রাত ২:৪৯, শনিবার, ২১শে জুলাই, ২০১৭ ইং
/ জাতীয় / পুলিশ সম্মেলনে জঙ্গিবাদ দমনের যৌথ ঘোষণা
চিফস অব পুলিশ কনফারেন্স শেষ
পুলিশ সম্মেলনে জঙ্গিবাদ দমনের যৌথ ঘোষণা
মার্চ ১৪, ২০১৭

জঙ্গিবাদ ও আন্তঃদেশীয় অপরাধ দমনে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ‘যৌথ ঘোষণা’ স্বাক্ষরের মধ্য দিয়ে শেষ হলো ঢাকায় অনুষ্ঠিত তিন দিনব্যাপী চিফস অব পুলিশ কনফারেন্স। মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে পুলিশ প্রধানদের সম্মেলন শেষে দেশগুলো যৌথ ঘোষণা স্বাক্ষর করে। সম্মেলনে বাংলাদেশসহ সম্মেলনে অংশগ্রহণকারী ১৫টি দেশের পুলিশ প্রধান, ঊর্ধ্বতন পুলিশ প্রতিনিধিগণ এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে অপরাধ দমন বিষয়ক সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে ঐকমত্য পোষণ করেছেন।

যৌথ ঘোষণায় দক্ষিণ এশিয় অঞ্চল এবং বিশ্বব্যাপী অপরাধের ধরণ চিহ্নিতকরণ, আন্তঃদেশীয় অপরাধ দমনে একটি কৌশল উদ্ভাবন, ইন্টারপোল সদস্য দেশসমূহের মধ্যে এনসিবির মাধ্যমে ওয়ান টু ওয়ান কমিউনিকেশন, চিফস অব পুলিশদের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য একটি প্ল্যাটফর্ম গঠন, কাউন্টার টেররিজমে সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে তথ্য বিনিময়, আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সহযোগিতা জোরদার করা, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বিশ্বের নেতৃস্থানীয় সংস্থার মধ্যে পেশাগত সম্পর্ক বৃদ্ধি, সন্ত্রাসবাদ এবং আন্তঃদেশীয় অপরাধ দমনে তথ্য প্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন, ফরেনসিক ল্যাবরেটরি এবং ট্রেনিং ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতা বৃদ্ধি, মানি লন্ডারিং, সাইবার ক্রাইম এবং অর্থনৈতিক অপরাধ দমনে সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা বাড়ানো, আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে অপরাধ দমনে অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে যৌথ সিম্পোজিয়াম ও প্রশিক্ষণ আয়োজন ইত্যাদি গুরুত্ব পেয়েছে। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী  মোঃ শাহরিয়ার আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রতিনিধিরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। প্রতিনিধিগণ তাদের বক্তব্যে চিফস অব পুলিশ কনফারেন্সকে একটি সফল সম্মেলন হিসেবে অভিহিত করেন। তারা এ ধরনের সম্মেলন আয়োজন আগামীতেও অব্যাহত রাখার জন্য ইন্টারপোল  এবং বাংলাদেশ পুলিশ কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান। সমাপনী অনুষ্ঠানে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্য এবং সন্ত্রাসবাদের ভিকটিমদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সমাপনী অধিবেশন পরিচালনা করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক। এ সময় এসবি’র অতিরিক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, পুলিশ স্টাফ কলেজের রেক্টর মোঃ সাদিকুর রহমান, অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস্) মোঃ মোখলেসুর রহমান, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়াসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাবৃন্দ,  বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top