতেছে।

 এ দুটি পত্রিকাই অনুসন্ধানী সাংবাদিকতার জন্য পরিচিত। গরীব সংখ্যালঘুদের ওপর নিউইয়র্ক পুলিশের নিপীড়ন নিয়ে প্রতিবেদন করেছে তারা। যুক্তরাষ্ট্রে সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হচ্ছে পুলিৎজার। ১৯১৭ সাল থেকে নিয়মিত এই পুরস্কার দেয়া হচ্ছে। এযাবৎ একাধিকবার পুরস্কার জিতেছে নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট এবং ওয়ালস্ট্রিট জার্নালের মতো বিখ্যাত পত্রিকাগুলো।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top