দুপুর ২:৩২, বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / পা ফাটা দূর করবে পাকা কলা!
পা ফাটা দূর করবে পাকা কলা!
ডিসেম্বর ২৪, ২০১৬

শীতের হাওয়া বইতে শুরু করেছে প্রকৃতিতে। রুক্ষ হাওয়ায় ত্বক হয়ে পড়ে প্রাণহীন। বিশেষ করে পায়ের গোড়ালি ফাটতে শুরু করে সবার আগে। এখন থেকেই তাই যতœ নিন পায়ের।
পা ফাটা থেকে মুক্তি পেতে পরিচ্ছন্ন রাখতে হবে পা। পাশাপাশি খানিকটা বিশেষ যতœও প্রয়োজন। জেনে নিন পা ফাটা থেকে মুক্তি পেতে কী করবেন-  
স্ক্রাব:
পা ফাটা থেকে মুক্তি পেতে পায়ের গোড়ালি নিয়মিত স্ক্রাব করা জরুরি। গোসলের আগে কুসুম গরম পানিতে পায়ের গোড়ালি ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর পিউমিস স্টোন দিয়ে ঘষে মরা চামড়া তুলে দিন। গোসল শেষ করে পেট্রোলিয়াম জেলি অথবা ময়েশ্চারাইজার লাগান। রাতে ঘুমানোর আগে পায়ে মোজা পরে ঘুমাবেন।
গ্লিসারিন:
গ্লিসারিনের সঙ্গে লেবুর রস ও গোলাপজল মিশিয়ে ফেটে যাওয়া গোড়ালিতে লাগান। দূর হবে ফাটা।
পাকা কলা:
অতিরিক্ত পাকা কলা পা ফাটা দূর করার জন্য খুবই কার্যকর। একটি পেকে যাওয়া কলা ব্লেন্ড করে নিন। একটি অ্যাভোকাডোর পেস্ট মেশান। মিশ্রণটি পায়ের গোড়ালিতে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
নারিকেল তেল:
গোড়ালির ফাটা অংশের চামড়া ঘষে উঠিয়ে ফেলুন। পা ধুয়ে মুছে নারিকেল তেল ম্যাসাজ করে নিন গোড়ালিতে। ধীরে ধীরে দূর হবে ফাটা।
লেবু:
কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১০ মিনিট। তারপর পা উঠিয়ে স্ক্রাব করে নিন। ধুয়ে মুছে গোড়ালিতে ময়েশ্চারাইজার লাগান।
আপেল সিডার ভিনেগার:
২ কাপ পানি ও ১ কাপ আপেল সিডার মিনেগার একসঙ্গে মিশিয়ে পায়ের গোড়ালি ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্টোনে সাহায্যে স্ক্রাব করে ধুয়ে ও মুছে নিন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top