সকাল ৮:০১, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / পটলের যতগুণ
পটলের যতগুণ
ফেব্রুয়ারি ১৮, ২০১৭

পটল একটি পুষ্টিকর সবজি। পটল আমাদের দেশে রান্নায় বহুল ব্যবহৃত একটি সবজি। পটল ভাজি বা পটলের দোলমা খেতে বেশ সুস্বাদু। সবুজ রঙের এ সবজিটি মাছ বা মাংসের সঙ্গে বা অন্য সবজির সঙ্গেও রান্নায় ব্যবহার করা হয়। পটল কিন্তু স্বাস্থ্যের জন্যও যথেষ্ট উপকারী। ভিটামিন এ ও সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে বলে পটোল ত্বকের জন্য উপকারী। ফ্রি র‌্যাডিকেলের বিস্তার রোধ করে পটল বয়সের ছাপ ঠেকাতে সাহায্য করে।

 পটলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা খাবার হজমে সাহায্য করে। এছাড়া এটি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা সমাধানে এবং লিভারের সঙ্গে সম্পর্কিত সমস্যা সমাধানেও সাহায্য করে। পটল পেট ভরা রাখতে ও ক্ষুধা কমাতে সাহায্য করে। পটল রক্তকে পরিশোধিত করে। পটলের ছোট গোলাকার বিচিগুলো কোলেস্টেরল ও ব্লাড সুগারের মাত্রা কমাতে সাহায্য করে। আয়ুর্বেদ চিকিৎসায় ঠা া, জ্বর ও গলা ব্যথা কমাতে ওষুধ হিসেবে ব্যবহার হয় পটল।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top